টিভিকার্ড

টিভিকার্ড নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

টিভিকার্ড কিনতে ক্লিক করুনবর্তমান যুগে বিনোদনের অন্যতম অনুসঙ্গ হচ্ছে টিভি। ঘন্টায় ঘন্টায় দেশ বিদেশের তরতাজা খবর আর প্রিয় দলের খেলা উপভোগ করার জন্য সকলেই টিভির পর্দায় চোখ রাখেন। তাই সবার ঘরে এখন টেলিভিশন থাকা চাই-ই-চাই। তবে  যাদের বাড়িতে কম্পিউটার  বা ল্যাপটপ রয়েছে তারা আর বাড়তি টাকা ফুরিয়ে টিভি কেন কিনবেন? আপনি চাইলেই আপনার কম্পিউটার মনিটর কিংবা ল্যাপটপকে টিভি বানিয়ে ফেলতে পারেন। এরজন্য আপনাকে মাত্র অল্প সামান্য টাকা ফুরিয়ে একটি টিভি কার্ড কিনতে হবে। টিভি কার্ড ব্যবহার করে কম্পিউটার মনিটরকে অনায়াসে টিভির মতো ব্যবহার করা যায়। আজকের আলোচনা টিভিকার্ড নিয়ে। 
 
টিভি কার্ড
দেশের বাজারে বর্তমানে কয়েক ধরনের টিভি কার্ড রয়েছে। সাধারনত কোন ধরনের টিভি টিউনার কার্ড কেনা হবে তা নিয়ে অনেক সময় দ্বিধা থাকে। টিভি কার্ডের রকমফের জানা থাকলে  তা কেনার আগের দ্বিধা দূর করবে।
দেশে তিন ধরনের টিভি টিউনার কার্ড পাওয়া যায়। এগুলোকে সাধারণত টিভি কার্ড হিসাবেই পরিচিত। এগুলোর দাম দেড় হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।
 
১. ইন্টারনাল টিভি টিউনার কার্ড
২. এক্সটার্নাল টিভি টিউনার কার্ড
৩. ইউএসবি টিভি টিউনার কার্ড
 
ইন্টারনাল টিভি কার্ড 
ইন্টারনাল টিভি টিউনার কার্ডের জন্য একটি কম্পিউটার দরকার। কেননা ইন্টারনাল টিভি কার্ড কম্পিউটারের মাদারবোর্ডের সঙ্গে সংযুক্ত থাকে। ফলে বাড়তি জায়গার প্রয়োজন হয় না। মাদারবোর্ডের যুক্ত থাকার কারণে কম্পিউটার চালু করলেই টিভি কার্ডটি চালু হয়ে যাবে। বাড়তি সংযোগের প্রয়োজন নেই। কিন্তু ইন্টারনাল টিভি টিউনার কেনার আগে তা কম্পিউটারের হার্ডওয়্যার কনফিগারেশনের সঙ্গে মিলবে কিনা তা দেখে নিতে হবে। আর একটি কথা মনে রাখতে হবে এ কার্ড দিয়ে মনিটরকে টিভি পর্দায় রূপান্তর করতে কম্পিউটার চালু রাখতে হবে।
 
এক্সটার্নাল টিভি কার্ড 
এক্সটার্নাল টিভি টিউনার কার্ডের সবচেয়ে বড় সুবিধা কম্পিউটার ছাড়া শুধু মনিটর ব্যবহার করে টিভি দেখা যাবে। মনিটরের ভিজিএ ক্যাবলের সঙ্গে এটি লাগিয়ে তা ব্যবহার করা হয়ে থাকে। এ ছাড়া এটি ব্যবহার করলে আলাদা স্পিকারের প্রয়োজন হয় না। কেননা এক্সটার্নাল টিভি টিউনার কার্ডের সঙ্গে বিল্ট ইন স্পিকার লাগানো থাকে।
 
 
ইউএসবি টিভি কার্ড
এ ধরনের টিউনার কার্ড সাধারণ ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। ল্যাপটপের ছাড়াও ডেস্কটপ কম্পিউটারে এটি ব্যবহার করা যাবে। ইউএসবি পোর্টের মাধ্যমে এই টিভি কার্ডটি যুক্ত করতে হয়। এটি সহজে বহন করা যায়। আকৃতি একটি পেনড্রাইভের মতো।
 
 
কোথায় থেকে কিনবেন, দাম কেমন?
বর্তমান বাজারে সারা দেশের বিভিন্ন কম্পিউটার এক্সেসরিজের দোকানে টিভিকার্ড পাওয়া যায় । দাম খুব একটা যে বেশি তা নয় মাত্র  এক হাজার থেকে ৫০০০ টাকা খরচ করলেই টিভি কার্ড কিনতে পাওয়া যাবে। তবে ব্র্যান্ড নিউ টিভি কার্ড কিনতে চাইলে ভরসা রাখতে পারেন দেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকের ডিলের উপর। আজকের ডিলে ভাল মানের একাধিক টিভি কার্ডের কালেকশন রয়েছে সেখান থেকে আপনি আপনার পছন্দেরটি কিনে নিতে পারবেন। অনলাইনে অর্ডার করলে তারা আপনার ঠিকানা মত অর্ডারকৃত পণ্যটি পৌঁছে দেবে। 
টিভিকার্ড কিনতে ও টিভি কার্ডের কালেকশন দেখতে এখানে ক্লিক করুন। 
*টিভিকার্ড* *স্মার্টশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★