ক্রিম

ক্রিম নিয়ে কি ভাবছো?

Mostafa Kamal: একটি নতুন প্রশ্ন করেছে

 আমি শীতে ত্বকে কোন ক্রীম ব্যবহার করব।

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*শীতেত্বকেরযত্ন* *শীতেরপ্রসাধনী* *ক্রিম* *লোশন* *ছেলেদেরত্বকেরযত্ন*

এস.এম.মুন্না: একটি নতুন প্রশ্ন করেছে

 এই শীতে ফেস আর স্কিন এর জন্যে ভাল কি ক্রিম ব্যবহার করা যেতে পারে ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*শীতেরপ্রসাধনী* *ক্রিম* *বডিলোশন* *ময়েশ্চারাইজার*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাইরের দেশগুলোতে অনেক আগ থেকে নাইট ক্রিম ব্যবহার করা হলেও, আমাদের দেশে এর প্রচলন খুব বেশি দিন হয়নি।  বলা হয়ে থাকে আমরা যখন ঘুমিয়ে থাকি তখন আমাদের ত্বক বেশি পুষ্টি গ্রহণ করে থাকে। নাইট ক্রিম ত্বক কোমল নরম করে তোলে। নাইট ক্রিম ভালো কাজ করে যখন আপনি ঘুমিয়ে থাকেন। আপনি যখন ঘুমিয়ে থাকেন তখন ত্বক সারাদিনের ক্ষতি মেরামত করতে থাকে। নাইট ক্রিম ত্বকের এই ক্ষতিপূরণে সাহায্য করে। আর তাছাড়া, বয়সের সাথে সাথে ত্বকের টানটান ভাব চলে যেতে থাকে যা কমিয়ে আনতেও কাজ করে নাইট ক্রিম। ত্বকের মৃত এবং ক্ষতিগ্রস্ত কোষ সরিয়ে ফেলে এটি। তাই ত্বকের স্বাস্থ্য ভালো করতে নাইট ক্রিমের বিকল্প নেই। আপনার বয়স কম হলে অ্যালো ভেরা, মধু এমন সব প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ নাইট ক্রিম ব্যবহার করুন। বয়স ত্রিশের কোঠায় চলে গেলে কোলাজেন, অ্যামিনো অ্যাসিড, সেরামাইড, রেটিনল এবং বিভিন্ন অ্যান্টি অক্সিডেন্ট আছে এমন সব ক্রিম বেছে নিন। বয়স আরও বেড়ে গেলে তার জন্য বিশেষ ধরণের নাইট ক্রিম পাওয়া যায় যেগুলো ত্বকের অতিরিক্ত কুঞ্চন, ছোপ ছোপ দাগ দূর করতে কার্যকরী।

নাইট ক্রিম যেভাবে ব্যবহার করবেন : 

• মুখ ধুয়ে নিন হাল্কা কোনও ক্লিনজার দিয়ে। আলতো করে মুখ মুছে নিন।
• আঙ্গুলের ডগায় নাইট ক্রিম নিয়ে ওপর দিকে ঘুরিয়ে ঘুরিয়ে ত্বকে প্রয়োগ করুন।
• চোখের এলাকায় যেন এটি না লাগে সে ব্যাপারে সতর্ক থাকুন। নইলে সকালে চোখ ফুলে থাকবে।
• ক্রিম গলাতেও প্রয়োগ করুন কারণ গলার ত্বক অনেক দ্রুত কুঁচকে যায়।
• ঘুমাতে যাবার আধা ঘণ্টা আগে নাইট ক্রিম প্রয়োগ করুন।
• নিয়মিত ব্যবহার করুন।

নাইট ক্রিম কেনার আগে কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখা উচিত: 

• বয়স, ত্বকের ধরণ, ত্বকের প্রয়োজনীয়তা, উপাদানের লিস্ট।

বাজার ঘুরলে অনেক ব্র্যান্ডের নাইট ক্রিম দেখতে পাওয়া যায়। তার মধ্যে থেকে সেরা ৫ নাইট ক্রিম সম্পর্কে জেনে নিন।

১। ওলে ন্যাচারাল হোয়াইট অল ইন ওয়ান ফেয়ারনেস নাইট ক্রিম (Olay Natural White All in one fairness Night Cream):

ঘন হলেও এই ক্রিমটি খুব দ্রুত ত্বকের সাথে মিশে যায় এবং ত্বককে খুব ভালভাবে ময়েশ্চারাইজ করে থাকে। দাম পড়বে প্রায় ৯৭০ টাকা।

