চাকুরী

চাকুরী নিয়ে কি ভাবছো?
ছবি

রানা মাসুদ: ফটো পোস্ট করেছে

বাস্তবতা

(চিন্তাকরি)

*চাকুরী*

নাবিক সিনবাদ: একটি নতুন প্রশ্ন করেছে

 মাল্টি ন্যাশনাল কোম্পানি বলতে কি বুঝাই? এই কোম্পানির বৈশিষ্ট্য কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মাল্টিন্যাশনাল-কোম্পানি* *চাকুরী*

সাদাত সাদ: লেখাপড়া শেষ করে প্রায় অনেকেরই লক্ষ্য থাকে ভাল কোন চাকরি। তবে এই বিষয় টা আমার পছন্দ না। আমার মতে চাকরি থেকে ব্যবসায় উত্তম। ব্যবসা ছোট কিংবা বড় যাইহোক তাতে নিজের একটা স্বাধীনতা থাকে, কিন্তু চাকুরীর ক্ষেত্রে সেটা আছে বলে আমার মনে হয়না। কোন এক সময় আমি চাকরি করতাম। বেতন ছিল পাঁচ শত, এরপর হঠাৎ করেই চাকুরীর চিন্তা বাদ দিয়ে শুরু করলাম ব্যবসা। এখন ভালোই আছি, মাসে পাঁচ - ছয় হাজার আসে। মোটামুটি দিন চলে যাচ্ছে কোনরকম। ফ্যামিলির খরচ এক হাজার আমার এক হাজার। বাকী টাকা ব্যাংকে (হাসি২) শেষ কথা : সবাই যদি ব্যবসা করে তবে চাকরি করবে কে? হুম আমি সবাইকে ব্যবসা করতে বলছি না। আবার মানা ও করছি না শুধুমাত্র একটা ভাল দিক তুলে ধরলাম।

*চাকুরী* *ব্যবসা* *জীবনেরভাবনা* *আমারলক্ষ্য*

★ছায়াবতী★: একটি টিপস পোস্ট করেছে

স্নাতক শেষে চাকরি খুঁজছেন? করুন এই ছোট্ট কাজগুলো
http://www.priyo.com/2015/Dec/18/185245-%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%95-%E0%A6%B6%E0%A7%87%E0%A6%B7%E0%A7%87-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%95%E0%A6%B0%E0%A6%BF-%E0%A6%96%E0%A7%81%E0%A6%81%E0%A6%9C%E0%A6%9B%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%81%E0%A6%A8-%E0%A6%8F%E0%A6%87-%E0%A6%9B%E0%A7%8B%E0%A6%9F%E0%A7%8D%E0%A6%9F-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%97%E0%A7%81%E0%A6%B2%E0%A7%8B
স্নাতকের আগ থেকে শুরু করে চাকরির ডাক আসার আগ পর্যন্ত প্রত্যেকটি মানুষের চিন্তাভাবনার একটা বড় জায়গা জুড়ে থাকে চাকরি আতঙ্ক। ভালো ফলাফল হবে তো? চাকরি পাব তো? বেকার হয়ে বসে থাকতে হবে না তো? এসব ভয় দূর করে করুন এই কাজগুলো চাকরি পাওয়া কিছুটা সহজ হয়ে যাবে আপনার জন্য। ...বিস্তারিত
*ক্যারিয়ারটিপস* *ক্যারিয়ার* *চাকুরী*
১৯৬ বার দেখা হয়েছে
ছবি

প্রলয় কান্তি রায় : ফটো পোস্ট করেছে

আমাদের কাজের kichue নমুনা ?????

জীবন টা এই রকমই |||

*চাকুরী* *জব*
৫/৫

আলোহীন ল্যাম্পপোস্ট: [বাঘমামা-আম্মু][বাঘমামা-পেমেপড়ছি]এক close friend কিছু দিন অাগে ফোন দিয়া কইল,দোস্ত অামার ত জব টা ভাল্লাগতেছে না,অামার লাইগা একটা জব দেখছ না দোস্ত!কইলাম cv পাঠা একটা দেখি ।forward করলাম বস এর কাছে। ইন্টারভিউ নিল।খুব পছন্দও হইল। কিন্ত problem হইতাছে সেলারি অামার থাইকা ভালু রকম বেশি। ইখুন অামি কি করবু? এতু খারাপ কেনু লাগতেছে অামার???

