টেস্ট

টেস্ট নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 সরকারি হাসপাতালে কোন টেস্টের জন্য কত টাকা নেয় কেউ তালিকা দিতে পারবেন?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*পরীক্ষানিরীক্ষা* *সরকারিহাসপাতাল* *টেস্ট*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বাংলাদেশ অষ্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট খেলার লাইভ লিংক কেউ কি দিতে পারবেন?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*খেলাধুলা* *টেস্ট* *বাংলাদেশনাঅষ্ট্রেলিয়া*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টেস্ট ক্রিকেটে কুলাসেকারর অবসর

টেস্ট ক্রিকেট থেকে অবসরে গেলেন শ্রীলঙ্কার অভিজ্ঞ পেসার নুয়ান কুলাসেকারা। বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। কুলাসেকারার হয়ে একটি বিবৃতিতে এসএলসি জানায়, ‘এ মুহূর্ত থেকে আমি টেস্ট ক্রিকেট থেকে অবসর গ্রহণ করছি। অনেক ভেবেচিন্তে দেখলাম অবসর নেওয়ার এটাই উপযুক্ত সময়। আশা করছি, এ সিদ্ধান্ত আমাকে অন্য দুই ফরম্যাট ওয়ানডে ও টি২০ ক্রিকেটে ভালো করতে সাহায্য করবে। নিজের সেরাটা দিয়েই শেষ পর্যন্ত শ্রীলঙ্কার হয়ে খেলা চালিয়ে যেতে চাই।’ ২০০৫ সালের এপ্রিলে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে অভিষেক ঘটে কুলাসেকারার। নিজের ক্যারিয়ারে তিনি মোট ২১টি টেস্ট খেলে নিয়েছেন ৪৮টি উইকেট। ২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে চলমান ৩ ম্যাচের টেস্ট সিরিজে দলের একাদশে জায়গা হয়নি ৩৩ বছর বয়সী কুলাসেকারার। সিরিজটি এরই মধ্যে তারা ২-০ ব্যবধানে হেরে বসেছে। আগামী ৯ জুন মান বাঁচানোর লড়াইয়ে মাঠে নামবে তারা। ইংল্যান্ড সফরে ওয়ানডে এবং টি২০ ম্যাচও খেলবে শ্রীলঙ্কা। তবে এখনও এ দুই ফরম্যাটের জন্য দল ঘোষণা করেনি এসএলসি।

*টেস্ট* *ক্রিকেট* *অবসর*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

শচীনের রেকর্ড ভাঙলেন কুক

শচীনের রেকর্ড ভেঙে দিলেন অ্যালিস্টার কুক!‌ বিশ্বের কনিষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে টেস্টে করলেন ১০,০০০ রান। ৩১ বছর ১০ মাস ১০ দিনে দশহাজারি ক্লাবে ঢুকেছিলেন শচীন টেন্ডুলকার। সোমবার শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত ৫ রানের মাথাতেই নজির তৈরি করে ফেলেন ইংল্যান্ড অধিনায়ক। ১২ নম্বর ব্যাটসম্যান হিসেবে দশহাজারি ক্লাবে তিনি ঢুকলেন ৩১ বছর ৫ মাস ৫ দিনে। এই ক্লাবে কুকই প্রথম ইংরেজ ব্যাটসম্যান। এদিন দ্বিতীয় টেস্টও জিতে নিল ইংল্যান্ড, ৯ উইকেটে। ফলো অন করে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা করে ৪৭৫। চন্ডিমাল করেন ১২৬, রঙ্গনা হেরাথ ৬১। জবাবে হলসের (‌০১)‌ উইকেট হারিয়ে ইংল্যান্ড জয়ের লক্ষ্যে (‌৮০/‌১)‌ পৌঁছে যায়। কুক অপরাজিত থাকেন ৪৭ রানে।

*টেস্ট* *ক্রিকেট* *রেকর্ড*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ঘুরে দাঁড়ালেও লড়ছে লঙ্কানরা

ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ব্যাটিংয়ে নেমে আরেকবার ফলোঅন এড়াতে লড়তে হচ্ছে সফরকারী শ্রীলঙ্কাকে। প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারা লঙ্কানরা দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ফের ইনিংস ব্যবধানে হারের লজ্জা থেকে বাঁচতে লড়ছে। তৃতীয় দিন শেষে ইংলিশদের থেকে আরও ৮৮ রান পিছিয়ে শ্রীলঙ্কা, হাতে আছে ৫টি উইকেট। ম্যাচের তৃতীয় দিন শেষেই বলে দেওয়া যাচ্ছে খেলার মোড় কাদের দিকে ঘুরছে। মঈন আলীর দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ড ৯ উইকেটে ৪৯৮ করে প্রথম ইনিংস ঘোষণা করে। জবাবে ব্যাটিংয়ে নেমে মাত্র ১০১ রানে অলআউট হয় লঙ্কানরা। ফলোঅনে পড়া সফরকারীরা দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ঘুরে দাঁড়ালেও সুবিধাজনক অবস্থানে নেই। দ্বিতীয় ইনিংসে লঙ্কানরা ৫ উইকেট হারিয়ে ৩০৯ রান তুলে তৃতীয় দিন শেষ করে। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত সর্বোচ্চ ৮০ রান করে বিদায় নিয়েছেন দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুজ। ওপেনার কুশল সিলভা ৬০ রান করে আউট হন। আরেক ওপেনার করুনারত্নের ব্যাট থেকে আসে ২৬ রান। ২৬ রান করেন কুশল মেন্ডিস। থিরিমান্নে ১৩ রান করে সাজঘরে ফিরলেও দিনেশ চান্দিমাল ৫৪ আর সিরিবর্ধানে ৩৫ রান করে অপরাজিত আছেন। চতুর্থ দিন ব্যাট হাতে নামবেন ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে অবিচ্ছিন্ন থাকা এই দুই ব্যাটসম্যান। এর আগে চেস্টার-লি-স্ট্রিটে লঙ্কানদের প্রথম ইনিংসে ইংলিশ পেসারদের দাপটে কেউই দাঁড়াতে পারেনি। যেন আসা-যাওয়ার মিছিলে যোগ দেয় লঙ্কান ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৩৫ রান করেন কুশাল পেরেরা। লাহিরু থিরিমান্নে ১৯, কুশল সিলভা ১৩ আর হেরাথ ১২ রান করেন। আর কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি।

*টেস্ট* *ম্যাচ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টেস্ট রেটিংয়ে বাংলাদেশের উন্নতি

মঙ্গলবার নতুন টেস্ট র‍্যাংকিং প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্সকে ৫০ শতাংশ ধরা হয়েছে। অন্যদিকে, ২০১৫-১৬ মৌসুমের শতভাগ যোগ হয়েছে। বার্ষিক এই হালনাগাদেই পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। ৪৭ পয়েন্ট থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৭ তে। অন্যদিকে, ৭৬ পয়েন্ট থেকে নেমে ৬৫ পয়েন্টে এসেছে ড্যারেন স্যামির ওয়েস্ট ইন্ডিজ। তবে শীর্ষ দুইটি স্থানে কোন পরিবর্তন আসেনি। আগের মতোই এক নম্বরে অস্ট্রেলিয়া। উন্নতি হয়েছে রেটিং পয়েন্টের। ২ থেকে ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৬ পয়েন্টে। তারপরেই অবস্থান করছে বিরাট কোহলির ভারত। নতুন র‍্যাংকিংয়ে উন্নতি করেছে পাকিস্তান। চার থেকে উঠে এসেছে তিনে। অন্যদিকে, ১৭ পয়েন্ট খুইয়ে তিন থেকে ছয়তে নেমেছে দক্ষিণ আফ্রিকা।

*টেস্ট* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ওয়েলিংটনে ইনিংস ও ৫২ রানে জয় অজিদের

