গল্পের বই

গল্পেরবই নিয়ে কি ভাবছো?

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

এবারের একুশে বইমেলায় বের হয়েছে তরুণ লেখিকা সাবিহা বিনতে রইসের গল্পের বই ‘নগরের বিষণ্ণ মেঘেরা’। সর্বমোট ১০টি সমকালীন, জীবনধর্মী গল্পের সমন্বয়ে মোড়ানো বইটিতে নগর জীবনের তীব্র ব্যস্ততা আর যান্ত্রিকতার যাঁতাকলে পৃষ্ট মানুষগুলোর জীবন কাহিনী উঠে এসেছে। অসহায়ত্বের বলী হওয়া মানুষগুলো হঠাৎ থমকে যায়, কনক্রিটের দেয়ালে যখন পিঠ ঠেকে যায়, রাতের রাস্তার সোডিয়াম বাতির ঠাণ্ডা আলোয়, কিংবা বিকেলের রঙ ছড়ানো মেঘেদের দেখে তারা তখন মনের লুকিয়ে থাকা বিষণ্ণতা কে অনুভব করে। আর সেই অনুভূতিরই প্রকাশ ঘটেছে ‘নগরের বিষণ্ণ মেঘেরা’ বইটিতে।


লেখক পরিচিতি :


বইটির লেখক সাবিহা বিনতে রইস একেবারেই তরুণ! তবে তার লেখণী শক্তির ভারত্ত্ব যে কাউকেই মুগ্ধ করবে। লেখিকার জন্ম ১৯৯৬ সালে রাজশাহীতে। তার পিতা মোঃ রইসুদ্দীন, রাজশাহী কোর্ট কলেজের অবঃ উপাধ্যক্ষ। তার মায়ের নাম আরফাতুন নেসা।

২০১৩ সালে অনলাইনের মাধ্যমে তার লেখালেখির সূচনা। অনেকটা অন্যমনা, স্বপ্নচারিণী, আবেগী, অনুভূতির আষ্টেপৃষ্ঠে বাঁধা এই লেখিকা বর্তমানে উত্তরবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বাংলা সাহিত্যে অধ্যয়নরত। তার প্রিয় লেখক সমরেশ মজুমদার, বিভূতিভূষণ বন্দোপাধ্যায়, বলাইচাঁদ মুখোপাধ্যায়। জীবনানন্দের কবিতার মুগ্ধ পাঠক। ভালবাসার বৃহৎ অংশ জুড়েই আছে লেখালেখি। সারাজীবন এই ভালবাসাকে বুকে লালন করে যেতে চান। গত কয়েক বছরে গল্পের হাট, দ্বিপ্রহর, শব্দবৃত্ত, গল্পদ্য, গল্প শহর সহ বিভিন্ন সংকলন, ছোট কাগজ ও দৈনিক পত্রিকায় তার লেখা ছাপা হয়েছে। তিনি দেশের প্রশ্ন উত্তরের সবচেয়ে বড় প্লাটফর্ম বেশতোতে কন্ট্রিবিউট করে মহাগুরু হবার খেতাব অর্জন করেছেন। ২০১৬ সালে সোনার দেশের ঈদ সংখ্যায় ছাপা হয়েছে তার প্রথম কিশোর উপন্যাসিকা " ঠিকানার খোঁজে "।


সংক্ষেপে নগরের বিষণ্ণ মেঘেরা:


