ক্রিকেট রেকর্ড

ক্রিকেটরেকর্ড নিয়ে কি ভাবছো?

Saifur Rahman: *ক্রিকেটরেকর্ড*

খবর

আমানুল্লাহ সরকার: একটি খবর জানাচ্ছে

রিকশাচালকের ছেলে থেকে বিশ্ব সংবাদমাধ্যমে
http://www.prothom-alo.com/sports/article/731806/%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%95%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9B%E0%A7%87%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%A5%E0%A7%87%E0%A6%95%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AC-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A7%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AE%E0%A7%87
প্রথমে মনে হতে পারে রূপকথার সিন্ডারেলা গল্প। দুদিন আগেই যাকে নিজের গলির বাইরে কেউ চিনত না যার নাম তার স্কুলের গণ্ডির বাইরে কেউ জানত কি না সন্দেহ সেই প্রণব ধানাওয়াড়ের নাম এখন সবার মুখে মুখে। তাঁকে নিয়ে মেতে উঠেছে পুরো বিশ্বের গণমাধ্যম। মুম্বাই থেকে লন্ডন জোহানেসবার্গ থেকে... ...বিস্তারিত
*ক্রিকেটরেকর্ড*
১৭৩ বার দেখা হয়েছে

Mahbubul Alam: মুস্তাফিজের নতুন ইতিহাস মাত্র নবম ওয়ানডেতেই তৃতীয়বার ৫ উইকেট পেলেন মুস্তাফিজুর রহমান। ওয়ানডে ইতিহাসে এই কীর্তি নেই আর কারও! গত জুনে ভারতের বিপক্ষে অভিষেক ওয়ানডেতেই ৫ উইকেট নিয়েছিলেন। পরের ম্যাচে ৬ উইকেট নিয়ে গড়েছিলেন ইতিহাস। ক্যারিয়ারের প্রথম ২ ম্যাচে ১১ উইকেট ছিল না ওয়ানডে ইতিহাসের আর কারও।

*মুস্তাফিজ* *ক্রিকেট* *ক্রিকেটরেকর্ড*

ক্রিকেট: বাংলাদেশ ক্রিকেট বিশ্বের বুকে এক সাফল্যের নাম। এত তাড়াতাড়ি কোন দেশের ক্রিকেট, এতটা সাফল্য অর্জন করতে পারেনি, এটা আমাদের জন্যে বড়ই গর্বের।এ সাফল্য অব্যাহত থাকুক এই কামনা করি। জয়ে পরাজয়ে, সব সময়। বাংলাদেশ ক্রিকেট টিমের সাথে আছি থাকবো, এই অঙ্গিকার সবার

*ক্রিকেট* *বাংলাদেশক্রিকেটটিম* *বিপিএল* *ক্রিকেটরেকর্ড*
ছবি

খেলার খবর: ফটো পোস্ট করেছে

দশ হাজার রানের ক্লাবে পা রাখলেন দিলশান

শ্রীলঙ্কার চতুর্থ ক্রিকেটার হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন দেশটির উদ্বোধনী ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান। ওয়ানডে ক্রিকেটের একাদশতম ব্যাটসম্যান হিসেবে ‘টেন থাউজ্যান্ড ক্লাবে’ যোগ দিলেন তিনি। রোববার হাম্বানটোটায় পাকিস্তানের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ৬৩ রানের ইনিংস খেলার পথে ওয়ানডেতে ১০ হাজার রান পূর্ণ করেন দিলশান। পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে মাঠে নামার আগে দিলশানের ৩১৮ ম্যাচে ২৯২ ইনিংসে ৩৯ দশমিক ৬২ গড়ে তার সংগ্রহ ছিল ৯ হাজার ৯৪৫ রান।

*চটখবর* *দিলশান* *ক্রিকেট* *খেলাধুলা* *ক্রিকেটরেকর্ড*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

