টি-২০

ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আবারও বদলে গেল টি-২০ বিশ্বকাপের নিয়ম

ক্রিকেট ইতিহাসের নবীনতম সংস্করণ হলো টি-টয়েন্টি ক্রিকেট। ২০০৫ সালে ইতিহাসের প্রথম টি২০ ম্যাচ আয়োজিত হয়। শুরু থেকে আইসিসির আইন ছিল প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট আয়োজন করবে। আইসিসি সেটা করেও ছিলেন। প্রতি দুই বছরের মাথায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করেন। কিন্তু সদ্যশেষ হওয়া ২০১৬ ভারত বিশ্বকাপে এসে আইসিসি ইঙ্গিত দেন চার বছর অন্তরে টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। সোমবার হঠাৎ খবর পাওয়া গেল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সেই সিদ্ধান্ত থেকে নড়ে চড়ে বসেছে। এবার থেকে আর চার বছর অন্তর নয়। টি টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই বছর অন্তর অন্তরই হবে। কারণ ভারতের মাটিতে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। আর এই বিশ্বকাপ দারুণ সফল হয়েছে। এই সাফল্যের জন্যই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল নড়ে চড়ে বসেছে। সোমবার আইসিসির তরফ থেকে এক বিবৃতিতে জানিয়েছে, এবার থেকে টি টোয়েন্টি বিশ্বকাপ প্রতি দুই বছর অন্তর হবে। অর্থাৎ পরবর্তী টি টোয়েন্টি বিশ্বকাপ হবে ২০১৮ সালে। তার পরের বিশ্বকাপ হবে ২০২০ সালে। তার পরেরটা হবে ২০২২ সালে।

*টি-২০* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

বিগ ব্যাশে মুস্তাফিজকে নিয়ে তিন দলের কাড়াকাড়ি!

বাংলাদেশের বাঁ-হাতি এই পেসারকে দলে পাওয়ার জন্য উঠেপড়ে লেগেছে তিন দল – মেলবোর্ন রেনেগেডজ, সিডনি সিক্সার্স ও সিডনি থান্ডার্স। এমন তথ্য দিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বিষয়ক শীর্ষস্থানীয় গণমাধ্যম ক্রিকেট.কম.এইউ। আসন্ন ডিসেম্বরে অনুষ্ঠিতব্য বিগ ব্যাশের ষষ্ঠ আসরের ফিক্সচার এখনও চূড়ান্ত না হলেও এরই মধ্যে দলগুলো নিজেদের ঘর গুছিয়ে নিতে শুরু করেছে। আটটা দলের মধ্যে কেবল মেলবোর্ন স্টার্সই দু্’জন বিদেশি খেলোয়াড়ের কোটা পূরণ করে ফেলেছে। সেই দু’জন হলেন ইংল্যান্ডের লুক রাইট ও কেভিন পিটারসেন। বাকি সাত দলের কমপক্ষে একজন করে বিদেশি খেলোয়াড় এখনও দরকার। আর সেদিক থেকে কাটার মাস্টার মুস্তাফিজকে পাওয়ার দৌড়ে এখন অবধি সবচেয়ে এগিয়ে আছে মেলবোর্ন রেনেগেডজ। কারণ, এই দলের পরিচালক হিসেবে কাজ করছেন আইপিএলে মুস্তাফিজের দল সানরাইজার্স হায়দ্রাবাদের কোচ টম মুডি। তাদের দলের দুই বিদেশি খেলোয়াড় কোটায় কেউই এখন পর্যন্ত চূড়ান্ত না হলেও, দলটি আশা করছে ওয়েস্ট ইন্ডিয়ান অল রাউন্ডার ডোয়াইন ব্রাভোকে পাবে তারা। এর সাথে এবার ২০ বছর বয়সী মুস্তাফিজকে যোগ করতে চাইছে তারা। আর সেটা করার ক্ষেত্রে টম মুডিকে প্রধান ভরসা মনে করছে দলটি। সর্বশেষ মৌসুমে দলের পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। দলের কোচ ডেভিড সাকেরও এবার দলে একজন বিদেশি বোলার নিতে মরিয়া। দ্য এজ পত্রিকাকে তিনি এ ব্যাপারে বলেন, ‘সত্যি কথা বলতে আমরা একজন বিদেশি বোলার নিতে চাই।’ ক’দিন আগেই মুস্তাফিজকে ‘লিটল জিনিয়াস’ বলেছিলেন তার সানরাইজার্স সতীর্থ মোজেস হেনরিক্স। বিগ ব্যাশে এই মোজেসই সিডনি সিক্সার্সের অধিনায়ক। তারাও আগ্রহী মুস্তাফিজের ব্যাপারে। দলের দুটি বিদেশি খেলোয়াড় কোটার একটাও এখনও পূরণ হয়নি। এদিকে, সিডনি থান্ডার্সের সাবেক অধিনায়ক ও বর্তমানে ম্যানেজারের দায়িত্বে থাকা মাইক হাসি আইপিএলের ধারাভাষ্যকক্ষে বসে ‍মুস্তাফিজকে পরখ করে নেয়ার সুযোগ পাচ্ছেন। জানা গেছে, এই সিডনি থান্ডার্সের রাডারেও আছেন মুস্তাফিজ। সেক্ষেত্রে আসন্ন মৌসুমে তিনি জুটি বাঁধবেন ওয়েস্টি ইন্ডিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেলের সাথে। থান্ডার্স চাইছে কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসের অভাব এক বোলিং দিয়েই পুষিয়ে দেবেন মুস্তাফিজ। এদিকে পার্থ স্কর্চার্সেরও দুটি বিদেশি খেলোয়াড় কোটার একটাও পূরণ হয়নি। আর হোবার্ট, অ্যাডিলেড আর ব্রিসবেন দলে একটা করে জায়গা খালি আছে বিদেশি খেলোয়াড়দের জন্য। মুস্