মানুষের ছোট্ট জীবনের পরতে পরতে লুকিয়ে থাকে সহস্র স্মৃতিময় গল্প। মানুষ নিতান্তই অবহেলায় তাদের ছুঁড়ে ফেলে মনের কোন মরচে পরা প্রকোষ্ঠে। যান্ত্রিকতা আর দৈনন্দিন কর্মব্যস্ততায় তাদের গায়ে ধূলি পড়ে একসময়। কিন্তু হঠাৎ আনমনে তারা জেগে ওঠে। হয়ত কোন নির্জন ঘুঘু ডাকা দুপুরে, শ্রাবনের রোদ পড়া বর্ণিল আকাশের নিচে, কিংবা মধ্য রাতে রাজপথের ল্যাম্পপোস্টের হলুদ আলোয় পুরোনো স্মৃতিরা ধূলি ঝেড়ে মানুষের মনে মাথা চাড়া দিয়ে দাঁড়ায়। মানুষ কে মুখোমুখি করে তাদের জীবনের ভুল ভ্রান্তি, কিংবা অভিমানের সামনে। স্মৃতি গুলো বিষন্ন পাখি হয়ে ডানা মেলে মিশে যায় নগরের ক্লান্ত মেঘেদের মাঝে। বেলা শেষে মানুষ গুলোর কাছে নগরের মেঘগুলো কে তাদের মতই বিষণ্ণ মনে হয়। তারা ডুবে যায় তাদের নিজেদের মাঝে, নিজেদের ব্যক্তিগত গল্পে।

বন্ধুরা, অসাধারণ সব গল্প দিয়ে সাজানো এই বইটি প্রকাশ করেছে হৃদি প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন গোপাল রায়। অমর একুশে বই মেলায় পাললিক সৌরভ এর ৪১২ নম্বর স্টলে বই পাওয়া যাচ্ছে। বইটির মলাট মূল্য মাত্র ১৩৫ টাকা।

*বইমেলা২০১৭* *বইমেলা* *গল্পেরবই*

শ্রীময়ী: একটি বেশব্লগ লিখেছে


সারা বিশ্ব জুড়ে রয়েছে প্রচুর সাহিত্যিক। প্রত্যেকেই এতটা জনপ্রিয় যে তাঁদের মধ্যে থেকে বিশিষ্ট কাউকে খুঁজে বের করা খুবই কঠিন। কিন্তু তার মধ্যে থেকেই এমন ৫ জন সাহিত্যিকের উপন্যাসকে বেছে নেওয়া হয়েছে যা ২০১৫ সালে অনলাইনে সব থেকে বেশি বিক্রি হয়েছে l 

  

সাইলেন্ট স্ক্রিম (Silent Scream)
অ্যাঞ্জেলা মারসন্সের এই উপন্যাসটি হল আদতে একটি ডিটেক্টিভ উপন্যাস। যেখানে ৫ জন পরিচিত ব্যাক্তিকে দিয়ে শুরু হল গল্প। একটি খুন বদলে দেবে ওই ৫ জনের জীবন। খুনোকে ধরতে যাবে ইন্সপেক্টার কিম স্টোন। রহস্যের মধ্যে দিয়ে লেখা এই উপন্যাসটি অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছিল সকলের কাছে।


দ্য স্ট্রেঞ্জার (The Stranger)
আদর্শ সাসপেন্স গল্প পড়তে হলে অবশ্যই পড়ে ফেলতে পারেন হারলান কোবেনের এই উপন্যাসটি। অ্যাডম নামে একটি লোকের অদ্ভুতভাবে নিজের প্রিয়জনদের কাছে অপরিচিত হয়ে ওঠার গল্প বলা হয়েছে। জীবনের প্রথমে অ্যাডম আমেরিকাতে স্বপ্নের বাড়ি, সুন্দর স্ত্রী, ভালো চাকরির স্বপ্ন থাকলেও পরে তা বদলে যায়। নিজের স্ত্রীর সামনে একজন অপরিচিত হিসেবে আসলেও কখনওই দেখা দেয় না। কিন্তু এই সে নিজের স্ত্রী সম্পর্কে অনেক কথাই জানতে পারে। যার ফলে খুলে যায় সমস্ত জট। সাসপেন্স স্টোরি হিসেবে বাজারে যথেষ্ট চাহিদা ছিল বইটির।   


লাকিএস্ট গার্ল অ্যালাইভ (Luckiest Girl Alive)
জেসিকা নলের লেখা প্রথম উপন্যাস হল লাকিএস্ট গার্ল। গল্পটি হল অ্যানি নামে একটি মেয়ের গল্প। যাকে স্কুলে পড়ার সময় সকলে খেলো করত। কিন্তু তারপর সে নিজেকে পুরো বদলে ফেলে একে একে নিজের সমস্ত স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়। কিন্তু নিজের হবু স্বামীর কাছে ফেলে আসা জীবনে কথা প্রকাশ করতে চায়নি। এই নিয়েই তৈরি গল্পের প্লট। তবে প্রথম উপন্যাস হলেও যথেষ্ট খ্যাতি কুড়িয়েছিল বইটি। 
  

