নারকেল নাড়ু

নারকেলনাড়ু নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

নাড়ু ছাড়া পূজা আর পূজার খাবার অসম্পূর্ণই থেকে যায়। পূজায় খাবার-দাবারের তালিকায় নাড়ু থাকবে না, তাই কি হয়! মিষ্টি ও মুখরোচক এই খাবারটি সবার কাছেই সমান প্রিয়। নারকেলের নাড়ু বানানো অতি সহজ, তবে কঠিন হলো মিহি করে নারকেল কোরানো 

থাকলো  দু' রককের নারকেলের নাড়ু তৈরির রেসিপি-

নারকেলের গুড়ের নাড়ু 

উপকরণ : ২ টি নারকেল, ১/২ কেজি খেজুরের গুড়, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ১ টি তেজপাতা, দারুচিনির টুকরো কয়েকটি

প্রণালি : নারকেল কুরিয়ে নিন। এবার কোরানো নারকেল বেটে নিন। কোরানো নারকেল বাটা ও গুড় ভালো করে মিশিয়ে মিশিয়ে কড়াইয়ে দিন। কড়াই নন-স্টিকি হলে ভালো হয় তাহলে তলায় পোড়া লাগবে না। দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়ো দিয়ে দিন। এরপর কড়াইয়ে ভাজতে থাকুন। সারাক্ষণ নাড়ুন যাতে তলায় লেগে না যায়। একদিকে নাড়তে থাকুন, একটু পর গুড় গলে আসবে এবং নারিকেল পাক ধরবে।  ভাজতে ভাজতে আঠালো ভাব ও সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। তারপর সহনীয় গরম থাকতে থাকতে হাতের তালুতে অল্প ঘি মেখে নারিকেল নিয়ে ছোট বলের মতো গোল আকৃতি দিন। ঠাণ্ডা হলে সংরক্ষণ করুন মুখবন্ধ পাত্রে। 

নারকেলের চিনির নাড়ু 

উপকরণ : ২ টি নারকেল, ১ কেজি চিনি, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, ১ টি তেজপাতা, দারুচিনির টুকরো কয়েকটি, নারকেল ফ্লেক্স। 

প্রণালি : নারকেল কুরিয়ে নিন। এবার কোরানো নারকেল বেটে নিন। কোরানো নারকেল বাটা ও চিনি ভালো করে মিশিয়ে মিশিয়ে কড়াইয়ে দিন। কড়াই নন-স্টিকি হলে ভালো হয় তাহলে তলায় পোড়া লাগবে না। দারুচিনি, তেজপাতা, এলাচ গুঁড়ো দিয়ে দিন। এরপর কড়াইয়ে ভাজতে থাকুন। সারাক্ষণ নাড়ুন যাতে তলায় লেগে না যায়। একদিকে নাড়তে থাকুন, একটু পর গুড় গলে আসবে এবং নারিকেল পাক ধরবে।  ভাজতে ভাজতে আঠালো ভাব ও সুন্দর গন্ধ বের হলে চুলা থেকে নামিয়ে ফেলুন। তারপর সহনীয় গরম থাকতে থাকতে হাতের তালুতে অল্প ঘি মেখে নারিকেল নিয়ে ছোট বলের মতো গোল আকৃতি দিন। নারকেল ফ্লেক্সে গড়িয়ে নিন, দেখতে ভালো লাগবে। ঠাণ্ডা হলে সংরক্ষণ করুন মুখবন্ধ পাত্রে। 

 

 

 

 

 

 

 

 

 

নারকেল কোরানোর সহজ উপায় : অনেক বটিতে উপরের নারকেল কোরানোর জন্য বিশেষ ব্যবস্থা থাকে, তবে সেটা দিয়ে নারকেল কোরানো অনেক শক্ত কাজ। আজকাল বাজারে নানান ধরণের নারকেল স্ক্র্যাপার পাওয়া যায়, চাইলে ওগুলোর একটা কিনতে নিতে পারেন এবং ঐ মেশিনের সাহায্যে অতি সহজেই নারকেল কুড়িয়ে নিতে পারেন। আজকের ডিলের পেজে এরককম কিছু  প্রোডাক্ট থেকে কিছু তুলে ধরছি। কিনতে ক্লিক করুন ছবিতে। 

 

 

*নারকেলস্ক্র্যাপার* *নারকেলনাড়ু* *রেসিপি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★