২। নিভিয়া রিজেনারেটিং  নাইট ক্রিম( NIVEA REGENERATING Night Cream):

নরমাল, মিশ্র ও শুষ্ক ত্বকের জন্য এই ক্রিমটি অনেক বেশি কার্যকরী। ত্বক ময়োশ্চারাইজ করে অন্যরকম একটা গ্লো নিয়ে আসে ত্বকে। দাম পড়বে আনুমনিক ৭৫০ টাকা টাকা। 

৩। পন্ডস এজ মিরাকেল নাইট ক্রিম (PONDS AGE MIRACLE Night Cream):

এই ক্রিমটি তৈলাক্ত ত্বকের জন্য। যার কারণে ত্বকে তেল চিটচিটে ভাব থাকে না। ত্বকের সাথে ভালভাবে মিশে যেয়ে ত্বককে ময়েশ্চারাইজ করে। এমনকি এটি নিয়মিত ব্যবহারে ত্বকে পুষ্টি যোগিয়ে ত্বককে নরম কোমল করে থাকে। দাম পড়তে পারে ৭৫০ টাকা।

৪। ল’রিয়াল প্যারিস হোয়াইট পারফেক্ট নাইট ক্রিম (Loreal Paris White Perfect Night Cream):

এই ক্রিমটি খুব হালকা হওয়ার কারণে ত্বকের সাথে দ্রুত মিশে যায়। বলিরেখা দূর করার পাশাপাশি মেছতার দাগ দূর করতে সাহায্য করে থাকে। ত্বকে তারুণ্যদীপ্ত গকো নিয়ে আসে। দাম পড়তে পারে প্রায় ১,১০০ টাকা।

৫। ল’রিয়াল প্যারিস এজ পারফেক্ট নাইট ক্রিম (L’OREAL PARIS AGE PERFECT Night Cream): 

ক্রিমটির ট্রেক্সার ঘন হলেও কয়েক মিনিটের মধ্যে ত্বকের সাথে মিশে যায়। ত্বক ময়েশ্চারাইজ করে ত্বকে সাথে সাথে একটি গ্লো নিয়ে আসে। ত্বকে স্বাস্থ্যজ্বল গ্লো নিয়ে আসে ত্বক তেলতেলে না করে। অব্যশ বলিরেখার হ্রাস করার ক্ষেত্রে এর কার্যকরীতার প্রমাণ পাওয়া যায় নি। দাম পড়বে প্রায় ১,১৫০ টাকা ।

নাইট ক্রিম  কেনার জন্য আপনি বেছে নিতে পারেন সুপারশপ, বসুন্ধরা সিটি, যমুনা ফিউচার পার্ক তবে গুলশান ডিসিসি মার্কেট আমার মতে সবথেকে সেরা প্রসাধনীর জন্য। আর অনলাইন থেকে কিনতে আজকের ডিলের উপর ভরসা করতে পারেন। আজকের ডিল থেকে কিনতে কসমেটিক্স এ ক্লিক করুন।

*নাইটক্রিম* *ক্রিম* *কসমেটিক্স*

শ্রীময়ী: একটি বেশব্লগ লিখেছে

সময়ের আলোচিত প্রসাধনী বিবি ও সিসি ক্রিম। এই ক্রিম নানা ব্র্যান্ড, ফর্মুলা, শেড আর দামে পাওয়া যায়। আমরা অনেকেই জানি না, এই ক্রিমের বিশেষত্ব কী, ব্যবহার প্রণালিই বা কী রকম। 


বিবি ক্রিম
ব্লেমিশ বাম বা বিউটি বামের সংক্ষিপ্ত রূপ বিবি ক্রিম। শুরুতে এটা স্কিন লেজার ট্রিটমেন্টের জন্য ব্যবহার হতো। এখন বিবি ক্রিম বাজারে মাল্টি-টাস্কার ক্রিম হিসেবে ব্যবহার হয়। বিবি ক্রিমের বিশেষত্ব হলো এটি ত্বক পরিচর্যা ও মেকআপ উপাদানের সংমিশ্রণে তৈরি। এই ক্রিম আপনাকে দেবে অল-ইন-ওয়ান স্কিন কেয়ার।
অমসৃণ ত্বক থেকে শুরু করে রোদ থেকে ত্বককে বাঁচায় এবং ব্লেমিশ, ব্রণ ও দাগ প্রতিরোধ এবং ময়েশ্চারাইজ করে।