দ্য ইম্মর্টালস অফ মেলুয়া (The Immortals of Meluha)
অমীশ ত্রিপাঠির শিব​-ত্রয়ী কাহিনীর প্রথম উপন্যাস হল দ্য ইম্মর্টালস অফ মেলুয়া। কাহিনীটি কাল্পনিক দেশ মেলুহার। এই দেশের বাসিন্দারা কিভাবে শিব নামে এক যাযাবরের হাত থেকে যুদ্ধে রক্ষা পেয়েছিল, তাই নিয়েই গল্প। পাঠকের কাছে সব থেকে বেশি আকর্ষণীয় হল এই উপন্যাসের কাল্পনিক এবং পৌরাণিক গল্পের মেলবন্ধন।


ফাইভ পয়েন্ট সামওয়ান (Five Point Someone)
চেতন ভগতের অন্যান্য বইগুলির মতই বাজারে যথেষ্ট জনপ্রিয়তা লাভ করে এই বইটিও। সত্যি ঘটনার ওপর নির্ভর করে লেখা হয়েছে তাঁর প্রত্যেকটি বই। এমনকি বইয়ের প্লট নিয়ে বানানও হয়েছে সিনেমাও। এনার গল্পের আরও একটি বিশেষত্ব হল এর সহজবোধ্য ভাষা। যা সকলের কাছেই বোধগম্য হবে।  

(তথ্যসূত্র: ইন্টারনেট) 
*গল্পেরবই* *সেরাবই* *২০১৫*

বিম্ববতী: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
,,,যারা বই পড়তে ভালবাসেন না কিন্তু গল্প শুনতে ভালবাসেন কিংবা বই পড়ার সময় পাননা তাদের জন্য,,,
"ছাদের আলসের চৌরস একখানা টালি হয়ে অনড় অবস্থায় সুখে-স্বচ্ছন্দে থাকার চেয়ে স্ফটিক পাথর হয়ে ভেঙ্গে যাওয়া অনেক ভালো, অনেক ভালো, অনেক ভালো,,,,," আবারও মাতাল করে দিলো আমায় "রিখ্টার্সভেল্ড পর্বতমালা",,,,আর 'মাউন্ট আলভারেজ আগ্নেয়গিরি' তোমায় ছুঁয়ে দিব একদিন ঠিকই,,এ যে আমার জন্মাবধি সাধ!!
তবে বই পড়া আর গল্প শোনার মধ্যে বিস্তর ফাঁরাক ,,,তবুও ভালো লাগবে,,,খুব ভালো লাগবে,,,,,,,,, https://www.youtube.com/watch?v=RQ0brj41-hk
*গল্পেরবই* *বিভূতিভূষণবন্দ্যোপাধ্যায়* *গল্প*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

অমর একুশে গ্রন্থমেলায় ছোট গল্পের বই ‘পকেট ভর্তি আনন্দ’ নিয়ে এসেছেন তরুণ লেখিকা সারমিন ইসলাম রত্না। দীর্ঘদিন ধরে তিনি দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় শিশুতোষ বিভাগে গল্প, কবিতা ও ছড়া লিখেছেন। এর আগে তার প্রথম বই ‘স্বপ্নের ডানা’ প্রকাশিত হয়েছে এবং ছোটদের কাছে বিপুলভাবে সমাদৃত হয়েছে।

পকেট ভর্তি আনন্দ বইটিতে সংকলন করা হয়েছে মোট ১২টি গল্প। এগুলো দেশের স্বনাম ধন্য পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে পকেট ভর্তি আনন্দ, টুটুলের ইচ্ছে, হ্যানসেল ও শুভ্র, নিতুর পাখি, শ্রেষ্ঠা প্রতীক ও ছবি, স্বপ্নের আঁকা বৈশাখ, ও চাকুম চুকুম আইসক্রিম বিশেষভাবে উল্লেখ্য।

