ছোটবেলার কবিতা

ছোটবেলারকবিতা নিয়ে কি ভাবছো?

কেয়া _নাহিদা: একটি বেশব্লগ লিখেছে

*****************************

'দাদ্খানি চাল, মুসুরির ডাল, চিনি-পাতা দৈ,

দু'টা পাকা বেল, সরিষার তেল, ডিম-ভরা কৈ।'

পথে হেঁটে চলি, মনে মনে বলি, পাছে হয় ভুল;

ভুল যদি হয়, মা তবে নিশ্চয়, ছিঁড়ে দেবে চুল।

'দাদ্খানি চাল, মুসুরির ডাল, চিনি-পাতা দৈ,

দু'টা পাকা বেল, সরিষার তেল, ডিম-ভরা কৈ।'

বাহবা বাহবা- ভোলা ভূতো হাবা খেলিছে তো বেশ।

দেখিব খেলাতে, কে হারে কে জেতে, কেনা হলে শেষ।

'দাদ্খানি চাল, মুসুরির ডাল, চিনি-পাতা দৈ,

ডিম ভরা বেল, দু'টা পাকা তেল, সরিষার কৈ।'

ওই তো ওখানে ঘুড়ি ধরে টানে, ঘোষেদের ননী:

আমি যদি পাই, তা হলে উড়াই আকাশে এখনি।

দাদখানি তেল, ডিম-ভরা বেল, দু'টা পাকা দৈ,

সরিষার চাল, চিনি-পাতা ডাল, মুসুরির কৈ!

এসেছি দোকানে-কিনি এই খানে, যদি কিছু পাই;

মা যাহা বলেছে, ঠিক মনে আছে, তাতে ভুল নাই!

দাদখানি বেল, মুসুরির তেল, সরিষার কৈ,

চিনি-পাতা চাল, দু'টা পাকা ডাল, ডিম-ভরা দৈ।

-----যোগীন্দ্রনাথ সরকার

*ছোটবেলারকবিতা* *প্রিয়কবিতা*

কেয়া _নাহিদা: 'দাদ্খানি চাল, মুসুরির ডাল, চিনি-পাতা দৈ, দু'টা পাকা বেল, সরিষার তেল, ডিম-ভরা কৈ।' পথে হেঁটে চলি, মনে মনে বলি, পাছে হয় ভুল; ভুল যদি হয়, মা তবে নিশ্চয়, ছিঁড়ে দেবে চুল। 'দাদ্খানি চাল, মুসুরির ডাল, চিনি-পাতা দৈ, দু'টা পাকা বেল, সরিষার তেল, ডিম-ভরা কৈ।' বাহবা বাহবা- ভোলা ভূতো হাবা খেলিছে তো বেশ। দেখিব খেলাতে, কে হারে কে জেতে, কেনা হলে শেষ।

*ছোটবেলারকবিতা* *প্রিয়কবিতা*

কেয়া _নাহিদা: হাসি .রোকনুজ্জামান খান হাসতে নাকি জানেনা কেউ কে বলেছে ভাই? এই শোন না কত হাসির খবর বলে যাই। খোকন হাসে ফোঁকলা দাঁতে চাঁদ হাসে তার সাথে সাথে কাজল বিলে শাপলা হাসে হাসে সবুজ ঘাস। খলসে মাছের হাসি দেখে হাসে পাতিহাঁস। টিয়ে হাসে, রাঙ্গা ঠোঁটে, ফিঙ্গের মুখেও হাসি ফোটে দোয়েল কোয়েল ময়না শ্যামা হাসতে সবাই চায় বোয়াল মাছের দেখলে হাসি পিলে চমকে যায়।

*ছোটবেলারকবিতা* *প্রিয়কবিতা*

শ্রীলা উমা: তালগাছ এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে উঁকি মারে আকাশে। মনে সাধ,কালো মেঘ ফুঁড়ে যায়, একেবারে উড়ে যায় কোথা পাবে পাখা সে । তাই তো সে ঠিক তার মাথাতে গোল গোল পাতাতে ইচ্ছাটি মেলে তার মনে মনে ভাবে বুঝি ডানা এই, উড়ে যেতে মানা নেই বাসাখানি ফেলে তার । সারাদিন ঝরঝর থত্থর কাঁপে পাতা পত্তর ওড়ে যেন ভাবে ও, মনে মনে আকাশেতে বেড়িয়ে তারাদের এড়িয়ে যেন কোথা যাবে ও।.....

*ছোটবেলারকবিতা* *প্রিয়কবিতা*

পাগলী: (মা এর কোলে এই কবিতা শুনতে শুনতে ঘুমাইনি এমন কেউ কি আছি ?) আয় আয় চাঁদ মামা টিপ দিয়ে যা চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা। ধান ভানলে কুঁড়ো দেব মাছ কাটলে মুড়ো দেব কাল গাইয়ের দুধ দেব দুধ খাবার বাটি দেব চাঁদের কপালে চাঁদ টিপ দিয়ে যা।

*ছোটবেলারকবিতা* *মা* *বেবী* *খোকা* *ঘুম* *চাঁদ* *******

পাগলী: আয়রে আয় টিয়ে নায়ে ভরা দিয়ে না' নিয়ে গেল বোয়াল মাছে তাই না দেখে ভোদড় নাচে ওরে ভোদড় ফিরে চা খোকার নাচন দেখে যা।