*আবেগ* *চাকুরী*

পাগলী: একটি বেশব্লগ লিখেছে

আমাদের অভি ভাইয়া চাকরীর  ইন্টারভিউ দিতে গেছেন।
প্রশ্নকর্তা: একটা প্লেনে ৫০টা ইট আছে, একটা ইট ফেলে দিলে থাকে কয়টা?
অভি : এটা তো সোজা। ৪৯টা।
প্রশ্নকর্তা: আচ্ছা, একটা ফ্রিজে হাতি রাখার তিনটা স্টেপ কী কী?
অভি: ফ্রিজটা খুলুন, হাতিটা ঢোকান, এরপর ফ্রিজের দরজা বন্ধ করে দিন।
প্রশ্নকর্তা: একটা ফ্রিজে একটা হরিণ রাখার চারটা স্টেপ কী কী?
অভি : ফ্রিজটা খুলুন, হাতিটা বের করুন, হরিণটা ঢোকান, এরপর ফ্রিজের দরজা বন্ধ করে দিন।
প্রশ্নকর্তা: বনে সিংহের আজকে জন্মদিন। সবাই এসেছে শুধু একজন ছাড়া। কে আসেনি এবং কেন?
অভি : হরিণ আসেনি। কারণ সে ফ্রিজে।
প্রশ্নকর্তা: এক বৃদ্ধা কুমিরভর্তি একটা খাল পার হলো কোনো ক্ষতি ছাড়াই, কীভাবে?
:
অভিঃ  কারণ সব কুমির সিংহের জন্মদিনে গিয়েছে।
প্রশ্নকর্তা: শেষ প্রশ্ন, তার পরও বৃদ্ধা মারা গেলেন, কেন?
অভি : উমম…আমার মনে হয়, তিনি খালের পানিতে ডুবে গিয়েছিলেন?
প্রশ্নকর্তা: না, প্লেন থেকে যে ইটটা পড়ে গিয়েছিল, সেটা তার মাথায় পড়েছিল, আপনি এখন আসতে পারেন…।(নাআআআ)
*জোকস* *চাকুরী* *ইন্টারভিউ* *বেশম্ভব*

হাফিজ উল্লাহ: একটি বেশব্লগ লিখেছে

শিক্ষাজীবন শেষে চাকরি করবেন বা সম্প্রতি চাকরি জীবনে প্রবেশ করেছেন, তাদের জন্যে আজকের এই পোস্ট টি । কীভাবে খুঁজবেন আপনার কাংখিত চাকরি? কীভাবে পৌঁছবেন স্বপ্নের সিঁড়িতে? চাকরি খোঁজা নিয়ে আজ থাকছে কিছু টিপস।

পাশ করার পর চাকরি খুঁজব, এটা এখন একেবারেই বাতিল ধারণা। এখন পাশ করার অনেক আগে থেকেই শুরু হয় চাকরি খোঁজা। এক্ষেত্রে কয়েকটি বিষয় মনে রাখবেন শুরু থেকেই:

১. আপনার নেটওয়ার্কটি সবল রাখুন। সামাজিক যোগাযোগে আপনার পারদর্শিতা আপনাকে অনেক ভাবে সাহায্য করতে পারে। আপনার বন্ধুমহল, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং প্রভাবশালী আত্মীয়দের সাথে সুসম্পর্ক বজায় রাখুন। আপনার যে সহপাঠির এখন আপনাকে ভাল চাকরি দেবার ক্ষমতা নেই, হয়তো তার প্রভাবশালী আত্মীয় হতে পারে আপনার সঠিক চাকরিদাতা। এমনকি ভবিষ্যতে আপনার একজন সফল বন্ধু হয়ে উঠতে পারে একটি ভাল চাকরির উপলক্ষ।কাজেই ভাল সম্পর্ক টিকিয়ে রাখুন নিজের স্বার্থে..।

