চট খবর

চটখবর নিয়ে কি ভাবছো?
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

তুরস্কে নৌকাডুবিতে ২৪ শরণার্থী মৃত্যু

তুরস্কে নৌকাডুবিতে মৃত্যু হল একদল শরণার্থীর। মৃতদের মধ্যে রয়েছে একাধিক শিশু। পশ্চিম তুরস্ক থেকে গ্রিক আইল্যান্ড লেসবোসের দিকে যাত্রা করেছিল শরণার্থী বোঝাই নৌকাটি। রওনা দিয়ে দুই মাইল এগনোর পর নৌকাটি ডুবে যায়। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের হিসেব অনুযায়ী ২০১৬ তে ইতিমধ্যেই প্রায় ৪০০ শরণার্থীর মৃত্যু হয়েছে। বেশিরভাগই গ্রিসের দিকে যাচ্ছিল বলে জানা গেছে। সম্প্রতি সিরিয়ার যুদ্ধে বহু মানুষ তুরস্কের সীমান্তের দিকে পালিয়ে যাচ্ছেন। ইউরোপে ঢোকার জন্য এটাই শরণার্থীদের কাছে সবথেকে সহজ রাস্তা।

*চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

সুশীল কৈরালা আর নেই

নেপালের সাবেক প্রধানমন্ত্রী ও নেপালি কংগ্রেসের প্রেসিডেন্ট সুশীল কৈরালা চলে গেলেন না ফেরার দেশে। মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) সকালে নিজ বাসভবনে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। কৈরালা ‘জিহ্বার ক্যান্সার’ ও ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) রোগেও ভুগছিলেন। কিছুদিন আগেই ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা নিতে তিনি যুক্তরাষ্ট্রেও গিয়েছিলেন। চিকিৎসা সফল হয়েছে বলেও জানিয়েছিলেন চিকিৎসকরা। কিন্তু শেষ পর্যন্ত তিনি আর লড়ায়ে জয়ী হতে পারলেন না হার মানতে হলো মৃত্যুর কাছে। আগামীকাল বুধবার তার অন্তেষ্ট্যিক্রিয়া অনুষ্ঠিত হবে।

*চটখবর*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান

রবিবার রাতে ভূমিকম্পে কেঁপে ঊঠল কাবুলিওয়ালের দেশ। আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতের বিস্তীর্ণ অংশে এর প্রভাব পড়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পের পরিমাপ ছিল ৪.৫। দেশের উত্তর প্রান্তের পার্বত্য এলাকায় ঘটে যাওয়া ভূমিকম্পে এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্দিষ্ট ভাবে কিছু জানা যায়নি। ভূ-অভ্যন্তরে ভারতীয় এবং ইউরেশীয় প্লেটের অবস্থানগত কারণেই এই ভূমিকম্প ঘটেছে বলে জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে। এই কারণেই একাধিকবার আফগানিস্তানের হিন্দুকুশ পার্বত্য এলাকায় বারবার ভূমিকম্পের ঘটনা ঘটছে বলেও জানিয়েছে ওই সংস্থা।

*ভূমিকম্প* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

মহাকাশেও যুদ্ধের প্রস্তুতি রাশিয়া-আমেরিকা-জাপান-চিনের

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবার মহাকাশেও যুদ্ধ হওয়ার সম্ভবনা৷ এমনই এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল ওয়াশিংটন৷ তাদের অভিযোগ, রাশিয়া নাকি আমেরিকার বিরুদ্ধে মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিতে শুরু করেছে৷ সম্প্রতি পুতিন সরকারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলে ওবামা সরকার৷ মার্কিন সামরিক পর্যবেক্ষকদের মতে, ২০১৪ সালে মে মাস থেকে তিনটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ক্রেমলিন। কিন্তু, সেগুলিকেই পরীক্ষামূলক অস্ত্র হিসেবে মনে করছে মার্কিন সামরিক বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, কসমম-২৪৯১, ২৪৯৯ ও ২৫০৪ নামের এই তিন কৃত্রিম উপগ্রহকে যোগাযোগ উপগ্রহ হিসেবে মহাকাশে পাঠানো হয়েছে। এগুলি ‘গোয়েন্দা’ অর্থাৎ মার্কিন মুলুকে নজরদারির জন্য পাঠিয়েছে ক্রেমলিন। মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নেওয়ার জন্যই রাশিয়া উপগ্রহগুলি পাঠিয়েছে৷

