টেনিস

টেনিস নিয়ে কি ভাবছো?
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

জিকার ভয়ে রিও থেকে সরে দাঁড়ালেন বার্ডিচ-রাওনিচ-হালেপ

গলফের পর এবার অলিম্পিকের টেনিসেও ধাক্কা। জিকা ভাইরাস আতঙ্কে রিও অলিম্পিক থেকে নাম তুলে নিলেন উইম্বলডন রানার্সআপ মিলোস রাওনিচ ও বিশ্বের পাঁচ নম্বর মহিলা টেনিস তারকা সিমোনা হালেপ। সদ্য শেষ হওয়া উইম্বলডনের ফাইনালে কানাডার রাওনিচ হেরেছিলেন অ্যান্ডি মারের কাছে। তিনি তার ফেসবুকে লিখেছেন, ‘খুব দুঃখের সঙ্গেই জানাচ্ছি, আমি রিওতে অংশ নেব না।’ আর দু’বছর আগে ফরাসি ওপেনের রানার্সআপ হালেপের কথায়, ‘অবসরের পর আমি সুখী সংসার করার স্বপ্ন দেখি৷ রিওতে গিয়ে কোনোভাবেই জিকা ভাইরাস সঙ্গে এনে আমি আমার ভবিষ্যৎ নস্ট করতে চাই না।’ এখানেই না থেমে হালেপ আরও বলেন, ‘আমি একা এই সিদ্ধান্ত নিইনি। অনেক ডাক্তার, পরিবারের সকলের সঙ্গে কথা বলেই জিকার ভয়ঙ্করতম দিক জেনেছি৷ তারপরই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’ শনিবার সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের আট নম্বর টেনিস তারকা টমাস বার্ডিচও। চেক প্রজাতন্ত্রের এই তারকা সাফ জানিয়ে দিয়েছেন, জিকার জন্য তিনি কোনও ঝুঁকি নিতে চান না। রিওতে তিনি যাবেন না। শুধু এই তিনজেই নয়, নানা কারণে রিওর টেনিস থেকে নাম তুলে নিয়েছেন অস্ট্রেলিয়ার নিক কির্ঘিয়স, বের্নার্ড টমিচ, যুক্তরাষ্ট্রের জন ইসনার, অস্ট্রিয়ার ডোমেনিক থিয়েম, স্পেনের ফেলিসিয়ানো লোপেজরা। মারিয়া শারাপোভা ডোপের দায়ে ও ভিক্টোরিয়া আজারেঙ্কা মা হতে যাওয়ার জন্য এমনিতেই সরে গিয়েছেন রিও অলিম্পিক থেকে। এতজন সরে গেলেও অলিম্পিকের জন্য ভালো খবর হলো, রাফায়েল নাদাল চোট কাটিয়ে রিওতে নামবেন৷ নোভাক জকোভিচ, রজার ফেডেরার, অ্যান্ডি মারেদেরও যোগ দেওয়া নিয়ে সংশয় নেই। মেয়েদের বিভাগে সোনার লড়াইয়ে থাকবেন সেরেনা উইলিয়ামসও। জিকার ভয়ে গলফের জেসন ডে, ররি ম্যাকলরয়, ডাস্টিন জনসন, জর্ডান স্পিথরাও সরে গিয়েছেন অনেক আগেই।

*টেনিস*

শুভাশীষ: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন খেলার সঙ্গে ডেভিস কাপ নামটি জড়িত?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ডেভিসকাপ* *টেনিস*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