২. একজন মানুষ সবকিছুতেই পারদর্শি হয় না। কাজেই আপনি নিজেকে আগে বিশ্লেষণ করুন, আপনাকে যারা ভাল করে জানে, তাদের কাছ থেকেও একটা মূল্যায়ন নিন। আপনার কোন দিকে বেশি যোগ্যতা, সেটা বুঝে আপনার সঠিক চাকরির ক্ষেত্রটি নির্বাচন করুন। ধরা যাক, আপনি খুব সুন্দর করে গুছিয়ে কথা বলতে পারেন; তাহলে সেলস/মার্কেটিং/এয়ারহোস্টেস বা কাস্টোমার কেয়ার অফিসার হিসেবে আপনি নিশ্চয়ই ভাল করবে। আপনি যদি ছাত্রজীবনে অংকে ভাল না হন, তাহলে প্রকৌশলী হিসেবে আপনি খুব ভাল নাও হতে পারেন। আবার যারা শৈশব থেকে একটু ঘরকুনো, তাদের উচিত হবে না এমন কোন চাকরি নেওয়া যেখানে প্রচুর ট্যুর করতে হয়।

৩. অনেকে মনে করে, শুরুতেই খুব ভাল একটা চাকরি যোগাড় না করতে পারলে সমাজে সম্মান থাকবে না। তাই একটু কম বেতনের চাকরি এড়িয়ে চলেন তারা। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা গেছে, ছোট চাকরিতে কিছুদিন কাজ করার অভিজ্ঞতা অর্জন করে যারা ২য় বা ৩য় চাকরিতে যোগ দিয়েছেন, তাদের উন্নতির হার তুলনামূলকভাবে বেশি। অভিজ্ঞতা আপনাকে কী দেবে, তা আপনি হয়তো চাকরির শুরুতে কল্পনাও করতে পারবেন না। কাজেই, কাজটা যদি কম বেতনের হয়, কিন্তু এটি আপনার পছন্দের ক্যাটাগরিতে পড়ে থাকে, তাহলে ১ বছর কষ্ট করে নিজের অভিজ্ঞতার ঝুলিটা একটু ভারি করে নিন। তারপরে খুঁজতে থাকুন আরো বড় কোন সুযোগ। যোগ্যতা থাকলে অবশ্যই সাফল্য আপনার। তবে মনে রাখতে হবে, ভাল রেফারেন্স থাকাটা বড় চাকরি পাবার ক্ষেত্রে খুব জরুরি। কাজেই, আগের চাকরির সূত্রে যেসব বড় বড় মানুষের সাথে আপনার পরিচয় হয়েছে, তাঁদের সাথে একটা ভাল সম্পর্ক বজায় রাখার চেষ্টা করবেন সবসময়।

. অভিজ্ঞতাকে যদি আপনি সিঁড়ির সাথে তুলনা করেন, প্রশিক্ষণকে তুলনা করা যায় লিফটের সাথে। কারণ, ট্রেনিং বা প্রশিক্ষণের সময় আপনি প্রশিক্ষক এবং অন্যান্য প্রশিক্ষণার্থীর সংস্পর্শে আসেন, যা আপনার দৈনন্দিন চাকরির সময় সম্ভব হয় না। একজন অভিজ্ঞ প্রশিক্ষক তাঁর প্রেজেন্টেশান ও হ্যান্ড-আউট তৈরী করেন অনেক কেস স্টাডি করে। সেসব থেকে আপনি এমন অনেক কিছু জানতে পারবেন, যা চাকরি জীবনে অনেক সমস্যা মোকাবেলায় আপনাকে দক্ষ করে তুলবে। অন্যান্য  প্রশিক্ষণার্থীর কাছ থেকেও জানতে পারেন তাঁদের বাস্তব অভিজ্ঞতা। তাঁদের সাথে নিজেকে তুলনা করে আপনি নিজেকে মূল্যায়ন করতে পারেন, পেতে পারেন নিজেকে আরো যোগ্য করে তোলার ব্যাপারে প্রয়োজনীয় দিক-নির্দেশনা। অনেক সময়, একটি ট্রেনিং করতে এসে আরেকটি ভাল চাকরির সুযোগ পেয়ে যান অনেকে। আর ট্রেনিং শেষে যে সার্টিফিকেটটি পাবেন, সেটি আপনার সিভি-কে আরো সমৃদ্ধ করবে, যা চাকরির বাজারে আপনার মূল্য বাড়িয়ে দেবে কয়েকগুণ।

৫. যদি চাকরি বদলাবার ব্যপারে সিদ্ধান্ত নেন, তাহলে নিজেকে কয়েকটি প্রশ্ন করুন। উত্তরগুলো যদি হ্যাঁ  হয়   তাহলে বুঝবেন আপনার চাকরি বদলের সিদ্ধান্ত সঠিক:

ক. আপনি কি এমন কোন চাকরি পেয়েছেন, যা বর্তমানের থেকে বেশি বেতনের?