*চটখবর*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ছাড়ার হিড়িক

মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ছাড়ার হিড়িক পড়েছে৷ চলতি বছরেই প্রায় ২০০ জন মার্কিন নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে৷ পরিসংখ্যান বলছে, গত বছর রেকর্ড সংখ্যক ব্যক্তি মার্কিন নাগরিকত্ব ছেড়েছেন৷ প্রায় সাড়ে চার হাজার মানুষ মার্কিন সেই দেশের নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছেন৷ ২০১৪ সালের তুলনায় গত বছর ২৫ শতাংশ বেশি মার্কিন নাগরিকত্ব ছাড়েছেন৷ ২০১৪ সালে কমপক্ষে সাড়ে তিন হাজার মানুষ মার্কিন মুলুক ছেড়েছে৷ ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালের এই সংখ্যা দাঁড়িয়েছে ৪২ শতাংশে৷ ২০১৩ সালে ১,১৩০ জন মার্কিন নাগরিকত্ব ছেড়েছিল বলে জানা গিয়েছে৷ মূলত, আমেরিকায় অর্থ-সম্পত্তি-গত বিষয়ে বাড়তি কড়াকড়ির জেরেই এই প্রত্যাখ্যান বলে জানা গিয়েছে৷ নাগরিকদের ওপর মার্কিন প্রশাসনের নজরদারি ও সম্পত্তি কর বৃদ্ধির জেরেই এই সমস্যা তৈরি হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ৷

*বিশ্বসংবাদ* *চটখবর*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ধারাবাহিক মিসাইল হামলায় আইএসের রেডিও স্টেশন ধংস করলো মার্কিন বাহিনী

ড্রোন থেকে একের পর এক হামলা চালিয়ে গুড়িয়ে দেওয়া হল আফগানিস্তানের আইএসের একটি রেডিও স্টেশন। আফগানিস্তানের নানগারহার প্রদেশের প্রত্যন্ত আচিন জেলায় আইএসের গোপন রেডিও স্টেশন ‘খলিফার কণ্ঠস্বরে’ ড্রোন পাঠায় আমেরিকা। কার্যত স্টেশনটিকে টার্গেট করে গুড়িয়ে দেওয়া হয় ড্রোনের সাহায্যে। গত বছর আফগানিস্তানে ঘাঁটি গেড়ে কাজ শুরু করে আইএস। রেডিওর মাধ্যমে নয়া সদস্য বানাতে খালিফার কন্ঠসর নামে একটি রেডিও স্টেশন তৈরি করে জঙ্গিরা। অন্তত্য গোপনে ওই স্টেশনটির উপর হামলা চালায় আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনী।

*আইএস* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

দিনাজপুরে ট্রাক খাদে পড়ে নিহত ৪

দিনাজপুরের পার্বতীপুরে কয়লা খনি এলাকায় ট্রাক খাদে পড়ে ৪ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৫ জন। বুধবার ভোর ৪ টায় এ দুর্ঘটনা ঘটে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের পরিচয় পাওয়া যায় নি। বড়পুকুরয়িয়া কয়লাখনি পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ এসআই ফেরদৌস জানান, কাঠ বোঝাই একটি ট্রাক ভোর ৪টার দিকে ফুলবাড়ী যাচ্ছিল। এ সময় ঘন কুয়াশা ও ঠান্ডার কারণে চালক ট্রাকটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এতে ট্রাকটি রাস্তার ধারে খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ৪ জন নিহত হয়। আহত হয় আরও ৫ জন। তবে তাৎক্ষণিকভাবে নিহত ও আহতদের পরিচয় জানা যায়নি।

