জ্ঞান

জ্ঞান নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 বুদ্ধিমত্তা ও জ্ঞানের মধ্যে পার্থক্য কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*বুদ্ধিমত্তা* *জ্ঞান*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 জ্ঞান ও দক্ষতার মধ্যে পার্থক্য কি?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*জ্ঞান* *দক্ষতা*

প্যাঁচা : মন মেজাজ খিচড়ে আছে, আর কেন জানি,এরকম অবস্থা হলে *বেশতো* তে আসার সময় পাই।হাহাহা...আজিব এক সম্পর্ক যা অকার্যকর কিন্তু চিরবহমান।হাহাহাহা...এমন অবস্থায় নতুনের অবস্থানটাই বা কোথায়?*ভোজনালয়* এ...কিংবা *শোবারঘর*-এ...(শয়তানিহাসি) *জ্ঞান* কিংবা *স্বপ্ন* এই দুইয়ের মাঝের দ্বন্দ্ব থেকেই *দ্বান্দিক-বাস্তবতা*।বস্তুত *দ্বন্দ* থেকেই কি *পরিবর্তন*,তাহলে *নতুন*কে বরণ করা কি আসলে সহজ যখন পরিবর্তনের এত ভয় আমাদের?হাহাহা...কি জানি,আমারতো আবার সবকিছুতেই ভয়(নাআআআ)(ভয়পাইসি)

*বেশতো* *জ্ঞান* *স্বপ্ন* *দ্বন্দ*

★ছায়াবতী★: Knowledge এর একটা বড় ব্যাপার আসলে অভিজ্ঞতা থেকে আসে, কিছু কিছু জিনিস আছে যে যত অভিজ্ঞ সে তত বেশি জানে, পৃথিবীর সব বই যেহেতু পড়ে ফেলা যাবে না তাই জ্ঞান জিনিসটাও ধার করার দরকার আছে, সেটা যে কারো থেকে হোক। তবে হা অন্যকে বুঝাতে দেওয়া যাবে না যে আমি খুব জ্ঞানী, মানুষের কাছে গ্রহনযোগ্যতা হারাতে হবে

*সংগৃহীত* *জ্ঞান* *অভিজ্ঞতা* *ছায়াবতী*

দস্যু বনহুর: [ক্রিকেট-সাবাসবোলিং] মানুষ করায়ত্ত করেছে *গতি*, অথচ নিজেরাই কুঁকড়ে গেছে *গতিহীনতা*য়। *প্রযুক্তি*র কাজ *প্রাচুর্য* সৃষ্টি, অথচ তা আমাদের দিয়েছে অসীম *চাহিদা*। আমাদের *জ্ঞান* আমাদের পরিণত করেছে *নৈরাশ্যবাদী*তে। আমাদের *চাতুর্য* কেবলই *রুঢ়* আর *নিষ্ঠুর*। আমরা ভাবি বড্ড বেশি অথচ *অনুভব* করি খুব সামান্য।

*বাউন্ডুলে* *প্রাচুর্য* *জ্ঞান* *চাতুর্য* *রুঢ়* *অনুভব*

ফ্রেশ ফ্রজেন: *জ্ঞান* বর্তমানে দেশে সামাজিক নিরাপত্তা কর্মসূচি চালু রয়েছে কতটি ? A. ৯৯টি B. ১০০টি B. ১০১টি D. ১০২টি

ফ্রেশ ফ্রজেন: *জ্ঞান* ইউনিয়ন পরিষদ নির্বাচনের জন্য বরাদ্দকৃত মোট প্রতীকের সংখা কত ! A. ৩৪ টি B. ৩৫ টি B. ৩৬ টি D. ৩৭ টি

ফ্রেশ ফ্রজেন: [বোতলবাজি-পুরাইমাখন]কাউকে জ্ঞান বিতরণের আগে জেনে নিও যে তার মধ্যে সেই জ্ঞানের পিপাসা আছে কি-না। অন্যথায় এ ধরণের জ্ঞান বিতরণ করা হবে এক ধরণের জবরদস্তি। জন্তুর সাথে জবরদস্তি করা যায়, মানুষের সাথে নয়। হিউম্যান উইল রিভল্ট।

*জ্ঞান*

উদয়: একটি বেশব্লগ লিখেছে

জিন্সের প্যান্ট এখন এতই প্রচলিত যে, কাউকে কটনের প্যান্ট পরতে দেখলেই আমাদের আশ্চর্য লাগে 
grin emoticon
 । আগে একহারা নীল রঙের জিন্সের প্রচলন থাকলেও যুগে যুগে কাটা, ফাটা, ফেইড শেড আর বিভিন্ন রঙের জিন্সের ফ্যাশন আমরা দেখেছি। কিন্তু এই জিন্সের জন্মস্থল কোথায়? আর নামটাই বা কীভাবে এলো?

