জামদানি

জামদানি নিয়ে কি ভাবছো?

ফাহিম মাশরুর: আমাদের জামদানি নিয়ে CNN -এর একটি প্রামান্য চিত্র https://www.facebook.com/Clickittefaq/videos/1076001922442925/

*জামদানি*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

কথায় বলে ‘শাড়িতে অনন্যা বাঙ্গালি ললনা’। সত্যিই বাঙ্গালি নারীর চিরচেনা ঐতিহ্য আর রূপের ঝলকানির ঝলক বৃদ্ধিতে শাড়ীর কোন বিকল্প নেই। আবহমান কাল থেকেই যেসকল শাড়ি বাঙ্গালি নারীদের মন কেড়েছে তার মধ্যে জামদানি অন্যতম। আধুনিক ও রুচিশীল পরিধেয় হিসেবে জামদানি শাড়ীর আবদার আজও সবার শীর্ষে।

জামদানির নামকরণ ও অর্থঃ
জামদানি মূলত ফার্সি শব্দ। জাম অর্থ ফুল আর দানি হচ্ছে ধারক। অর্থাৎ ফুল সজ্জিত থাকে যে দানিতে এক কথায় ফুলদানিও বলা যায়। এমনই এক সুন্দর অর্থ বহন করছে জামদানি শাড়ি। অন্যভাবে বললে,  প্রাচীনকানের মিহি মসলিন কাপড়ের উত্তরাধিকারী হিসেবে জামদানি শাড়ি বাঙ্গালী নারীদের অতি পরিচিত। মসলিনের উপর নকশা করে জামদানি কাপড় তৈরি করা হয়।

জামদানির দেশীয় অবস্থাঃ
সুতি শাড়ির মধ্যে জামদানি এবং মসলিন অনন্য রূপে দ্যুতি ছড়িয়েছে এ দেশের বস্ত্রশিল্পে। যা এক সময় বিদেশের বাজারেও আধিপত্য বিস্তার করেছিল। কালের প্রবহমানতায় জামদানি আজও আমাদের পছন্দের শীর্ষে। জামদানি একান্তই ঢাকার নিজস্ব কাঁচামালের তৈরি এবং ঢাকার তাঁতশিল্পীদের মৌলিক শিল্পবোধ ও ধ্যান-ধারণার সৃষ্টি। পৃথিবীর আর কোনো দেশের তাঁতিদের পক্ষে এ শাড়ি তৈরি সম্ভব হয়নি। ঢাকার রূপগঞ্জ, সোনারগাঁ,ধামরাই, তিতাবাড়ি, বাজিতপুর, জঙ্গলবাড়ি এবং সিদ্ধিরগঞ্জে প্রায় ১৫৫টি গ্রামে এ শিল্পের বর্তমান নিবাস। মূলতঃ বাংলাদেশের ঢাকা জেলাতেই মসলিন চরম উৎকর্ষতা লাভ করে। ইউরোপীয়, ইরানী, আর্মেনিয়ান, মুগল, পাঠান প্রভৃতি বণিকেরা মসলিন ও জামদানি ব্যবসায়ের সাথে যুক্ত ছিলেন। বর্তমান বাজারে জামদানির উচ্চমূল্য ও বিপুল চাহিদার কারণে ঐতিহ্যবাহী ঢাকা তথা নারায়ানগঞ্জকে ঘিরে এই শিল্পে নতুন গতি সঞ্চার হয়েছে।

জামদানির নকশাঃ
জামদানি শাড়ির মূল আকর্ষণ নকশা বা মোটিফ। এ নকশা সাধারণত কাগজে এঁকে নেয়া হয় না। জামদানির শিল্পীরা নকশা আঁকেন সরাসরি তাঁতে বসানো সুতায় শাড়ির বুননে বুননে। তারা এমন পারদর্শী যে, মন থেকে ভিন্ন ভিন্ন নকশা আঁকেন। পুরো জমিনে নকশা করা একটি শাড়ি তৈরি করতে ন্যূনতম সময় লাগে দুই মাস। 

জামদানির ডিজাইন ভেরিয়েশনের কারণে নামের ভিন্নতা রয়েছে। যেমন পান্না হাজার, ডাবলি লালা, বুটিদার, জালার, দুরিয়া, চার কোণা ইত্যাদি। আগে সুতা ও রেশম ব্যবহৃত হলেও বর্তমানে জামদানির বুননের সিল্ক, সুতির সুতা এবং নাইলন ব্যবহৃত হচ্ছে। জামদানি বুননের মূল শক্তিই হল সুতা।

