খেলা

আমানুল্লাহ সরকার: [ক্রিকেটরঙ্গ-আবেছক্কা]অন্যরকম অভিজ্ঞতার একটি দিন। নায়ক নায়িকাদের খেলার ধারাভাষ্য দিলাম। পোড়ামন ২ এর সফলতার পর অচিরেই মুক্তি পেতে যাচ্ছে সিয়াম ও পূজা চেরীর ‘দহন’ এবং খিজির হায়াত খান ও শানুর ‘মিস্টার বাংলাদেশ’। এই সিনেমা দুটির মুক্তি উপলক্ষ্যে প্রমোশনাল ক্রিকেট ম্যাচ। নায়কদের খেলার ধারাভাষ্য দেওয়া, এ এক ভিন্ন রকম মজা।

*খেলা* *দহন* *মুভি*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

রমজান এল গেল, ঈদও চলে গেল। দুয়ারে ফুটবল বিশ্বকাপের দৌড়াদৌড়ি চলছে। অনেকদিন কিছু প্রকাশ করা হয় না তবে পড়া হয়। পড়তে আমার ভাল লাগে, জানতে ভাল লাগে। সেই ভাল লাগা থেকেই নতুন কিছু অংশ আপনাদের মাঝে দিতে এসেছি। ঈদের দিন কাজ থাকায় শুভেচ্ছাটা দিলাম না। কর্মজীবনে প্রবেশ করার পর থেকে ঈদের আনন্দটা প্রকাশ সেভাবে করা সম্ভব হয় না। যেভাবে বাচ্চারা করে থাকে, যে সময়টাকে আমি খুব খুজেঁ ফিরি।

পুরো নাম দিয়েগো আরমানদো মারাদোনা ফ্রাঙ্কো, যে যেভাবে ডাকতে স্বাচ্ছন্দ্য অনুভব করুন। খেলার মাঠে অবস্থান বলতে গেলে মধ্যমাঠের খেলোয়াড়, তবে ধাচেঁ আক্রমণাত্নক।

অনেকে পরিসংখ্যান দিয়ে অনেক কিছু যাচাই করেন। সে চিন্তা করলে তো একাধিক আরব ইসরাঈল যুদ্ধে আরবের তো শুরু থেকেই জয় পাবার কথা! আপনি সংখ্যা, উপাত্ত দিয়ে বিশ্লেষণ করলে ধারণা পাবেন এর থেকে বেশি কিছু নয়। তেমনি গোল ও বিশ্বকাপ দিয়েই ব্যবচ্ছেদ করে, একেই সেরা মনে করা উচিত নয়। যদিও ইতিহাসে জয়ীকে নিয়েই স্তুতি প্রস্তুত হয়।

নাম না জানা কত খেলোয়াড় এসেছে, গিয়েছে। তার মধ্য থেকেই কয়েকটি তারা জ্বল জ্বল করে। মারাদোনার নাম তুললে একটি নক্ষত্র সর্বদাই পিছু আসে সেটা হল পেলে। মানুষ যে দল বা সংঘকে পচ্ছন্দ করবে; তারই গুনগান গাইবে। এটাই স্বাভাবিক। আমিও ব্যতিক্রম নই। তবে সঠিক পর্যালোচনা করাই উদ্দেশ্য।

প্রথমেই মারাদোনার কৈশর এর একটি ভিডিও, যারা ভক্ত তাদের জন্য

https://www.youtube.com/watch?v=xr7SfOC6X_U


মারাদোনা শারীরিকভাবে খুব শক্তিশালী ছিল যে কোন ফাউল উপেক্ষা করে এগিয়ে যেতে পারত। ফাউল হলেও বড় কোন ইনজুরিতে বারবার পড়তে হয় নি। আর ড্রিবলিং ছিল অসাধারণ। বলকে নিয়ে কিভাবে খেলা যায় আর তা দিয়ে প্রতিপক্ষকে কিভাবে নাঁচাতাে হয় তা সে ভালভাবেই রপ্ত করেছিল। আর আরেকটা কথা হল ক্ষিপ্রতা। এগুলো মিশিয়ে গতিময় ফুটবল যদি একজনই বল ঠেলে এগিয়ে যেতে থাকলে তাকে আপনি কি বলবেন? যার কোন বারতি আক্রমণভাগের খেলোয়াড়কে দিতে হচ্ছে বলকে গোল দিতে। যদিও ১১*২ সদস্যের খেলা ফুটবল তবুও এই প্রতিভাকে শ্রেষ্ঠ রূপ দিতে সমস্যা কই?

