তুরস্ক

তুরস্ক নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

স্ত্রীকে ভালোবাসি না বলায় জরিমানা গুনতে হয়েছে তুরস্কের এক ব্যক্তিকে। সম্প্রতি এমন তথ্য জানিয়েছে বিবিসি।
শাবাহর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিবাহবিচ্ছেদের জন্য আদালতে গিয়েছিলেন ঐ দম্পতি৷ দুইজনই বিভিন্ন অপমানের কথা বলে জরিমানার কথা তুলে ধরেন। মামলাটি নিম্ন আদালতের এজলাসে উঠলে উভয়কেই দায়ী করেন বিচারক৷ পরে সুপ্রিম কোর্টে আপিল করেন তারা। শীর্ষ আদালত জানায়, ঐ ব্যক্তি তার স্ত্রীকে ভালোবাসি না বলে মানসিক আঘাত করেছেন৷ এজন্য ক্ষতিপূরণ দিতে ঐ ব্যক্তিকে নির্দেশ দেয় আদালত।
ঐ নারী জানান, স্বামীর ঐ মন্তব্য তার আবেগকে ক্ষুণ্ন করেছে। এ কারণে তিনি ঘর ছেড়ে চলে যেতেন। অন্যদিকে ঐ ব্যক্তি বলেছেন, তার স্ত্রী তাকে প্রায়ই অভিশাপ দিতেন।

তুরস্কে নারীদের প্রতি সকল ধরণের সহিংসতা বন্ধের জোর প্রচেষ্টা চালাচ্ছে। তবে আবেগ সংক্রান্ত ও মানসিক নির্যাতনের বিষয়টি প্রমাণ করা কঠিন। ২০১৪ সালে শিক্ষিত নারীদের চাকুরীরত নারীদের ওপর একটি জরিপ চালানো হয়। জরিপের অংশ নেয়া নারীদের মধ্যে ৪০ শতাংশ মানসিক নির্যাতনের শিকার হয়েছেন বলে দেখা গেছে।
তথ্যসূত্র: http://www.ittefaq.com.bd/world-news/2015/03/01/15388.html
*ভালোবাসা* *দম্পতি* *জরিমানা* *তুরস্ক*
*দম্পতি* *জরিমানা* *তুরস্ক*

ট্রাভেলার: একটি বেশব্লগ লিখেছে

সারা বিশ্বের পর্যটকদের ভোটে ভ্রমনের জন্য নির্বাচিত সেরা ১০টি শহরের অন্যতম একটি শহর হল ইস্তাম্বুল। আধুনিকতার ছোঁয়ায় সেজে ওঠা প্রাচীন এই শহরটি সারা বিশ্বের পর্যটকদের নজর কাড়তে সক্ষম হয়েছে। কামাল আতার্তুকের এই দেশটির ইস্তাম্বুল শহরে প্রতি বছর প্রায় ৭. ৫ মিলিয়ন পর্যটক  ভ্রমন করে। বিদেশ ভ্রমনের ইচ্ছে যাদের মনে তারা এক বারের জন্য হলেও ঘুরে আসতে পারেন সুন্দরতম এই নগর থেকে।





ইস্তাম্বুলঃ
তুরস্কের অন্যতম প্রধান শহর। এর পুরোনো নাম কন্সটান্টিনোপল। এছাড়া এটি বাইজান্টিয়াম নামে পরিচিত ছিল। এটি পূর্বে উস্‌মানীয় সাম্রাজ্যের রাজধানী ছিল। ১৪৫৩ সালে এটি তৎকালীন উস্‌মানীয় সাম্রাজ্যের রাজধানী হিসেবে ঘোষিত হয়। এটি তুরস্কের সংস্কৃতি এবং অর্থনীতির কেন্দ্রস্থল। ১৯২৩ সাল পর্যন্ত এখানেই ছিল তুরস্কের রাজধানী। এটি তুরস্কের বৃহত্তম শহর যার জনসংখ্যা ১২.৮ মিলিয়ন। অনেক ঐতিহ্যবাহী শহর। এই শহরটি দুটি মহাদেশকে বিভক্ত করেছে। মসজিদের নির্মাণশৈলী এবং গঠন আকর্ষনীয়।

*ভ্রমন* *ট্রাভেল* *তুরস্ক* *বিদেশভ্রমন* *ভ্রমনগাইড*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★