দাপুটে জয়ে দ্বিতীয় রাউন্ডে ফেদেরার-শারাপোভা

প্রত্যাশিত জয়ে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন রজার ফেদেরার ও মারিয়া শারাপোভা। এর আগে নোভাক জোকোভিচ ও সেরেনা উইলিয়ামসের মতো টেনিস তারকারাও প্রথম রাউন্ডের বাধা পার করেন। সোমবার (১৮ জানুয়ারি) অস্ট্রেলিয়ার মেলবোর্ন পার্কে বছরের প্রথম গ্রান্ড স্লাম ‍অস্ট্রেলিয়ান ওপেনের পর্দা উঠে। পুরুষ এককের ম্যাচে ফেদেরারের সামনে দাঁড়াতেই পারেননি জর্জিয়ার নিকোলোজ বাসিলাশভিলি। তাকে সরাসরি সেট ৬-২, ৬-১, ৬-২ গেমে উড়িয়ে দেন সুইস টেনিস তারকা। নারী এককেও নিজের আধিপত্য দেখান শারাপোভা। জাপানের নাও হিবিনোকে সরাসরি সেট ৬-১, ৬-৩ গেমে হারান রাশিয়ান গ্ল্যামার গার্ল। শারাপোভা সহজেই প্রথম রাউন্ডের বাধা টপকে গেলেও বর্তমান চ্যাম্পিয়ন সেরেনা উইলিয়ামসকে বেগ পেতে হয়। ইতালির ক্যামিলা জর্জির বিপক্ষে ৬-৪, ৭-৫ গেমের কষ্টার্জিত জয় তুলে নেন ৠাকিংয়ের এক নম্বর তারকা। নারী এককের ‍অন্যান্য ম্যাচের মধ্যে ক্রিস্টিনা ম্যাকহালেকে আজনিয়েস্কা রাদাওয়ানাস্কা (৬-২, ৬-৩), তিমিরা পাসজেককে রবার্তো ভিঞ্চি (৬-৪, ৬-২) ও লুকসিকা কুমকুমকে ৬-৩, ৬-১ গেমে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠেন পেত্রা কেভিতোভা। এদিকে, ফেদেরারের আগে দিনের শুরুতে প্রথম রাউন্ডের বাধা পার করেন গত আসরের চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। চীনের চুং হিওনকে সরাসরি সেট ৬-৩, ৬-২, ৬-৪ গেমে পরাজিত করেন ‍সার্বিয়ান টেনিস তারকা।

*টেনিস*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

অঘটনের শিকার নাদালের বিদায়

হারিয়ে গেছেন রাফায়েল নাদাল! কোন ভাবেই নিজের সেই পুরোনো ফর্মকে ফেরাতে পারছেন না এ স্প্যানিশ তারকা। সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনে প্রথম রাউন্ড থেকেই ফার্নান্দো ভারদাস্কোর কাছে হেরে বিদায় নিলেন তিনি। গত বছরে পুরুষ টেনিসের সবকটি গ্র্যান্ড স্লামে বাজে সময় কেটেছে নাদালের। তবে নতুন বছরের শুরুতে ভালো কিছু করার ইঙ্গিত দিয়েছিলেন ১৪টি গ্র্যান্ড স্লামের মালিক নাদাল। কিন্তু ২০১৬ সালের প্রথম গ্র্যান্ড স্লামেই বড় ধাক্কা খেলেন এ অভিজ্ঞ তারকা। বিশ্ব টেনিসের ৪৫ নম্বর তারকা ভারদাস্কোর বিপক্ষে প্রথম রাউন্ডের খেলা নাদাল ৭-৬(৮-৬), ৪-৬, ৩-৬, ৭-৬(৭-৪) ও ৬-২ সেটে হারেন। এদিকে প্রথম রাউন্ড থেকে নারী এককে অঘটনের শিকার হয়েছেন ভেনাস উইলিয়ামস। বৃটিশ তারকা জোহান্না কোন্তার বিপক্ষে ৬-৪ ও ৬-২ সেটে হেরে আসর থেকে বিদায় নেন।