*টি-২০* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

পরবর্তী টি-২০ বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় ?

টি-টোয়েন্টি বিশ্বকাপ-২০১৬ শেষ হওয়ার আগেই পরবর্তী ভেন্যুর নাম জানিয়ে দিয়েছে আইসিসি। চার বছর বাদে ২০২০ সালে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে অস্ট্রেলিয়ায়। এর আগেও অজিদের মাটিতে বিশ্বকাপের আসর বসেছে। তবে সেটা ছিল ওয়ানডের আসর। এখন পর্যন্ত টি-২০ বিশ্বকাপ আয়োজন করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০২০ সালেই প্রথমবার টি-২০ বিশ্বকাপ হবে সেখানে। এদিকে, আইসিসির নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে প্রতি চার বছর পর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। আগের নিয়মে ২ বছর পর পর বিশ্বকাপের আয়োজন করা হতো। যদিও ২০০৯ সালে দ্বিতীয় বিশ্বকাপ টি-টোয়েন্টির পর ২০১০ সালেও বিশ্বকাপের আয়োজন করা হয়। পরবর্তী বিশ্বকাপে ১৬টি দেশ অংশ নেবে বলে ঠিক হয়েছে। গ্রুপ পর্বের পরেই কোয়ার্টার ফাইনাল হবে। অনেকটা ৫০ ওভারের বিশ্বকাপের মতো। দেশগুলো হলো: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, বাংলাদেশ, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেপাল, জিম্বাবুয়ে, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস, আফগানিস্তান, হংকং ও আয়ারল্যান্ড।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

বাংলাদেশ বনাম ভারত

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আজকে ইডেন গার্ডেনে মুখোমুখি হচ্ছে বাংলাদেশের ব্যাটিং বনাম পাকিস্তানের বোলিং ?

টি-২০ ওয়ার্ল্ড কাপের দ্বিতীয় ম্যাচে ইডেন গার্ডেনে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ | খেলা শুরু হবে বিকাল ৩:৩০ মিনিটে এবং খেলাটি সরাসরি দেখাবে গাজী টিভি |

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

অনলাইন থেকে কিনতে পারবেন টি-২০ বিশ্বকাপের টিকিট ?