বিজয়া এই বইটিতে অন্যতম গল্প। বিজয়া এই গল্পের প্রধান চরিত্র। গল্পটিতে আমাদের মহান মুক্তিযুদ্ধের ছবি আঁকা হয়েছে। শহীদ মুক্তিযোদ্ধার সন্তান বিজয়া, কিন্তু অন্যের বাড়িতে কাজ করে খায়। এক সময় ওর নামটাও বিজয়া থেকে বিজু হয়ে যায়। কিন্তু একদিন খোলা জানালার পাশে দাঁড়িয়ে সে বলে আমি বিজু না, আমি বিজয়া, বীর মুক্তিযোদ্ধা বাবার সন্তান...।

বইটির অন্যান্য গল্পগুলো বেশ চমৎকার, সহজ সরল বর্ণনা। বইটি প্রকাশ করেছে প্রচলন প্রকাশন। পরিবেশক কাকলী প্রকাশনী। মূল্য পঁচাত্তর টাকা।
(সংকলিত)

*বইমেলা* *গল্পেরবই* *নতুনবই* *বইমেলা২০১৫*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

একুশে মেলায় প্রকাশিত হয়েছে অনুবাদক ও গল্পকার মোজাফফর হোসেনের আলোচিত গ্রন্থ 'বিশ্ব গল্পের বহুমাত্রিক পাঠ' শিরোনামের চমৎকার একটি সংকলন। শুধু সংকলনই গ্রন্থটির উদ্দেশ্য নয়। বরং ছোটগল্পের নির্মাণশৈলী এবং বিষয়বস্তুর বাস্তব বিশ্লেষণ তুলে ধরতেই গল্পগুলো হাজির করা হয়েছে। এক্ষেত্রে অনুসন্ধিৎসু পাঠককে দেখানোর চেষ্টা করা হয়েছে কীভাবে একটি ছোটগল্প সর্বকালের হতে পারে। সহজ শব্দে বলা যায়- প্রকাশিত গ্রন্থটি ছোটগল্পের নাড়ি-নক্ষত্রের খবর জানাতে লেখকের এক ব্যতিক্রমী প্রয়াস।

বাংলাসাহিত্য ও বিশ্বসাহিত্যের চৌদ্দটি গল্প নিয়ে গড়ে উঠেছে বইটির অবয়ব। অন্য ভাষার গল্পগুলো আলোচক নিজেই অনুবাদ করেছেন। গল্পগুলো যেমন বিভিন্ন দেশের তেমনি বিভিন্ন কালের হয়েও এখন সর্বকালের। আধুনিক গল্পের জনক এডগার অ্যালান পো থেকে শুরু করে একালের মুরাকামি পর্যন্ত এই সংকলনে রয়েছে।

ফলে স্বল্পপরিসর ও সংক্ষিপ্ত আকারে হলেও বিশ্ব গল্পের মোটামুটি একটি ধারণাও দেয়ার চেষ্টা করেছেন লেখক। একই সাথে গ্রন্থটিতে আলোচিত সকল লিটারারি থিওরি ও টার্মসের ব্যাখ্যা প্রদান করা হয়েছে। অনুপ্রাণন প্রকাশনী থেকে প্রকাশিত গ্রন্থটির মূল্য : ২০০ টাকা। চমৎকার প্রচ্ছদ এঁকেছেন প্রচ্ছদ শিল্পী চারু পিন্টু। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ৩৯৯ নং স্টল ও লিটলম্যাগ প্রাঙ্গণে।

মেলায় লেখকের দ্বিতীয় গ্রন্থ 'আলোচনা-সমালোচনা প্রসঙ্গ সাহিত্য'। এই গ্রন্থে সংকলিত হয়েছে ১৪টি কথাসাহিত্যবিষয়ক গদ্য। আলোচনায় এসেছেন রবীন্দ্রনাথ ঠাকুর, তলস্তয়, কাফকা, মারজরি কিনান রোলিং, হাসান আজিজুল হক, দিলারা হাশেম, মাহমুদুল হক, আবদুশ শাকুর, জ্যোতিপ্রকাশ দত্ত, জাকির তালুকদার, মিলান কুন্ডেরা, হামীম কামরুল হক প্রমুখ লেখক। আছে ‘সাহিত্যের কাজ-অকাজ’ নিয়ে দীর্ঘ গদ্য। বইটি পাঠকদের আকৃষ্ট করবে বলে অনেকেই মনে করছেন।

