চুলকানি

চুলকানি নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 গলার ভেতরে চুলকানি অনুভূত হলে কি করণীয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*গলা* *চুলকানি* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 গরমে বাচ্চাদের গায়ে প্রচন্ড র‍্যাশ উঠে। কিভাবে র‍্যাশ প্রতিরোধ ও প্রতিকার করা সম্ভব?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*র‍্যাশ* *চুলকানি* *চর্মরোগ* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

মোঃআশিকুর রহমান: একটি বেশটুন পোস্ট করেছে

আচ্ছা, ডান হাত চুলকাইলে নাকি টাকা আসে???
কি কস? বড়ই অদ্ভুত কথা তো।
*চুলকানি*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

বেকিং সোডা চুলকানি প্রতিরোধে অত্যন্ত উপকারী। গোসলের সময়ে হালকা গরম পানিতে বেকিং সোডা দিয়ে গোসল করলে শরীরের

চুলকানি অনেকটাই কমে যায়। এক্ষেত্রে একটি চৌবাচ্চাতে ১ কাপ বেকিং সোডা মেশাতে হবে এবং বড় এক বালতি পানিতে ১/২ কাপ বেকিং সোডা মেশাতে হবে। বেকিং সোডা মেশানো পানিতে কমপক্ষে ৩০ মিনিট শরীর ভিজিয়ে রাখার পর শরীর পানি দিয়ে না ধুয়ে শুকিয়ে ফেলতে হবে।(ভালো)

*চুলকানি* *এ্যালার্জি* *স্বাস্থ্যতথ্য*
৪/৫

মো:আ:মোতালিব: চুলকানি জাতীয় চর্মরোগে নিমপাতা ও কাঁচা হলুদ একত্রে বেটে গোসলের আধা ঘন্টা পূর্বে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভালো করে গোসল করে ফেলুন। নিয়মিত করলে সেরে যাবে।

*স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *চুলকানি* *র‌্যাশ*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

শরীরে আচমকা র‌্যাশ বেরোচ্ছে? বিনা নোটিসে ফুলে যাচ্ছে দেহের নানা অংশ, সঙ্গে চুলকানি? রক্ত, মল, মূত্র পরীক্ষা করেও হয়নি র‌্যাশ রহস্যের সমাধান? একবার নজর ফেলুন নিজের আইপ্যাডটির দিকে। কারণ আইপ্যাড ব্যবহারে অ্যালার্জি ভয় বাড়ছে। আপনার অজান্তে দেহে অস্বস্তি ছড়াচ্ছে হয়ত 'ঘরশত্রু' আইপ্যাডটি।

চিকিৎসকদের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে, নিত্য ব্যবহার্য বৈদ্যুতিন যন্ত্রপাতি থেকে মাত্রাতিরিক্ত নিকেল সংক্রমণ ঘটছে। এর জেরে শরীরে দেখা দিচ্ছে নানা উপসর্গ। দাবি, রোজের জীবনে অপরিহার্য হয়ে ওঠা ল্যাপটপ, আইপ্যাড ও সেলফোনই এর জন্য দায়ী। কিছু দিন আগে সারা শরীরে অজস্র র‌্যাশ নিয়ে স্যান ডিয়েগোর এক হাসপাতালে ভর্তি হয় এক কিশোর।

চিকিৎসক খোঁজ নিয়ে দেখেন, অ্যাপল আইপ্যাডকে নিত্যসঙ্গী করার পর থেকেই এই অস্বস্তি শুরু হয় তার। পরীক্ষায় ধরা পড়ে, ছেলেটির শরীরে বিষক্রিয়া ঘটিয়েছে নিকেল সংক্রমণ। চিকিত্সলকদের দাবি, ২০১০ সালে কেনা একটি অ্যাপল আইপ্যাডের থেকেই ঘটেছে এই বিষক্রিয়া। আইপ্যাডটি পরীক্ষা করে তার বাইরের আস্তরণে এমন এক রাসায়নিক মেলে যা নিকেলে উপস্থিত।

জানা গিয়েছে, আইপ্যাড নিয়মিত ব্যবহার করত ওই কিশোর। এ ছাড়াও জানা গিয়েছে, হাসপাতালে ভর্তি ওই কিশোর জন্ম থেকেই এক বিশেষ চর্মরোগে আক্রান্ত। মাছের আঁশের মতো তার ত্বক থেকে মরা চামড়া ওঠে। কিন্তু এবার তার শরীরে যে র‌্যাশ দেখা দিয়েছে, তা আগে কখনও নজরে পড়েনি। নিকেলের সংক্রমণে শরীরে র‌্যাশ বেরোনোর ঘটনা অবশ্য নতুন নয়। ঝুটো গয়না, ঘড়ির চেন ইত্যাদিতে থাকা নিকেলের ছোঁয়া থেকেও এমন র‌্যাশের প্রকোপ হতে পারে। প্রাণঘাতী না হলেও অনেক সময় তা খুবই অস্বস্তির কারণ হয়ে উঠতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।। এমনকী এর ছোঁয়ায় অন্যদের শরীরেও র‌্যাশ দেখা যেতে পারে বলে জানিয়েছেন আমেরিকার র‌্যাডি চিলড্রেনস হসপিটালের ত্বক বিশেষজ্ঞ শ্যারন জেকব।

 তার মতে, এমন অবস্থায় অ্যান্টি বায়োটিক ও স্টেরয়েড প্রয়োগ করলে সুফল মেলে। এ বিষয়ে অ্যাপল-এর মুখপাত্র ক্রিস গেইদার জানিয়েছেন, তার সংস্থায় পণ্য তৈরির সময় কোনও রকম আপস করা হয় না। এ বিষয়ে মার্কিন সরকারের গাইডলাইন অক্ষরে অক্ষরে পালন করা হয়ে থাকে বলে তার দাবি। তার মতে, ওই কিশোরের ঘটনাটি নিতান্ত ব্যতিক্রম। তবে টরোন্টোর নিকেল ইনস্টিটিউট জানাচ্ছে, দীর্ঘ সময় নিকেলের সঙ্গে ত্বকের সংস্পর্ষ ঘটলে অ্যালার্জি হওয়ার সম্ভাবনা প্রবল। তবে, ব্যক্তি বিশেষের ত্বকের চরিত্রের ওপর সংক্রমণের সম্ভাবনা নির্ভর করে বলে ইনস্টিটিউটের দাবি।
(সূত্রঃ ইন্টারনেট)
*র‌্যাশ* *চুলকানি* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *ত্বকেরযত্ন* *আইপ্যাড*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★