গাছ

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 সবচেয়ে দীর্ঘজীবী গাছ কোনটি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*গাছ* *দীর্ঘজীবীগাছ*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ইনডোর প্ল্যান্টের বা ঘরের গাছের যত্ন-আত্তি কিভাবে করতে হয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ইনডোরপ্ল্যান্ট* *যত্নআত্তি* *গাছ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

গত বৃহস্পতিবার (০২-০৬-২০১৬) বিকাল তিনটার দিকে অফিসের গাড়িতে সংসদ ভবনের দিকে যাচ্ছিলাম। তেজগাঁও নাবিস্ক দিয়ে ঘুরে ওভার ব্রীজের উপর দিয়ে বিজয় সরনী দিকে যেতে প্রচন্ড জ্যামের কারণে গাড়ি ব্রীজের ঢালে আটকে গেল। গাড়ির সিটে বসে বাম পাশে তাকাতেই সিএনজি চালিত স্কুটারের দিকে নজর দিতেই চোখ আটকে গেল। সিএনজির সামনের দরজায় কয়েকটি গাছ লটকে আছে। প্রথমেই মনে করেছিলাম হয়তো পিছনে বসা প্যাসেঞ্জার গাছের চারা কিনে নিয়ে যাচ্ছে। কিন্তু ভালো করে তাকাতেই ভুল ভাঙল। স্কুটারের গায়ে লেখা আছে জীবনে অন্তত একটি গাছ লাগান, গাছ লাগান পরিবেশ বাঁচান। সিএনজি ড্রাইভার নিজের থেকেই যে গাছগুলো স্কুটারের দরজায় লালন পালন করছে তা বুঝতে আর বাকি রইল না। ইচ্ছা হলো গাড়ি থেকে নেমে ড্রাইভারের সাথে তার এই উদ্যোগমূলক কাজটির ব্যাপারে কথা বলতে। কিন্তু মুহুর্তেই জ্যাম ছুটে গিয়ে গাড়ি চলতে লাগল। আর কথা বলার সুযোগ পেলাম না। তবে মনে মনে তার কাজের প্রশংসা না করে পারলাম না। এই রকম গাছ পাগল লোক যদি সারা দেশে থাকতো তাহলে পরিবেশ নিয়ে আমাদের কোন চিন্তা করতে হতো না।

 

( সংগৃহিত)

*সিএনজি* *ড্রাইভার* *গাছ* *সমাজ* *বেশম্ভব*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

জেন পার্সিকে ১৯৯৫ সাল থেকে নোর্থামবারল্যান্ডের পাতিহংসী বলা হয়। এটি একটি বংশপরম্পরায় পাওয়া একটি হাস্যকর টাইটেল। সে বসবাস করে হ্যারি পটার মুভির হোগওয়ার্ট স্কুলের মতো একটি ক্যাসেলে। সেই ক্যাসেলের পেছনেই রয়েছে একটি বিষাক্ত বাগান। বিষাক্ত এবং নিষিদ্ধ গাছগাছালিতে পরিপূর্ণ এই বিশাল বাগানটি।

কয়েক বছর আগে জেন পার্সি স্কটল্যান্ডের মধ্যযুগীয় একটি স্কটিশ হাসপাতালে ভ্রমণ করেন। সেখানে অ্যালনিয়াক দুর্গের ভেতর একটি নিষিদ্ধ বাগান দেখেন। সেই বাগানটিও বিষাক্ত গাছে পূর্ন ছিল এবং তার বাইরে স্মিথসোনিয়ান জাদুঘর কর্তৃপক্ষের লেভেল দেয়া ছিল ‘বিশ্বের সবচেয়ে বিপদজনক বাগান’।

এরপর তিনি চিন্তা করেন যে, তিনি এ রকম একটি বাগান তৈরি করবেন তার বাড়িতে। জেন পার্সি তার এই বাগান সম্পর্কে বলেন, আমি মনে করি এটি বাচ্চাদের জানতে এবং বুঝতে চেষ্টা করবে যে, কিছু গাছ তোমাকে মেরে ফেলতে পারে আবার কিছু গাছ তোমার জীবন রক্ষা করতে পারে।

