খাদ্যাভ্যাস

খাদ্যাভ্যাস নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করে এমনকি ব্যায়াম করেও অনেকে ওজন নিয়ন্ত্রণে আনতে পারেন না কেন?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*খাদ্যাভ্যাস* *ব্যায়াম* *ওজন* *ওজননিয়ন্ত্রণ* *ওজনসমস্যা*

★ছায়াবতী★: একটি টিপস পোস্ট করেছে

ইমোশনাল ইটিং এর অভ্যাস দূর করবেন যেভাবে
http://www.priyo.com/2015/Dec/16/184889-%E0%A6%87%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%B6%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%87%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%8F%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%AD%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%A6%E0%A7%82%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%AC%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AF%E0%A7%87%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%87
মানুষ যখন পেটের ক্ষুধার জন্য না খেয়ে মনের ক্ষুধার জন্য খায় তখন তাকে ইমোশনাল ইটিং বলে। যখন আপনার একটু খারাপ লাগে তখন চকলেট বা চিপস খান। এর ফলে কিছুটা ভালো লাগা তৈরি হলেও সেটা দীর্ঘস্থায়ী হয়না কিন্তু আপনার ওজন ঠিকই বৃদ্ধি পায়। আপনার এই রকম অনুভূতি যেমন- দুঃখ স্ট্রেস উদ্বিগ্নতা বা রাগ ইত্যাদি সামলে নেয়ার জন্য কিছু পদ্ধতি অবলম্বন করুন যাতে আপনাকে অস্বাস্থ্যকর খাবার খেতে না হয়। ...বিস্তারিত
*ইমোশনালইটিং* *খাদ্যাভ্যাস* *ইমোশনাল* *ইটিং* *ছায়াবতী*
১০৮ বার দেখা হয়েছে

ইমরান নাজির লিপু: একটি নতুন প্রশ্ন করেছে

 রুটি নাকি ভাত নিয়মিত কোনটি খাওয়া স্বাস্থের জন্য অধিক ভালো ? কারণসহ জানতে চাই।

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*ভাত* *রুটি* *খাদ্যাভ্যাস* *স্বাস্থ্যতথ্য* *হেলদিফুড*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 শিশুদের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস গড়ে তোলার সঠিক উপায় কি?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

*শিশুরযত্ন* *খাদ্যাভ্যাস* *হেলথটিপস*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

আস্তে আস্তে কিন্তু গরম পড়েছে, আর আবহাওয়া এত বেশি রুক্ষ যে এই সময়ে বাড়তি সতর্ক না হলে নানা রোগব্যাধি ও শারীরিক সমস্যায় আক্রান্ত হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। তবে খাবার গ্রহণে সাবধানতা এ সময়ের ঝুঁকি থেকে রক্ষা করতে পারে আপনাকে। 

প্রতিটি উপকরণের স্বাদ, রং আর চেহারা বদলে দেওয়ার জন্য আমাদের যত্নআত্তি রান্নার শেষ নেই। তাই আমাদের আপন সঙ্গী হলো তেল আর হরেক পদের মসলা।কিন্তু গরমে কষ্ট হলেও ভালো থাকার জন্য এই তেল-মসলার পরিমাণ কমিয়ে দিতে হবে। অতিরিক্ত মসলা শরীরের এটি বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। ফলে দেহের তাপমাত্রা বেড়ে যায়। এতে গরমের সময় সমস্যা তৈরি হতে পারে। এ কারণে রান্নায় কিছুটা কম মসলা দিতে হবে অথবা অতিরিক্ত মসলাদার খাবার এড়িয়ে চলতে হবে।

