ধারাভাষ্যকার

ধারাভাষ্যকার নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ধারাভাষ্যকার সামসুল ইসলাম এর প্রোফাইল কেউ জানাতে পারবেন?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*ধারাভাষ্যকার* *সামসুলইসলাম* *বাংলাধারাভাষ্য*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

লাখো লাখো দর্শক শ্রোতাকে হতাশার সাগরে ভাসিয়ে ৭ বছর আগে ঠিক এই দিনটিতে অজানা পথে পাড়ি জমিয়েছিলেন বাংলা ধারাভাষ্যের অন্যতম রূপকার বিশিষ্ট ক্রিড়া ধারাভাষ্যকার খোদা বক্স মৃধা। যেকজন গুণী ধারাভাষ্যকারদের হাত ধরে বাংলা ধারাভাষ্য প্রতিষ্ঠা লাভ করতে সক্ষম হয়েছে তাদের মধ্যে মরহুম খোদা বক্স মৃধা অন্যতম। সাবলীল উচ্চারণ আর সুমিষ্ট কণ্ঠের জাদু ছড়িয়ে বাংলা ধারাভাষ্যেকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন খোদা বক্স মৃধা। মরহুম আব্দুল হামিদ, মুহাম্মদ মুসা , মুঞ্জুর হাসান মিন্টু ও খোদা বক্স মৃধার মত প্রতিষ্ঠিত ক্রিড়া ব্যক্তিত্বদের অনুপ্রবেশ বাংলা ধারাভাষ্যে নতুন প্রাণ সঞ্চার করেছে।

আজ ৩০ মার্চ জনপ্রিয় ক্রীড়া ধারাভাষ্যকার ও রাষ্ট্রবিজ্ঞানের প্রফেসর খোদা বক্স মৃধার ৭ম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষ্যে তাঁর পরিবার, খোদা বক্স মৃধা ফ্যান ক্লাব এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানারকম কর্মসূচী গ্রহণ করেছে। তার আত্মার শন্তি কামনা করে বৃহস্পতিবার বাদ আসর রাজশাহীর বাসভবনে মৃধার পরিবারের পক্ষ থেকে ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মৃধা ১৯৪৫ সালের ২২ জানুয়ারী রাজশাহীর হেতেমখাঁতে জন্ম গ্রহণ করেন।

১৯৭০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত প্রায় ৪০ বছরব্যাপী বেতার ও টেলিভিশনে ক্রীড়া ধারাভাষ্য দিয়ে তিনি ব্যাপক জনপ্রিয়তা পান। বেতারের প্রথম শ্রেনীর সংবাদ পাঠক ও সংগীত শিল্পিও ছিলেন তিনি। প্রথম শ্রেনীর ক্রিকেটার ও ক্রীড়া সংগঠক হিসেবেও তাঁর ব্যপক সুনাম ছিল। বাংলাদেশ স্পোর্টস কমেন্টেটরস ফোরামের সভাপতি ছিলেন খোদা বক্স মৃধা। তাঁর প্রতি শ্রদ্ধা রেখে এই দিনটি স্মরণ করবে বাংলাদেশ স্পোর্টস কমেন্টেটরস ফোরাম। ২০১০ সালের ৩০ মার্চ দেশের খ্যাতনামা ধারাভাষ্যকার খোদা বক্স মৃধা ইন্তেকাল করেন ।

*খোদা-বক্স-মৃধা* *ধারাভাষ্যকার*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ বেতার ও টেলিভিশনের জনপ্রিয় ক্রীড়া ভাষ্যকার নূর আহমেদের তৃতীয় প্রয়ান দিবস আজ (১৩/০১/১৯৩৫ – ২৯/০১/২০১৪)। ১৯৩৫ সালের ১৩ জানুয়ারী তাঁর জন্ম হয় পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনায়। পিতা মোরশেদ আলী এবং মাতা হামিদা খাতুন। উত্তর চব্বিশ পরগনার কাজীপাড়া হযরত একদিল শাহ উচ্চ বিদ্যালয়ে তাঁর শিক্ষা জীবন এবং খেলোয়াড়ি জীবনের শুরু। কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৯ সালে স্নাতক পাশ করেন। ১৯৬৪ সালে ক্রীড়া ভাষ্যকার মোহাম্মদ শাহজাহান সাহেবের অনুপ্রেরণায় ক্রীড়া ধারাভাষ্যে আসেন। তিনি ঐতিহ্যবাহী কোলকাতা মোহামেডানের সাবেক ফুটবলার ছিলেন। ষাটের দশকে ঢাকার ফুটবলেও তিনি নিয়মিত অংশগ্রহণ করতেন। এছাড়া তিনি ছিলেন ব্যাডমিন্টন খেলোয়াড় ও কোচ। পেশাজীবনে তিনি সাধারণ বীমা কর্পোরেশনের ম্যানেজার হিসেবে অবসর গ্রহণ করেন। নূর আহমেদ বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি ও বাংলাদেশ স্পোর্টস কমেন্টেটরস ফোরামের আজীবন সদস্য ছিলেন। উপমহাদেশের বিখ্যাত সংগীত শিল্পি মান্নাদের ঘনিষ্ট বন্ধু ছিলেন তিনি। মান্নাদের বিখ্যাত গান ‘‘কফি হাউস” এর মঈদুল চরিত্রটি ক্রীড়া ভাষ্যকার নূর আহমেদকে নিয়েই রচিত হয়েছিল।