বুকমাইশো.কম থেকে কিনতে পারবেন টিকিট ? https://in.bookmyshow.com/sports/

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *টিকিট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচের সব টিকেট শেষ!

আর একদিন বাদেই মাঠে গড়াবে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপের ম্যাচ। আর এরই মধ্যে ফুরিয়ে গেছে ম্যাচের সব টিকেট। অনলাইন টিকেটের ওয়েবসাইট বুকমাইশো.কম এমন তথ্য জানিয়েছে। এদিকে, ভারত-পাক ম্যাচের কোনও টিকিটই কাউন্টার থেকে জনসাধারণের জন্য বিক্রি করা হবে না। ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) সভাপতি সৌরভ গাঙ্গুলি নিজেই এই কথা জানিয়ে দিলেন, ‘অনলাইনে যে হাজার দশ টিকিট দেওয়া হবে। তার বাইরে আর কিছু দেওয়া হবে না।’ মূলত, নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্ত বলে জানান তিনি। সিএবি সদস্যদের ও অনুমোদিত ক্লাব, সংস্থাগুলিকে বুধ ও বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে টিকিট দেওয়া হবে।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *টিকিট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

২০১৮ সাল থেকে টেস্ট খেলুড়ে দেশ গুলোকে টি-২০ বিশ্বকাপের বাছাইয়ে নাও খেলতে পারে ?

বাংলাদেশের মত পরীক্ষিত টেস্ট খেলুড়ে দেশকে যাতে আর বাছাইয়ে খেলতে না হয়, সেই ভাবনার কথা প্রকাশ করে আইসিসি নিজেদের টনক নড়ার আভাসই দিয়েছে। সংস্থাটির দায়িত্বশীল কর্তার থেকেই এসেছে বাছাই বিষয়ক পুনর্বিবেচনার মন্তব্যটি। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির নির্বাহী ডেভ রিচার্ডসন বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাতকারে জানান, আগামী টি-টুয়েন্টি বিশ্বকাপে টেস্ট খেলুড়ে দেশগুলোকে বাছাইপর্ব খেলতে হবে কিনা সেটি পুনর্বিবেচনার কথা ভাবছে আইসিসি।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *বাছাইপর্ব*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কলকাতায়ও পাক-ভারত ম্যাচে শঙ্কা!

পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়ে এখন পর্যন্ত আশার বাণী শোনা যাচ্ছে না। নিরাপত্তার কারণে সর্বশেষ ধর্মশালা থেকে পাকিস্তান ও ভারতের মধ্যকার ম্যাচটি কলকাতায় আনা হয়েছে। তবে শোনা যাচ্ছে ভারতের উগ্রপন্থী দলগুলো এখানেও হুমকি দিচ্ছে। তাই ভারতের কাছে নিরাপত্তার লিখিত আশ্বাস চাইল পাক বোর্ড চেয়ারম্যান শাহরিয়ান খান। ধর্মশালায় যে সংগঠন ভারত-পাক ম্যাচ নিয়ে হুমকি দিয়েছিল, সেই ‘অ্যান্টি টেররিস্ট ফ্রন্ট’ ইডেনের মাঠেও পিচ খুঁড়ে দেওয়ার হুমকি দিয়েছে! তাদের সাফ কথা, কোনও ভাবেই পাকিস্তানকে এ দেশে খেলতে দেওয়া হবে না। এ প্রসঙ্গে পিসিবি চেয়ারম্যান শাহরিয়র খান বিবৃতি বলেন, ‘কলকাতায় খেলতে অসুবিধে নেই। কিন্তু তার আগে ভারত সরকারকে আমাদের নিশ্চয়তা দিতে হবে।’ শাহরিয়র আরও বলেন, ‘শিবসেনা, আপ, কংগ্রেস প্রত্যেকটা দলই পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে। কেন্দ্র যতক্ষণ না নিরাপত্তা বলয়ে ঘিরে দিচ্ছে, আমরা টিম পাঠানোর ঝুঁকি কী করে নিতে পারি?’ এদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের কাছ থেকে ম্যাচটি হওয়ার ব্যাপারে যথেষ্ট আশ্বাস পাওয়া গিয়েছে। কম্যান্ডো বলয়ে ঘিরে দেওয়া হবে পাক টিমকে। কয়েকটি সূত্রে সরকারের কাছে খবর এসেছে কিছু জঙ্গি এ দেশে ঢুকেছে। সরকার ন্যূনতম ঝুঁকি নেবে না। এই মত বিশ্বাস করলে পাকিস্তানের সফর বাতিল করার কোনও কারণ নেই। সে ক্ষেত্রে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে যথেষ্ট তৎপরতা দেখাচ্ছে।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

