ধর্মীয় অনুসঙ্গ

ধর্মীয়অনুসঙ্গ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

ঈদুল ফিতরের সময়টাতে যাকাত দেন অনেকেই। যাকাত হিসেবে নগদ টাকা বা তা দিয়ে কেনা পোশাক কিংবা অন্য কোনো প্রয়োজনীয় পণ্য দেওয়া যায়। নগদ টাকার পাশাপাশি যারা যাকাত হিসেবে পোশাক বেছে নিয়েছেন, তাদের জন্য রইল বাজারদর ও খোঁজখবর। যাকাত দেওয়ার জন্য সবচেয়ে প্রচলিত পোশাক হচ্ছে শাড়ি ও লুঙ্গি। যাকাতের কাপড় পাওয়া যাবে ঢাকার বিভিন্ন মার্কেটে। ফুলবাড়িয়ার বঙ্গবাজার বিকল্প হকার্স মার্কেটের রিটন লুঙ্গি স্টোর, মালঞ্চ শাড়ি ঘর, সারিয়া শাড়ি বিতান, সুমাইয়া শাড়ি হাউস, আরিফ শাড়ি বিতান, জিদনী শাড়ি বিতানসহ বেশ কিছু দোকানে যাকাতের কাপড় পাওয়া যায়। এছাড়া আহছানিয়া মিশনের বিক্রয়কেন্দ্রে যাকাতের কাপড় পাওয়া যায়।

কাপড়ের সবচেয়ে বড় পাইকারি বাজার হিসেবে পরিচিত স্থান হলো ইসলামপুর। গুলিস্তানের পীর ইয়ামেনী মার্কেটেও কাপড় পাওয়া যায়। এসব কাপড় পাবনা, কুষ্টিয়া ও সিরাজগঞ্জে তৈরি হয়, এরপর ঢাকায় আসে। একটু বেশি পরিমাণে যাকাতের কাপড় কিনতে চাইলে যেতে পারেন ঢাকার অদূরে শেখের চর বাবু বাজারে। এসব স্থান যাকাতের কাপড় কেনার জন্য উপযুক্ত হিসেবে পরিচিত।

অর্ডার দিতে ক্লিক করুন 

যাকাতের লুঙ্গি
ইসলামপুরে যাকাতের লুঙ্গি পাবেন ২০০ থেকে ২৫০ টাকায়। বঙ্গবাজার, গুলিস্তানে লুঙ্গির দাম শুরু ১৫০ টাকা থেকে। ফার্মগেট সুপার মার্কেটে লুঙ্গি পাবেন ২০০ থেকে ৩০০ টাকায়। নিউমার্কেট ও ধানমন্ডি হকার্স মার্কেটে লুঙ্গি পাবেন ১৫০ থেকে ২৫০ টাকায়। নূরজাহান সুপার মার্কেটে যাকাতের জন্য ছাপা লুঙ্গি পাবেন ১৯৫ থেকে ২৫০ টাকায়। ঢাকা আহ্ছানিয়া তাঁতঘরে লুঙ্গি মিলবে ২২০ থেকে ১ হাজার ৩০০ টাকায়। এছাড়া অনলাইন শপিং মল আজকের ডিলে পাইকারী মূল্যে পাবেন যাকাতের লুঙ্গি। 

 

জায়নামাজ
অনেকে শাড়ি, লুঙ্গির পাশাপাশি জায়নামাজও দিয়ে থাকেন। সে ক্ষেত্রে যেতে পারেন বায়তুল মোকাররম মার্কেট, নিউমার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট ও ইসলামপুরে। বায়তুল মোকাররম মার্কেট, নিউমার্কেট ও ধানমন্ডি হকার্স মার্কেটে জায়নামাজের দাম শুরু ১০০ টাকা থেকে। এ ছাড়া ইসলামপুরে মিলবে ১৩০ থেকে ১৭০ টাকায় চীনা ও ৩৩০ টাকা থেকে ৭৫০ টাকার তুর্কি ও পাকিস্তানি জায়নামাজ। আজকের ডিলেও জায়নামাজ, পকেট জায়নামাজ কিনতে পাওয়া যায়।  


যাকাতের শাড়ি
ঢাকার ইসলামপুরে যাকাতের শাড়ি পাবেন ৩০০ থেকে ৩৬০ টাকায়; বঙ্গবাজার, গুলিস্তানে শাড়ি পাবেন ২৬০ থেকে ৩৫০ টাকায়। ফার্মগেট সুপার মার্কেটে ৩০০ থেকে ৩৫০ টাকায়। নিউমার্কেটে শাড়ি পাবেন ৩০০ থেকে ৩৫০ টাকায়। ধানমন্ডি হকার্স মার্কেটে (নিউমার্কেটের বিপরীতে) ২৬০ থেকে ৩৫০ টাকা। নুরজাহান সুপার মার্কেটে (নিউমার্কেটের বিপরীতে) যাকাতের জন্য ছাপা শাড়ির দাম শুরু ২৯৫ থেকে ৪৫০ টাকা। ঢাকা আহসানিয়া তাঁত ঘরে (গ্রিনরোড, গ্রিন লাইফ হাসপাতালের বিপরীতে) যাকাতের শাড়ি পাবেন ৩৩৫ থেকে ৭০০ টাকায়; আর টাঙ্গাইলের তাঁতের শাড়ি মিলবে ৫৫০ থেকে ৭০০০ টাকা পর্যন্ত।


অন্যান্য
পরিধেয় শাড়ি, লুঙ্গির পাশাপাশি দিতে পারেন জায়নামাজ, পাঞ্জাবি, থ্রি পিস ইত্যাদি। ঢাকা আহ্ছানিয়া তাঁতঘরে যাকাত হিসেবে দেওয়ার জন্য পাঞ্জাবি পাবেন ৩০০ থেকে ১ হাজার ৪০০ টাকায়। থ্রি পিস পাবেন ৪৯০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত। জায়নামাজের জন্য যেতে পারেন বায়তুল মোকাররম মার্কেট, নিউমার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট, বঙ্গবাজার, গুলিস্তান ও পুরান ঢাকার ইসলামপুরে। সে ক্ষেত্রে দেশি জায়নামাজের দাম শুরু ১০০ টাকা থেকে। আমদানি করা জায়নামাজ পাবেন ১৩০ থেকে ১৭০ টাকায় ও তুর্কি জায়নামাজের দাম ৩৩০ থেকে ৭৫০ টাকা। আজকের ডিলেও পাবেন। 

*যাকাত* *যাকাতেরলুঙ্গি* *যাকাতেরশাড়ি* *জায়নামাজ* *ধর্মীয়অনুসঙ্গ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★