*বইমেলা* *নতুনলেখক* *বইমেলা২০১৫* *গল্পেরবই* *ছোটগল্প* *সাহিত্য*

ফারজানা সিদ্দিকী নম্রতা: বইমেলাতে "গল্পের হাট ২" থাকছে, গল্পের হাটের পরিবেশক প্রিয়মুখ প্রকাশন। স্টল নং ২২৬ সেই সাথে হৃদি প্রকাশ থেকে প্রকাশিত মাহী ফ্লোরার কবিতার বই "ম্যাচবাকসো" -এর পরিবেশকও প্রিয়মুখ প্রকাশন, স্টল নং ২২৬ *গল্পেরবই* *বইমেলা* (তালি)

৫/৫

ফারজানা সিদ্দিকী নম্রতা: সবাই জানেন বাজারে এসে গেছে "গল্পের হাট ২" এবং অনেকেই জেনে গেছেন বইমেলা ২০১৫ তে সংকলনটি পাওয়া যাবে। তবে এইটা অনেকে জানেন না সংকলনটি পাওয়া যাবে " প্রিয়মুখ প্রকাশনী "-র স্টলে... সংকলনটিতে স্থান পেয়েছে ৫৫ জন লেখকের ৫৫টি গল্প।। ষোল ফর্মার বইটির মূল্য ১৮৫ টাকা(ছাড় সহ) *গল্পেরবই*

সেলিম রেজা: *গল্পেরবই* আমার পরম সত্যিকারের বন্ধু হল 'বই' ! আমি যেকোনো ধরনের বই পড়তে পছন্দ করি,গল্পের বই হলে তো কথাই নেই !!! শেষ না হওয়ার আগে পড়া থেকেই উঠতে মন চায় না, রাত জেগে গল্পের বই পড়তে আমার আরও বেশী ভালো লাগে ...............।। (খুকখুকহাসি)

পূজা: একটি বেশব্লগ লিখেছে

সারাদিন না পারলেও রাতে ঘুমাবার আগে ছোট্ট (৫/১০ মিনিটেই বলা যায়) একটা গল্প শোনাবার অভ্যেস করবেন। বাই প্রোডাক্ট হিসাবে পাবেন এই যে, যদি আপনার গল্পের ভক্ত হয় বাচ্চারা তবে বিছানায় শুতেও যাবে ঐ গল্প শোনার লোভেই। আর ঘুমের আগে যে মেসেজটা ওর মাথায় দেবেন সেটা বেশ পোক্ত হয়। হয়তোবা সেই বিষয়ে সে স্বপ্নও দেখবে। আর তখন আপনার গল্পে দেয়া মেসেজটি খুব ভালো মতোই পোক্ত হবে। ঘুমের আগে গল্প বলার কিন্তু অনেক উপকারিতা আছে।


যদি কোন কারনে বাচ্চার কাছে প্রমিজ করে থাকেন যে, আজ অমুক সময় গল্প বলবেন, তবে অবশ্যই শোনাবেন। খুব অসুবিধা ছাড়া বাচ্চার কাছে করা প্রমিজ ভাংবেন না একদম। আমি কিন্তু বারবার এই কথাটা বিভিন্ন লেখায় বলি ও বলবো যে আপনার বাচ্চার কাছে যে প্রমিজ করবেন সেটা পারতপক্ষে ভাংবেন না। আর যদি কখনো অপারগতার কারনে ভাংতেই হয়, তবে সেটা সুন্দর করে বুঝিয়ে বলবেন আপনার বাচ্চাকে।

যানবাহনে বাচ্চাকে নিয়ে কোথাও যাচ্ছেন, তখন শোনাতে পারেন গল্প। কারন হয়তো তখন আপনি চুপ করে বসেই আছেন বাচ্চাকে নিয়ে।
*শিশুরযত্ন* *শিশুরভবিষ্যত* *মানসিকবিকাশ* *প্যারেন্টিং* *লাইফস্টাইলটিপস* *গল্পেরবই*
৪/৫

ফাহীমা: *গল্পেরবই* আমার একমাত্র বন্ধু....