*দুর্ঘটনা* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৫

২০১৫ সালের বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ১১ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক। এবারের পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেন- কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আখতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও বাংলাদেশ ব্যাংকের গর্ভনর আতিউর রহমান, গবেষণায় অধ্যাপক মনিরুজ্জামান, অনুবাদে আবদুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহাম্মদ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণ সাহিত্যে সাবেক পররাষ্ট্র সচিব ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান-প্রযুক্তি ও পরিবেশ বিভাগে শরীফ খান এবং শিশুসাহিত্যে সুজন বড়ুয়া। বিজয়ীরা প্রত্যেককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে।

*পুরস্কার* *সাহিত্যপুরস্কার* *চটখবর* *বাংলাএকাডেমি*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ব্রিটেনকে হুমকি দিয়ে ভয়ঙ্কর ভিডিও প্রকাশ করল আইএস

ব্রিটেনের গুরুত্বপূর্ণ সব জায়গায় হামলার হুমকি দিয়ে ভিডিও প্রকাশ করল আইএসআইএস। টার্গেটে রয়েছে বিগ বেন, টাওয়ার ব্রিজ। বাদ যায়নি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বাড়ি ও হাউস অফ কমনসের স্পিকার জন বার্কোর বাড়িও। প্যারিসে হামলাকারীদেরকে দেখানো হয়েছে এই ভিডিওতে। ১৭ মিনিটের এই ভিডিওটির নাম দেওয়া হয়েছে 'Paris Has Collapsed'. ভিডিওতে যাদের হত্যাকারী হিসেবে দেখা যাচ্ছে তাদের মধ্যে রয়েছে বিলাল হাদফি। প্যারিস হামলার সময় যার মৃত্যু হয়েছে। তাকে বলতে শোনা যাচ্ছে, 'তোমরা আমাদের ঘর ভেঙে দিয়েছ। আমাদের বাবা, মা, ভাই-বোন, সন্তানকে হত্যা করেছ।' প্যারিস হামলায় থিয়েটার হলে বন্দুক নিয়ে যে হামলা চালিয়েছিল সেই আবু কিতল আল-ফারানসিও রয়েছে ভিডিওটিতে।-ইন্টারনেট

*চটখবর* *আইএস*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

পৃথক সড়ক দুর্ঘটনায় কুমিল্লায় ও শাহাজাদপুরে নিহত ৭

কুমিল্লার দাউদকান্দিতে দ্রুতগামী বাসের চাপায় স্বামী-স্ত্রী ও তাদের মেয়েসহ চারজনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। আহত হয়েছে ওই দম্পতির আরও দুই মেয়ে। সোমবার দিনগত রাত আড়াইটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দির টামটায় এ দুর্ঘটনা ঘটে। অপরদিকে, সিরাজগঞ্জের শাহজাদপুরে ট্রাক চাপায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। মঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে বগুড়া-নগরবাড়ী মহাসড়কের দ্বাড়িয়ারপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ঘন কুয়াশার কারণে এই দুটি দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

*দুর্ঘটনা* *চটখবর*
ছবি

রাজনীতির খবর: ফটো পোস্ট করেছে

খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করার অনুমতি দিয়েছে সরাষ্ট্র মন্ত্রণালয়, বেগম জিয়ার বক্তব্যে রাষ্ট্রদ্রোহিতার কিছু নেই বললেন: অ্যাডভোকেট খন্দকার মাহবুব

মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার অনুমোদন দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গতকাল রবিবার অনুমোদনের কপি হাতে পেয়েছেন আবেদনকারী সুপ্রিম কোর্টের আইনজীবী মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। আজ সোমবার তিনি বিচারিক আদালতে এ মামলা করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন। এদিকে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, 'মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বক্তব্যে রাষ্ট্রদ্রোহিতার কিছু নেই। বরং তিনি সঠিক বক্তব্য দিয়েছেন। ফৌজদারি দণ্ডবিধির ১২৪(ক) ধারায় রাষ্ট্রদ্রোহের যে সংজ্ঞা রয়েছে, খালেদা জিয়ার বক্তব্য তার মধ্যে পড়ে না।' তিনি বলেন, 'ফৌজদারি কার্যবিধি অনুযায়ী সরকারকে উত্খাতের জন্য জঙ্গি কার্যক্রম করলে রাষ্ট্রদ্রোহ হয়। কিন্তুএই জিনিসটি এখানে করা হয়নি।' রবিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন খন্দকার মাহবুব।