জেন পার্সির এই বাগানের সামনের গেইটে একটি ক্রসবোন মাথার খুলির বিপদজনক চিহ্ন দেয়া রয়েছে এবং সেখানে লেখা আছে ‘এই গাছগুলো তোমাকে মেরে ফেলতে পারে’। জেন পার্সির এই বাগানে রয়েছে প্রায় ১০০ প্রজাতির বিষাক্ত গাছ তারমধ্যে রয়েছে হেমলক, পপি, ফক্সগ্লোভ এবং ক্যাস্টর অয়েলসহ আরো অনেক বিষাক্ত গাছ।

গাছগুলোর মধ্যে জেন পার্সির একটি প্রিয় গাছ হলো অ্যাঞ্জেল ট্রাম্পেট। এই গাছটির সৌন্দর্য আপনাকে এমনভাবে বিমোহিত করবে যে আপনি তার গন্ধ নিতে এগিয়ে যাবেন আর সেই গন্ধই আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিবে।

জেন পার্সি স্মিথসোয়ানের কাছে একটি বিশেষ লাইসেন্স চেয়েছেন এই গাছগুলোর দেখাশোনার জন্য কেননা তার এই বাগানে ক্যানাবি আর কোকেইনের মতো নিষিদ্ধ গাছও রয়েছে। দর্শনার্থীদের এই গাছগুলো ধরা, গন্ধ নেয়া নিষেধ।

উল্লেখ্য, ইতিমধ্যে সাতজন ব্যক্তি এই বাগানের ভেতর দিয়ে হেঁটে যাওয়ার পর মস্তিস্কজনিত সমস্যায় গুরুতর আক্রান্ত হয়েছেন

*গাছ* *বাগান* *বিষাক্ত* *ঈশানরাব্বী*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

৩ হাজার ৫০০ বছরের প্রাচীন এক গাছ আবিষ্কার হয়েছিলো ২০১২ সালে। বিজ্ঞানীদের মতে সেটিই ছিলো পূর্ব আফ্রিকার ফিনিশি আর প্রদেশের সব থেকে প্রাচীন জীবিত গাছ। সারা দুনিয়া সেই 'দ্য সেনোটর' নামক ১১৮ ফুট উঁচু গাছ নিয়ে কম মাতামাতি করেনি। এবার আরও এক আশ্চর্য আবিষ্কার। এবার আরও এক গাছের খোঁজ মিললো, যার বয়স ৯ হাজার ৫০০ বছর। অবিশ্বাস্য, তবে সত্যি।

সুইডেনে মিলেছে এই গাছ। সুইডেনের মানুষ এই গাছকে চেনেন 'ওল্ড টি জিক্কো' নামে। এই গাছ দেখতে অবিকল চার্লি ব্রাউন ক্রিসমাস ট্রি'র মতো। পার্বত্য অঞ্চলেই এই গাছের জন্ম। বেশির ভাগ সময়ই বরফাবৃত থাকে 'ওল্ড টি জিক্কো'। উচ্চতা ১৬ ফুট। ক্যালিফোর্নিয়ার পার্বত্য অঞ্চলে 'মথুশেলহের' নামে এক গাছের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা, যার বয়স নাকি অন্তত ৫০০০ বছর।

*গাছ*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

বাবুই পাখির বাসা

বরই গাছে বাবুই পাখির বাসা। জীবনে প্রথম দেখলাম, তাও আবার বিদেশের মাটিতে (ইয়েয়ে)

*পাখিরবাসা* *বাবুইপাখি* *আমারছবি* *সাদফটোগ্রাফি* *ফটোগ্রাফি* *সাদ* *গাছ* *বিচিত্রছবি* *অন্যরকমছবি* *আরব* *প্রকৃতি*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

শীতের সকালে একদিন

আল ওয়াঝ সমুদ্রের কিনারে সারিবদ্ধভাবে দাড়িয়ে আছে এমন অনেক ফুলের গাছ (ইয়েয়ে)

