দোলযাত্রা

দোলযাত্রা নিয়ে কি ভাবছো?

তারেক বাঙ্গালী: একটি নতুন প্রশ্ন করেছে

 হিন্দুদের হোলি উৎসব এর মানে কী?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*হোলি* *হোলিউৎসব* *দোলযাত্রা* *হলি*

ফাহিম মাশরুর: একটি নতুন প্রশ্ন করেছে

 ভারতে 'হোলি' উত্সব কিভাবে শুরু হলো? এর নৃতাত্বিক ইতিহাস কি?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

*হোলি* *হলি* *দোলপূর্ণিমা* *দোলযাত্রা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

হোলির রঙ্গে রঙ্গিন হয়েছে মতিহারের সবুজ চত্ত্বর। নানান উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে ‘হোলিকা ’নামে পরিচিত সনাতন হিন্দুধর্মের হোলি উৎসব পালিত হচ্ছে। এ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় সনাতন সংঘের উদ্যোগে এক বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র‍্যালিটি বিশ্ববদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে পুনরায় একই স্থানে শেষ হয়। র‍্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধর্মের শিক্ষার্থী অংশগ্রহণ করে। এসময় তারা একে অপরকে রঙ-মাখানো ও নাচে-গানে মেতে ওঠেন।

র‌্যালিতে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, সনাতন ধর্মের লোকেরা এই উৎসবটি যুগযুগ ধরে পালন করে আসছে। বৃন্দাবনে কৃষ্ণ ও রাধা যে রঙের খেলায় মেতেছিলো তা ই আমরা ভক্তিভরে স্মরণ করি।  রঙের আনন্দ দিয়ে আমরা অন্যের মনকে রাঙানোর চেষ্টা করি।

উল্লেখ্য, বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে কৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সাথে রঙ খেলায় মেতেছিলেন। এই ঘটনা থেকেই এই হোলি খেলা উদযাপিত হয়ে আসছে।
*হোলি* *দোলযাত্রা* *রঙেরউৎসব*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
(আতশবাজি)(আতশবাজি) (আতশবাজি)(আতশবাজি)
"ওরে গৃহবাসী খোল খোল দ্বার খোল, লাগল যে দোল.....স্থলে জলে বনতলে লাগল যে দোল, দ্বার দ্বার খোল দ্বার খোল.............." হে বন্ধু এই খুশির দিনে তোমার মনটা কেন মলিন......ঝেড়ে ফেল আছে দুঃখ যত, এবার মনটা কর রঙ্গিন... সবাইকে দোল পূর্ণিমার আন্তরিক শুভেচ্ছা......Happy Holi বাংলাদেশ ক্রিকেট দল কে special thanx আমাদের কে আরও রঙ্গিন করার জন্য
*দোলযাত্রা* *হোলি*

Abdullah Muhammad Jobayar: মাখো সবাই মাখো। *দোলযাত্রা* এ ইচ্ছামতো রং মাখো। আনন্দ কর। ফূর্তি কর। (খুশী২)(খুশী২)(খুশী২)

জুনি: *দোলযাত্রা* আজকে অফিস এ ঢুকতেই সবগুলো ধরে পুরো মুখে রং দিয়ে দিল...সবাই একদম রং দিয়ে ভরে ছিল আজক ..সবার মুখে আবির লাগানো..সবাই সবাইকে মিষ্টি খাওয়ায় দিচ্ছে...দিন দিন কিউবির প্রেম এ পরে যাচ্ছি...বেশি ভালো গেল আজকের দিনটা

মাহনূর তাবাসসুম মীম: *দোলযাত্রা* একটি হিন্দু বৈষ্ণব উৎসব। এদেশে এই উৎসবের অপর নাম বসন্তোৎসব। ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, ফাল্গুনী পূর্ণিমা বা দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে শ্রীকৃষ্ণ আবির ও গুলাল নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সহিত রং খেলায় মেতেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি হয়।

*দোলযাত্রা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★