সিসি ক্রিম
কালার কারেকশন অথবা কমপ্লেকশন কেয়ারের সংক্ষিপ্ত রূপ সিসি ক্রিম। বিবি ক্রিম সব ধরনের স্কিন টোনের সঙ্গে মানায় না, ত্বক তৈলাক্ত করে ফেলে, ঠিকমতো মেকআপ নেওয়া যায় না। এসব সমস্যা সমাধান দিতেই আসে সিসি ক্রিম। সিসি ক্রিম সহজেই ত্বকে বসে যায়, বিবি ক্রিমের তুলনায় বেশি মেকআপ কাভারেজ দেয়, ত্বক তৈলাক্ত হয় না। অনেক সময় স্থায়ী হয়। সিসি ক্রিমে এমন এক উপাদান আছে, যা ত্বকের কোলোজেন বাড়াতে সাহায্য করে। কোলোজেন ত্বক মসৃণ, উজ্জ্বল এবং ত্বক কোষের আয়ু বাড়ায়।


বিবি ক্রিম বা সিসি ক্রিম যেভাবে কাজ করে
এক অর্থে বিবি ও সিসি ক্রিম সাধারণ ময়েশ্চারাইজারের সঙ্গে ফাউন্ডেশন ও সানস্কিনের সংমিশ্রণ। তার মানে এই নয় যে এগুলো আপনার দৈনন্দিন ব্যবহারের ময়েশ্চারাইজার ও সানস্কিনের পরিবর্তে। এর মধ্যে থাকা উপাদান আপনাকে সুরক্ষা দেওয়ার জন্য যথেষ্ট নয়। ক্রিম শুধু আপনি ফাউন্ডেশনের পরিবর্তে ব্যবহার করতে পারেন। তার পরও মুখে যদি গাঢ় দাগ থাকে, তাহলে কনসিলারের বিকল্প নেই। বিবি বা সিসি ক্রিম দুটিই মেকআপের বেইস প্রাইমার হিসেবে ভালো কাজ করে।

বিবি বা সিসি ক্রিমের অসুবিধা হলো শুধু দুটি শেডে পাওয়া যায়। বিবি ও সিসি ক্রিম ছেলেদের কাছেও জনপ্রিয়। এ ছাড়া সহজে ব্যবহার করা যায়। এমনকি যাঁরা মেকআপ নিতে আগ্রহী কিন্তু চান না সেটা বোঝা যাক, তাঁদের কাছেও জনপ্রিয়।

কেনার সময় খেয়াল রাখুন

* হাতের উল্টো পাশের ত্বক ও ক্রিমের রং মিলিয়ে নিন। খেয়াল করুন আপনার ত্বকের সঙ্গে ক্রিমের টেক্সার ঠিকমতো মিশছে কি না।


* তৈলাক্ত ত্বকের জন্য লুমিনাস এবং শিমার ফর্মুলা বাদে কিনুন। তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে ভালো ম্যাট ও জেল বেইসড ফর্মুলা।

* শুষ্ক এবং স্বাভাবিক ত্বকের জন্য লুমিনাশ, শিমার, যেকোনো ফর্মুলা বেছে নিতে পারেন।

বিবি ক্রিম কিনবেন যদি আপনার ত্বক হয়

* সংবেদনশীল

* শুষ্ক

* রোদে পোড়া

* একনে ও ব্রণে ভরা।

সিসি ক্রিম কিনবেন যদি আপনার ত্বক হয়

* তৈলাক্ত

* অসমান

* দাগ বহুল

* ফাইন লাইন এবং বয়সজনিত ভাঁজে ভরা।

ব্যবহার বিধি

বিবি বা সিসি ক্রিম একবারে অল্প করে পুরো মুখে মিশিয়ে দিন। কিছুটা বেশি কাভারেজ চাইলে দ্বিতীয়বার ব্যবহার করুন। কিন্তু মনে রাখবেন, অতিরিক্ত হয়ে গেলে মুখে মিশবে না, উল্টো মাস্কের মতো দেখাবে। ইচ্ছে করলে ব্রাশের সাহায্যেও লাগাতে পারেন।
*প্রশাধনী* *ক্রিম* *রূপচর্চা* *সৌন্দর্য্যচর্চা* *ত্বকেরযত্ন* *প্রসাধনী* *বিউটিটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★