অনেকেই ভাবেন, জিন্সের জন্ম আমেরিকায়। কিন্তু কথাটা ভুল। 
... 
অষ্টাদশ শতাব্দীর শেষ দিকে আমেরিকায় জিন্সের তুমুল ব্যবহার শুরু হয়। তখন থেকে দেশটি জিন্সের প্রসার ঘটিয়েছে, একে জনপ্রিয় করেছে সত্যি, কিন্তু জিন্স ফেব্রিকটা প্রথম বোনা হয়েছিলো ফ্রান্সের নিম (Nîmes) শহরে। আর ডেনিম নামটাও এসেছে "de Nîmes" থেকে, যার অর্থ "নিম-এর জিনিস"! 
আর এই জিন্স (Jeans) নামটা এসেছে ইতালির জেনোয়া শহরের ফরাসী উচ্চারণ "Gênes" থেকে। এতো শহর থাকতে কেন এই শহরের নামেই ফেব্রিকটির নামকরণ হল? কারণ এই শহরেই বিশ্বের প্রথম ডেনিম ট্রাউজারটি তৈরি হয়েছিলো!

সেই থেকে ডেনিম/জিন্স মিলেমিশে একাকার।

*হালেরফ্যাশন* *জিন্স* *প্যান্ট* *কৌতুহল* *জ্ঞান* *আজব*
ছবি

ফারহানা ইয়াছমীন নীপা: ফটো পোস্ট করেছে

প্যাঁচা : আমি পড়াশোনা করতে না করছি না,কেবল শিক্ষিত হতে এত কষ্টের কি দরকার তা কেবল বুঝতে চাচ্ছিলাম?হাহাহাহা... https://www.youtube.com/watch?v=exu3G8TK1CA

*রেডিও-প্যাঁচা* *পড়াশোনা* *শিক্ষা* *জ্ঞান* *নিয়ন্ত্রণ* *পরীক্ষা* *মানুষ-হও* *যোগ্যতা* *যোগ্য*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

জ্ঞানিকে জিজ্ঞাসা করাই হলো মূর্খতার রোগের চিকিৎসা
নিজেকে আবার চিকিত্সক ভাবা শুরু করলা কবে থেকে?
*জ্ঞান* *মুর্খতা*

মাহাবুবুর রহমান: আগে পড়াশুনা করা হত জ্ঞানী হওয়ার জন্য আর এখন হয় কয়েকটা কাগজ অর্জনের জন্য বুঝতেই পারছিনা আমাদের এই জাতির ভবিষ্যৎ কি ? আমাদের ভবিষ্যৎ প্রযন্মদের পথ দেখানোর মত কোন মানুষই কি আর অবশিষ্ট থাকবেনা ? (চিন্তাকরি)

*জ্ঞান* *শিক্ষা* *পড়াশুনা*

পাগলী: জ্ঞানের তিনটি স্তরঃ ১. যে প্রথম স্তরে প্রবেশ করবে, সে অহংকারী হয়ে উঠবে, যেন সব কিছুই সে জেনে ফেলেছে। ২. দ্বিতীয় স্তরে প্রবেশ করার পর, সে বিনয়ী হবে। ৩. আর তৃতীয় স্তরে প্রবেশ করার পর, সে নিজের অজ্ঞতা উপলব্ধি করতে পারবে। —ইমাম ইবনে আল রাজা

*জ্ঞান* *বিনয়ী* *অহংকারী* *উপলব্ধি*

আফিয়া আঞ্জুম তামান্না: "আনন্দকে ভাগ করলে দুটি জিনিস পাওয়া যায়; একটি হচ্ছে জ্ঞান এবং অপরটি হচ্ছে প্রেম।" - রবীঠাকুর

*প্রেম* *জ্ঞান* *রবীন্দ্রনাথ*

মিকু: . মানুষের শরীরের সবচে শক্তিশালী পেশী কোনটি? কি বাইসেপ ফোলাচ্ছেন? লাভ নেই। । । । । । । । । । । । । জিহ্বা সবচেয়ে শক্তিশালী পেশী! (ভেঙ্গানো২)

*জ্ঞান*

হাফিজ উল্লাহ: হে প্রভু তোমার কাছে এতটুকু মোর প্রার্থনা (দোয়া) জ্ঞান দাও-আদম (আ.) এর মত, ধৈর্য্য দাও-নুহ (আ.) এর মত, ঈমান দাও-ইব্রাহিম (আ.) এর মত, সম্পদ ও ক্ষমতা দাও-সোলায়মান (আ.) এর মত, আর আমার সর্বোপরি আদর্শ দাও-মুহাম্মদ রাসুলুল্লাহর (স.) এর মত l আমিন!

*প্রার্থনা* *আকাংখা* *জ্ঞান* *ধৈর্য্য* *ঈমান* *সম্পদ* *ক্ষমতা* *আদর্শ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★