মো:আ:মোতালিব বেশব্লগটি শেয়ার করেছে

"গল্পের হাট" বাংলাদেশের প্রথম কমিউনিটি বেতার রাজশাহীর রেডিও পদ্মা ৯৯.২ এফ এম - এর একটি সাপ্তাহিক বিশেষ আয়োজন। সোহান রেজা (Chief Producer & Presenter at Radio Padma 99.2 FM রেডিও পদ্মা ৯৯.২ এফ এম)'র হাত ধরে জনপ্রিয় অনুষ্ঠান এই গল্পের হাটের যাত্রা শুরু হয় ২০১২ সালের ৩ জুলাই।
শুদ্ধ সাহিত্যের বিকাশে এবং সাধারণ মানুষের ভেতরের লেখক স্বত্তা জাগ্রত করতে অনুষ্ঠানটি শুরু করা হয়। নিজের কল্পনা এবং জীবনের গল্পগুলো প্রথমে চিঠি মারফত আমাদের কাছে পাঠাতে শুরু করে। সেই সাথে ফেসবুকের নীল সাদা জগতকেও সাহিত্য চর্চার একটি নতুন প্ল্যাটফর্ম হিসেবে গ্রহণ করে আমাদের গল্পের হাট পেজে প্রবীন, নবীন এবং তরুণ লেখক-লেখিকাগণ তাদের অনন্য সৃষ্টি আমাদের কাছে নিয়মিতভাবে পাঠাতে থাকেন। যার ফলশ্রুতিতে আমাদের পথ চলার সঙ্গী হিসেবে আছেন কয়েকশো লেখক এবং হাজারো পাঠক ও শ্রোতা।
২০১৪ সালের বইমেলাতে প্রকাশিত হয় গল্পের হাট প্রথম সংকলন "গল্পের হাট"। ধারা বজায় রেখে এই বছর, সোহান রেজা'র সম্পাদনায় ২০১৫ সালের বই মেলাতে প্রকাশিত হতে যাচ্ছে গল্পের হাটের দ্বিতীয় সংকলন "গল্পের হাট ২"।
রাজশাহীর নতুন প্রকাশনী "হৃদি প্রকাশ" থেকে প্রকাশিত ১৬ ফর্মার বইটিতে থাকছে ৫৫ জন লেখকের ৫৫টি গল্প। ছাড় সহ বইটির দাম রাখা হয়েছে ১৮৫ টাকা।
অপ্রকাশিত এই বইটি সম্পর্কে বলতে বলা হলে শুধু এইটুকুই বলা যেতে পারে, এই বইটিতে টুকরো টুকরোভাবে প্রতিটি গল্পে উঠে এসেছে সম্পূর্ণ একটি জীবন। জীবনের প্রতিটি ধাপেরই ছোঁয়া আছে এই সংকলনে।

বইটি প্রকাশের পরে আমরা গল্পের হাট পরিবার অধীর আগ্রহে অপেক্ষা করব পাঠক সমাজের মন্তব্য ও সমালোচনার...

বইটি বইমেলাতে কোন স্টলে পাওয়া যাবে তা পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। তবে রাজশাহীতে নিউমার্কেট এবং মনি বাজারের বইয়ের দোকানগুলোতে পাওয়া যাবে। এছাড়াও কেউ যদি ঘরে বসে অর্ডার করতে চায় তাহলে ০১৯৩২৭৩৮৭৮৪ (তাহমিদ) এই নম্বরে যোগাযোগ করতে পারেন। কুরিয়ার মারফত পাঠিয়ে দেয়া হবে। সেক্ষেত্রে বইয়ের মূল্য দাঁড়াবে ১৮৫ টাকা কুরিয়ার খরচ।
*গল্পেরবই*