গ্রীষ্মকাল অতিরিক্ত মাংসের খাবার, মাছ ইত্যাদি খাওয়ার উপযুক্ত সময় নয়। এমনকি মুরগির মাংস কিংবা সমুদ্রের প্রাণীসমৃদ্ধ খাবারও গ্রীষ্মকালে শরীরের বিপত্তি ঘটাতে পারে। এসব খাবার শরীর থেকে অতিরিক্ত ঘাম নিঃস্বরণ করে। এগুলো গ্রীষ্মকালে হজমের সমস্যা করে। এগুলো খাওয়ার ফলে ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেওয়ার মতো পানীয় হচ্ছে চা ও কফি। এসব পানীয়তে ব্যবহৃত চিনিও শরীরের পানি কমিয়ে দিতে সাহায্য করে। এ কারণে গরমের সময় এসব পানীয় এড়িয়ে চলতে হবে।

তেল, মাখন, মেয়নেজ, ক্রিম ও ক্রিমযুক্ত সালাদ ড্রেসিং যতটা সম্ভব পরিহার করতে হবে। আর পরিহার করতে হবে বাজারের নানা জনপ্রিয় তরল পানীয়। অবাক হয়ে কোনো লাভ নেই! গরম থেকে বাঁচার জন্য সবার আগে সবচেয়ে সহজলভ্য এ পানীয় আসলেই আমাদের শরীরের জন্য মোটেও সহায়ক নয়। 


খাবারের সঙ্গে পরিবেশন করা কৃত্রিমভাবে সংরক্ষিত সসও এড়িয়ে চলতে হবে। বিশেষ করে যেসব সসে পনির রয়েছে সেগুলো এ সময় সবচেয়ে ক্ষতিকর হবে। এতে ৩৫০ ক্যালরি রয়েছে, যা গরমে শরীরে অস্বাচ্ছন্দ্য আনবে। তবে কৃত্রিম এসব সসের বদলে প্রাকৃতিক টাটকা সস খাওয়া যেতে পারে।

তেলে ভাজা খাবার গ্রীষ্মকালে শরীরের নানা সমস্যা করে। এ ছাড়াও বার্গার ও নানা ধরনের ফাস্ট ফুড গরমের সময় এড়িয়ে চলতে হবে।

এতে ব্যবহৃত বিভিন্ন রং, স্বাদবর্ধক উপকরণ আমাদের শরীরে খানিকটা স্বস্তি দিলেও, টাকা খরচ করে আমরা আর অন্য কোনো পুষ্টিগুণ পাই না। খাদ্যতালিকায় গুরুত্বের সঙ্গে হালকা ও কম চর্বিযুক্ত খাবার রাখুন,  যা আমাদের শরীরের জন্য পুষ্টিবর্ধক।

গরমে সবচেয়ে প্রয়োজনীয় যে বিষয়টি খেয়াল রাখতে হবে, তা হলো এ সময় আমাদের শরীর থেকে প্রচুর পানি চলে যায়।এর সঠিক পূরণ অত্যন্ত জরুরি। তাই অনেক বেশি পানি পান করতে হবে। খাদ্য তালিকার খাবারে আরও থাকবে সবজি ও প্রচুর ফল। ‘ফল নিয়ে বলতে গেলে ফলের দাম নিয়ে চিন্তা করতে হয়।বাজারে দেশি হোক আর বিদেশিই হোক, যেকোনো ফলেরই যে দাম তা মধ্যবিত্তের আয়ত্তের বাইরে। 

ফল এই গরমে আমাদের কাছের বন্ধু। গরমকালে ফলের প্রয়োজনীয়তা বেশি বলেই হয়তো এ সময় হরেক পদের রসালো ফলে ছেয়ে যায় বাজার। তরল পানীয়ের পরিবর্তে বিভিন্ন ফলের ঠান্ডা রস ও লেবুর শরবতের বিকল্প নেই। কিন্তু বাইরে খোলা আকাশের নিচে বানানো বিভিন্ন শরবতের প্রতি দৃষ্টি না দেওয়াই ভালো।


















*হেলদিফুড* *খাদ্যাভ্যাস* *ফুডহ্যাবিট* *লাইফস্টাইলটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★