জ্যোতির্বিজ্ঞান

জ্যোতির্বিজ্ঞান নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

.
১৯৬৯ খ্রীস্টাব্দের ১৬ই জুলাই জ্যোতির্বিজ্ঞান ও মহাকাশ আবিষ্কারের ইতিহাসে সর্ববৃহৎ অভিযান, প্রথম মনুষ্যবাহী মহাকাশযান অ্যাপোলো ১১, যা ২০ জুলাই চাঁদে অবতরণ করে। এই অভিযানে অংশনেন দলপ্রধান নীল আর্মস্ট্রং, চালক মাইকেল কলিন্স, এডুইন অল্ড্রিন জুনিয়র এবং কমান্ড মডিউল। পরবর্তীতে আবিষ্কার হয়েছে প্লুটো সহ অন্যান্য বামন গ্রহ, নেহারিকা, ধূমকেতু, কৃষ্ণগহ্বর।বিজ্ঞান ও অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে তৈরি হয়েছে শক্তিশালী কৃত্রিম উপগ্রহ, দূরবীক্ষণ যন্ত্র ইত্যাদি। যথাঃ হাবল টেলিস্কোপ। আধুনিক জ্যোতির্বিজ্ঞান মহাবিশ্বকে দূরবীক্ষণ যন্ত্র ছাড়া আমাদের চোখের সামনে তুলে ধরেছে। আধুনিক জ্যোতির্বিজ্ঞান বেশ কয়েকজন বিজ্ঞানীর কারনে পরিপূর্ণতা লাভ করেছে। তাদের মদ্ধে, আন্নি জাম কেনন (Annie Jump Cannon), মারিয়া মিশেল (Maria Mitchell), সি.ডব্লীউ থমবারগ(C.W. Tombaugh) হানরিটা সোয়ান লেভিট (Henrietta Swan Leavitt) প্রমুখ
*জ্যোতির্বিজ্ঞান* *মহাকাশ* *টেলিস্কোপ* *সাদ* *আবিষ্কার* *মানুষবাহী* *দুরবীক্ষন* *ধুমকেতু*

কবি: একটি বেশব্লগ লিখেছে

আসছে শুক্রবার (২০ মার্চ) একদিনে তিনটি বিরল প্রাকৃতিক ঘটনা দেখবে পৃথিবীবাসী। দিনে সূর্যগ্রহণে আ‍ধাঁর নামবে, রাতে সুপারমুন ছড়াবে দিনের আলো। আর ক্যালেন্ডারের হিসাবে এই দিনটিই সূর্যের বিষুবরেখা অতিক্রমকাল। ফলে দিন ও রাত্রি হবে সমান।

সুপারমুন বা অতিকায় চাঁদ দেখা যাবে রাতের আকাশে। এই রাতে চাঁদ উড়ে যাবে পৃথিবীর খুব কাছ থেকে। আর এক পর্যায়ে সূর্য ও চাঁদ একই সরল রেখায় চলে আসবে। আর এতে দিনের বেলায় সূর্যের আলো হয়ে আসবে ক্ষীণ।

চব্বিশ ঘণ্টার মধ্যে মহাকাশে এই তিন ঘটনার একটি অন্যটিকে প্রভাবিত করবে না ঠিকই, কিন্তু একদিনে তিন ঘটনার সন্নিবেশ বিরল।

অধিকাংশ সময়েই বছরে তিন থেকে ছয়টি সুপারমুন আকাশে দেখা যায়। ২০১৫ সালে মোট ছয়টি সুপারমুন দেখা যাবে। ঠিক পরেরটি আসছে ২০ মার্চ তারিখে। ওই একই দিনে ঘটবে সূর্যগ্রহণ। আর পরে আগামী আগস্টে, সেপ্টেম্বরে ও অক্টোবরে তিন দফা সুপারমুন দেখা যাবে।

নতুন যখন চাঁদ আসে তখনই সূর্যগ্রহণের ঘটনা ঘটে। এই সময় চাঁদের প্রায় সবটাই ঢাকা পড়ে থাকে। আর অতিকায় চাঁদ যখন দেখা যায় তখন সে চাঁদ থাকে পূর্ণ থালার মতো।

২০ মার্চ পৃথিবীর অক্ষ রেখা সুর্যরস্মির ওপর উলম্ব হয়ে অবস্থান করবে। এমনটা বছরে দুইবারই ঘটে। ঠিক যে দুটি দিনে দিবা-রাত্রি সমান হয়। এরপর এই রেখ‍া কাত হয়ে পড়লে উত্তর গোলার্ধের দিন বড় হতে থাকবে।

তথ্যসুত্র: :Banglanews24.com

*প্রকৃতি* *বিজ্ঞান* *জ্যোতির্বিজ্ঞান* *সুপারমুন* *সূর্যগ্রহণ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★