মৃন্ময়ী সাবিহা: একটি বেশব্লগ লিখেছে

"গল্পের হাট" বাংলাদেশের প্রথম কমিউনিটি বেতার রাজশাহীর রেডিও পদ্মা ৯৯.২ এফ এম - এর একটি সাপ্তাহিক বিশেষ আয়োজন। সোহান রেজা (Chief Producer & Presenter at Radio Padma 99.2 FM রেডিও পদ্মা ৯৯.২ এফ এম)'র হাত ধরে জনপ্রিয় অনুষ্ঠান এই গল্পের হাটের যাত্রা শুরু হয় ২০১২ সালের ৩ জুলাই।
শুদ্ধ সাহিত্যের বিকাশে এবং সাধারণ মানুষের ভেতরের লেখক স্বত্তা জাগ্রত করতে অনুষ্ঠানটি শুরু করা হয়। নিজের কল্পনা এবং জীবনের গল্পগুলো প্রথমে চিঠি মারফত আমাদের কাছে পাঠাতে শুরু করে। সেই সাথে ফেসবুকের নীল সাদা জগতকেও সাহিত্য চর্চার একটি নতুন প্ল্যাটফর্ম হিসেবে গ্রহণ করে আমাদের গল্পের হাট পেজে প্রবীন, নবীন এবং তরুণ লেখক-লেখিকাগণ তাদের অনন্য সৃষ্টি আমাদের কাছে নিয়মিতভাবে পাঠাতে থাকেন। যার ফলশ্রুতিতে আমাদের পথ চলার সঙ্গী হিসেবে আছেন কয়েকশো লেখক এবং হাজারো পাঠক ও শ্রোতা।
২০১৪ সালের বইমেলাতে প্রকাশিত হয় গল্পের হাট প্রথম সংকলন "গল্পের হাট"। ধারা বজায় রেখে এই বছর, সোহান রেজা'র সম্পাদনায় ২০১৫ সালের বই মেলাতে প্রকাশিত হতে যাচ্ছে গল্পের হাটের দ্বিতীয় সংকলন "গল্পের হাট ২"।
রাজশাহীর নতুন প্রকাশনী "হৃদি প্রকাশ" থেকে প্রকাশিত ১৬ ফর্মার বইটিতে থাকছে ৫৫ জন লেখকের ৫৫টি গল্প। ছাড় সহ বইটির দাম রাখা হয়েছে ১৮৫ টাকা।
অপ্রকাশিত এই বইটি সম্পর্কে বলতে বলা হলে শুধু এইটুকুই বলা যেতে পারে, এই বইটিতে টুকরো টুকরোভাবে প্রতিটি গল্পে উঠে এসেছে সম্পূর্ণ একটি জীবন। জীবনের প্রতিটি ধাপেরই ছোঁয়া আছে এই সংকলনে।

বইটি প্রকাশের পরে আমরা গল্পের হাট পরিবার অধীর আগ্রহে অপেক্ষা করব পাঠক সমাজের মন্তব্য ও সমালোচনার...

বইটি বইমেলাতে কোন স্টলে পাওয়া যাবে তা পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। তবে রাজশাহীতে নিউমার্কেট এবং মনি বাজারের বইয়ের দোকানগুলোতে পাওয়া যাবে। এছাড়াও কেউ যদি ঘরে বসে অর্ডার করতে চায় তাহলে ০১৯৩২৭৩৮৭৮৪ (তাহমিদ) এই নম্বরে যোগাযোগ করতে পারেন। কুরিয়ার মারফত পাঠিয়ে দেয়া হবে। সেক্ষেত্রে বইয়ের মূল্য দাঁড়াবে ১৮৫ টাকা কুরিয়ার খরচ।
*গল্পেরহাট* *গল্পেরবই*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

অন্যের লেখা গল্পকে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা যাদের কাজ তারা যে সুন্দর করে লিখতেও পারে তা হয়তবা অনেকেরই অজানা। জানাবো তেমনি একজনের কথা যিনি জনপ্রিয় একজন অভিনেতা, নাট্য ব্যক্তিত্ব ও সুনামধন্য লেখক। তিনি আর অন্য কেউ নয় তিনি আমাদের প্রিয় মানুষ অভিনেতা আবুল হায়াত।

