ছায়াবতী

ছায়াবতী নিয়ে কি ভাবছো?

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

..............................................................................................................................................................................................................................................................................................................................................................
*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

ম্যাচের তাজমহল

৭৫০০০ ম্যাচের কাঠি দিয়ে বানানো হয়

*মজারছবি* *জানা-অজানা* *তাজমহল* *ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*জীবনেরভাবনা* *জীবন* *ভালবাসা* *ছায়াবতী* *সেরামবচন*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*জোকস* *মজারছবি* *ছায়াবতী* *ফটোরঙ্গ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

(মনখারাপ)

*ছায়াবতী* *বাংলাদেশ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*ছায়াবতী* *মুখোশ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

এবার আসছে অ্যানড্রয়েড ‘নওগেট

গুগল তাদের পরবর্তী অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে। এত দিন ‘অ্যানড্রয়েড এন’ সাংকেতিক নামে পরিচিত অপারেটিং সিস্টেমের নাম রাখা হয়েছে অ্যানড্রয়েড নওগেট। ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানিয়েছে এ খবর। বেশ কিছুদিন ধরেই গুগল তাদের নতুন অপারেটিং সিস্টেম নিয়ে কাজ চালাচ্ছে। ডেভেলপারদের জন্য অ্যানড্রয়েড এন-এর পরীক্ষামূলক সংস্করণও প্রকাশ করে তারা। অ্যানড্রয়েড পরিবারে ১৪তম এই সদস্য অ্যানড্রয়েড ৭.০ সংস্করণ নামে পরিচিতি পাবে। তবে নাম নির্বাচনের জন্য গুগল সাধারণ ব্যবহারকারীদের কাছে পরামর্শ চেয়েছিল। শর্ত ছিল, নাম শুধু হতে হবে ইংরেজি বর্ণ ‘এন’ দিয়ে। মিষ্টান্ন কিংবা খাবারের নামে নামকরণ অ্যানড্রয়েডের ক্ষেত্রে একটা ঐতিহ্য। সেদিক বিবেচনায় অনেক নামের পরামর্শ থেকে শেষ পর্যন্ত গুগল বেছে নিয়েছে নওগেট, এটি এক ধরনের চকলেট। অ্যানড্রয়েডের এ রকম নামকরণের রীতি চালু হয়েছে তাদের তৃতীয় সংস্করণ থেকে। অ্যানড্রয়েড ১.৫ সংস্করণের নাম রাখা হয়েছি ‘কাপকেক’। এরপর বর্ণানুক্রমিকভাবে বিভিন্ন খাবারের নাম নিয়ে উন্মোচিত হয়েছে বিভিন্ন অ্যানড্রয়েড সংস্করণ। ডোনাট, ইক্লেয়ার, ফ্রোয়ো, জিঞ্জারব্রেড, হানিকম্ব, আইসক্রিম স্যান্ডউইচ, জেলিবিন, কিটক্যাট, ললিপপের পর সর্বশেষ অ্যানড্রয়েড সংস্করণ মার্শম্যালোর আগমন ঘটে। তবে এই নামকরণ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া এসেছে সাধারণ মানুষের মাঝ থেকে। অনেকেই চেয়েছিল, এবারকার অ্যানড্রয়েডের নাম হোক ‘নিউটেলা’। ইতালীয় এই চকলেট স্প্রেড ব্র্যান্ড পৃথিবীজুড়ে দারুণ জনপ্রিয়। এর আগে গুগলের বিখ্যাত চকলেট ‘কিটক্যাট’-এর নাম তাদের অপারেটিং সিস্টেমের জন্য নির্ধারিত করার ফলে অনেকে আশা করেছিল, এবার হয়তো তারা নিউটেলার দিকে নজর দেবে। অন্যদিকে বাংলাদেশিরাও ভোট দিয়েছিল ‘নাড়ু’ নাম রাখার পক্ষে। নওগেট একপ্রকার চকলেট, যা মূলত তৈরি হয় চিনি কিংবা মধু দিয়ে। সাধারণ চকলেট বারের মতো করে তৈরি এই বারে আরো থাকে নানা রকমের বাদাম ও ডিমের অংশ।

*গুগল* *জানা-অজানা* *এ্যান্ড্রোয়েড* *তথ্য-প্রযুক্তি* *ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

