ক্যামেরা

ক্যামেরা নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ঢাকার কোথাও কি নিকন ক্যামেরার শোরুম আছে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*নিকন* *ক্যামেরা*

শুভাশীষ: একটি নতুন প্রশ্ন করেছে

 স্মার্টফোনের ক্যামেরা ঠিক কিভাবে কাজ করে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*স্মার্টফোন* *ক্যামেরা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বর্তমানে আমাদের দেশে অন্যান্য দেশের মত ডিএসএলআর ক্যামেরা বেশ জনপ্রিয়। এবং চাহিদাও দিন দিন বাড়ছে। ডিএসএলআর কেনার আগে,আপনি মূলত কি কাজে ব্যাবহার করবেন,এবং আপনার বাজেট ঠিক করুন।এরপর আপনি সেই ক্যামেরা সম্পর্কে অনলাইনে রিভিউ এবং সাথে ইউজার রিভিউ গুলো দেখুন,ভালো মন্দ সকল তথ্যই পাবেন।
আমাদের দেশে বেশ কিছু মিডরেঞ্জ ডিএসএলআর রয়েছে তবে অফিসিয়াল এবং আনঅফিসিয়াল এই ক্ষেত্রে দামের অনেক তফাৎ রয়েছে।

বাজেট অনুযায়ী সেরা কয়েকটি ডিএসএলআর (পুরনো কিছু মডেলগুলো লিস্ট থেকে বাদ দেয়া হয়েছে)

 

Nikon D5600
দামঃ ৪৭০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২৪.২ এমপি (৪০০০*৬০০০)
Sensor: CMOS APS-C ২৩.৫ * ১৫.৬ মিলিমিটার
ISO : ১০০ থেকে ২৫৬০০
Shutter speed: ১/৪০০০ সেকেন্ড
Continuous shooting: ৫.০ এফপিএস

 

Canon 800D
দামঃ ৫৪০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২৪.২ এমপি (৪০০০*৬০০০)
Sensor: CMOS APS-C ২২.৩ *১৪.৯ মিলিমিটার
ISO : ১০০ থেকে ২৫৬০০
Shutter speed: ১/৪০০০ সেকেন্ড
Continuous shooting: ৬.০ এফপিএস
Made in: জাপান

 

Canon 77D
দামঃ ৬২০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২৪.২ এমপি (৪০০০*৬০০০)
Sensor: CMOS APS-C ২২.৩ *১৪.৯ মিলিমিটার
ISO : ১০০ থেকে ২৫৬০০
Shutter speed: ১/৪০০০ সেকেন্ড
Continuous shooting: ৬.০ এফপিএস
Made in: জাপান

 

Nikon D7200
দামঃ ৬৩০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২৪.০ এমপি (৪০০০*৬০০০)
Sensor: CMOS APS-C ২৩.৫ * ১৫.৬ মিলিমিটার
ISO : ১০০ থেকে ২৫৬০০
Shutter speed: ১/৮০০০ সেকেন্ড
Continuous shooting: ৬.০ এফপিএস

 

Canon 80D
দামঃ ৬২০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২৪.২ এমপি (৪০০০*৬০০০)
Sensor: CMOS APS-C ২২.৩ *১৪.৯ মিলিমিটার
ISO : ১০০ থেকে ২৫৬০০
Shutter speed: ১/৮০০০ সেকেন্ড
Continuous shooting: ৭.০ এফপিএস
Made in: জাপান

 

Canon 7D mark ii
দামঃ ৯৩০০০ টাকা (অনলি বডি)

Resolution: ২০.২ এমপি (৩৬৪৮*৫৪৭২)
Sensor: CMOS APS-C ২২.৩ *১৪.৯ মিলিমিটার
ISO : ১০০ থেকে ৫১২০০
Shutter speed: ১/৮০০০ সেকেন্ড
Continuous shooting: ১০.০ এফপিএস
Made in: জাপান