খ. আপনি কি মনে করেন,  বর্তমান চাকরিতে আপনার উন্নতির সুযোগ খুব কম?

গ. যদি মালিক বা বসের ওপর রাগ করে চাকরি ছাড়তে চান, আপনার কি মনে হয়, আপনি চাকরি ছাড়লে তিনি ক্ষতিগ্রস্থ হবেন, তারপর ‘ভাল হয়ে যাবেন’?

ঘ. যে চাকরিতে যোগ দিতে চাচ্ছেন, সেটা কি আপনার যোগ্যতা ও পছন্দের ক্যাটাগরিতে পড়ে?

ঙ. নতুর চাকরিতে যোগ দিলে তা আপনার পরিবারের জন্যে কল্যাণকর হবে কি?

অনেক সময় আমরা চাকরি বদলাই, চাকরি বদলাবার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন, পরে অনুশোচনা করবেন না। এবং যত খারাপই হোক, আগের সহকর্মীদের বা বসের সাথে অশোভন আচরণ করে বিদায় নেবেন না।

মূল:  www.binodonbd24.com

*চাকুরী* *ক্যারিয়ার*

মেঘবালক: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
[গুল্লু-ভাল্লাগেনা]আমাদের মাসুম ভাই @Dukhomia অনেকদিন ধরে চাকুরি খুঁজছিল। পত্রিকায় একটা বিজ্ঞাপন দেখল।
শর্ত ছিল বেতন টেতন দেয়া হবে না , শুধু তিনবেলা খেতে দেয়া হবে । আরো শর্ত ছিল , চাকরী প্রার্থীর সাইকেল থাকা লাগবে । . . . মাসুম ভাই ভাবল বেকার ই ত আছি.... যাই গিয়ে দেখি কয়েকদিন খাওয়া দাওয়ার ব্যবস্থা ত অন্তত হবে.... এই ভেবে সাইকেল নিয়ে চাকরীদাতার বাড়ি গেল । . চাকরীদাতা - আপনিই চাকরী প্রার্থী ? . মাসুম ভাইঃ - হ্যাঁ । প্লিজ আমাকে চাকরীটা দিন ।
চাকরীদাতা - ঠিক আছে তাহলে আজ থেকেই কাজে লেগে পড়ুন মাসুম ভাই- কিন্তু আমার কাজটা কি ? . চাকরীদাতা - এখান থেকে তিন কিলোমিটার দূরে মসজিদে প্রতিদিন খাবার বিতরন করা হয় । সেখানে তিনবেলা খেয়ে আসবেন আর আসার সময় আমার জন্য নিয়ে আসবেন..............!!! . মাসুম ভাইঃ- (অবাক)(অবাক)(অবাক)(মাইরালা)
*চাকুরী* *রসিকতা*

ইমরান: মুন্চায় চাকরি বাকরি বাদ দিয়া, ফার্মগেট ওভার ব্রীজের উপর চিল্লাইয়া চিল্লাইয়া মলম বেচি... " খাউজাইয়া ভাই খাউজাইয়া দাউদ চুলকি এড়াইয়া হিয়ালের বাম ১২ ঘন্টায় কাম...." (মাইরালা২)(মাইরালা২)(মাইরালা২)

