জয়পাড়ার লুঙ্গি

জয়পাড়ারলুঙ্গি নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

লুঙ্গি আমাদের ঐতিহ্য। বাঙ্গালি পুরুষদের সবচেয়ে সেরা পরিধেয়। লুঙ্গির মত এতো আরাম আমার মনে হয় অন্য কোন পোশাকে পাওয়া যাবে না। আধুনিক অনেক পুরুষই লুঙ্গি পরতে পছন্দ করেন না। তাদের কাছে শর্ট প্যান্ট বা থ্রি কোয়ার্টার প্যান্টই অনেক বেশি আরামদায়ক। কিন্তু লুঙ্গি হল বাঙালি পুরুষের ঐতিহ্য। যারা লুঙ্গি পরেন না তাদের কে বলছি একবার খালি পরে দেখুন, ১০০% গ্যারান্টি অন্য পোশাকের চেয়ে ১০ গুন বেশি আরাম পাবেন। আমাদের দেশে সুনামধন্য অনেক লুঙ্গির ব্র্যান্ড রয়েছে যাদের মধ্যে জয়পাড়ার লুঙ্গি দেশে বিদেশে সর্বাধিক জনপ্রিয়। আজকের আয়োজন জয়পাড়ার লুঙ্গি নিয়ে।
 
জয়পাড়ার তাঁতের লুঙ্গি
ঢাকা দোহার ও নবাবগঞ্জ উপজেলার তাঁতে বোনা লুঙ্গির সুনাম দেশজুড়ে। জয়পাড়া গ্রামের তাঁতিরা এই লুঙ্গির প্রধান পৃষ্টপোষক বলেই এই লুঙ্গির নাম জয়পাড়ার লুঙ্গি। এই লুঙ্গি গুলো পরতে আরাম এবং টেকস্ই। জয়পাড়ার লুঙ্গি বর্তমানে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। প্রায় ১০০ বছর আগে তাঁতে বোনা লুঙ্গির গোড়াপত্তন হয়েছিল ঢাকার দোহার ও নবাবগঞ্জ উপজেলায়। সেই থেকে নানা প্রতিকূলতা উপেক্ষা করে পূর্বপুরুষদের ঐতিহ্যকে ধরে রেখে লুঙ্গি তৈরি করে চলেছেন তাঁতিরা। এক সময় খুবই জমজমাট ছিল দোহারের জয়পাড়া লুঙ্গির হাট। এক সময়ে লুঙ্গির হাটকে কেন্দ্র করে উৎসবে পরিণত জয়পাড়া। দেশের বিভিন্ন স্থান থেকে আগত পাইকারদের ভিড়ে সরগরম থাকতো সপ্তাহের সোম ও বৃহস্পতিবার বিকেলটা। সারা দেশে লুঙ্গির যে ক'টি হাট রয়েছে, তার মধ্যে জয়পাড়ার লুঙ্গির হাট প্রসিদ্ধ। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকাররা লুঙ্গি কিনতে ছুটে আসেন এই হাটে। তবে এখন এই হাটের জৌলুস আর খুব একটা দেখা যায় না। কিন্তু বিভিন্ন মার্কেটে এই লুঙ্গি পাওয়া যায় এবং এটি বেশ জনপ্রিয়। 
 
দেশের বাইরে যাচ্ছে জয়পাড়ার লুঙ্গি কিন্তু আমরা কেন পরছি না?
দেশের গন্ডি পেরিয়ে জয়পাড়া লুঙ্গি যাচ্ছে ভারত, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। এই সব দেশগুলোতে জয়পাড়ার লুঙ্গি বেশ জনপ্রিয়তা পেয়েছে। মূলত বাঙ্গালিদের কাছ থেকেই বিদেশিরা লুঙ্গি পরার জন্য অনুপ্রাণিত হয়েছে। কিন্তু আমরাই এখন আর লুঙ্গি পরিনা। অফিস আদালতে না হোক অন্তত্ব বাড়িতে তো আমরা লুঙ্গি পরতেই পারি। আসুন আমাদের ঐতিহ্যকে ধরে রাখি। আরামের পোশাক লুঙ্গি পরি।
 
 
জয়পাড়ার লুঙ্গির দাম কেমন? কোথায় থেকে কিনবেন?
 
প্রায় চার দিন ৮০ ঘণ্টা অক্লান্ত পরিশ্রমের পর তৈরি হয় এক ভিম (ছয়টি) লুঙ্গি। প্রতিটি ভিমের দাম পাইকারী মূল্যে ২৪শ' থেকে প্রায় ১৫ হাজার টাকা পর্যন্ত। জয়পাড়ার লুঙ্গিগুলো দোহারসহ দেশের প্রায় সবগুলো নামিদামি শপিংমলে সহজে পাওয়া যায়। বিভিন্ন ধরনের চেক লুঙ্গি এবং খারা স্ট্রিপ লুঙ্গি ও একক সাদালুঙ্গিসহ বিভিন্ন রংয়ের চোখ ধাঁধানো লুঙ্গি সাজানো থাকে দোকানের তাকগুলোতে। সব শ্রেণীপেশার মানুষের জন্য তাদের সাইজ ও পছন্দমত লুঙ্গি তৈরি করে থাকে দোহারের কারিগররা। সেই হিসাবে প্রতিটি লুঙ্গি বিক্রি হয় ৬০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। স্থানীয় হাট ও মানভেদে লুঙ্গির দাম কমবেশি হয়ে থাকে। তবে তাঁতিরা বেশি বুনছেন ৬০০ টাকা থেকে ১২০০ টাকা দামের লুঙ্গি। যারা ঘরে বসেই জয়পাড়ার লুঙ্গি কিনতে চান তাদের জন্য বাংলাদেশে রয়েছে বেশ কয়েকটি বড় বড় অনলাইন শপিং মল। তাদের ওয়েবসাইট গুলোতে গিয়ে পছন্দমত লুঙ্গি বাছাই করে অর্ডার দিলেই আপনার ঘরে তারাই পন্য পৌঁছে দেবে। নিচে একটি লিংক দিয়ে রাখলাম। এখন থেকে জয়পাড়ার লুঙ্গির বেশ কিছু কালেকশন দেখতে পাবেন।
*লু্ঙ্গি* *জয়পাড়ারলুঙ্গি* *শপিং* *স্মার্টশপিং* *কেনাকাটা* *অনলাইনশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★