প্রস্তুতি ম্যাচে জাহানারাদের প্রতিপক্ষ আজ শ্রীলঙ্কা

আগামী ১৫ মার্চ স্বাগতিক ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ নারী ক্রিকেট দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। এ ম্যাচে নামার আগে অবশ্য নিজেদের ভালোভাবেই ঝালিয়ে নেয়ার সুযোগ পাচ্ছে জাহানারা আলমের দল। মূল লড়াই শুরুর আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে পারছে বাংলাদেশ। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। ব্যাঙ্গালুরুর চিন্বাসামী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ (বৃহস্পতিবার, ১০ মার্চ) রাত ৮টায়। জাহানারা ‍আলমদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ ১২ মার্চ, প্রতিপক্ষ আয়ারল্যান্ড। এবারের বিশ্বকাপে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাংলাদেশ ছাড়াও রয়েছে শক্তিশালী ভারত, ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ১৫ মার্চ ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। নারীদের বিশ্বকাপে অংশ নিচ্ছে ১০টি দল। ‘এ’ গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। বাংলাদেশ স্কোয়াড: জাহানারা আলম (অধিনায়ক), আয়েশা রহমান, সালমা খাতুন, ফারজানা হক, রুমানা আহমেদ, লতা মন্ডল, পান্না ঘোষ, ফাহিমা খাতুন, রিতু মনি, শারমিন আক্তার সুপ্তা, নিগার সুলতানা, খাদিজা-তুল-কোবরা, শায়লা শারমিন, নাহিদা আক্তার, সানজিদা ইসলাম।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টি-২০ বিশ্বকাপের নতুন জার্সিতে তাসকিন ?

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আজকে ডাচদের বিপক্ষে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু ?

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ‘এ’ গ্রুপের বাছাইপর্বের ম্যাচে বুধবার (৯ মার্চ) নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ‍। ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। নেদারল্যান্ডসের বিপক্ষে এই পর্যন্ত দু’টি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছে সাকিব-সাব্বিররা, যেখানে একটিতে জয় পেয়েছে বাংলাদেশ আর একটিতে নেদারল্যান্ডস। এরপর আর দুই দলের কোন মুখোমুখি লড়াই হয়নি। সেটা অবশ্য ২০১২ সালের কথা। সেই বাংলাদেশ আর এই বাংলাদেশ এখন যে যোজন যোজন পার্থক্য সেটা সবাই নিশ্চয়ই একবাক্যে স্বীকার করবেন।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *ধর্মশালা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ধর্মশালার চার-পাঁচ ডিগ্রি কনকনে ঠাণ্ডা । সঙ্গে হিমেল হাওয়া আর বৃষ্টি। ভারতের মাটিতে বাংলাদেশ ক্রিকেট দলের বিশ্বকাপ অভিযানের প্রথম দিনের অনুশীলনে টিম বাংলাদেশ ।

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *ধর্মশালা* *অনুশীলন*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

মাশরাফি ও তাসকিন এবং ধর্মশালা ক্রিকেট মাঠ ?

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *ধর্মশালা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টিম বাংলাদেশকে বরণ করে নীলো ধর্মশালা

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *ধর্মশালা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টিম বাংলাদেশ এখন ধর্মশালায়

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *ধর্মশালা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ওয়াল্ড কাপ টি-২০ সময়সূচী বাংলাদেশের

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট* *সূচী*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ইনশাল্লাহ বিশ্বকাপে ভালোভাবে খেলবে বাংলাদেশ - মাশরাফি

*টি-২০* *বিশ্বকাপ* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★