স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্ট চার দিনেই এক ইনিংস ও ৫২ রানে জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। কিউইরা সফরকারী অস্ট্রেলিয়ার চেয়ে প্রথম ইনিংসে ৩৭৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ৩২৭ রান তুলেই অলআউট হয়ে যায়। স্বাগতিকরা প্রথম ইনিংসে করেছিল মাত্র ১৮৩ রান। এর ফলে ৫২ রান ও এক ইনিংসের এত বড় পরাজয় বরণ করতে হয় স্বাগতিকদের। এই টেস্টের ম্যাচ সেরা হয়েছে এডাম ভোজেস। এই অজি ক্রিকেটার ২৩৯ রান করেন। যা টেস্টে তার দ্বিতীয় দ্বিশতক। অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬২ রানের বিশাল স্কোর গড়ে। ওসমান খাওয়াজা ১৪০ রান ও ভোজেস করেন ২৩৯ রান। মূলত ভোজেসের ডাবল সেঞ্চুরি ও ওসমান খাওয়াজার ১৪০ রানের উপর ভর করে কিউইদের প্রথম ইনিংসে করা ১৮৩ রানের জবাবে অজিরা প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ৫৬২ রান সংগ্রহ করে। উল্লেখ্য, দেশ দুটির মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ ২০ ফেব্রুয়ারি থেকে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে শুরু হবে। ওয়েলিংটনে জয়ের মধ্য দিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারী অস্ট্রেলিয়া।

*টেস্ট* *ম্যাচ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ধোনিদের বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ

বোমা ফাটিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের সাবেক ম্যানেজার সুনীল দেব। দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সম্পাদক সুনীল দেব জানিয়েছেন, টিম ইন্ডিয়ার দলপতি মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ ফিক্সিং করা হয়েছিল। ২০১৪ সালে ম্যানচেস্টারে ইংলিশদের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে এ ঘটনা ঘটে। সুনীল দেব আরও জানান, তখনকার ভারতীয় বোর্ড (বিসিসিআই) প্রেসিডেন্ট এন শ্রীনিবাসন বিষয়টি জানলেও তা চেপে যান। ফলে, ম্যাচ ফিক্সিংয়ের বিষয়টি জনসম্মুখে প্রকাশিত হয়নি। সুনীল দেব বলেন, ভারতের তখনকার টেস্ট দলপতি মহেন্দ্র সিং ধোনি টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। যদিও সেদিন মেঘাচ্ছন্ন আবহাওয়া ছিল। অথচ আগেই টিম ম্যানেজমেন্টের মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হয় টস জিতলে আগে ফিল্ডিংয়ে নামবে ভারত। কিন্তু, হঠাৎ করেই মাঠে টসের সময় ধোনি কেন ঔ সিদ্ধান্ত নিয়েছিল তা আমাদের মনে প্রশ্ন জাগায়। আমরা বেশ অবাক হই এমন সিদ্ধান্তে। আমরা বুঝতে পারি ম্যাচটি গড়াপেটা হচ্ছে। ৬৭ বছর বয়সী সুনীল দেব ২০১৪ সালে ভারতীয় দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। দলের সঙ্গেই থাকা সাবেক এ ম্যানেজার জানান, আমি বিষয়টি সে সময়কার বোর্ড প্রেসিডেন্ট শ্রীনিবাসনকে জানাই। তিনি বেশ গভীর ভাবেই বিষয়টি শোনেন। কিন্তু, এর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেননি। আমরা বুঝতে পারছিলাম তিনি ইস্যুটিকে মিডিয়া বা জনসম্মুখে আনতে চাচ্ছেন না। উল্লেখ্য, ম্যানচেস্টারের সে ম্যাচটি তিনদিনেই শেষ হয়। আর ইংল্যান্ডের বিপক্ষে সে ম্যাচে ধোনির ভারত ইনিংস ও ৫৪ রানে হারে। সে ম্যাচে ধোনি ৭১ রান করলেও বিরাট কোহলিসহ টপঅর্ডারের পাঁচ ব্যাটসম্যান শূন্য রানে সাজঘরে ফেরেন। ৪৬.৪ ওভারে ১৫২ রানেই গুটিয়ে যায় টিম ইন্ডিয়া।