বৃহস্পতির কক্ষপথে জুনো

বৃহস্পতি গ্রহের কক্ষপথে সফলভাবে প্রবেশ করতে পেরেছে মার্কিন নভোযান জুনো। পাঁচ বছর আগে পৃথিবী ছেড়ে মহাকাশে পাড়ি জমিয়েছিল এই মহাকাশযান। এ খবর জানিয়েছে বিবিসি। নাসার গবেষণা দলের প্রধান স্কট বোল্টন বলেন, ‘আমরা এখন পর্যন্ত সেরা দল। নাসার ইতিহাসে সবচেয়ে কঠিন কাজটি আমরা সফলভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি।’ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পাসাদেনা থেকে এই সফল অভিযান পরিচালনা করে। মহাকাশ গবেষণায় এটি বিশাল এক অর্জন। এর ফলে এখন থেকে বৃহস্পতি সম্পর্কে নতুন নতুন তথ্য জানতে পারবেন মহাকাশ বিজ্ঞানীরা। ফলে মহাকাশ গবেষণায় উন্নতি সাধিত হবে। এর আগে আর কোনো মহাকাশযান বৃহস্পতি গ্রহের এত কাছাকাছি পৌঁছায়নি। বৃহস্পতিকে প্রদক্ষিণ করার সময়ে আটটি রিমোট সেন্সিং যন্ত্র ও ক্যামেরা দিয়ে বৃহস্পতি গ্রহের বিভিন্ন ধরনের ছবি তুলবে জুনো। এর ফলে বৃহস্পতি গ্রহের আবহাওয়া, তাপমাত্রা, মাটি ও অন্যান্য বিষয়ে স্পষ্ট ধারণা পাবেন বিজ্ঞানীরা। বৃহস্পতি গ্রহের অক্সিজেন ও পানির সম্ভাব্যতা যাচাই করে দেখা হবে। আদৌ গ্রহটিকে মানুষের বসবাস উপযোগী কি না, সেটা গবেষণা করে দেখবেন বিজ্ঞানীরা। নাসার বৃহস্পতি গবেষণা দলের সদস্য ক্যান্ডি হ্যানসেন বলেন, ‘বৃহস্পতি গ্রহে কী পরিমাণ পানি রয়েছে, সেটা আমাদের সৌরজগৎ সম্পর্কে জানতে সহায়তা করবে। আমাদের ধারণা, বৃহস্পতি গ্রহটি এখন যে পর্যায়ে রয়েছে, তা ধীরে ধীরে পরিবর্তনের মাধ্যমে তৈরি হয়েছে। আর এই পরিবর্তনটা ধরতে পারলে আমরা সৌরজগৎ সম্পর্কে নতুন অনেক কিছুই জানতে পারব।’ বৃহস্পতি গ্রহটি পৃথিবীর তুলনায় ১১ গুণ প্রশস্ত ও ৩০০ গুণ বড়। হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসে পরিপূর্ণ এই গ্রহ। নাসার এই সফল অভিযান নিয়ে গুগল-ডুডল তৈরি করেছে সার্চ ইঞ্জিন গুগল।

*ছায়াবতী* *জানা-অজানা* *গ্রহ-উপগ্রহ* *সৌরজগৎ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*সেরামবচন* *ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

বাংলাদেশের বৃহত্তম জলপ্রপাত : তিনাপ সাইতার

আমাদের দেশের পাহাড়ি অঞ্চল বলতে যা কিছু, সব চট্টগ্রাম আর সিলেটেই আছে। তবে আমরা নিজেদের সৌভাগ্যবান দাবি করতেই পারি, এই সীমিত অঞ্চলে ঝরনা আর জলপ্রপাতের কোনো কমতি নেই। অ্যাডভেঞ্চারপ্রিয় লোকেরা হরদম যাচ্ছেন এসব দেখতে, আর সেই সঙ্গে নতুন নতুন ঝরনা আর জলপ্রপাতের কথা জানতে পারছেন সবাই। অমিয়খুম, চ্যাদল্যাংখুম ইত্যাদির পাশাপাশি নতুন পরিচিতি পাওয়া এমনই একটি জলপ্রপাত হলো তিনাপ সাইতার। এখন পর্যন্ত এখানে খুব কম মানুষেরই পা পড়েছে এখানে। তিনাপ সাইতারের যাত্রাপথটা এভাবে ভাগ করা যায় : ঢাকা-বান্দরবান-রোয়াংছড়ি-রনিনপাড়া-তিনাপ সাইতার। ঢাকার কল্যাণপুর, সায়েদাবাদ বা ফকিরাপুলের যেকোনো বাস কাউন্টার থেকে বান্দরবানগামী বাসে চড়তে হবে। শ্যামলী, হানিফ, ইউনিকসহ বেশ কিছু বাস আছে। নন-এসি ভাড়া পড়বে ৬২০ টাকা আর এসি হাজারের মতো।

*জানা-অজানা* *ভ্রমনটিপস* *ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

ফোন ব্যবহারে র‌্যাবের সতর্কতা ।| +375, +371, +381 এই কোডগুলো থেকে আসা কল রিসিভ বা কলব্যাক করা যাবেনা