*বেশটেক* *ক্যামেরা* *শখ*

পাগলা হাওয়া: একটি নতুন প্রশ্ন করেছে

 সেকেন্ড হ্যান্ড DSLR কেনার ক্ষেত্রে কি কি জিনিস মাথায় রাখাটা জরুরি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*DSLR* *ডিএসএলআর* *ক্যামেরা* *সেকেন্ডহ্যান্ডক্যামেরা* *ফটোগ্রাফিটিপস* *ফটোগ্রাফি*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

ছবি ওঠানোর ১০ সেকেন্ডেই প্রিন্ট, এবার প্রিয়জনের ছবি ওঠাবেন আর সাথে সাথে গিফট করবেন। আর ঝামেলা নয়। বেঁচে যাবেন দোকানে গিয়ে কষ্ট করে প্রিন্ট দেওয়ার ঝামেলা থেকে। এ সুবর্ণ সুযোগটি এনে দিয়েছে ফুজিফিল্ম। 

কিনতে ক্লিক করুন                                                               কিনতে ক্লিক করুন

এই ক্যামেরাগুলোর আকর্ষণীয় দিক হলো ছবি ওঠানোর সর্বোচ্চ ১০ সেকেণ্ডের মধ্যেই প্রিন্ট বের হবে।প্রথমবারের মতো ফুজিফিল্ম তরুণদের জন্য নিয়ে এল ইনস্ট্যাক্স ইনস্ট্যান্ট ক্যামেরা। তবে এই সুযোগগুলো পেতে আপনাকে কিনতে হবে যেকোনো মডেলের একটি ক্যামেরা।

কিনতে ক্লিক করুন                                                          কিনতে ক্লিক করুন

ইনস্ট্যাক্স মিনি ৭এস, দাম ৫ হাজার ৪৯০ টাকা, ইনস্ট্যাক্স মিনি৮ দাম ৫ হাজার ৯৯০ টাকা, ইনস্ট্যাক্স মিনি২৫ দাম ৮ হাজার ৫০০ টাকা ও এর দাম ধরা হয়েছে ০ হাজার ৯৯০ টাকা। মেলায় ৩২নং পেভিলিয়নে এ চার মডেলের ক্যামেরা পাওয়া যাবে। এই ক্যামেরা পাওয়া যাচ্ছে আজকের ডিলে। আপনার সংগ্রহে রাখতে এক্ষুনি ছবিগুলোতে ক্লিক করে অর্ডার করুন এই গ্যাজেটটি।

কিনতে ক্লিক করুন                                                               কিনতে ক্লিক করুন

ক্যামেরাটির কিছু বিশেষত্ব তুলে ধরা হলো:

  • এখন Fujifilm Instax mini 8S ইনস্ট্যান্ট ফিল্ম ক্যামেরা দিয়ে ছবি তুলুন যখন খুশি, যেখানে খুশি !Instax mini 8S দারুন স্লিম আর হাল্কা
  • হাই কোয়ালিটি ক্রেডিট কার্ড সাইজ ছবি
  • অটোমেটিক এক্সপোজার মেজারমেন্ট; একটি ফ্লাশিং LED এর সাহায্যে ক্যামেরাটি রেকমেন্ডেড অ্যাপারচার সেটিং নির্দেশ করে
  • নিউ hi-key mode-এখন পিকচার কোয়ালিটি আরো চমৎকার নিউ Improved Viewfinder যা আপনাকে ছবি তোলায় আরো স্বচ্ছন্দ্য করবে
  • ফ্যাশনেবল ডিজাইন 2-Shutter বাটনগুলোর কারনে ভার্টিক্যাল ও হরাইজন্টাল শুটিং সহজতর করে দেয়
  • ইনস্ট্যান্ট প্রিন্টিং: পার্টিতে, ভ্রমনে যেকোনো স্থানে ছবি তুলুন আর সাথে সাথেই প্রিন্ট বের করে নিন
  • বিল্ট-ইন ফ্লাশ
  • AA ব্যাটারীতে চলে
  • কালারঃ পিঙ্ক, হোয়াইট. স্কাই ব্লু, ইয়োলো, ব্লাক 
*ইনস্ট্যান্টক্যামেরা* *ফুজিফিল্ম* *ক্যামেরা*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

