ছড়া

প্যাঁচা : "আদুর বাদুড় চালতা বাদুড় কলা বাদুড়ের বে, টোপর মাথায় দে, দেখতে যাবে কে? চামচিকাতে বাজনা বাজায় খেংরা কাঠি দে।"

*ছড়া* *ছোটবেলা* *শৈশব* *আদর্শলিপি* *বাদুড়* *চামচিকা*

মেঘবালক: ________ আকাশে জুড়ে মেঘের বাড়ী যাচ্ছে উড়ে কই, আমায় ফেলে একা একা যাসনে সখী ওই। দিনের শেষে সন্ধ্যা হলে কইবো কথা কিছু, চললি কোথা আমায় ছেড়ে ছাড়বোনা তোর পিছু।

*ছড়া* *শরৎকাল*

বিম্ববতী: [পিরিতি-কাছেআসো]এই যে এসেছি লাফিয়ে লাফিয়ে ছড়া শোনাতে তোমাদের,,,,(সারপ্রাইজ),,,, https://soundcloud.com/bimboboti/gof-churi

*ছড়া* *সুকুমার-রায়*

Mahi Rudro: "আয়না দেখেই চমকে বলে, “মুখ যে দেখি ফ্যাকাশে, বেশিদিন আর বাঁচব না তো–’ ভাবছে বসে একা সে। . ডাক্তারেরা লুটল কড়ি, খাওয়ায় জোলাপ, খাওয়ায় বড়ি, অবশেষে বাঁচল না সে বয়স যখন একাশি।"

*ছড়া* *রবীন্দ্রনাথ*

প্যাঁচা : খোকা ঘুমালো পাড়া জুড়োলো, বর্গি এলো দেশে; বুলবুলিতে ধান খেয়েছে, খাজনা দিব কিসে? ধান ফুরোলো, পান ফুরোলো, খাজনার উপায় কি? আর ক'টা দিন সবুর করো, রসুন বুনেছি। (হাসি২)(হাসি-৩) আরামের দিনগুলো এভাবেই পার হয়ে গিয়েছে,এখন আর ছড়ার আশার বাণীতে মন ভরে না, চোখ জুড়ে ঘুম আনে না।জমিদার বড়ই কড়া।(ভয়পাইসি)(ভাগোওওও)

*ছড়া* *জমিদার*

Mahi Rudro: . আয়না দেখেই চমকে বলে, ‘মুখ যে দেখি ফ্যাকাশে, বেশিদিন আর বাঁচব না তো–’ ভাবছে বসে একা সে। . ডাক্তারেরা লুটল কড়ি, খাওয়ায় জোলাপ, খাওয়ায় বড়ি, অবশেষে বাঁচল না সে বয়স যখন একাশি।

*ছড়া* *রবীন্দ্রনাথঠাকুর*

Mahi Rudro: . ওপেন্টি বায়োস্কোপ নাইন টেন তেইশ কোপ চুলটানা বিবি আনা সাহেব বাবুর বৈঠকখানা সাহেব বলেছে যেতে পান সুপারি খেতে পানের আগায় মৌরী বাটা ইস্কাপনের ছবি আটা ছোট ছোট যাদুমনি যেতে হবে অনেকখানি যার নাম রেণুবালা তার গলায় ফুলের মালা।

*ছড়া* *ছোটবেলারখেলা*

Mahi Rudro: . আগডুম বাগডুম ঘোড়াডুম সাজে ঢাক ঢোল ঝাঁঝর বাজে বাজতে বাজতে চললো ঢুলী ঢুলী গেলো কমলাফুলী কমলাফুলীর টিয়েটা সূর্যিমামার বিয়েটা আয় রঙ্গ হাটে যাই পান-গুয়োটা কিনে খাই একটা পানে পোকড়া মায়ে-ঝিয়ে ঝগড়া হলুদ বনে কলুদ ফুল তারার নামে টগর ফুল।

