দল

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

শহীদ মিনারে ফুল দেয়ার পাশাপাশি অন্তত একটা বই কিনে বাংলাভাষাকে শ্রদ্ধা করুন। ফুলতো ঘন্টা পরে পঁচে যাবে।কিন্তু বইটা সারাজীবন রয়ে যাবে। ফুল আর মিনারে শুধু ভাষা দীর্ঘজীবী হয়না, বরং বই পাঠে ভাষা দীর্ঘজীবী হয়। বই পাঠের চর্চা নাই বলেই ২১শে'র শহীদ মিনারে সাতজন বীরশ্রেষ্ঠের ছবি শোভা পায় আর ব্যানারে লেখা হয় ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত ভাষা দিবস। ভাষা দিবস আর ২১ শে ফেব্রুয়ারি মিলেমিশে একাকার হয়ে যায়। সালাম, বরকতের জায়গায় সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল আর ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রবের ছবি থাকে। ফলে চারজনকেই একসাথে অপমান করা হয়। অতি উৎসাহী একদল ফুল দিতে গিয়ে দেখেন-ঘটনাকি -আজ এখানে মানুষ কই? বার কি ঠিক আছে,সময় কি ঠিক আছে? খুব আগে কিংবা বেশি পরে আসলাম না তো। ঘড়িটা কি তবে ঠিক নাই? না, জনাব। সবই ঠিক আছে। শুধু ভুল করে আজ সাভার স্মৃতিসৌধে চলে গেছেন। দেশে ২৮ লক্ষ পরিবার। প্রতি পরিবার ১ টা বই কিনলেও ২৮ লক্ষ বই বিক্রি হতো। বাদ দেন প্রতি পরিবারে ১টা বই। প্রতি পাড়ায় মিলেও ১টা বই কেনা হয়না। বিভিন্ন উৎসবে যে হারে শাড়ি,লেহেঙ্গা আর পাণ্জাবি, ফতুয়া বিক্রি হয়, বই উৎসবে বই সে হারে লক্ষভাগের ১ ভাগও বিক্রি হয়না। বিড়ি,তামুক,ইয়াবা ফ্যাক্টরির মালিক কোটিপতি কিন্তু বইয়ের দোকানের মালিক ফকির। কারণ বইখোরের চেয়ে তামুক,জর্দা, বিড়ি,ইয়াবা খোর বেশি। আফসুস! প্রতি মহল্লায়, অলিতে গলিতে খুঁজলে ব্যাঙের ছাতার চেয়েও বেশী দলীয় কার্যালয় পাওয়া যাবে। কিন্তু পুরো গ্রাম মিলে একটা গ্রন্থাগার খুঁজে পাওয়া যাবেনা।"বই" মানে নাকি "বহমান ইতিকথা"। কথাটা এখন মনে হয় একেবারেই বৃথা। আল্লার ওয়াস্তে কুতুবওয়ালাদের সেলিব্রেটি না বানিয়ে এবার কিতাবওয়ালাদের সেলিব্রেটি বানান। শুধু মিনার না বানিয়ে সালাম, বরকত,রফিক, শফিক, জব্বার, শফিউর, আব্দুল আওয়াল,অহিউল্লাহর নামে গ্রন্থাগার বানান। ভাষাশহীদ রিকশাশ্রমিক আব্দুল আওয়াল আর রাজমিস্ত্রীর নয় বছরের ছোট ছেলে অহিউল্লাহর নামটাও তো কেউ জানেনা। অহিউল্লাহর লাশটাও খুঁজে পাওয়া যায়নি।আর অহিউল্লাহর বাবা রাজমিস্ত্রী হাবিব না খেয়ে মারা গেছেন। হায়! শহীদদের প্রতি ভালোবাসা!! তবে একেকটা ছোট ছোট গ্রন্থাগার দেখা যাবে শিশুদের পীঠের ওপরে।এই শিশুরা যত বড় হয়, ওদের পীঠ থেকে বইয়ের বোঝা তত হৃাস হয়। বিশ্ববিদ্যালয়ে গিয়ে ছাত্রদের হাতে আর বইই নেই। বরং ওল্টোটাই হওয়ারই কথা ছিলো। দেশে তিনকোটি ছাগল যে পরিমাণ কাঁঠালপাতা খেয়ে দিনে হজম করে সতেরো কোটি মানুষ সারা জীবনে সে পরিমান বইয়ের পাতা খেয়ে হজম করতে পারে না। প্রতিমা ফুলে ছেয়ে যায় কিন্তু আসল মায়ের কোনো খবর থাকেনা। তাই,শুধু পাথরে তৈরী প্রতিমাকে সম্মান না করে রক্ত মাংসে তৈরি প্রতি মাকেও সম্মান করি। পরচর্চার অভ্যাস বাদ দিয়ে , পাঠচর্চার অভ্যাস শুরু করি। বুকে দ্বেষকে না রেখে দেশকে রাখি।

*একুশ* *দ্বেষ* *দেশ* *২১* *ভাষা* *দল* *বাস্তবতা*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