*আমারছবি* *সাদফটোগ্রাফি* *ফটোগ্রাফি* *সাদ* *গাছ* *বিচিত্রছবি* *অন্যরকমছবি* *বেশতোছবি* *প্রকৃতি*
ছবি

বিম্ববতী: ফটো পোস্ট করেছে

,,,জাকারান্ডা,,(হার্ট),,তোমায় খুব ভালোবেসে ফেললাম তো,,,,,তুমি ভালো থেকো,,,ভীষণ ভালো ঠিক তোমার রঙের মত রোদ্দুর

*গাছ* *ভালোবাসিতো*
ছবি

অভ্র মেঘ: ফটো পোস্ট করেছে

বৃষ্টিকাল

আমার তোলা

*বৃষ্টি* *সবুজ* *গাছ* *ফোটোগ্রাফি* *লাইফ* *মুক্ত*
জোকস

নাহিয়ান সেজান: একটি জোকস পোস্ট করেছে

শিক্ষক ক্লাশে বাংলা ব্যাকরণে পদ পড়াচ্ছেন। (খুশী২) শিক্ষক ছাত্রদের উদ্দেশ্যে বললেন, “বলতো একটি ছেলে গাছ থেকে মাটিতে পড়ে গেল এটি কোন পদ?" (শয়তানিহাসি) (রাগী) এক ছাত্র উত্তর করল, “স্যার এটা বিপদ।” (খিকখিক) (মামাকিদেখলাম) (মাইরালা) (হাসি-৩)
*শিক্ষক* *ছাত্র* *বাংলা* *ব্যাকরণ* *গাছ*

পাগলী: তুমি যখন একটি ফুলকে পছন্দ করো, তখন এটি গাছ থেকে ছিড়ে ফেলো। কিন্তু তুমি যখন একটি ফুলকে ভালবাস, তখন তুমি গাছটিতে পানি দাও, তার পরিচর্যা কর। আর এটাই হচ্ছে ভালোলাগা ও ভালোবাসার মধ্যে পার্থক্য।

*ভালোবাসা* *পার্থক্য* *ভালোলাগা* *গাছ* *পানি* *ফুল* *পছন্দ*

সাইফ: ১টি গাছ দিয়ে কয়েক লাখ ম্যাচের কাঠি হতে পারে, কিন্তু ১টি ম্যাচের কাঠিই কয়েক লাখ গাছ জ্বালিয়ে দিতেপারে।সুতরাং এটা ভুলো না যে, তোমার চেয়ে অধিক শক্তিশালীও আছে! (খুকখুকহাসি)

*গাছ* *ম্যাচেরকাঠি*

মি. মাসুদ রানা: *মঙ্গল* গ্রহে নাকি *গাছ* লাগানো হয়েছে। তো আমিও ফুল্লি ডিটারমাইন্ড ওইখানে *জঙ্গল* মানে *বন* তৈরি হয়ে গেলে আমি *বনবাসে* চইলা যামু।

*মঙ্গল* *গাছ* *জঙ্গল* *বন* *বনবাসে*

হাফিজ উল্লাহ: গাছ বলে কেটো না আমায়, ফুল বলে ছিঁড়ো না আমায়,পাখি বলে মেরো না আমায়, মন বলে ভেঙ্গো না আমায় l আর আমি বলি – বেশতো তোমায় কখনো জানাতে পারব না "বিদায়"

*বিদায়* *কাব্য* *গাছ* *পাখি* *ফুল*
ছবি

নাহিয়ান সেজান: ফটো পোস্ট করেছে

rupanzil: *গাছ* আমাদের বাসায় এত বেশী গাছ ছিল যে নতুন কেউ বেড়াতে এলে বাসা চিনতে বাড়ির নম্বর লাগত না ফুল গাছ ওয়ালা বাড়ি কোনটা বললেই সবাই চিনিয়ে দিত . আমার মায়ের খুব বাগানের শখ .৫৫০ টা ফুলের টব ছিল তখন ..ফুলে ফুলে ভরে থাকত বাগানটা

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★