আপনারা প্রত্যেকেই এই রকম কিছু ফোন নাম্বার থেকে মিস কলের শিকার হয়েছেন। +375602605281, +37127913091+37178565072 +56322553736 +37052529259+25 5901130460 …অথবা, এমন কিছু নম্বর যার শুরুতে এই code গুলি ছিল +375 +371 +381, এই টাইপের নম্বর থেকে একটা মিসড কল হলে অথবা কিছুক্ষণ রিং বেজে বন্ধ হয়ে গেলে, আপনি যদি এই সকল নম্বরের মধ্যে কোনো একটায় কল ব্যাক করেন তবে আপনার ব্যালেন্স থেকে 15-30$ কেটে নেওয়া হবে, আর তিন সেকেন্ডের মধ্যে আপনার কনট্যাক্ট লিস্ট এর সম্পূর্ণ কপি তাদের কাছে পৌঁছে যাবে। আপনার ফোনে যদি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেলস্ অথবা ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের তথ্য সেভ করা থাকে তবে সেগুলোও তারা কপি করতে সক্ষম হবে। জেনে নিন এই সকল ফোন কোন কোন জায়গা থেকে করা হয় ও কোন জঙ্গিগোষ্ঠি করে থাকে… +375 is from Belarus +93 is From Afghanistan +371 is code for Lativa +381 is from Serbia +563 is code of Valparaiso +370 is code of Vilnius +255 is code of Tanzania … এই সকল ফোন ISIS জঙ্গিরা করে থাকে। সবাই সাবধান হোন। ভুল করেও ফোন রিসিভ করবেন না ও কল ব্যাক করবেন না। আপনার ফোন থেকে কখনও #90 ও #09 প্রেস করবেন না। কোনো নম্বর থেকে ফোন করে আপনাকে প্রলোভন মূলক কোনো কথা বলে যদি #90 ও #09 চাপতে বলা হয়, দয়া করে তা কখনওই করবেন না। এতে আপনার ফোনের সিম কার্ড ক্লোনিং করে, আপনার নম্বরের আর একটি সিম কার্ড বানিয়ে নেবে তারা। তারপর আপনার নম্বর ব্যবহার করে জঙ্গিগোষ্ঠীগুলি বিভিন্ন অসামাজিক কাজ করবে, যার বিন্দুমাত্রও আপনি টের পাবেন না। ফোন ব্যবহারে সাবধানতা অবলম্বন করুন, সর্বদা সতর্ক থাকুন। সৌজন্যেঃ র‌্যাব-১

*সতর্কতা* *ছায়াবতী* *উপদেশ*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

খুব সত্য

*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

গন্ধ

(কিগন্ধ)

*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

সাকিব কন্যা আলায়না হাসান অউব্রে।

খুবই কিউট (খুবকিউটলাগছে)

*ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

.

আপনি দেখছেন বিজ্ঞান-জগতের বিখ্যাত এক ছবি। এই ছবিতে ফ্রেমবন্দী ২৯ জন বিজ্ঞানীর ১৭ জনই নোবেল জয়ী। মেরি কুরি আবার দুইবার নোবেলজয়ী। এখানে আছেন আইনস্টাইন, নিলস বোর,মেরি কুরি,হাইজেনবার্গ, শ্রডিঞ্জার, ম্যাক্স প্লাংক প্রমুখরা। ছবিটি ১৯২৭ সালে 'Solvay International Conference on Electrons and Photons' নামক কনফারেন্সে তোলা। — পেছনের সারি, বাম থেকে ডানে: Auguste Piccard, Émile Henriot, Paul Ehrenfest, Édouard Herzen, Théophile de Donder, Erwin Schrödinger, Jules-Émile Verschaffelt, Wolfgang Pauli, Werner Heisenberg, Ralph Howard Fowler, Léon Brillouin. মধ্যের সারি, বাম থেকে ডানে: Peter Debye, Martin Knudsen, William Lawrence Bragg, Hendrik Anthony Kramers, Paul Dirac, Arthur Compton, Louis de Broglie, Max Born, Niels Bohr. সামনের সারি, বাম থেকে ডানে: Irving Langmuir, Max Planck, Marie Skłodowska Curie, Hendrik Lorentz, Albert Einstein, Paul Langevin, Charles-Eugène Guye, Charles Thomson Rees Wilson, Owen Willans Richardson.

*জানা-অজানা* *নোবেল* *ছায়াবতী*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

সীমাহীন সীমানা

*ছায়াবতী* *শখেরফটোগ্রাফি* *ফটোগ্রাফি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★