৫/৫

আনন্দ বাজার পত্রিকা থেকে নেওয়া

লজ্জার ভারত আর সোনার বাংলা

*ক্রিকেট* *বাংলাদেশ-না-ভারত* *খেলাধুলা* *ক্রিকেটরেকর্ড*

অর্ঘ্য কাব্যিক শূন্য: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
(আতশবাজি) (আতশবাজি) রেকর্ডের হাতছানি (আতশবাজি) (আতশবাজি)
আজকের ম্যাচে বেশ কিছু ব্যক্তিগত রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছে টাইগাররা... (চুম্মা) (গ্যাংনাম) (চুম্মা) ** একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশী হিসেবে সাড়ে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করার অপেক্ষায় আছেন টাইগার তামিম ইকবাল... আর মাত্র তিনটি রান দূরে দাঁড়িয়ে আছেন তিনি... (ভালবাসি)
** আর মাত্র তিনটি উইকেট পেলেই আব্দুর রাজ্জাকের পর ২য় বাংলাদেশী হিসেবে ওডিআইতে ২০০ উইকেট শিকারের ল্যান্ডমার্ক স্পর্শ করবেন তিনি... সাকিবের বর্তমান উইকেট সংখ্যা ১৯৭... (ভালবাসি) (হার্ট) (ভালবাসি) ** ওডিআইতে ম্যাশের ক্যাচের সংখ্যা ৪৮... আর মাত্র ২টি বল তালুবন্দি করতে পারলেই ক্যাচ নেওয়ার অর্ধশতক পূর্ণ করবেন এই জীবন্ত কিংবদন্তী... (ভালবাসি)
*বাংলাদেশ-না-ভারত* *রেকর্ড* *ক্রিকেট* *টাইগার্স* *ধরেদিবানি* *তামিম* *সাকিব* *মাশরাফি* *ক্রিকেটরেকর্ড*
৫/৫

জিসান: [টাইগারস-সাকিবআলহাসান]বিশ্বের সেরা অল-রাউন্ডারের আরও একটি অনন্য রেকর্ড - দেশের মাটি তে প্রথম ১০০ উইকেট!

*ক্রিকেটরেকর্ড* *সাকিব*

আমানুল্লাহ সরকার: (আতশবাজি)(আতশবাজি)(আতশবাজি) সপ্তম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ১৫০ রান সংগ্রাহকের তালিকায় নাম লেখালেন ইমরুল কায়েস। অভিনন্দন ইমরুল কায়েস...(আতশবাজি)(আতশবাজি)(আতশবাজি)

*ক্রিকেট* *ক্রিকেটরেকর্ড* *ইমরুলকায়েস* *ইমরুল*

অর্ঘ্য কাব্যিক শূন্য: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
(আতশবাজি) (হার্ট) (আতশবাজি) ! ! সাবাশ, বাংলাদেশ ! ! (আতশবাজি) (হার্ট) (আতশবাজি)
** দেশের পক্ষে যে কোন উইকেটে সর্বোচ্চ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ ( ২৭৩* ) ! ! (চুম্মা) (চুম্মা) ** তামিমের ক্যারিয়ারের ৭ম শতক ১৩৮* ( ১৮৩ ) এবং ইমরুল কায়েসের ৩য় শতক ১৩২* ( ১৮৫ ) অর্জন ! ! (গ্যাংনাম) (গ্যাংনাম) (গ্যাংনাম) (আতশবাজি) (আতশবাজি) বাঘের গর্জনে প্রকম্পিত ক্রিকেটবিশ্ব (আতশবাজি) (আতশবাজি)
*ক্রিকেটরেকর্ড* *তামিম* *ইমরুল* *বাংলাদেশ-পাকিস্তান-সিরিজ২০১৫* *ক্রিকেট*
৪/৫