*টেনিস*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

১১তম শিরোপা জিতলেন সানিয়া-হিঙ্গিস

মৌসুমের দ্বিতীয় শিরোপা জিতলেন সানিয়া মির্জা-মার্টিনা হিঙ্গিস জুটি। ইন্দো-সুইস এই জুটি সিডনি ইন্টারন্যাশনাল খেতাব জিতেছেন। মোট ১১টি শিরোপা জিতলেন এই জুটি। সানিয়া-হিঙ্গিস জুটি নতুন বছরটি শুরু করেছিলেন জয় দিয়ে। ব্রিসবেন শিরোপা জিতে শুরু হয় তাদের। সিডনি ইন্টারন্যাশনাল শিরোপা জিততে সানিয়া-হিঙ্গিস হারান ক্যারোলিন গার্সিয়া ও ক্রিস্টিনা ম্লাদেনোভিচ জুটিকে। ফাইনালের মঞ্চে এক ঘণ্টা ১৩ মিনিটের ম্যাচে সানিয়া-হিঙ্গিস প্রথম সেটে হেরে বসেন ১-৬ ব্যবধানে। তবে, পরের দুই সেটে ৭-৫ ও ১০-৫ হারিয়েছেন গার্সিয়া-ক্রিস্টিনা জুটিকে। ফাইনালের এই ম্যাচে জয়ের মধ্যদিয়ে ইন্দো-সুইস এই জুটি টানা ৩০ ম্যাচে জয় তুলে নিয়েছেন। ২০১৫ সালে ডব্লিউটিএ ফাইনালসহ মোট ৯টি শিরোপা জিতেছিলেন অপ্রতিরোধ্য এই জুটি।

*টেনিস*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ব্রিসবেন ফাইনালে সানিয়া-মার্টিনা জুটি

গত বছরের জয়ের ধারা চলতি বছেরেও ধরে রেখেছেন ইন্দো-সুইস জুটি সানিয়া মির্জা ও মার্টিনা হিঙ্গিস। শুক্রবার ব্রিসবেন আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গিয়েছে এই জুটি। এদিন, সেমিফাইনালে বর্তমান নম্বর ওয়ান জুটি স্লোভাকিয়ার আন্দ্রেজা ক্লিপেচ ও রাশিয়ায়র আল্লা কুদ্রিয়াভসেভারকে ৬-৩, ৭-৫ সেটে হারিয়েছে। ফাইনালে তারা মোকাবিলা করবেন আরেক সেমিফাইনালের বিজয়ী জুটিকে। সানিয়া-মার্টিনা জুটি ২৫টি ম্যাচে ধারাবাহিকভাবে জয় লাভ করেছেন। গত মৌসুমে সানিয়া-মার্টিনা পাঁচটি শিরোপা জয় করেছিল। চলতি মৌসুমের এই জয়ে তারা দুজনেই আনন্দিত এবং আশাবাদী বলে এক প্রতিক্রিয়ায় জানান।

*টেনিস*

ইমরান নাজির লিপু: একটি নতুন প্রশ্ন করেছে

 টেনিস আর লন টেনিস খেলার মধ্যে পাথ্যক্যগুলো কি কি ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*টেনিস* *লনটেনিস* *খেলাধুলা*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশনের উদ্যোগে প্রথমবারের মতো  আজ সারাবিশ্বে পালিত হচ্ছে বিশ্ব টেবিল টেনিস দিবস। ‘টেবিল টেনিস সবার জন্য, সর্বত্র’ এই শ্লোগান নিয়ে ১৯২৬ সালে প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশন (আইটিটিএফ)।

প্রতিষ্ঠার দীর্ঘ প্রায় ৯০ বছর পর এবারই প্রথম ৬ এপ্রিলকে বিশ্ব টিটি দিবস হিসেবে ঘোষণা দিয়েছে এই সংস্থাটি। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হলো, ‘প্রতিটা দিনই টেবিল টেনিসের’।

আইটিটিএফের অন্তর্ভুক্ত বিশ্বের ২২০টি দেশ পালন করা হচ্ছে দিবসটি। পরিসংখ্যান অনুসারে ফুটবল, ক্রিকেট, টেনিস ও রাগবির পরই বিশ্বের জনপ্রিয় খেলা টেবিল টেনিস সংক্ষেপে টিটি।

তবে বাংলাদেশ টিটি ফেডারেশন অবশ্য এ উপলক্ষে আজ কোনো কর্মসূচিই রাখেনি। শুধু ১০ এপ্রিল একটি সেমিনারের আয়োজন করেই দায় এড়াতে চাইছে।