*টেস্ট* *ম্যাচ* *ফিক্সিং* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কুক-আমলার শতকে দক্ষিণ আফ্রিকার দিন দক্ষিণ আফ্রিকা ৩২৯/৫ (৯০.ওভার) ইংল্যান্ড

স্টিভেন কুক ও হাশিম আমলার শতকে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দৃঢ় ভিতকে কাজে লাগিয়ে চতুর্থ ও শেষ টেস্টে প্রথম ইনিংসে বড় সংগ্রহে পথে রয়েছে স্বাগতিকরা। শুক্রবার সুপারস্পোর্ট পার্কে প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৫ উইকেটে ৩২৯ রান। কুইন্টন ডি কক ২৫ ও টেম্বা বাভুমা ৩২ রানে ব্যাট করছেন। এরই মধ্যে ৫৬ রানের জুটি গড়েছেন এই দুই জনে।

*সেঞ্চুরিয়ন* *টেস্ট* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ব্রড তাণ্ডবে ৮৩ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা ! এরি সাথে প্রোটিয়াদের লজ্জা দিয়ে সিরিজ জিতলো ইংলিশরা ?

ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিন দ্বিতীয় ইনিংসে মাত্র ৮৩ রানেই গুটিয়ে গেল দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে অনুষ্ঠিত এ ম্যাচে প্রোটিয়ারা ইংলিশদের মাত্র ৭৪ রানের টার্গেট দিতে সক্ষম হয়। প্রথম ইনিংসে দ. আফ্রিকা অলআউট হওয়ার আগে করে ৩১৩ রান। জবাবে ইংল্যান্ড তাদের সবক’টি উইকেট হারিয়ে তোলে ৩২৩ রান। ১০ রানের লিড পায় অ্যালিস্টার কুকের দল। ১০ রান পিছিয়ে থেকে নতুন দলপতি এবিডি ভিলিয়ার্স বাহিনী দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৮৩ রানেই থেমে যায়। প্রোটিয়াদের গুটিয়ে দিতে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড একাই তুলে নেন ৬ উইকেট। ১২.১ ওভারে ৬ মেডেনসহ ১৭ রান খরচ করেন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দ. আফ্রিকা নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। ওপেনার ডিন এলগার ১৫, ভ্যান জিল ১১ রান করে বিদায় নেন। হাশিম আমলা ৫, ডি ভিলিয়ার্স ০, বাভুমা ০, ড্যান ভিলাস ৮, ক্রিস মরিস ১, কেগিসো রাবাদা ১৬, ভিলজোয়েন ৬ রান করেন। ফাফ ডু প্লেসিস ১৪ রান করেন। মাত্র ৩৩.১ ওভার ব্যাট করে অলআউট হয় প্রোটিয়ারা। ৭৪ রানের টার্গেটে ব্যাট করছে ইংলিশরা। প্রথম ম্যাচে জয় পাওয়ায় আর দ্বিতীয় ম্যাচ ড্র হওয়ায় এই ম্যাচটি জিতলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেবে ইংল্যান্ড। ব্রড ছয় উইকেট তুলে নিলেও বেন স্টোকস নেন দুটি উইকেট। এছাড়া একটি করে উইকেট দখল করেন জেমস অ্যান্ডারসন ও স্টিভেন ফিন।

*টেস্ট* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কেপ টাউন টেস্টে আমলার চমক