★ছায়াবতী★: [ক্রিকেট-চরমব্যাটিং]আমার দেখা বাংলাদেশের সেরা ইনিংস । বিশ্বাস ছিল, আছে, থাকবে আমাদের প্রিয় তামিমের উপর। আর প্রাপ্তি আরও বেড়ে গেলো, ইমরুল এর ব্যাটিং দেখে। অভিন্দন তোমাদের। অভিনন্দন টিম বাংলাদেশেকে। ইনশাআল্লাহ্‌, আল্লাহ্‌র রহমতে আগামীকাল, পাকিস্তানিদের ক্রিকেটটা ভাল করে শিখিয়ে দিব।

*ক্রিকেটরেকর্ড* *তামিম* *ইমরুল*
৫/৫

আমানুল্লাহ সরকার: যে কোন উইকেটে সবচেয়ে বড় পার্টনারশিপ গড়লেন তামিম ও ইমরুল কায়েশ। এখন পর্যন্ত সংগ্রহ ২৭২ রান অভিনন্দন তামিম, অভিনন্দ ইমরুল, অভিনন্দন টিম বাংলাদেশ।

*ক্রিকেটরেকর্ড* *তামিম* *ইমরুল*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

রানের খেলা ক্রিকেট। রানতো ক্রিকেটে আসবেই তাই বলে সীমিত ওভারের ম্যাচে একজন ব্যাটস ম্যানের ব্যাট থেকে ৩৫০ রান সংগৃহীত হওয়ার ঘটনা ক্রিকেটে বিরল।  এই অবিশ্বাস্য ঘটনার জন্ম দিয়েছেন ২১ বছর বয়সী লিয়াম লিভিংস্টোন, ইংল্যান্ডের জাতীয় ক্লাব চ্যাম্পিয়নশিপে। তা-ও আবার ৪৫ ওভারের ম্যাচে!

১৩৮ বলে খেলা লিভিংস্টোনের ৩৫০ রানের বিস্ফোরক ইনিংস গড়ে উঠেছে ৩৪টি চার ও ২৭টি ছক্কায়। মানে ২৯৮ রানই এসেছে চার-ছক্কায়! লিভিংস্টোন-ঝড় ৪৫ ওভারেই তাঁর দল ন্যানটুইচকে নিয়ে গেছে ৭ উইকেটে ৫৭৯ রানের পাহাড়ে।

বোলিংয়ের পর ব্যাটিংয়েও ব্যর্থ ন্যানটুইচের প্রতিপক্ষ কলডি। তারা মাত্র ৭৯ রানে অলআউট হয়ে যাওয়ায় ৫০০ রানের বিশাল জয় পেয়েছে লিভিংস্টোনের দল।

প্রতিযোগিতামূলক ওয়ানডেতে এই ৩৫০ রানই এখন ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। আগের রেকর্ড ছিল নিখিলেশ সুরেন্দ্রনের। ২০০৮ সালে হায়দরাবাদে ভারতের স্কুল ক্রিকেটে ১৫ বছর বয়সী সুরেন্দ্রনের ব্যাট থেকে এসেছিল ৩৩৪ রান।
*ক্রিকেট* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। পাকিস্তানের বিপক্ষে তারা তৃতীয় উইকেট জুটিতে  তুলেছেন ১৭৮ রান। রেকর্ড এই জুটিতে তামিমের অবদান ৯২ আর মুশফিকের ৭৯ রান।

যে কোনো উইকেট জুটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ রানের রেকর্ড ছিল রাজিন সালেহ ও হাবিবুল বাশারের। ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে চতুর্থ উইকেট জুটিতে ১৭৫ রান তোলেন তারা।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে শুক্রবার এ কীর্তি গড়ার পথে স্বাভাবিকভাবে তৃতীয় উইকেট জুটির আগের রেকর্ডও নতুন করে গড়েছেন তামিম-মুশফিক। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুলনার ওয়ানডেতে তৃতীয় উইকেট জুটিতে এনামুল হক ও মুশফিকুর রহিম ১৭৪ রান করেছিলেন।

