ছানার সন্দেশ

ছানারসন্দেশ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

মিষ্টি মানেই দুধের ছানা। ছানা ছাড়া মিষ্টি কল্পনাই করা যায় না। দুধের ছানা দিয়ে হরেক রকমের মিষ্টি তৈরী করা হয়। তবে ছানা দিয়ে তৈরী সন্দেশে ছানার পরিমান একটু বেশিই থাকে। তাইতো ছানার সন্দেশ মানেই ভিন্ন রকম স্বাদ আর অন্য রকম অনুভূতি। দেখতে আকর্ষণীয় আর খেতেও সুস্বাদু বলে এর কদরও সবার কাছে বেশি। বাংলাদেশের সব জেলাতেই ছানার সন্দেশ পাওয়া যায় তবে স্বাদে গন্ধে...
অন্যতম। চলনু ছানার সন্দেশ সম্পম্পর্কে বিস্তারিত জেনে নেই।

ছানার সন্দেশ
ছানা ও পনির তৈরির কাজ বাঙালিদের শিখিয়েছে পর্তুগিজরা। তাদের কাছ থেকে বাঙালি ময়রারা ছানা ও পনির তৈরির কৌশল শেখে। ভাস্কো দা গামা কালিকট বন্দরে এসেছিলেন ১৪৯৮ সালে, ভারত ত্যাগ করেন ১৫০৩ সালে। উপমহাদেশে ছানা তৈরির শিক্ষাবিস্তার অনেক পরের ঘটনা।যদিও ছানা বাঙালিরাই বেশি ব্যবহার করে। ভাষাতাত্ত্বিক ও সাহিত্যবিশারদ সুকুমার সেনের ‘কলকাতা কাহিনী’ বই থেকে জানা যায়, সংস্কৃত ভাষায় ‘ছানা’ বলে কোনো শব্দ ছিল না। দুধে অন্য উপকরণ যুক্ত করে বাঙালি জলীয় অংশ ও সারবস্তু আলাদা করে ফেলছে। তৈরির উপায় লক্ষ করেই নামকরণ হয় ‘ছেনা’ বা ‘ছানা’। এটি বাঙালি মহলে সমাদৃত হওয়ার আগেই সন্দেশের আবির্ভাব ঘটে। সন্দেশ তৈরি হতো বেসন, নারকেল, মুগ ডালের সঙ্গে চিনি মিশিয়ে। ছানা তৈরির কাজ শেখার পরই এতে চিনি ব্যবহার করে তৈরি বাঙালির মস্তিষ্কপ্রসূত ‘ছানার সন্দেশ’। পরবর্তীতে শীতের সময় চিনির বদলে গুড় মিশিয়ে তৈরি হতে লাগল গুড়ের সন্দেশ। বাংলার বাইরে ছানার সন্দেশের তেমন দেখা মেলে না।

দাম কেমন, কোথায় থেকে কিনবেন?
বিখ্যাত ছানার সন্দেশ বাংলাদেশের সব জায়গায় পাওয়া যায়। এর রেসিপিটাও বেশ সহজ। চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারবেন। ছানার সন্দেশের দাম অবশ্য খুব একটা বেশি না। ১৫০ টাকা থেকে শুরু করে ৮০০ টাকার মধ্যে দেশের যে কোন মিষ্টির দোকানে ছানার সন্দেশ কিনতে পাবেন। যারা ঢাকার মধ্যে রয়েছেন তারা বাড়তি কষ্ট না করে দেশের জনপ্রিয় সব অনলাইন শপ গুলোর মিষ্টির কালেকশন থেকে ছানার কিনে নিতে পারেন। সন্দেশ কেনার সুবিধার্থে আপনার  জন্য নিচের লিংকটি শেয়ার করলাম।
*সন্দেশ* *মিষ্টি* *ছানারসন্দেশ* *শপিং* *স্মার্টশপিং* *অনলাইনশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★