বাংলাদেশে স্পোর্টস কমেন্টেটরস ফোরামের সভাপতি আলফাজ উদ্দিন আহমেদ, সিনিয়র সহ-সভাপতি শামিম আশরাফ চৌধুরী, সহ-সভাপতি ডা. অনুপম হোসেন, সাধারণ সম্পাদক সাঈদুর রহমান, সিনিয়র সদস্য নিখিল রঞ্জন দাশ, সাংগঠনিক সম্পাদক মোঃ সামসুল ইসলাম, সদস্য পলাশ খাঁন, কাজল সরকার, জামিলুর রহমান, জাহিদুল ইসলাম বোরহান, এস.এম আবদুস শাকুর, মোঃ কামরুজ্জামান, মোঃ মাহফুজুল আলম সহ ফোরামের সকল সদস্যবৃন্দ নূর আহমেদের ৩য় মৃত্যুবার্ষিকীতে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

নিউজ সোর্স:

মো. সামসুল ইসলাম

ক্রীড়া ধারাভাষ্যকার বাংলাদেশ বেতার ও টেলিভিশন

*ধারাভাষ্যকার* *নূরআহমেদ* *বাংলাধারাভাষ্য*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

খেলোয়াড় নন কিন্তু খেলার প্রতি মূহুর্তের উত্তেজনা প্রতিটি ভক্তের কাছে তুলে ধরতে ধারাভাষ্যকারদের জুড়ি মেলা ভার। খেলার চুলচেরা বিশ্লেষণ ও চার ছক্কার উত্তেজনাকর মুহুর্তগুলোর বর্ণনা সাবলীল ভাষায় তুলে ধরার মাধ্যমে ধারাভাষ্যকাররা বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। আসেছ ১১তম বিশ্বকাপ ক্রিকেট আর এই পুরো টুর্নামেন্টের ধারা বর্ণনা নিয়ে আমাদের সাথে যারা সবসময় থাকবেন তাদের তালিকা তুলে ধরছি।

এবারের বিশ্বকাপের প্রতি মুহূর্তের খুঁটিনাটি তুলে ধরবেন ৩০ জন বিশেষজ্ঞ ভাষ্যকার। এদের মধ্যে থাকছেন- ওয়াসিম আকরাম, রাসেল আর্নল্ড, ইয়ান বিশপ, মাইকেল আথারটন, অ্যালান বোর্ডার, ইয়ান বোথাম, সাইমন ডৌল, রাহুল দ্রাবিড়, স্টিফেন ফ্লেমিং, সৌরভ গাঙ্গুলি, ডেমিয়েন মার্টিন,  সুনীল গাভাস্কার, ম্যাথু হেইডেন, মাইক হাসি, ডিন জোন্স, নাসের হুসাইন, ব্র্যান্ডন জুলিয়ান, নিক নাইট, ব্রেট লি, ডেভিড লয়েড, সঞ্জয় মাঞ্জেকার,  পমি মাংওয়া, টম মুডি, শন পোলক, টম মুডি, রমিজ রাজা, মার্ক রিচার্ডসন, মাইকেল স্ল্যাটার, ইয়ান স্মিথ, স্কট স্টাইরিস, মার্ক টেইলর , শেন ওয়ার্ন, মার্ক ওয়াহ, হার্শা ভোগলে, মার্ক নিকোলাস এবং অ্যালান উইলকিন্স।  
*ধারাভাষ্যকার* *ক্রিকেটবিশ্বকাপ* *খেলাধুলা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★