ইনিংসের ২০তম ওভারের শেষ বলে মাহমুদউল্লাহর বিদায়ের পর উদ্বোধনী ব্যাটসম্যান তামিমের সঙ্গে জুটি গড়েন মুশফিক। পরের ২১.৪ ওভার পাকিস্তানের বোলারদের ওপর ছড়ি ঘোরান দুজনে।

৪২তম ওভারে ওয়াহাব রিয়াজের বলে মোহাম্মদ রিজওয়ানকে তামিম ক্যাচ দিলে ভাঙে বাংলাদেশের তৃতীয় উইকেট জুটি। আউট হওয়ার আগে দুই বছরেরও বেশি সময় ধরে শতক না পাওয়ার হতাশা ঘোচান তামিম। ১৩৫ বলে ১৩২ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিমের ইনিংসটি ১৫টি চার ও ৩টি ছক্কায় সাজানো। এরপর অবশ্য মতক তুলে নিতে একদম ভুল করেননি মুশফিকুর রহিম।

*তামিম* *মুশফিক* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

দীর্ঘ ১৬ বছরের অপেক্ষার অবসান ঘটলো। পাকিস্তানকে হারিয়ে বিজয়ের উল্লাসে মেতে উঠলো পুরো বাংলাদেশ। এর আগে ১৯৯৯ সালের বিশ্বকাপের পর আর পাকিস্তানকে হারাতে পারেনি টাইগাররা। শুক্রবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানকে ৭৯ রানে হারিয়ে সেই ঐতিহাসিক জয় পেল বাংলাদেশ দল।

বাংলাদেশের ছুড়ে দেয়া ৩৩০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৫ ওভার ২ বলে ২৫০ রানে অলআউট হয় পাকিস্তান। সর্বোচ্চ ৭২ রান আসে আজহার আলীর ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৬৭ রান আসে মোহাম্মদ রিজওয়ানের ব্যাট থেকে। হারিস সোহেল করেন ৫১ রান।

টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৩টি করে উইকেট নেন তাসকিন আহমেদ ও ইলিয়াস সানি। সাকিব আল হাসান ও রুবেল হোসেন একটি করে উইকেট লাভ করেন। ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন মুশিফিকুর রহিম।

এর আগে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দুর্দান্ত শতকে ৩২৯ রানের বিশাল পাহাড় গড়ে বাংলাদেশ। মুশফিক ৭৭ বলে ১০৬ ও তামিম ইকবাল ১৩৫ বলে ১৩২ রান করেন। পাকিস্তানের পক্ষে ওয়াহাব রিয়াজ চারটি ও রাহাত আলী একটি উইকেট লাভ করেন।
*বাংলাদেশ* *টাইগার্স* *বাংলাদেশ-না-পাকিস্তান* *ক্রিকেট* *ক্রিকেটরেকর্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্ব ক্রিকেট ইতিহাসে বাংলাদেশ নিজেদের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস গড়ে নতুন রেকর্ড গড়লো। তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দুর্দান্ত শতকে পাকিস্তানের বিপক্ষে ৩২৯ রানের পাহাড় গড়েলো বাংলাদেশ। শুক্রবার রাজধানীর মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে ব্যাটসম্যানদের দৃঢ়তায় পাকিস্তানের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের এ সংগ্রহ দাঁড় করিয়েছে তারা।

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে দারুণ শুরুর পর হঠাৎ দুই উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়া দলের হাল ধরে শক্ত অবস্থানের রেখে ফিরেন টাইগারদের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। এসময় ১৩৫ বলে ১৩২ রানের একটি ঝকঝকে ইনিংস খেলেন তিনি। তার দুর্দান্ত এ শতক করা পথে ১৫টি চার ও ৩টি ওভার বাউন্ডারি হাকান তামিম ইকবাল। এর আগে মুশফিকুর রহিমের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে রেকর্ড ১৭৮ রান করে দলকে পৌঁছে দেন শক্ত অবস্থানে। দলকে ২৪৫ রানে পৌঁছে দিয়ে ৪১.৪ ওভারের সময় জুটি ভেঙে সাজ ঘরে ফেরেন তামিম। পরে বাংলাদেশের উইকেট রক্ষক মুশফিকুর রহিমও শতক হাকালে বড় সংগ্রহের ভিত তৈরি হয়। এই ভিতের ওপর ভর করে মুশফিকের সাকিব  ও সাব্বিরের ঝরো ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটে রেকর্ড ৩২৯ রানের পাহাড় দাঁড় করায় টাইগাররা। 
*বাংলাদেশ-না-পাকিস্তান* *ক্রিকেটরেকর্ড* *রেকর্ড* *তামিম* *মুশফিক*
৪/৫