কিন্তু সাবেক টিটি খেলোয়াড় জোবেরা রহমান লিনু, সাইদুল হক সাদী, ক্যাপ্টেন মাকসুদ আহমেদ, কামরুল হুদা, আবেদ হোসেন ফারুক, নোমান সুফিয়ান, মোস্তফা বিল্লাহ ও এনায়েত হোসেন মারুফ মিলে হাতে নিয়েছেন একটি ব্যতিক্রমী কর্মসূচি।

তলানিতে চলে যাওয়া টেবিল টেনিসের জনপ্রিয়তা ফিরিয়ে আনতে ঘরে ঘরে টিটির কোচিং কোর্স চালু করতে চান তাঁরা। এ জন্য আগ্রহী অভিভাবক ও খেলোয়াড়দের প্রাথমিক পর্যায়ে সরবরাহ করা হবে উন্নতমানের টেবিল ও ব্যাট। প্রথমে দেওয়া হবে ৪টি করে ব্যাট ও ৬০টি বল। সে ক্ষেত্রে আগ্রহীদের ফেডারেশনে যোগাযোগ করতে হবে।
তথ্যসূত্রঃ ইন্টারনেট
*খেলাধুলা* *টেনিস* *টেবিলটেনিস*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

অস্ট্রেলিয়া ওপেন থেকে বাদ পড়েছেন সানিয়া মির্জা

আমার প্রিয় টেনিস তারকা অস্ট্রেলিয়া ওপেন থেকে বাদ পড়ায় মনটা একটু খারাপ।

*টেনিস* *সানিয়ামির্জা*

atnewsbd: মৌসুমের প্রথম শিরোপা সানিয়া মির্জার http://goo.gl/onyzUZ

*টেনিস* *খেলাধুলা*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 আমার প্রিয় খেলা ক্রিকেট। আপনার প্রিয় খেলা কোনটি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*খেলাধুলা* *ক্রিকেট* *ফুটবল* *ভলিবল* *হকি* *টেনিস* *খেলাধূলা* *দাবা*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 আমার প্রিয় খেলা ক্রিকেট। আপনার প্রিয় খেলা কোনটি?

উত্তর দাও (৫ টি উত্তর আছে )

*খেলাধুলা* *ক্রিকেট* *ফুটবল* *ভলিবল* *হকি* *টেনিস*

আমানুল্লাহ সরকার: খেলা দেখতে আমার খুব ভাল লাগে। তবে যদি কেউ বলে কোন ধরনের খেলা তাহলে বলবো ক্রিকেট ও ফুটবল। তবে ক্রিকেটের জনপ্রিয়তা আমার কাছে খুব বেশী। ক্রিকেট- ফুটবল ছাড়াও টেনিস, ভলিবল, হ্যান্ডবল, হকি ও সবধরনের অ্যাথলেটিক্স বেশ উপভোগ করি।আপনারা কে কি খেলা পছন্দ করেন?

*খেলাধূলা* *ফুটবল* *ক্রিকেট* *হকি* *ভলিবল* *টেনিস* *অ্যাথলেটিক্স* *খেলাধুলা*

মোহাম্মাদ আরিফ হোসাইন: *প্রিয়খেলোয়াড়* অথবা এথলেট উসাইন বোল্ট। এছাড়া *ক্রিকেট* তামিম,সাকিব,ব্রায়ান লারা। *ফুটবল* সাব্বির,আসলাম,জিদান,মেসি,বাতিস্তুতা,রবার্তো কার্লোস *টেনিস* আন্দ্রে আগাসি,স্টেফিগ্রাফ,রজার ফেদেরার।

কামরুল ইসলাম মান্না: ১১ বছর পর ফ্রেঞ্চ ওপেনের শিরোপা পুনরুদ্ধার করলেন *সেরেনা* *টেনিস* *ফ্রেঞ্চওপেন* www.baluchorbd.com/sports/tennis/5606

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★