জীবন যুদ্ধ

জীবনযুদ্ধ নিয়ে কি ভাবছো?

NatunSomoy : হাসানের চমকে দেওয়া জীবনযুদ্ধ! (ভিডিও) [বেশবচন-সাব্বাস] থেমে যাননি শেখ হাসান নামের এই যুবক। দুই পা দিয়েই চলছে জীবন সংগ্রাম। তার এই জীবনযুদ্ধ দেখে অনেকেই চমকে উঠেছেন...ভিডিও দেখুন- http://bit.ly/28RHPaa

*বেশম্ভব* *আড্ডা* *মনোবল* *জীবনযুদ্ধ* *ভাগ্য*

নিরাপদ নিউজ: ১০ বছর বয়সে চা বিক্রি করে সংসার চালায় ফাহিম! খোলা আকাশের নিচে জন সম্মুখে আসতে বাধ্য। যে বয়সে লেখা পড়া করার কথা, ঠিক সে বয়সেই অর্ধেক... ফাহিমের সম্পর্কে বিস্তারিত পড়ুন- http://www.nirapadnews.com/2016/03/01/news-id:134831/

*যান্ত্রিকজীবন* *জীবনযুদ্ধ* *ভাগ্য* *আড্ডা* *বেশম্ভব*

নিরাপদ নিউজ: একটি বেশব্লগ লিখেছে

রুবেল হোসেন এবার এসএসসি পরীক্ষা দিবে আর জেএসসি পরীক্ষা শেষ করেছে ফজলুল হক। দু’জনেই দিনমজুর ঘরের সন্তান এবং একই গ্রামে বসবাস করে।

রুবেল হোসেন এর দু’পা বাঁকানো। স্বাভাবিকভাবে হাঁটতে পারে না। আর বৈদ্যুতিক তারে স্পৃষ্টে হযে় ফজলুল হকের বাম হাত হারাতে হযে়ছে।

এ কারণে সাধারণ শিক্ষার্থীদের চেযে় তাদের দু’জনের লেখাপড়ার সংগ্রাম একটু আলাদা। দু’জনেই রৌমারী উপজেলার কোমরভাঙ্গি উচ্চ বিদ্যালযে়র শিক্ষার্থী।

উপজেলার বাইমমারী গ্রামের দিনমজুর আব্দুল মান্নানের ছেলে রুবেল হোসেন। আব্দুল মান্নান বছরের ৯ মাসই শ্রম বিক্রি করে থাকে দেশের বিভিন্ন জেলায়। জমাজমি বলতে শুধুমাত্র বাডি়র ভিটেটুকু।

আব্দুল মান্নান জানান, বয়স যখন দুই বছর তখন রুবেলের প্রচন্ড জ্বর হয়। গ্রামের মানুষ কইছিল এটা টাইফযে়ড জ্বর। এজন্য মেলা কবিরাজি চিকিৎসা করছিলাম।

সুস্থ হলেও তার দু’টি পা-ই বাঁকা কোকরানো হযে় যায়। প্রথম অবস্থায় সে হাঁটতে পারত না। এখন হাঁটতে পারে। স্কুলে লেখাপড়ার খুব ইচ্ছা তার। এজন্য আমার শত কষ্টের মাঝেও তাকে পড়ার খরচ দিছি।

আব্দুল মান্নান আরো বলেন, ‘ভালো ডাক্তার দেখানোর জন্য রুবেল একবার ঢাকায় নিয়া গেছিলাম। ডাক্তাররা কইছে অপারেশন করলে তার পা ভালা অবো। কিন্তু এর জন্য দেড় থেকে দুই লাখ ট্যাহা খরচ অবো। এত ট্যাহা পামু কই। ট্যাহার অভাবে অপারেশন করা হয়নি।’

অপরদিকে, ফজলুল হকের বাবার নাম জালাল উদ্দিন। তাদের সঙ্গে কথা বলে জানা গেল, ৭ বছর আগের কথা। বৈদ্যুতিক তারে জডি়যে় বিদ্যুৎস্পৃষ্টে ফজলুল হক মারাত্মকভাবে আহত হয়।

পরে চিকিৎসরা তাকে বাঁচাতে বাম হাত কেটে ফেলে। এর ফলে ফজলুলকে এক হাত দিযে়ই সব কাজ করতে হয়।

প্রতিবন্ধী রুবেল আর ফজলুল হকের সঙ্গে কথা বলে জানা গেল তাদের লেখাপড়া করার খুব আগ্রহ। এ কারণে কোনো দিনও তারা দু’জন স্কুলে অনুপস্থিত থাকেনি।

স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান জানান, দু’জনেই লেখাপড়ায় খুব ভালো। কিন্তু তাদের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। এর ফলে তাদের লেখাপড়ায় যাতে কোনো সমস্যা না হয় সেজন্য স্কুলের পক্ষ থেকে সাহায্য সহযোগিতা করা হয়।

*দিনমজুর* *সংগ্রাম* *জীবনযুদ্ধ* *ভাগ্য* *দেশজুড়ে* *যান্ত্রিকজীবন*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

জীবন যুদ্ধ
বারবার লড়াই করার পরও যখন কেউ পরাজিত হয় তখন তাঁর মাঝে বিজয়ী হবার আশা আর থাকেনা
*জীবনযুদ্ধ* *আমিএখনকই* *সাদ* *কানাই*
ছবি