৩৬০ ডিগ্রি থ্রিডি ভিডিও করার নতুন গেজেট বাজারে আনছে ফেসবুক। মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত দু’দিনব্যাপী এফ৮ ডেভেলপারস কনফারেন্সে ক্যামেরাটি দেখানো হয়।

এটি একটি স্টেরিওস্কোপিক থ্রিডি ভিডিও ক্যামেরা। ডিভাইসটিকে ফেসবুক নাম দিয়েছে ‘Facebook Surround 360’। এই ক্যামেরাটিতে ল্যান্ডস্কেক ভিডিও করা যাবে। ক্যামেরাটির দাম করা হয়েছে ৩০ হাজার ডলার। এটি কালো রঙের গোলাকার ক্যামেরা। ডিস্ক আকৃতির স্পেসশিপের মত দেখতে। এই ক্যামেরাটিতে ১৭ টি লেন্স রয়েছে।

*ফেসবুক* *ক্যামেরা*

Risingbd.com: ক্যামেরার সামনে আর দাঁড়াবেন না তিনি বাংলা চলচ্চিত্রে সাড়া জাগানো নায়িকা পারভিন সুলতানা দিতি। অল্প যে কজন নায়িকা ব্যবসা সফল চলচ্চিত্র উপহার দিয়েছেন তিনি তাদের অন্যতম। জনপ্রিয় এই অভিনেত্রীর জন্ম ১৯৬৫ সালে...বিস্তারিত পড়ুন- http://bit.ly/1U0aEon

*ক্যামেরা* *চিত্রনায়িকা* *দিতি* *অভিনেত্রী* *আড্ডা* *ভাগ্য* *বিনোদন*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

ওয়েবক্যামের বিশাল কালেকশনসোশ্যাল মিডিয়ার জনপ্রিয়তার যুগে স্কাইপি, গুগল প্লাসের হ্যাংআউট আর ফেসবুকের বদৌলতে ভিডিও চ্যাট এখন আরও জনপ্রিয় হয়ে উঠেছে। ল্যাপটপ আর নেটবুক কম্পিউটারে তো ওয়েবক্যাম থাকে। ডেস্কটপ কম্পিউটার ব্যবহারকারীদের ভিডিও চ্যাট করার জন্য নির্ভর করতে হয় ওয়েবক্যামের ওপর। এছাড়াও নেটবুক ও ল্যাপটপে ভাল ভিডিও পারফর্মেন্সের জন্য ওয়েব ক্যাম চাই-ই-চাই। চলুন ওয়েবক্যাম সম্পর্কে খুঁটিনাটি জেনে নেই। 
 
 
ওয়েব ক্যাম
নিশ্চয়ই দেখেছেন । আপনার কম্পিউটার বা ল্যাপটপ এর সামনে । ওয়েব ক্যাম বা ওয়েব ক্যামেরা ডিজিটাল ক্যামেরারই একটি বিশেষ রুপ । এটি হার্ডওয়্যার হিসেবে কম্পিউটার সাথে তার দিয়ে যুক্ত করতে হয়। সাধারণত ল্যাপটপে যুক অবস্থায় থাকে । ওয়েব ক্যামেরার মাধ্যমে স্থির চিত্র বা ভিডিও চিত্র কম্পিউটারে ইনপুট হিসেবে প্রবেশ করানো যায় । ওয়েব ক্যামেরা ব্যবহার করে নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটারে ভিডিও বা ছবি আদার প্রদান করা যায় । সামাজিক যোগাযোগের ওয়েবসাইট গুলোতে আলাপ আলোচনায় ওয়েব ক্যাম ব্যবহার করা হয় । 
কিনতে ক্লিক করুনভিডিও কনফারেন্সে বা ভিডিও ফোনে ওয়েব ক্যামের ব্যবহার সর্বাধিক । ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব এ ক্যামেরার ব্যাপক ব্যবহারের কারণ এর নাম ওয়েব ক্যাম । ওয়েব ক্যাম বর্তমানে নিরাপত্তা সংশিষ্ট কাজে ব্যবহার করা হয় । এ ক্যামেরা সিসি ক্যামেরা হিসেবে কোনায় ওপরে লাগানো হয় এবং কম্পিউটার সাথে সংযোগ করে দেওয়া হয় । আপনার কর্মস্থল যদি গুরুত্বপূর্ণ স্থান হয় তবে আপনিও ব্যবহার করতে পারবেন ।
 