*রাজনীতি* *চটখবর*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ইতিহাসে প্রথমবার পাকিস্তানের সঙ্গে যৌথ মহড়ায় রাশিয়া

রাশিয়ান পদাতিক বাহিনীর সঙ্গে প্রথমবারের জন্য সামরিক মহড়ায় অংশ নিতে যাচ্ছে পাকিস্তানী সেনা। রুশ পদাতিক বাহিনীর প্রধান জেনারেল ওলেগ সালাইউকোভ এই খবর জানিয়েছেন। চলতি বছরে এই মহড়া হতে চলছে। রুশ বাহিনী চলতি বছর সাতটি আন্তর্জাতিক সামরিক মহড়ায় অংশ নেবে। তারই অংশ হিসেবে পাক-রুশ সেনাদলের মহড়া হবে। জেনারেল ওলেগ জানিয়েছেন, বিদেশি অংশীদারদের সঙ্গে লেনদেন বাড়ানোর অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হবে। এ ছাড়া, সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিও’র যৌথ সন্ত্রাস বিরোধী মহড়াও অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।-ইন্টারনেট

*চটখবর*
ছবি

টেক টনিক: ফটো পোস্ট করেছে

এবার বাণিজ্য মেলা নিয়ে অ্যাপ

ঢাকায় চলছে মাসব্যাপী ২১তম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত এ মেলায় বিভিন্ন ধরনের প্যাভিলিয়ন ও স্টল রয়েছে ৫৫৩টি। এ ছাড়া মেলায় প্রিমিয়ার, বিদেশি ও জেনারেল স্টল আছে ৩৫৫টি। বাংলাদেশ ছাড়াও ২১টি দেশের ৫৪টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে এবারের বাণিজ্য মেলায়। মেলার নানা তথ্য নিয়ে চালু হয়েছে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার’ নামের একটি অ্যাপ। বিশাল এলাকা জুড়ে অনুষ্ঠিত মেলায় স্টল খোঁজা, অনলাইনে সরাসরি মানচিত্রের সাহায্যে পছন্দসই স্টলে যাওয়া ও খাবারের দোকানসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গা সহজেই এ অ্যাপটির সাহায্যে খুঁজে পাওয়া যাবে। অ্যাপটির নির্মাতা টেককেয়ার টেকনোলজিস লিমিটেড ও অন্যরকম গ্রুপ। বিনামূল্যে অ্যাপটি ডাউনলোডের ঠিকানা: https://goo.gl/ygzkdt ।

*অ্যাপস* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ভাগ হচ্ছে ৫টি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়

কাজের গতি বাড়াতে পাঁচটি বড় মন্ত্রণালয় ভাগ করা হচ্ছে। এগুলো হচ্ছে- শিক্ষা, স্বরাষ্ট্র, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ, স্থানীয় সরকার এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন। প্রশাসনিক সংস্কারের অংশ হিসেবে মন্ত্রণালয়গুলোকে ভাগ করে প্রতিটিতে করা হচ্ছে দুটি বিভাগ। প্রতিটি বিভাগের দায়িত্বে থাকবেন একজন সচিব। এ জন্য সৃষ্টি করা হবে সচিবের পাঁচটি নতুন পদ। প্রতিটি মন্ত্রণালয়ে একজন পূর্ণ মন্ত্রীর পাশাপাশি প্রত্যেক বিভাগের জন্য একজন করে প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়ারও পরিকল্পনা রয়েছে সরকারের।'

*চটখবর*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★