ব্যাট হাতে দারুণ এক ডাবল সেঞ্চুরি করেছেন হাশিম আমলা। তবে প্রোটিয়া অধিনায়ক কেপ টাউন টেস্টে আসল চমক দেখিয়েছেন ইনিংস ঘোষণায়! ইংল্যান্ডের চেয়ে ২ রানে পিছিয়ে থেকেই প্রথম ইনিংস ঘোষণা করে দক্ষিণ আফ্রিকা। উদ্দেশ্য ছিল, চতুর্থ দিনের শেষ আধ ঘণ্টায় ইংলিশ ব্যাটসম্যানদের বিপাকে ফেলা। ইংল্যান্ড অবশ্য সময়টা কাটিয়ে দিয়েছে নিরাপদেই। ৬ উইকেটে ৬২৯ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছিল ইংল্যান্ড। চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকা ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৬২৭ রানে। অসাধারণ এক দ্বিশতক করেছেন আমলা। দক্ষিণ আফ্রিকান ব্যাটিংয়ের ভবিষ্যৎ বলে বিবেচিত টেম্বা বাভুমা করেছেন প্রথম টেস্ট শতক। টেস্ট অভিষেকে আট নম্বরে নেমে ৬৯ রানের কার্যকরি ইনিংস খেলেছেন পেসার ক্রিস মরিস।

*টেস্ট* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

৬ নম্বরে ইতিহাস স্টোকসের, হলো না ছক্কার রেকর্ড

৬ নম্বরে নেমে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ইনিংস খেলেছেন বেন স্টোকস। গড়েছেন টেস্টে দ্রুততম আড়াইশ’ রানের রেকর্ড। তবে অল্পের জন্য হাতছাড়া করেছেন ছক্কার বিশ্বরেকর্ড! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপ টাউন টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড ১৬৭ রানে ৪ উইকেট হারালে ব্যাটিংয়ে নেমেছিলেন স্টোকস। প্রথম দিন শেষে অপরাজিত ছিলেন ৭৪ রানে। রোববার দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের মাঝামাঝি যখন রান আউট হয়ে ফিরছেন স্টোকস, নামের পাশে তখন ১৯৮ বলে ২৫৮! ৬ নম্বরে নেমে টেস্ট ক্রিকেটে আড়াইশ’ রানের ইনিংস ছিল আর কেবল একটিই। সেই ১৯৭৭ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে ২৫০ করেছিলেন অস্ট্রেলিয়ার ডগ ওয়াল্টার্স। আরেকটি বিশ্ব রেকর্ড হাতছাড়া করেছেন স্টোকস অল্পের জন্য। আউট হওয়ার আগের দুই বলেও মেরেছিলেন দুটি ছক্কা। সব মিলিয়ে ছক্কা তখন ১১টি। ওয়াসিম আকরামের ১২ ছক্কার বিশ্ব রেকর্ড কেবল একটি শট দূরে। কিন্তু রান আউটের খাঁড়ায় কাটা পড়ে |

*টেস্ট* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ভারত-বাংলাদেশ টেস্ট ইডেনে?

টেস্ট আঙিনায় ১৫ বছর পার করেছে বাংলাদেশ। এ সময়ে টেস্ট খেলুড়ে আটটি দেশই আতিথেয়তা দিয়েছে বাংলাদেশকে। এ তালিকায় কেবল খালি পড়ে আছে ভারতের ঘরটাই। অথচ বাংলাদেশের অভিষেক টেস্টের প্রতিপক্ষ ছিল ভারত। এরপর দুই দল খেলেছে আরও ৭ টেস্ট। প্রতিটিই হয়েছে বাংলাদেশের মাটিতে। তবে এ বছর আগস্টে বাংলাদেশের সঙ্গে ভারতের একটি টেস্ট খেলার কথা শোনা যাচ্ছে অনেক দিন ধরেই। যদিও ভেন্যু-সূচি নির্ধারণ হয়নি কিছুই। তবে কলকাতার একটি জনপ্রিয় পত্রিকা খবর প্রকাশ করেছে, আগস্টে হতে যাওয়া ওই টেস্টের ভেন্যু কলকাতার ইডেন গার্ডেন। যদিও এর আগে শোনা গিয়েছিল, বর্ষা মৌসুমের কারণে ম্যাচটি ভারতের দক্ষিণে হওয়ার সম্ভাবনাই বেশি। তবে আনন্দবাজার পত্রিকার খবর, টেস্টটি হবে ইডেনে।

*টেস্ট* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★