*ছড়া* *ছোটবেলা*

Mahi Rudro: . -ঘুঘু সই, তোর পুত্ কই ? -শিমুল গাছে। -কী কাম করে ? -পিঁড়ি চাঁছে। -পিঁড়ি কেন ? -বউ বসবে। -বউ কেন ? -পানি আনবে। -পানি কেন ? -ঘোড়া খাবে। -ঘোড়া কেন ? -লড়াই যাবে। -লড়াই কেন ? -বারো হাত বোল্লার তেরো হাত শিং, বোল্লা নাচে তা ধীন্ ধীন্। (মাইরালা২)(মাইরালা২)(মাইরালা২)

*ঘুঘুসই* *ছড়া*
ছবি

জিসান জাকারিয়া: ফটো পোস্ট করেছে

কেয়ার-ফুলী কেয়ার-লেস খোকাবাবু

ভালো তো, ভালো না ! (টাইমনাই)

*ছড়া*

Mahi Rudro: একটি বেশটুন পোস্ট করেছে

[বসন্ত-শুভেচ্ছা]
আইলো শেষে পৌরসভায় মার্কা ভোটের মাস্তি বিদ্রোহীরা তাই তো এবার পাচ্ছে আগাম শাস্তি।
[বসন্ত-একতোড়াফুল]ভোটার ভোটার কিন্তু ভায়া দেমাগ রাখো খুইলা মার্কা থিকা মানুষ বড় তাও যেয়ো না ভুইলা।
*পৌর-নির্বাচন* *ছড়া* *জগলুল-হায়দার*

অনুপ: গল্প কবিতা লেখার অভ্যাস একদমই নাই, তবে আগে একটা ফ্রেন্ড কে প্রতিদিন ছড়া লিখে শুনাতাম !(লজ্জা) কিন্তু আজ সে নেই ,(বেচে আছে) তাই এখন আপনাদেরই শুনাই .... । । । । চলে যাওয়ার সময়টাতে। দিলি না তুই দেখা(মনখারাপ)। মেয়েদের দোষ ধরতে গেলে। অমনি সাজে ন্যাকা!(রাগী)। । তোর কথা মনে পরলে.. চোখে আসে জল (কান্না২).. আমাদের ক্লাসে হিট জুটি.. জুলি আর পল ,(খিকখিক)..

*ছড়া*

দস্যু বনহুর: [পিরিতি-আমারকলিজা১] ঝর্ণা ! ঝর্ণা ! সুন্দরী ঝর্ণা ! তরলিত চন্দ্রিকা ! চন্দন-বর্ণা ! অঞ্চল সিঞ্চিত গৈরিকে স্বর্ণে, গিরি-মল্লিকা দোলে কুন্তলে কর্ণে, তনু ভরি’ যৌবন, তাপসী অপর্ণা ! ঝর্ণা !

*সত্যেন্দ্রনাথদত্ত* *ছড়া* *ছন্দমিল*

ফাহীমা: গোল করেনা, গোল করেনা লক্ষী-পক্ষী মেয়ে চুপটি করে বসে থাকো দেবো তোমার বে' (আতশবাজি)(কিলক্ষ্মী)

*আবোল-তাবোল-নিজ* *ছড়া* *হীমালাপ*

মেঘবালক: . ভাত আর ডাল খেতে খুব ভাল লাগে, লাল শাক পাতে তুলে দাও তার আগে(ভালবাসি)

*ছড়া*

আল ইমরান: কতশত পথ আর কতশত মত এরই মাঝে চলে যায় জীবনেরই রথ।

*ছড়া* *আলইমরানেরকবিতা*

মো: সাজ্জাতুল ইমরান : *ছড়া* ছুটতে গিয়ে হুমড়ি খেয়ে যেই না আমি পরলাম ধুলো বালির আস্তরণে হাচতে হাচতে মরলাম। ... হাঁচির চোটে ময়লা গুলো ব্যস্ত আমায় ঘিরে উত্সুক কিছু জনতা ও যেন হাসছে মুখটি চিড়ে। . কি হয়েছে? হয়নি কিছু.... এই না ভেবে তাই পেছন ফিরে অবাক আমি এক মেয়েকে দেখতে পাই

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★