হাফিজ উল্লাহ: ফটো পোস্ট করেছে

যুদ্ধে যাবার আগেই ঝরে যায় যারা

জীবন যুদ্ধে জয়ী হতে অবিরাম চেষ্টায় প্রতিনিয়ত যারা প্রতিযুগিতার সুম্মিখিন হয় ছেলেটি তাদেরই একজন

*ফটোকনটেস্ট* *জীবনযুদ্ধ* *আজকেরক্লিক*
ছবি

অনি: ফটো পোস্ট করেছে

৫/৫

এদেরকে দেখে যদি আমাদের মানবতা, সততা জেগে উঠে, তাহলে হয়তো ''অসহনীয়'' শব্দটি আমাদের জীবন থেকে বিদায় নেবে

*বাস্তবতা* *জীবনযুদ্ধ*
ছবি

Farid Al Mamun: ফটো পোস্ট করেছে

জীবন যুদ্ধ......

*জীবনযুদ্ধ*

মেঘবালক: __ পাপের ফসল ______ কার পাপের ওই ফসল ওটা আস্তাকুঁড়ের ধারে? ‘ওয়াহ্ ওয়াহ্’ চিৎকার করে কাঁদছে বারে বারে। মা যে তাহার বড়ই নিষ্ঠুর লোক সমাজের ডরে বুকের ধনকে ছিটকে ফেলে বসে আছে ঘরে। পাষাণ হৃদয় কাঁদছে না তো কাঁদছে পথের কুকুর পথিক স্বজন তারাও নিষ্ঠুর করছে যে দুর দুর! কিন্তু ও যে মানব জাতি মানুষের সন্তান হাত পা মাথা সবই আছে আছে দেহে প্রাণ।

*বিবেক* *অনুভুতি* *জীবন* *বিশ্বাস* *আবেগ* *কাকতালীয়ঘটনা* *কান্না* *চিরন্তনসত্যকথা* *সোনামনি* *প্রতিবাদ* *চিৎকার* *আর্তনাদ* *জীবনযুদ্ধ* *অদ্ভুদ*প্রতিচ্ছবি** *দুঃখী* *পাপের-ফসল*

মেঘবালক: –––––––––– আপনার আজকের কোন ছোট সিদ্ধান্ত আগামীতে অনেক ফলপ্রসু হবে।

*জীবনযুদ্ধ* *ত্যাগ* *কষ্ট* *কৃতজ্ঞতা*

মেঘবালক: এমন ছবি দেখলেও বিবেক নিজের কাছে প্রশ্ন করে। সমাজে বিত্তবানের অভাব নেই তবুও এদের অভাব এত বেশি কেন?

*ত্যাগ* *একলাজীবন* *প্রতিবাদ* *কান্না* *জীবনযুদ্ধ* *গরীব*

মেঘবালক: ––––––––– আবার প্রেরণা দাও আমাকে একটি মহাকাব্য প্রণয়ন করবো। আবার ভালোবাসো তুমি আমায় ব্যাথিত হয়ে আছি এক যন্ত্রণায়। চোখের জল বুঝি এখন হয়ে গেল শেষ প্রিয় তোমার বিরহে আজ আমি নিঃশ্বেষ।

*কষ্ট* *ত্যাগ* *অন্যরকম* *জীবনযুদ্ধ* *কবিতা* *আমারকবিতা*

মেঘবালক: ––––––––– নিরাশায় প্রহর গুনি আমি অবলীলায় ফিরে এসো আবার তুমি এ অবেলায়। জানি তুমি আসবেনা তবুও প্রহর গুনি আমার আমিকে কষ্ট দিয়ে নিজেই নিজের খুনী।

*কষ্ট* *ত্যাগ* *অন্যরকম* *জীবনযুদ্ধ* *কবিতা* *আমারকবিতা*

মেঘবালক: ––––––––– মানুষ দিয়ে আকাঁ এক মহান মানুষের ছবি। শত অত্যাচার ও নিপীরন সত্তেও মানুষের জন্যই শুধু লড়েছেন।

*কষ্ট* *অন্যরকম* *জীবনযুদ্ধ* *ত্যাগ* *জীবন* *সৎসাহস*

মেঘবালক: আমার প্রিয় সোনাতলার এক প্রিয় স্থান। খুব শান্ত স্নিগ্ধ ও নিঝুম একটি মুহুর্ত কেটে গেছে কত তার হিসেব নেই। এটাই আমার শ্রেষ্ট *পার্ক*।

*জীবন* *জীবনযুদ্ধ* *ত্যাগ* *যখনএকাথাকি* *পার্ক*

মেঘবালক: –––––––– –––––––– –––––––– মন পাখি তুই থাকরে খাঁচায় বন্দি আমিতো করেছি দুঃখের সঙ্গে সন্ধি। –––––––– –––––––– ––––––––

*আমারপৃথিবী* *জীবন* *জীবনযুদ্ধ* *ভালোবাসা* *প্রেম*

মেঘবালক: এটা মা'র লাইফ হিষ্টোরি।

*মা* *জীবনযুদ্ধ* *জীবন* *আমারপৃথিবী*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★