*ছোটবেলারকবিতা* *খোকা*

পাগলী: খোকা ঘুমাল পাড়া জুড়াল বর্গী এল দেশে বুলবুলিতে ধান খেয়েছ, খাজনা দেব কিসে? ধান ফুরাল, পান ফুরাল, খাজনার উপায় কী? আর কটা দিন সবুর কর, রসুন বুনেছি.।

*ছোটবেলারকবিতা* *খোকা* *বেবী*

পাগলী: মাস্টার বাবু _____________রবীন্দ্রনাথ ঠাকুর আমি আজ কানাই মাস্টার, বড় মোর বেড়াল ছানাটি আমি ওকে মারি নে মা বেত, মিছিমিছি বসি নিয়ে কাঠি। রোজ রোজ দেরি করে আসে, পড়াতে দেয় না ও তো মন, ডান পা তুলিয়ে তোলে হাই, যত আমি বলি 'শোন, শোন'। দিনরাত খেলা খেলা(নিচেদেখ)

*ছোটবেলারকবিতা* *মাস্টার* *বিল্লী* *রবীন্দ্রনাথঠাকুর*

ভালবাসা কবি..!!!: *ছোটবেলারকবিতা* হাট্রিমাটিম টিম তারা মাঠে পারে ডিম তাদের খারা দুটো শিং তারা হাট্রিমাটিম টিম... (খুশী২)

ভাবনা শারমীন: *ছোটবেলারকবিতা* খোকন খোকন ডাক পারি খোকন মোদের কার বাড়ি আয়ে রে খোকন , ঘরে আয়ে দুদ মাখা ভাত কাকে খায় (আম্মুউউউ)(আম্মুউউউ)

সুমি রহমান: *ছোটবেলারকবিতা* আয় ছেলেরা আয় মেয়েরা আয় ছেলেরা আয় মেয়েরা, ফুল তুলিতে যাই ফুলের মালা গলায় দিয়ে মামার বাড়ি যাই। মামার বাড়ি পদ্মপুকুর গলায় গলায় জল, এপার হতে ওপার গিয়ে নাচে ঢেউয়ের দল। দিনে সেথায় ঘুমিয়ে থাকে লাল শালুকের ফুল, (তালি)

শ্রীলা উমা: আমাদের ছোটো নদী চলে বাঁকে বাঁকে বৈশাখ মাসে তার হাঁটু জল থাকে। পার হয়ে যায় গোরু, পার হয় গাড়ি, দুই ধার উঁচু তার, ঢালু তার পাড়ি। চিক্ চিক্ করে বালি, কোথা নাই কাদা, একধারে কাশবন ফুলে ফুলে সাদা। (খরগোশ)

*ছোটবেলারকবিতা*

আদিব আবদুল্লাহ: *ছোটবেলারকবিতা* হাট্টিমাটিম টিম তারা মাঠে পাড়ে ডিম তাদের খাঁড়া দুটো শিং তারা হাট্টিমাটিম টিম

মুহাম্মাদ আবদুল গণি: *ছোটবেলারকবিতা*

*ছোটবেলারকবিতা* *বিশ্বসাহিত্য* *ছোটবেলারকবিতা*

মুহাম্মাদ আবদুল গণি: **ছোটবেলারকবিতা* আমার *মা* এর মুখে আবৃতি অনেকবার শুনেছি...এখন খুব মিস করছি...সেই অসাধারণ আবৃতি করার মানুষটিকে...কিন্তু তিনি চলে গেছেন না ফেরার দেশে.....

*ছোটবেলারকবিতা* *মা* *স্মৃতি* *মা*

কালো মনের মানুষ: *ছোটবেলারকবিতা* আমি হব সকাল বেলার পাখি সবার আগে উঠব আমি .........মনে নাই (খুশী২) তবে,ভালই হইসে এর কোনটাই আমার সাথে যায়না ! আরে মিয়া সকাল বেলার পাখি হইতে গেলেতো ঘুম থেকে আগে উঠতে হবে নাকি ! (খুশী২)

দীপ মজুমদার: *ছোটবেলারকবিতা* একটা মনে আছে। ওই দেখা যায় তাল গাছ ওই আমাদের গাঁ ওইখানে তে বাস করে কানা বগির ছা।

এ. আর. খান: ছোটবেলায় কেউ কি ১০ লাইনের বেশি কবিতা কি মুখস্থ করেছেন??!!(বস) করেন নাই!!!(শয়তান২) স্বীকার করেন(শয়তানিহাসি) করবেন কেমনে??...পরীক্ষায় প্রশ্নই আসত...অমুক কবিতার ১ম ১০ লাইন লিখ!! (খুশী২)

*ছোটবেলারকবিতা* *পরীক্ষারপ্রশ্ন*

কবিয়াল সাদমান: *ছোটবেলারকবিতা* ছোট বেলায় ১টা কবিতা লিখেছিলাম আমার বড় বোনের সহায়তায় ক্রিকেট আমার প্রিয় খেলা, ক্রিকেট খেলে কাটাই বেলা, বোলিং আমি ভালোই পারি ব্যাটিং এ একটু কাঁচা কখনো ভাইয়া জেতে কখনো আমি, ড্র হয়ে গেলে হয় দুইজনে মারামারি (হ্যান্ডশেক)

ভালবাসায় জীবন: পিপিলিকা পিপিলিকা দলবল ছাড়ি একা কোথা যাও বলি যাও শুনি, ????????????????? তারপরেরটা মনে নাই.....কেউ বলে দিয়েন..... (দুঃখ)

*ছোটবেলারকবিতা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★