দুর্গাপূজা

দুর্গাপূজা নিয়ে কি ভাবছো?

দীপ্তি: (ঢাক) ঢাকের কাঁঠির মিষ্টি রেশ, পূজো সবার কাটুক বেশ, সার্বজনীন দুর্গোৎসব হয়ে উঠুক সার্বজনীন (প্রদীপ) ধর্ম মত নির্বিশেষে সবার প্রতি শারদীয় দূর্গা পূজোর শুভেচ্ছা রইলো (দেবী) আশা করি সকল অশুভ শক্তি দূরে সরে গিয়ে সফল আর আনন্দঘন উৎসবে মুখর হয়ে উঠবে সকলের বর্তমান ও আগামী দিনগুলো (খুকখুকহাসি) (আতশবাজি)

*পূজা* *পূজো* *দুর্গাপূজা* *পূজারশুভেচ্ছা* *সার্বজনীনদুর্গোৎসব* *শারদীয়শুভেচ্ছা* *শারদশুভেচ্ছা*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

বিশ্বের প্রথম দুর্গাপুজার স্থান তাহেরপুর, রাজশাহী

প্রাচীন হিন্দু পুরানের কিছু বিবরণ এবং খ্রিষ্ট্রীয় ৫ম শতকের পরে নানা স্থানে দুর্গাপুজা সম্পর্কিত বিক্ষিপ্ত কিছু তথ্য পাওয়া যায়। তবে প্রামানিক সত্য হলো ১৬শ মতাব্দিতে রাজশাহীতে প্রথম পুজার প্রচলন ঘটে। অপরদিকে পশ্চিম বঙ্গে বাঙ্গালির শারদীয দুর্গাপুজার সুত্রপাত ঘটে পলাশির যুদ্ধের পর। তৎকালনি সময়ে প্রথম দুর্গাপুজা হয় ১৭৫৭ সালে নদীয়ায় শোভাবাজারের রাজবাড়ীতে। মহারাজা কৃষ্ণ চন্দ্র এই পুজার প্রথম আয়োজন করেন। প্রথমদিকে দুর্গাপুজা ছিল পলাশি যুদ্ধের বিজয়উৎসব। পরে তা পর্যবর্ষিত হয়েছিল পলাশির স্মৃতি উৎসবে। এ কথা বলার ঐতিহাসিক যুক্তিও রয়েছে। কিন্তু বাংলাদেশে প্রথম পুজা হয় তাহেরপুরে। বিশ্বের প্রথম শারদীয় দূর্গাপূজার স্থান তাহেরপুর।সরেজমিনে জানা গেছে, রাজা কংশ নারায়ন কর্তৃক পৃথিবীর সর্বপ্রথম দুর্গাপূজার উৎপত্তিস্থল ও মন্দির সৃষ্টির স্থান রাজশাহী জেলার তাহেরপুর কালের স্বাক্ষী হয়ে রয়েছে সনাতন তথা ভারতবর্ষীয় বাংগালিদের অন্তরে। রাজশাহী জেলার বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভা এক সময় বাঙ্গালী হিন্দুদের জন্য মহাতীর্থ ভূমি হিসেবে পরিগণিত ছিল। ইতিহাসখ্যাত বিখ্যাত মোঘল সম্রাট আকবরের রাজত্বকালে বাংলার অন্যতম বারভূঁইয়ার রাজা কংশ নারায়ণ রায় মোগল বাহিনীর সঙ্গে যুদ্ধের প্রাক্কালে ১৪৮০ খিস্ট্রাব্দে ৮৮৭ বঙ্গাব্দে শরৎকালে বিশ্বের সর্বপ্রথম তৎকালীন ৯ (নয়) লক্ষ টাকা ব্যায়ে যা বর্তমানের ছয়শত কোটি টাকার সমমূল্য ব্যায় করে জাঁকজমকের সাথে বাঙ্গালী হিন্দুদের মধ্যে রাজা পৌরহিত রমেশ শাস্ত্রীর দ্বারা দূর্গাপুজার আয়োজন করেন। সেই থেকেসারা বিশ্বে শরৎকালে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয়ে আসছে। ★★এই তাহেরপুরেই রাজা কংশনারায়ণ রায়ের সহচার্য পেয়ে কবি কৃত্তিবাস তাঁর বাংলায় অনুদিত রামায়ন লিখেছিলেন। যাহা সংশ্লিষ্ট ইতিহাস গ্রন্থে লিপিবদ্ধ পাওয়া যায়।বর্তমানে তাহেরপুরে রাজবাড়ী গোবিন্দ মন্দির স্থাপিত একটি শিলালিপি“ যাহাতে লেখা রয়েছে” পৃথিবীর সর্বপ্রথম বাঙ্গালী হিন্দুর দুর্গাপুজার প্রতিষ্ঠা স্থান, সন, তারিখ এবং ঐতিহ্য-ইতিহাস।