কোন ব্র্যান্ডের ওয়েব ক্যাম কিনবেন
বর্তমান বাজারে বিভিন্ন ধরনের ওয়েবক্যাম পাওয়া যায়। প্রচলিত ব্র্যান্ডগুলোর মধ্যে এফোরটেক, লজিটেক, মার্কারি, ক্রিয়েটিভ, জিনিয়াস, এইচপি, স্যামসাং এর ওয়েবক্যাম গুলো বেশ ভাল চলছে। এছাড়াও এক্সিলেন্ট ও ডিলাক্স ব্র্যান্ডের ওয়েবক্যাম কিনে নিতে পারেন। মান ও মেগাপিক্সেল ভেদে ৫০০ টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকার মধ্যে এসব ওয়েব ক্যাম পাওয়া যাবে। 
 
 
যেখান থেকে কিনবেন?
রাজধানী ঢাকার IDB ভবন, এলিফান্ট রোডের কিছু কম্পিউটার মার্কেট, রাজলক্ষী কিংবা সায়েদ গ্র্যান্ড সেন্টার, বনানী ,নিউমার্কেট ও ধানমন্ডির কম্পিউটার শপ ও কম্পিউটার এক্সেসরিজ গুলোতে সব ধরনের ওয়েবক্যাম কিনতে পাবেন। তাছাড়াও সারা দেশের সবগুলো কম্পিউটার এক্সেসরিজ গুলোতেউ ওয়েবক্যাম পাবেন। সুখবর! তাদের জন্য যারা  ঘরে বসে অনলাইনে অর্ডার করে ওয়েবক্যাম কিনতে চান। আপনারা আস্থা রাখতে পারেন দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিলের উপর। কারণ আজকের ডিল আপনাকে দিচ্ছে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে হরেক রকমের ওয়েবক্যাম থেকে আপনার পছন্দেরটি বেছে নেবার সুযোগ এবং সেই সাথে দুরুন্ত গতিতে ডেলিভারি সুবিধা। তাই যারা ওয়েবক্যাম কিনতে চান তারা এক্ষনি আজকের ডিলের ওয়েব সাইটে গিয়ে অর্ডার করুন। অথবা সরাসরি কিনতে এখানে ক্লিক করুন। 
*ওয়েবক্যাম* *ক্যামেরা* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বর্তমান সময়ে অফিস, ব্যবসা প্রতিষ্ঠান এবং বাসা-বাড়ির নিরাপত্তা নিয়ে সবাই চিন্তিত! এসবের নিরাপত্তার জন্য আমরা অনেক কিছুই করি। কিন্তু কোন কিছুতেই যেন বিশ্বাস হয় না। আসলেই আপনি কাকে বিশ্বাস করবেন? সিকিউরিটি গার্ড? ড্রাইভার? কাজের লোক? আত্বীয়স্বজন? কারও উপরই আজকাল ভরসা নেই। তাই তথ্যপ্রযুক্তির এই যুগে ভরসা রাখতে পারেন বিশ্বস্ত সিকিউরিটি যন্ত্রপাতির উপর। কারণ এরা কখনই আপনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করবে না কিংবা ডিউটির কথা বলে ঘুমিয়েও থাকবে না। 
 
(কনটেন্টটির ছবিগুলোতে ক্লিক করে সিসিটিভি ক্যামেরা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন)
 