আমার হাসি পায় সবচেয়ে বেশি একজন মধ্যমাঠের আক্রমণ ভাগের খেলোয়াড় এর সাথে শুধু আক্রমণভাগের খেলোয়াড় এর সাথে পরিসংখ্যান মিলিয়ে একটি ফলাফলে আসা। পেলের একা দল টানতে হয় নাই, আর তার মাঠে অবস্থাটাও সেরকম ছিল না কখনো। যেখানে মারাদোনা করে গিয়েছে। Mid মারাদোনা Attacking striker(Forward) এ পেলে যদি একটি দলে খেলতেন তাহলে আমার বিশ্বাস তারা প্রতিপক্ষকে কাপিঁয়ে ফেলতেন। মারাদোনাকে অনেকে playmaker উপাধি দেন, আমি বলব সে রিখুয়েলমে বা জিদান থেকে অনেক বেশি বলব। মেসিকেও অনেকে একজন playmaker বলে কিন্তু আমি মনে করি তার মাঠের অবস্থান এর সাথে এটি যায় না।

মারাদোনা অন্ধকার জীবনের একটি হল কোকেইন তবে অনেকে এটিকে শক্তি বৃদ্ধিকারী মাদক মনে করলেও করতে পারেন; যা ভুল। কোকেইল কোন কর্মক্ষমতা বৃদ্ধিকারী ঔষধ বা মাদক নয়। এটি শুধুই একটি মাদক যা মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। এতে স্বল্প সময়ের জন্য মানুষ মাদকের নেশায় থাকে এর থেকে বেশী কিছু নয়।

আর শেষটুকু বলা যায় হাত দিয়ে গোল দেওয়া, এই একটি বিষয় যা ব্রাজিল ভক্তদের খুব প্রিয়। একটি মানুষের ১০০ গুন থাকলেও ১ দোষই যথেষ্ট চেপে ধরার।

একজন সফল খেলোয়াড় একজন সফল কোচ হবেন বা ব্যক্তি জীবনের অনুপ্রেরণা হবেন তার নিশ্চয়তা নেই। সুতরাং মারাদোনার খেলার শৈলী অপ্রতিরুদ্ধ।

*খেলা* *ফুটবল* *বিশ্বকাপ* *আর্জেন্টিনা* *মারাদোনা*

Lutfun Nessa: [ক্রিকেটরঙ্গ-মামাআউটকইরাদে]সবাই কেমন আছেন?? আশা করি সবাই ভাল আছেন. আজকেতো আবার খেলা হচ্ছে সাপোর্টারদের টান টান উত্তেজনা সবাই জিতবে আর সবাই খুশি থাকবেন(না) আসলেতো কোনো প্রতিযোগিতায় সবাই জিতেনা, তাহলেতো আর প্রতিযোগিতায়ই হতোনা. যাক সব কিছুতে হার জিৎ আছে তাই কে হারলো কে জিতলো সেটা বড় কথা নয়, প্রতিযোগিতাই আসল. যাদের পছন্দের দল হেরে যাবে তারা যেনো খুব খারাপ না -.হার জিৎ নিয়েইতো জীবন (ব্যাপকটেনশনেআসি)

*খেলা*

আদনান অমিন: আজকে বাংলাদেশ এবং নিউজল্যান্ড মধ্যকার খেলাটি স্বপ্ন দেখলে মন্ধ হয় না ।

*খেলা* *বাংলাদেশ*

আলোহীন ল্যাম্পপোস্ট: আড্ডা দিবো আজকে সবার সাথে আর কথা হবে সবার জীবন সম্পর্কে ও কালকে বাংলাদেশ এর ম্যাচ নিয়ে । কে আছেন ??? জয়েন করতে পারেন ।।

*আড্ডা* *খেলা* *জীবন* *জিজ্ঞেসা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আচ্ছা!
আমরা একদিন 'ইগো ইগো' খেলবো, সে খেলায় তুমি নিশ্চিত চ্যাম্পিয়ন হবে!

আচ্ছা!
আমরা একদিন 'কষ্ট দেওয়া কষ্ট দেওয়া' খেলবো । এটাতেও নিশ্চিত তুমি জিতবে! আমি তোমাকে কষ্ট দিতে গেলে নিজেই তো কষ্ট পাবো ।

আচ্ছা!
আমরা একদিন 'অবহেলা অবহেলা' খেলবো । এবার ও কি খেলার আগে বলে দিতে হবে যে তুমি ই জিতবে?

আচ্ছা!
আমরা একদিন 'প্রতারণা প্রতারণা' খেলবো । তুমি হারতে চাও না । এই খেলায় ও তাই তুমি জিতবে!

আচ্ছা!
আমরা একদিন 'ভালোবাসা ভালোবাসা' খেলবো । বিশ্বচ্যাম্পিয়ন রা ও হারে! এই খেলায় তাই তুমি হারবে । তবে সত্যিটা কি জানো? এই খেলায় হেরেও তুমি হাসবে! আমি চুপচাপ হতাশ হয়ে দেখবো তোমার হাসি । খেলায় জিতেও!

*ভালোবাসা* *খেলা* *তুমি* *আবেগ* *প্রাতারনা* *কষ্ট*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

রেন্ডিয়া থুক্কু ইন্ডীয়া খেলা পারে না !!! ১ নম্বর এর এই করুন দশা
*ইন্ডিয়া* *খেলা*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

ছোট বেলায় কে কে খেলেছেন?