জামদানির যে ফ্যাশনগুলো এখন চলছেঃ
একরঙা জামদানি শাড়িতে বিভিন্ন রঙের শেড এবং ডিজাইনের ফ্যাশন বেশ চলছে। জামদানিতে এখন করা হয় বুটি, নকশার মধ্যে বাঘনলী, সাগুদানা, কাঁকড়া, হাঁস, ডালিম, শাপলা, ডুমুর ফুল, নিমপাতা, পাতাবাহার, জুঁই, পুঁইলতা, করলা, পুনা ইত্যাদি ডিজাইন। ঐতিহ্যবাহী জাল নকশার মধ্যে আছে, বেলপাতা, চন্দ্রহার, পানপাতা, বুন্দির, মুরুলি ইত্যাদি। বর্তমানে জামদানিতে অনেক মোটিফের সমন্বয়ে পাড়ের ডিজাইন করা হয়। এছাড়া পাড়ে ক্রসকাটা লেইস বসিয়ে নতুনত্ব আনা হচ্ছে। করা হয় এম্ব্র্রয়ডারি, চুমকি ও জরির ব্যবহার। সাদা-কালো, ছাইরঙা, কমলা, মেজেন্ডা, নীল, হলুদ, সিলভার, গোলাপি রঙের ব্যবহারে বাড়ানো হচ্ছে জামদানির জৌলুস। বাতাসে মেলে ধরলে জামদানির নকশাগুলো স্পষ্ট চোখে পড়ে। জমিনের ওপর গাঢ় সুতার নকশাগুলো আবার নানা রকমের। এখন জামদানিতে করা হচ্ছে অনেক নতুন ডিজাইন। রঙ হচ্ছে গাঢ় আর নকশায় আসছে বৈচিত্র্য। নকশার কারণেই জমকালো আর অভিজাত হয়ে ওঠে জামদানি। তাই তো উৎসব আর পার্টিতে, গায়ে হলুদ কিংবা বিয়েতে কনের শাড়ি হিসেবে জামদানির এত কদর।

কোথায় পাবেন দাম কেমনঃ
মিরপুর বেনারসী পল্লী, সোনারগাঁওয়ের জামদানি পল্লী সহ রাজধানী ঢাকার আড়ং, রঙ, ড্রেসিডেল, বিবিয়ানা, কুমুদিনী, ক্রে-ক্র্যাফট, অঞ্জন’স, নবরূপা, জামদানি শাড়ি কুটির, টাঙ্গাইল শাড়ি কুটিরসহ বিভিন্ন ফ্যাশন হাউস ও বিপণিবিতান থেকে সরাসরি শাড়ি কিনতে পারবেন। নারায়ণগঞ্জ, সোনারগাঁ ও ঢাকার বেইলি রোডে জামদানি শাড়ির রমরমা ব্যবসা। জামদানি বুনন ও ডিজাইন ভেদে ১ হাজার ৫০০ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

অনলাইন শপিং মলে জামদানি শাড়ি কালেকশনঃ
বর্তমানে আপনাকে আর ঘুরে ঘুরে জামদানির  খোজ করতে হবে না। বিভিন্ন ধরনের অনলাইন শপিং মল থেকেই আপনি আপনার পছন্দ মত জামদানি শাড়ি কিনে নিতে পারবেন। নিচে বেশ কিছু অনলাইন শপিং মলের লিংক দিয়ে রাখলাম। 
http://ajkerdeal.com/Product/147816/moslin-jamdani-saree 
http://www.kaymu.com.bd/jamdani-saree-blue-375519.html
http://www.ajkerdeal.com/Product/16952/anjely-by-stm-fashion-jamdani 
http://dhakaijamdaniltd.com/index.php?route=product/product&product_id=165 
http://ajkerdeal.com/Product/145596/traditional-jamdani-sharee 
http://ajkerdeal.com/Product/85921/suti-tant-jamdani-saree-2008 

*জামদানি* *শাড়ি* *শপিং* *অনলাইনশপিং* *স্মার্টশপিং*

মোহাম্মাদ আরিফ হোসাইন: আমাদের দেশের নিজস্ব কিছু সম্পদের মধ্যে জামদানি আমার এতো বেশি পছন্দ যে,শুধুমাত্র এই কারনে মাঝে মাঝে মেয়েদের হিংসা হয়।একবার ভাবলাম জামদানি দিয়ে একটা পাঞ্জাবী বানাই।সবাই এতো হাসাহাসি করলো যে সাহসে কুলালো না।তখন মনে হলো হিমু হতে পারলে ভালো হতো(মনখারাপ)

*জামদানি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★