অভিনয়ের পাশাপাশি লেখক হিসেবেও সমান দক্ষ বিশিষ্ট অভিনেতা আবুল হায়াত। এ বছর অমর একুশে বইমেলায় তার একটি গল্পের বই প্রকাশিত হবে। ‘চোখ গেলো পাখি’ শিরোনামের এ বইয়ে মোট তিনটি গল্প স্থান পেয়েছে। গল্পগুলোর শিরোনাম হচ্ছে ‘রসিয়া’, ‘খুনি’ এবং ‘চোখ গেলো পাখ’`। তার এ বইটি শব্দশিল্প প্রকাশনী থেকে প্রকাশিত হবে।

গল্পের বই প্রসঙ্গে আবুল হায়াত বলেন, `অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন ধরেই আমার লেখালেখির অভ্যাস রয়েছে। বিগত কয়েক বছর ধরেই প্রতি বইমেলায় অন্তত একটি করে হলেও বই পাঠকদের উপহার দেয়ার চেষ্টা করছি। আশা করছি, আমার ভক্ত-পাঠকরা আসছে বইমেলা থেকে আমার গল্পের বইটি সংগ্রহ করবেন। আমিও শুটিংয়ের ফাঁকে কয়েকবার মেলায় যাওয়ার পরিকল্পনা করেছি।` তিনি আরো বলেন, `অভিনয়ের চাপে এখন আর আগের মতো লেখালেখি করতে পারছি না। তবে মাঝে মধ্যে কয়েকটি জাতীয় দৈনিকে সমসাময়িক বিষয়ের ওপর লিখছি।`

উল্লেখ্য, গত বছরের বইমেলায় প্রকাশিত হয়েছিল আবুল হায়াতের গল্পের বই ‘শোধ’। এ পর্যন্ত আবুল হায়াতের ২৩টি বই প্রকাশিত হয়েছে।

*গল্পেরবই* *লেখক* *বইমেলা* *অভিনেতা*
৫/৫

পাগলী: *গল্পেরবই* সময় কাটানোর সবচেয়ে প্রিয় উপায় আমি মনে করি গল্পেরবই পড়া। কিন্তু ইদানিং সময়ই পাইনা যে বই পড়বো ! (মনখারাপ)

৫/৫

প্যাঁচা : *গল্পেরবই* বলে কেন যে কোন বইকেই যদি বলি একধরনের নিয়ন্ত্রণেরই একটা রূপ।একজন বুদ্ধিমান,বিচক্ষণ ব্যক্তি একটি বই দিয়ে আপনার আমার আগোচরে আমাদের মাথাটা হ্যাক করে যাচ্ছে প্রতিনিয়ত।স্থাপণ করে যাচ্ছে তার কিছু চিন্তা।খুব কি অবাক হবার মত কোন কথা হবে সেটা?(হাসি২)(ভয়পাইসি)(ভাগোওওও)

৫/৫

মায়াবতীর ছায়াসঙ্গী: *গল্পেরবই* এটাই তো জীবন. বই পড়ার এই নেশায় আসক্ত হয়েছিলাম যখন ক্লাস ৮ এ পড়ি. এই নেশা তীব্র থেকে তীব্রতর হয়ে এখন জীবনের একটি অবিচ্চিদ্য অংশ হয়ে গিয়েছে. সামনে ছাপার অক্ষর হলেই পড়ে ফেলি. পড়া বইয়ের নাম্বারটি ৩০০০ ছাড়িয়েছে অনেক বছর আগেই

আফ্রোদিতির যুবরাজ: *গল্পেরবই* পড়া আসলেই আমার একটা নেশা। কারন যেইনা পড়তে বসি না শেষ করে উঠতে পারিনা। এই নেশার পাল্লায় পড়ে প্রায়শই নির্ঘুম রাত কাটে। কিন্তু কি করব, এটাইযে নেশা !!!!

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★