★ছায়াবতী★: [টি২০-জিতবোই]** পাকিস্তানকে ৩৩০ রানের টার্গেট। ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।(আতশবাজি)(চুম্মা)(আতশবাজি)

*রেকোর্ড* *বাংলাদেশ-না-পাকিস্তান* *ক্রিকেটরেকর্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বকাপে দুর্দান্ত পারফর্মেন্স করে আইসিসির ওয়ানডে রাঙ্কিংয়ে শীর্ষে উঠে এসেছেন ডি ভিলিয়ার্স ও স্ট্যার্ক। অলরাউন্ডার তালিকায় সাকিবকে শীর্ষস্থান থেকে সরিয়ে জায়গা করে নিয়েছেন লঙ্কান খেলোয়াড় তিলকারত্নে দিলশান। মঙ্গলবার আইসিসির প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয় থেকে এসব তথ্য জানা যায়।

ব্যাট হাতে ডি ভিলিয়ার্সের পরে দ্বিতীয় অবস্থানে লঙ্কান তারকা ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা ও তৃতীয় অবস্থানে য়াছেন ভিলিয়ার্সের সতীর্থ হাশিম আমলা। পরের অবস্থানগুলো যথাক্রমে বিরাট কোহলি ও তিলকারত্নে দিলশান।

বল হাতে স্ট্যার্কের পরে দ্বিতীয় অবস্থানে আছেন প্রোটিয়ান স্পিনার ইমরান তাহির। তৃতীয় পাকিস্তানি বোলার সাঈদ আজমল, চতুর্থ প্রোটিয়ান বোলার ডেইল স্টেইন ও পঞ্চম ক্যারিবীয় স্পিনার সুনিল নারীন।

অলরাউন্ডারের সেরা পাঁচে শীর্ষস্থানটা দিলশানের, দ্বিতীয় অবস্থানে সাকিব আল হাসান। তৃতীয় অবস্থানে অ্যাঞ্জেলো ম্যাথিউস, চতুর্থ মহাম্মদ হাফিজ ও পঞ্চম স্থানে জেমস ফকনার। 
তথ্যসূত্রঃ ইন্টারনেট
*খেলাধুলা* *র‌্যাঙ্কিং* *ক্রিকেটরেকর্ড* *ডিভিলিয়ার্স* *স্ট্যার্ক*

Mahbubul Alam: বিশ্বকাপ ক্রিকেট ২০১৫

*বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *ক্রিকেটরেকর্ড* *র‌্যাঙ্কিং*

আড়াল থেকেই বলছি বেশটুনটি শেয়ার করেছে

এক নজরে ওয়ানডে ক্রিকেট ইতিহাসের ডাবল সেঞ্চুরিগুলোঃ- আপনাদের কাছে কোন ইনিংসটা বেশ উপভোগ্য ছিল ??
১/ শচীন টেন্ডুলকারঃ- ২০০ (১৪৭)* ২/ শেওয়াগঃ- ২১৯ (১৪৯) ৩/ রোহিত শর্মাঃ- ২০৯ (১৫৮) ৪/ রোহিত শর্মাঃ- ২৬৪ (১৭৩) ৫/ ক্রিস গেইলঃ- ২১৫ (১৪৭) ৬/ মার্টিন গাপটিলঃ- ২৩৭ (১৬৩)*
*ক্রিকেটরেকর্ড* *সেঞ্চুরি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★