*দুর্গাপূজা* *ইতিহাস* *ঐতিহ্য*

আমানুল্লাহ সরকার: বন্ধুরা আনন্দ শেয়ার করতে যাচ্ছি। নাচে, গানে আর কারও কারও কন্ঠে কাঁন্নার ধ্বনিতে মিশ্র একটা ভিন্ন অনুভূতি নিতে প্রতিমা বিসর্জন দেখতে যাচ্ছি। আপনারা কে কে যাবেন আমার সাথে। আওয়াজ দেন?

*দুর্গাপূজা* *পূজা*
ছবি

নাহিয়ান সেজান: ফটো পোস্ট করেছে

আজ বিজয়া দশমীতে বন্ধুরা মিলে অনেক মজা করছি! সবাই লালে লাল! :) (আতশবাজি)

(খুকখুকহাসি) (লজ্জা) (ভেঙ্গানো২) (আতশবাজি)

*শুভবিজয়া* *দুর্গাপূজা*

নাহিয়ান সেজান: মা দুর্গার আবির্ভাব-এর সাথে সাথে আমারও তৃতীয় নেত্র-এর উদয় হল! (বেশীটেনশনেআসি)

*দুর্গাপূজা*

অনুপ: আজ মহাসপ্তমী ...............

*দুর্গাপূজা*
ছবি

অনুপ: ফটো পোস্ট করেছে

অনুপ: বৃষ্টি আসবে আর বৃষ্টিতে ভিজবে না এমন কি হয় ? চাঁদ উঠবে আর জোছনা দেখবে না এমন কি হয়? আকাশ থাবকে আর নিলিমা থাকবে না টা কি হয়? বাগানে ফুল থাকবে আর সুবাস নিবেনা তাই কি হয়? "মা আসবে" আর শুভেচ্ছা জানাব না তাও কি হয়? সবাইকে "শারদীয় দুর্গা পুজার শুভেচ্ছা"

*দুর্গাপূজা*

অনুপ: (দেবী)(দেবী)

*দুর্গাপূজা*
ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

আজ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে মায়ের বোধন আর হিন্দু ধর্মালম্বীদের মহাউত্সব শুরু.......

শুরু হল দুর্গা পুজা। মাতৃরূপিণী মা দুর্গার আগমনে মুখরিত হোক বিশ্ব চরাচর। সবাই সুখী হোক, সবার প্রাণ ভরে উঠুক সুখানুভবে। উৎসবের আনন্দ সবার জন্যই সমান হোক, উৎসব হোক সর্বজনীন। সকলকে শারদীয়শুভেচ্ছা।

*শারদীয়শুভেচ্ছা* *মহাষষ্ঠী* *দুর্গাপূজা*
ছবি

জাহেদ: ফটো পোস্ট করেছে

ঈদ ও দুর্গা পূজার শুভেচ্ছা সবাই কে

(রাগীগরু-১)(গরুনিয়েযাওয়া)(দেবী)(প্রদীপ)

*ঈদুলআযহা* *দুর্গাপূজা* *শুভেচ্ছা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★