ডোমেইন

ডোমেইন নিয়ে কি ভাবছো?

Sagor Ahmed: একটি বেশব্লগ লিখেছে

১৯৭১ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা ঘোষনার মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশের পদযাত্রা শুরু হয়। IT Nut Hosting পরিবার হতে সকল শহীদদের আত্নত্যাগের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং স্বাধীনতার আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দিতে ২৬ শে মার্চ থেকে আগামী ৩০ শে মার্চ পর্যন্ত IT Nut Hosting এর সকল হোস্টিং প্যাকেজ এবং .com .net .org ডোমেইন এর ওপর থাকছে ২৬% মূল্য ছাড়। 
.
অর্ডার করতে ভিজিট করুনhttps://itnuthosting.com.bd/hosting-domain-combo/
.
কুপন কোড: '26March'
.
ব্যাবসায়িক বা ব্যাক্তিগত প্রয়োজনে হোস্টিং ও ডোমেইন নিতে চাইলে এখনই তার উপযুক্ত সময়। প্রিমিয়াম LightSpeed Server, Pure SSD Hosting এবং ফ্রি SSL Certificate, ২৪/৭ বেস্ট কাস্টমার সাপোর্ট প্রদান আমাদের অন্যতম বৈশিষ্ট্য ।
.
#26March #HappyIndependenceDay #IndependenceDay2019 #WebHostingDiscount #SSDWebHosting #ITNutHosting

*হোস্টিং* *ডোমেইন* *ইন্টানেট* *কম্পিউটার*

হোস্টিং বাংলাদেশ: একটি বেশব্লগ লিখেছে

সম্প্রতি ডটওয়েব (.web) ডোমেইনের মালিকানার জন্য আয়োজিত এক নিলামে এক প্রতিষ্ঠান ‘ডটওয়েব’ ব্যবহারের সত্ত্বাধিকার কিনে নিয়েছে। এজন্য প্রতিষ্ঠানটিকে গুণতে হয়েছে সাড়ে ১৩ কোটি ডলার।

নু ডট কো নামের এই নিলাম জয়ী প্রতিষ্ঠান এখন বিভিন্ন প্রতিষ্ঠানকে ডটওয়েব ডোমেইন ব্যবহারের সুযোগ করে দিতে পারবে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রায় তিনগুণ বেশি অর্থ খরচ করতে হয়েছে এই মালিকানা পেতে। আগের মালিক এই ডোমেইনের জন্য খরচ করেছিল সাড়ে ৪১ কোটি ডলার। নু ডট কো গুগল, অ্যাফিলিয়াস, রেডিক্স এবং ডোনাটস-কে নিলামে পরাজিত করে এই মালিকানা অর্জন করে বলে জানিয়েছে বিবিসি।

ঠিক কী কারণে নু ডট এই ডোমেইনের মালিকানা নিতে এত আগ্রহী ছিল তা এখনও উপলব্ধি করা সম্ভব হয়নি বলেই জানা যায় ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

আইক্যান এখন পর্যন্ত এমন পরিচিত আরও প্রায় ১৬টি ডোমেইন বিক্রি করেছে। যার মধ্যে রয়েছে বহুল প্রচলিত ডটকম, ডটঅর্গ, ডট অ্যাপ এবং ডট হোটেল ডোমেইন। এগুলো বিক্রির মাধ্যমে আইক্যান প্রায় ২৩ কোটি ডলার অর্জন করেছে।

আরও ১৬ টি ডোমেইন আছে, যেগুলোর নিলামের অপেক্ষায় রয়েছে কয়েকটি প্রতিষ্ঠান।

*ডোমেইন* *নিলাম* *মালিকানা* *প্রতিষ্ঠান*

হোস্টিং বাংলাদেশ: একটি বেশব্লগ লিখেছে

কয়েকদফা ঘোষণা দেয়ার পরও ডটবাংলা চালু করতে পারেননি টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ডোমেইন ব্যবস্থাপনা নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেইমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) এর অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কমার্স সেক্রেটারির কাছে চিঠি লিখেছেন প্রতিমন্ত্রী।

২০১০ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক ডোমেইন হিসেবে ‘ডটবাংলা’ কার্যকর করতে আইক্যানের কাছে আবেদন করেছিলেন। বাংলাদেশের আবেদনের পর সংস্থাটি বাংলা ভাষাকে মূল্যায়ন করে। এরপর ইন্টারনেট অ্যাসাইনড নাম্বারস অথোরিটি (আইএএনএ) ২০১১ সালের ৩০ মার্চ ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইমে (আইডিএন) লেখার ভাষা হিসেবে বাংলা ভাষার আনুষ্ঠানিক অনুমোদন দেয়।

এর পর এই ডটবাংলার দায়িত্ব কে নেবে সে বিষয়ে আইডিএনের কাছে আবেদন করে তা বাস্তবায়নের প্রক্রিয়াটি অবশিষ্ট ছিল। কিন্তু ২০১৫ সালের জুন পর্যন্ত এই সিদ্ধান্তই নেয়া হয়নি। ২০১৫ সালের জুন মাসে এসে ডট বাংলা ডোমেইনে বাংলাদেশ কর্তৃত্ব হারিয়েছে বলে খবর বের হয়। এরপর সরকার নড়েচড়ে বসে। গত বছরের ২৮ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ডোমেস্টিক নেটওয়ার্কিং কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) বৈঠকে বিটিসিএলকে এ দায়িত্ব দেওয়া হয়। এর ফলে ডট বাংলার গতি হয়। এর তত্ত্বাবধানকারীর দায়িত্ব পায় বিটিসিএল। যদিও গত ৪ বছর ধরে অভিভাবকহীন ছিল ডট বাংল‌‌‌া।

এরই ধারাবাহিকতায় ২০১৫ সালের আগস্টে ঘোষণা দেয়া হয় ১৬ ডিসেম্বর ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইমে (আইডিএন) বাংলার(ডটবাংলা) উদ্বোধন করা হবে। পরে ১৭ নভেম্বর বিটিআরসির সঙ্গে এক বৈঠকে টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন শুরুর কারণে ১৬ ডিসেম্বরের পরিবর্তে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এটি উদ্বোধন হবে। কিন্তু অনুমোদন না মেলায় ডোমেইনটি এখনও চালু হয়নি।

*ডটবাংলা* *ডোমেইন* *যুক্তরাষ্ট্র* *চিঠি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★