প্রাচীন কালে রাজাবাদশাদের নিরাপত্তার দায়িত্বে ছিল প্রহরী, আর বর্তমান যুগের সাথে পরিবর্তনের অঙ্গিকারে প্রযুক্তির উপহারে আরো উন্নত এবং নিখুত হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এখন আপনি ঘরে বা অফিসের কোন এক রুমে বসেই নিশ্চিত করতে পারবেন সম্পূর্ণ নিরাপত্তা বাবস্থা। এর জন্য সিসিটিভি ক্যামেরা হতে পারে উত্তম সিকিউরিটি ব্যবস্থা।  কারণ শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই চুরি-ডাকাতি, সন্ত্রাস বেড়েই চলছে। আর সে কারনেই বিজ্ঞানীগণ চুরি-ডাকাতি, সন্ত্রাসী বন্ধ করতে আবিষ্কার করেছেন অত্যাধুনিক সব যন্ত্রপাতি। সিসি টিভি ক্যামেরা  তার মাঝে অন্যতম।
 
 
সিসিটিভি ক্যামেরা
সিসিটিভি ক্যামেরা সিষ্টেম এর ব্যবহার আমাদের দেশে দশ-পনের বছর আগে শুরু হলেও পশ্চিমা দেশগুলোতে আরো বহু আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। যদিও সিসিটিভি ক্যামেরা সিষ্টেম তখন ছিল শুধু সাদা-কালো, এসব ক্যামেরায় অল্প আলোতেই পরিষ্কার ছবি দেখা যেত। পরবর্তিতে রঙ্গীন ক্যামেরা বাজারে আসলেও স্বচ্ছ ছবির জন্য প্রচুর আলোর প্রয়োজনীয়তার কারনে ব্যবহার সীমিত হয়ে পড়ে। বর্তমানে প্রযুক্তিগত উন্নয়নের ফলে অনেক কম আলোতেই রঙ্গীন ক্যামেরায় পরিষ্কার ছবি দেখতে পাওয়া যায়। ফলে এখন আর সাদা-কালো সিসিটিভি ক্যামেরা বা সিষ্টেম উৎপাদন হচ্ছেনা। বর্তমান চাহিদা অনুযায়ী দুই ধরনের রঙ্গীন সিসিটিভি মনিটরিং সিষ্টেম বাজারে পাওয়া যাচ্ছে। ষ্ট্যান্ড এ্যালোন এমবেডেড ডিভিআর (ডিজিটাল ভিডিও রেকর্ডার) সম্বলিত সিসিটিভি মনিটরিং সিষ্টেম এবং পিসি বেজড সিসিটিভি মনিটরিং সিষ্টেম। ব্যবহারের ভিন্নতার কারনে বর্তমানে রঙ্গীন সিসিটিভি ক্যামেরা বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমনঃ সাধারন ক্যামেরা, ডোম ক্যামেরা, হিডেন ক্যামেরা, স্পাই ক্যামেরা, স্পীড ডোম পিটিজেড ক্যামেরা, হিডেন ক্যামেরা, স্পাই ক্যামেরা, ডে-নাইট ক্যামেরা, জুম ক্যামেরা, ভেন্ডাল প্রুফ ক্যামেরা এবং আই পি ক্যামেরা উল্লেখযোগ্য।
 
কোথায় থেকে কিনবেন সিসিটিভি ক্যামেরা?
বিভিন্ন ব্র্যান্ডেড ক্যামেরার শো রুশ বাংলাদেশের বিভিন্ন স্থানেই রয়েছে। বিশেষ করে রাজধানীর, আইডিবি ভবন, ট্রান্সকম শোরুম, বসুন্ধরা সিটি, নিউমার্কেট ও ধানমন্ডির আলমসে সবধরনের ক্যামেরা কিনতে পাবেন। এছাড়াও যারা অনলাইনে কিনতে ইচ্ছুক তারা এখনি নক করতে পারেন বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিলের ওয়েব সাইটে। তাদের কাছেও ক্যামেরার বিলাশ কালেকশন রয়েছে সেখান থেকে আপনি আপনার পছন্দেরটি বেছে নিতে পারবেন। 
সবধরনের ক্যামেরা কিনতে এখানে ক্লিক করুন। 
 
*ক্যামেরা* *সিসিটিভি* *সিসিটিভিক্যামেরা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★