দারুণ মজার একটি খেলা...

*খেলা* *গ্রামীনখেলা* *বিস্কুটখেলা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

রজার্স কাপের শিরোপা জিতলেন জোকোভিচ

অলিম্পিকে অংশ নেওয়ার আগে প্রস্তুতিটা ভালোভাবেই সেরে নিলেন শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ। প্রথম খেলোয়াড় হিসেবে রজার্স কাপের চারটি শিরোপা জিতলেন ওয়ার্ল্ড নাম্বার ওয়ান। কানাডার টরন্টোয় জাপানিজ তারকা কেই নিশিকোরিকে সরাসরি সেট ৬-৩, ৭-৫ গেমে হারিয়ে চ্যাম্পিয়ন তকমা গায়ে লাগান জোকোভিচ। দু’জনের মধ্যে দ্বিতীয় সেটেই কেবল প্রতিদ্বন্দ্বিতা জমে ওঠে। তবে ম্যাচটাকে তৃতীয় সেটে যেতে দেননি ১২ বারের গ্র্যান্ড স্লাম জয়ী। এদিকে নারী এককে মার্কিন তরুণী ম্যাডিসন কিইসকে ৭-৬ (৭-২), ৬-৩ গেমে হারিয়ে শিরোপার স্বাদ নেন রোমানিয়ার সিমোনা হালেপ।

*খেলা*

Mahi Rudro: একটি বেশটুন পোস্ট করেছে

খুব তাড়াতাড়ি কতবার শুদ্ধ উচ্চারণে বলতে পারবেন? 'জলে চুন তাজা তেলে চুল তাজা'। (ভেঙ্গানো)
*উচ্চারণ* *খেলা*
ছবি

শারমিন বীথি: ফটো পোস্ট করেছে

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশের পেস সেনসেশন মুস্তাফিজুর রহমানকে পাওয়ার আশা ছাড়ছে না সাসেক্স। ইংলিশ এই কাউন্টি দল একটু দেরিতে হলেও বাংলাদেশের কাটার-স্লোয়ার মাস্টারকে চায়। বাড়ি থেকে দূরে দীর্ঘদিন থাকার পর মুস্তাফিজ একটু সময় চাইতেই পারেন। সাসেক্স এই বাঁ হাতি বোলারকে সেই সময় দিতে চায়।

এদিকে ইংলিশ কাউন্টিতে মুস্তাফিজুর রহমান কয়টি ম্যাচ খেলবেন সেটি চূড়ান্ত করা হয়েছে। মুস্তাফিজকে কিভাবে সুযোগ করে দেয়া হবে সেটি জানিয়েছে তার দল সাসেক্স।

কাউন্টিতে মুস্তাফিজের দলনেতা লুক রাইট বলেন, আমরা জানি প্রথম দুটি ম্যাচে তাকে আমরা পাচ্ছি না। তবে পরের ম্যাচগুলোতে পাব।

লুক রাইট বলেন, কাউন্টিতে মুস্তাফিজকে কয়টি ম্যাচে খেলানো হবে তা চূড়ান্ত করা হয়েছে। মুস্তাফিজ বয়সে ছোট। তাকে রেস্ট দিয়ে দিয়ে মাঠে নামানো হবে। মুস্তাফিজের শরীরের সাথে যেটা মানানসই সেভাবে আমরা তাকে ব্যাবহার করতে চাই।

প্রসঙ্গত, মুস্তাফিজের কাউন্টি খেলার বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। বিসিবির চূড়ান্ত সিদ্ধান্তের উপর নির্ভর করছে তার কাউন্টি খেলা।

তবে এর আগে সাসেক্সের আত্মবিশ্বাস চমকে দেয়ার মত। লুক রাইট যেভাবে কথা বলেছেন তাতে মনে হয় মুস্তাফিজের কাউন্টি খেলা একেবারেই নিশ্চিত

*কাউন্টিক্রিকেট* *খেলাধুলা* *খেলা* *ক্রিকেট*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

জ্যোতিষীর ভাগ্যবানী (হিহিহি)
নেটে দেখলাম জ্যোতিষী নাকি বলেছেন, বাংলাদেশ টি টুয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে। চ্যাম্পিয়ন হলে তো ভাল, আমরা সবাই সেটাই চাই। এখন কষ্ট হলো বেচারা জ্যোতিষী কে খুঁজে বের করা। কেননা বাংলাদেশ যদি চ্যাম্পিয়ন না হয় তবে তাকে যে পানিতে চুবাইতে হইবে (হিহিহি) (হাসি২) (হিহিহি) (হাসি-৩) (হিহিহি)
*জ্যোতিষী* *ক্রিকেট* *ক্রিকেটরঙ্গ* *সাদ* *বেশতো* *চ্যাম্পিয়ন* *বিশ্বকাপ* *টি-টুয়েন্টি* *খেলা* *ক্রিড়াঙ্গন*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★