জানুয়ারিতে বাংলাদেশে আসছে দক্ষিণ আফ্রিকা দল

গেল বছরের অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা ছিল দক্ষিণ আফ্রিকা নারী দলের। পাঁচ টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে খেলার কথা থাকলেও নিরাপত্তা জনিত কারণে সফর স্থগিত করে দেশটির ক্রিকেট বোর্ড। তবে আগামী বছরের জানুয়ারিতে বাংলাদেশ সফরে আসার কথা দক্ষিণ আফ্রিকার নারী দলের। এমনটাই জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) টুর্নামেন্ট কমিটি। পাশাপাশি চলতি বছরে বাংলাদেশ নারী দলের সফর সূচিও জানিয়েছে। নারী ক্রিকেট দলকে খেলার মধ্যে রাখার ব্যাপারে বেশ তৎপর বিসিবি। এজন্য ক্রিকেট আয়ারল্যান্ডের (সিআই) সঙ্গে হোম ও অ্যাওয়ে সিরিজ চূড়ান্ত করেছে তারা। আসন্ন সেপ্টেম্বরে আয়ারল্যান্ড সফরে যাবে বাংলাদেশ নারী দল। সিরিজে তিনটি ওয়ানডে এবং সমান সংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ফিরতি সফরে চলতি বছরের নভেম্বরে বাংলাদেশ সফর করবে আইরিশ নারী দল।

*নারী* *ক্রিকেট* *দল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কোপা আমেরিকাকে সামনে রেখে আর্জেন্টিনার দল ঘোষণা

চলতি বছরে শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা কাপ। আর টুর্নামেন্ট সামনে রেখে প্রাথমিক দল দিয়েছে আর্জেন্টিনা। মার্তিনোর প্রাথমিক দলে সে অর্থে কোনো বিস্ময় নেই। যথারীতি বার্সেলোনার লিওনেল মেসি, হাভিয়ের মাসচেরানো, ম্যানচেস্টার সিটির সের্হিও আগুয়েরো ও নিকোলাস ওতামেন্দি, নাপোলির গনসালো হিগুয়াইন আছেন। আছেন ইউভেন্তুসের তরুণ ফরোয়ার্ড পাওলো দিবালাও। এমনকি চীনের ঘরোয়া লিগে খেলা এসেকিয়েল লাভেস্সিও আক্রমণভাগে রেখেছেন আর্জেন্টিনার কোচ। আগামী ৩ জুন যুক্তরাষ্ট্রের মাঠে গড়াবে কোপা আমেরিকার এবারের আসর। ৬ জুন বর্তমান চ্যাম্পিয়ন চিলির বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

*দল* *ঘোষণা* *ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে অভিজ্ঞ দল বাংলাদেশ !

ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ দল কোনটি? উত্তরে বাংলাদেশের নামটি বলে দিতে পারেন। ভাবছেন সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, মো. মিথুন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, আর নুরুল হাসান সোহানদের মতো তরুণদের নিয়েও বাংলাদেশ কিভাবে অভিজ্ঞ হয়? এমন ভাবনা অস্বাভাবিক নয়। উপরের সাত ক্রিকেটারই প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। তবু ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ দল বাংলাদেশই। বিশ্বকাপে অংশ নিতে যাওয়া ১৬ দলের মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ পাঁচজন ক্রিকেটার টানা ষষ্ঠবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন। বাংলাদেশ : মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম | ভারত : মহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা ও যুবরাজ সিং। ওয়েস্ট ইন্ডিজ : ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল ও দিনেশ রামদিন। নিউজিল্যান্ড : নাথান ম্যাককালাম ও রস টেলর। দক্ষিণ আফ্রিকা : এবি ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনি। শ্রীলঙ্কা : তিলকারতেœ দিলশান ও লাসিথ মালিঙ্গা। পাকিস্তান : শহীদ আফ্রিদি। অস্ট্রেলিয়া : শেন ওয়াটসন।

*টি-২০* *বিশ্বকাপ* *অভিজ্ঞ* *দল* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

বুধবার বিশ্বকাপ ও এশিয়া কাপের টাইগারদের দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ?

ক্রিকেটের দু’টি মেগা আসরকে সামনে রেখে টাইগার জাতীয় দলের এই স্কোয়াড বুধবার (০৩ ফেব্রুয়ারি) ঘোষণা হবে বলে জানান বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন। মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করে এই নির্বাচক আরও জানান ‘এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের তালিকা আমরা ইতোমধ্যেই তৈরি করে বোর্ডে জমা দিয়েছি। আজই এই স্কোয়াডের ঘোষণা আসতে পারতো। কিন্তু বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন না থাকায় আজ এই ঘোষণা দেয়া সম্ভব হয়নি।’ উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি থেকে ঢাকায় বসছে এশিয়া কাপের ১৩তম আসর। আর মার্চের ০৮ তারিখ থেকে ভারতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। মেগা দুটি ইভেন্টের জন্য প্রাথমিক দলে জায়গা পেয়েছেন ২৭ জন। টাইগারদের প্রাথমিক দল: তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, মুশফিকুর রহিম, মোঃ মিঠুন, কাজী নুরুল হাসান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, সাব্বির রহমান, শুভাগত হোম চৌধুরী, আরাফাত সানি, আরিফুল হক, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন, শফিউল ইসলাম, মোঃ শহীদ, আবুল হাসান রাজু, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি, মুক্তার আলি, সাকলাইন সজীব ও জুবায়ের হোসেন লিখন।

*দল* *ঘোষণা* *স্কোয়াড* *ক্রিকেট*
ছবি

মেঘ বৃষ্টির গল্প: ফটো পোস্ট করেছে

দ্বিগন্ত

সেন্ট মার্টিনে(ঘোড়া)

*ভ্রমণ* *দল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★