চটপটি

চটপটি নিয়ে কি ভাবছো?

মোঃ হাবিবুর রহমান (হাবীব): বাংলাদেশের স্ট্রিটফুডগুলোর মধ্যে সবচাইতে সুস্বাদু ও লোভনীয় খাবার হচ্ছে চটপটি। বাইরে ঘুরতে গেলে কিংবা দোকানের পাশে বসে আড্ডা শুরু করলে প্লেটের পর প্লেট চটপটি খেয়ে ফেলা যায়। এই চটপটি বানানো কিন্তু খুব কঠিন কিছু নয়। ঘরেই খুব সহজে বানিয়ে নিতে পারেন এই আড্ডার সঙ্গী খাবারটি। এবং এটি স্বাস্থ্যকরও হবে। চলুন তবে ঝটপট দেখে নেয়া যাক চটপটির রেসিপিটি। উপকরণঃ – দেড় কাপ ডাবলি বুট – ২ টি মাঝারি আকারের আলু – ১ টি বড় টমেটো কুচি – ১ টি ডিম সেদ্ধ – শসা কুচি ইচ্ছে মতো – ২ টি মাঝারি আকারের পেঁয়াজ কুচি – ৩ চা চামচ জিরা – ২/৩ টি শুকনো মরিচ – ৫-৬ টি কাঁচা মরিচ কুচি – আধা চা চামচ গোলমরিচ – আধা কাপ ধনে পাতা কুচি – আধা চা চামচ টেস্টিং সল্ট – আধা চা চামচ হলুদগুঁড়ো – ১ চা চামচ চিনি – লবণ স্বাদমতো – ২ টেবিল চামচ তেল – তেতুল – লাল মরিচ গুঁড়ো ইচ্ছে মতো পদ্ধতিঃ – ডাবলি বুট গরম পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা অথবা ঠাণ্ডা পানিতে সারারাত ভিজিয়ে রাখতে পারেন। – আলু সেদ্ধ করে হাতে দলা দলা করে চটকে নিন। ডিম সেদ্ধ গ্রেট করে রাখুন আলাদা করে। – একটি প্যানে শুকনো করে জিরা, শুকনো মরিচ এবং গোল মরিচ তেল ছাড়া ভাজুন। প্যান থেকে নামিয়ে ঠাণ্ডা করে গুঁড়া করুন। – প্যানে তেল গরম করুন। পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন। – ১ কাপ পানিতে তেতুল দিয়ে হালকা ফুটিয়ে নিন। এর মধ্যে চিনি এবং ১ চিমটি গুঁড়ো করে রাখা মশলার গুঁড়ো ও মরিচগুঁড়ো দিয়ে আরও ৫ মিনিট ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে ভাল করে তেতুল ছেঁকে নিন। – এবার পরিমাণমতো পানি দিয়ে চটপটির ডাল, লবন এবং হলুদের গুঁড়ো দিয়ে নরম হওয়া পর্যন্ত সেদ্ধ করুন। খেয়াল রাখবেন ডাল যাতে একেবারে গলে না যায়, আবার একেবারে যাতে ঝোল শুকিয়ে না যায়। – এরপর ভাজা পেঁয়াজ, আলু, টমেটো, কাঁচা মরিচ,অবশিষ্ট মশলার গুঁড়ো, টেস্টিং সল্ট, ২ টেবিল চামচ বানিয়ে রাখা তেতুলের রস এবং ১/৩ ভাগ সেদ্ধ ডিমের গ্রেট চটপটির মধ্যে দিয়ে দিন। ভাল করে নেড়ে দিন এবং চুলায় ৩/৪ মিনিট রাখুন। – তারপরচুলা থেকে নামিয়ে শসা কুঁচি, বাকি ডিমের গ্রেট এবং ধনিয়া পাতা কুঁচি দিয়ে পরিবেশন করুন। সাথে পরিবেশন করুন বানিয়ে রাখা তেতুলের রস। ব্যস, এবার মজা নিন এই সুস্বাদু চটপটির।

*হাবিবুর* *চটপটি* *রান্না* *রেসিপি* *বেশতো* *আমি*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

স্ত্রীকে নিয়ে ঘুরে বেড়াতে-বেড়াতে আবুল বলল, চল আরেকবার চটপটি খাই - আরেকবার মানে? এখনো তো আমরা একবারও খাই নি। আবুল: কেন, বিয়ের আগে একবার খেয়েছিলাম না!
*চটপটি* *জোকস*

সেজুতী ত্রয়ী: আজ আম্মু চটপটি রান্না করেছে (পেটুক) I সবার আমার বাসায় চটপটি খাবার দাওয়াত থাকলো I (ঈদেরদাওয়াত) (কিমজা)(ইয়েয়ে)(লালালা)

*চটপটি* *মারহাতেররান্না* *মজারখাবার* *পেটুক* *নাস্তা*
ছবি

আব্দুস সালাম: ফটো পোস্ট করেছে

"বর্ষপূর্তির খাওয়াদাওয়া"

বর্ষপূর্তির খাবার এর সবচেয়ে মজার আয়োজন .....*ঝালমুড়ি* *চটপটি* *ফুচকা* (জোস)

*বর্ষপূর্তি* *বেশতো* *ঝালমুড়ি* *চটপটি* *ফুচকা* *সর্বভুক* *খাদ্য-খানা-পিনা* *সর্বভূক* *ভোজনরসিক* *ট্যাগ*
ছবি

মারিয়া আক্তার অর্পিতা: ফটো পোস্ট করেছে

জোকস

পাগলী: একটি জোকস পোস্ট করেছে

কে কে খেতে চাও? (খিকখিক)
*জোকস* *চটপটি*

হিমু: *চটপটি* আমার ভীষণ পছন্দ... আমি বিভিন্ন স্থানের চটপটি খেয়ে দেখেছি ... আমি বাজি ধরে বলতে পারি বরিশালের চটপটি ইস দ্যা বেস্ট

সৈয়দ মোহাম্মদ আলী: চটপটি নিয়ে যেকোন কিছু লিখুন শুধু মাত্র *চটপটি* তে

*চটপটি* *চটপটি*

সৈয়দ মোহাম্মদ আলী: একটি নতুন প্রশ্ন করেছে

 বাসায় কিভাবে "চটপটি" রান্না করা যায়,সহজভাবে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*চটপটি* *চটপটিরেসিপি*

ধূমকেতু: *চটপটি* হলো আমার সবচেয়ে বেশি প্রিয় একটি সেকেন্ড ফুড (লজ্জা) ... খুব করে টক দিয়ে সাথে ভালো করে মশলার মিক্সচার দিয়ে চটপটি... উপরে মুচমুচে ফুচকার গুড়ো সাথে কুচি কুচি করে কেটে দেয়া সেদ্ধ ডিম.... সাথে কিছু *আড্ডাবাজবন্ধু* ..সিম্পলি অসাধারণ .. (প্রেমেঅন্ধ)

শাহান: *মামারহোটেল* উত্তরার সেক্টর ১৩ ব্রিজের *চটপটি* অনেক দিন যাই না, এখন কি অবস্তা আর বলতে পারব না, কিন্তু সেইরকম চমত্কার! ধুত এইসব ভেবে আর পোরে খিদা লেগে গেল!

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★