*খুজলি* *মলম* *চুলকানি* *চাকুরী* *ফার্মগেটওভারব্রীজ*

উদয়: একটি বেশব্লগ লিখেছে

এখনকার যুগে ৬০% ছেলেরা কর্পোরেট জবে নিযুক্ত। অনেক ভাল পজিশনে থেকেও দেখা যায় বিয়ের বাজারে তার কানাকড়িও দাম নেই। 'ক' লিখতে কলম ভাঙ্গে যে মেয়েটার, তারও বিসিএস ক্যাডার পাত্র চাই। মেয়ের পিতামাতার চাওয়া একটাই, পাত্র বিসিএস ক্যাডার এটা সবার কাছে গর্ব করে বলতে পারবে। মেয়েরা সবসময় তুলনাপ্রিয়। বন্ধুবান্ধবীদের কাছে জোর গলায় বলতে পারবে তার স্বামী বিসিএস ক্যাডার। আফসোস যে এমনকি ৮০% মেয়েরাও বলতে পারবে না একজন ম্যাজিস্ট্রেট এর কাজ কি। একজন এএসপি কি কাজ করে।
গভর্নমেন্ট জব কে কোন অংশেই ছোট করছি না। কিন্তু এটা অনস্বীকার্য যে তারাই কর্পোরেট ওয়ার্ল্ড এ টিকে থাকতে পারে যারা পরিশ্রমী, প্রতিদিন চ্যালেঞ্জ নিতে ভালবাসে এবং চ্যালেঞ্জ জয় করতে ভালবাসে। সরকারী অফিসগুলোতে কি কালচার আছে আর কি হয় সেটা আপনার আমার সবারই জানা। এখনও সৎ পথে থেকে সরকারী চাকরি করলে মাসের ২০ তারিখের পর হাত পাতা লাগে। আর অসৎপথে টাকা কামানোর এর চেয়ে আর বড় জায়গা হয়না।
কোথাও কেউ যদি জিজ্ঞেস করে কি কর? বলি কর্পোরেট জব। ও প্রাইভেট চাকরি! ও তো আজ আছে কাল নেই। ওরে ব্যাটা, তোর জন্মে কয়জনকে দেখছিস যে প্রাইভেট চাকরি করে আজ ছিল, কাল চাকরি চলে গেছে? আর বিসিএস ক্যাডারগুলো কি সব বেহেস্ত থেকে এসেছে? কর্পোরেট জব কি সব গরু গাধারা করে?
এখনও প্রাইভেট প্রতিষ্ঠানগুলোতে যে কালচার রয়েছে, তা যদি সরকারি অফিসগুলোতে থাকতো, তাহলে বাংলাদেশের আজ এই দূরাবস্থা থাকত না। কিন্তু এই অবস্থার কোন পরিবর্তন জীবনেও আসবে না। আর কর্পোরেট জব ধারী ব্যক্তিদেরও সামাজিক সম্মানবোধ আশা করা মরীচিকা। রবীন্দ্রনাথ ঠাকুর ঠিকই বলেছিলেন " সাত কোটি মানুষের হে বঙ্গজননী, রেখেছ বাঙালি করে মানুষ করোনি"। মানুষ হওয়ার দরকার নাই, গন্ডমুর্খ ছিলি, সেটাই থাক আজীবন।
*চাকুরী* *কর্পোরেটজব* *সরকারীচাকরি*
সাক্ষী

নাকিব ওসমান : একটি ঘটনা জানাচ্ছে

(বেইলনাই)
*ক্যারিয়ার* *চাকুরী* *যাপিতজীবন* *জানো*

হাফিজ উল্লাহ: সরকারী চাকুরী - পেনশন আছে, টেনশন নেই! (গ্যাংনাম)(গ্যাংনাম)(গ্যাংনাম) বেসরকারি চাকুরী - টেনশন আছে, পেনশন নেই! (মানিনা)(মানিনা)(মানিনা)

*চাকুরী* *পেনশন* *টেনশন* *সরকারী* *বেসরকারি*
জোকস

নাকিব ওসমান : একটি জোকস পোস্ট করেছে

*ক্যারিয়ার* (খরগোশ)
*চাকুরী* *বাস্তবতা* *ট্রোল* *ক্যারিয়ার* *বলির-পাঁঠা* *ফাঁপরদালালি*
জোকস

নাকিব ওসমান : একটি জোকস পোস্ট করেছে

*চাকুরী* (চুপ২)
*ক্যারিয়ার* *চাকুরী*

ইমরান: *আমিচাই* টাকাওয়ালা শশুর....... *চাকুরী* আর ভালো লাগে না.......... (মাইরালা)(মাইরালা)

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★