নারী দিবস

নারীদিবস নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: [বাঘমামা-পেমেপড়ছি] তুমি মানুষ-তুমি নারীঃ তুমি কখনো মা, কখনো বোন, আবার কখনো কারো জায়া। তোমার এই ভিন্ন ভিন্ন রুপ তোমাকে করেছে মহিমান্বিত। প্রতিটি অবস্থান থেকেই তোমায় দেখেছি, তোমার স্নেহ, মমতা এবং ভালবাসায় সিক্ত হয়েছি এবং হচ্ছি। নারীরা এগিয়ে যাবে নিজ প্রগ্ঙা, মেধা, শিক্ষা, দক্ষতা ও যোগ্যতায়৷ বিশ্ব নারী দিবসে সকল নারীর প্রতি রইল বিনম্র শ্রদ্ধা ৷ কৃতজ্ঞতা: সামসুল ইসলাম

*নারী* *নারীদিবস*

♦ মমিতা ♦: একটি বেশটুন পোস্ট করেছে

মা একজন নারী, বোন একজন নারী, কিংবা আপনার বউ একজন নারী। নারী নির্যাতন বন্ধ হোক, নারীদের দেয়া হোক প্রাপ্য সম্মান। রাস্তা ঘাটে চলাফেরায় না হোক কেহ ইভটিজিং এর শিকার। আন্তর্জাতিক নারী দিবসে এই কামনা করছি
*নারীদিবস*
ছবি

আড়াল থেকেই বলছি: ফটো পোস্ট করেছে

আন্তর্জাতিক নারী দিবসে সব নারীদের প্রতি সম্মানটা এইভাবেই অটুট থাকুক

আজকের এই দিনে সকল মা-বোনদেরকে জানাই সশ্রদ্ধা সালাম ও শুভেচ্ছা।

*নারীদিবস*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

নারী...
সে কখন ও মা, হ্যা মা । পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ । যে শব্দের না কোন ব্যাখ্যা হবে না কোন ব্যাখ্যার দরকার আছে । এই এক শব্দে পুরো পৃথিবী চলে আসে । যে সন্তানের জন্য নিজের জীবন কেও তুচ্ছ মনে করে । দশ মাস দশ দিন গর্ভে ধারন করেছে ।
সেই মা যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও বোন । বোন হচ্ছে পৃথিবী মধ্যে সবচেয়ে কাছের মানুষ । যার তুলনা অপরিসিম । যার সাথে ভাগ করে নেয়া যায় সব কিছু । সেই মানুষ যার সাথে ঝগড়া আর মারামারি । তবুও যেন কখন ও নেই দূরত্ব । নেই রাগ আর অভিমান ।
সেই বোন যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও স্ত্রী । স্ত্রী সেই মানুষ যার সাথে কাটে জীবনের প্রায় তিন ভাগ সময় । সেই মানুষ যে আমাদের সুখ দুঃখ, ভাল মন্দ সকল সময়ে পাশে থাকে । ভাগ করে নেয় । সারা জীবন বিলিয়ে দেয় নিজেকে ।
সেই স্ত্রী যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও মেয়ে । মেয়ে হচ্ছে নারীর অন্যতম সুন্দর রূপ । মেয়েরা পরিবার কে আগলে রাখে । ছাড় দিতে দিতে বড় হয় সে । জীবনের অনেক কিছু থেকেই নিজেকে সরিয়ে নেয় । তবুও হাসি মুখেই থাকে।
সেই মেয়ে যিনি নারী তাকে সালাম ।
.
আসলে নারী সে তো খোদার অপূর্ব সৃষ্টি । সে প্রয়োজনে যেকোন রূপেই থাকতে পারে ।
আজ বিশ্ব নারী দিবসে সেই সব নারীদের সালাম ।

*নারী* *মা* *বোন* *নারীদিবস*
*মা* *বোন* *নারীদিবস*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

মেয়েরা ভাল না। ছেলেরা ভাল। /:)
এইটা সবাই জানে। কারও বলে দেয়া লাগবে না।

তারপরেও তাদের জন্য আলাদা দিবস আছে। আমাদের জন্যে নাই। আমরা এই জন্যে কান্নাকাটি করি না। কিন্তু যদি এমন হইতো আমাদের জন্য আছে, তাদের জন্য নাই তাহলে তারা হল্লা-হাটি করে মানব বন্ধন দিয়ে জানায় দিতো এইটা লিঙ্গ বৈষম্য। এটার প্রতিকার করতে হবে। এই থেকে কি প্রমান হয়? মেয়েরা ঝগড়া করে। |-)

যাই হোক। দিবস যখন আছে শুভেচ্ছা তো জানাইতেই হবে।

মেয়েরা শোন। আমরা পুরুষ বলেই তোমাদের নিজেদের মেয়ে, প্রেমিকা, বউ এবং সর্বোপরি মা ছাড়াও আরও একটি মহান সত্ত্বায় দেখতে পারি, যা হচ্ছে - 'নারী', সর্বং সুন্দরম, অদ্বিতীয়া। তোমাদের সবাইকে আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা।

কোনদিন পুরুষদের নিয়ে মেয়েরা এমনে লিখছে? 
ছেলেরা ভাল। 



PHOTO COURTESY: David Lazar

*নারী* *নারীদিবস* *শুভেচ্ছা*
*নারীদিবস* *শুভেচ্ছা*

আমানুল্লাহ সরকার: (হ্যালো)(হ্যালো)(হ্যালো) (খুকখুকহাসি)তোমরা বিজয় লক্ষ্মী, তোমরা মায়ের জাতি, তাই তো তোমাদের পরম শ্রদ্ধায় স্মরি...(শ্রদ্ধা-১)(খুকখুকহাসি)নারী দিবসে বিশ্বের সকল সংগ্রামী নারীর প্রতি রইল অন্তহীন ভালোবাসা ও শুভকামনা(গুরু)(গুরু)(গুরু)

*নারীদিবস* *নারী*

Risingbd.com: যেভাবে এল আন্তর্জাতিক নারী দিবস আজ যে নারী দিবস আমরা পালন করি তার শুরু কবে, কেন-ই বা নির্ধারিত হলো এই দিনটি? এই দিবসটি উদযাপনের পেছনে রয়েছে নারী শ্রমিকের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস... বিস্তারিত পড়ুন - http://bit.ly/1pcbr98

*আন্তর্জাতিকনারীদিবস* *নারীদিবস* *জানাঅজানা* *আড্ডা* *নারী*
ছবি

Risingbd.com: ফটো পোস্ট করেছে

মায়াবতীর ছায়াসঙ্গী: একটি বেশব্লগ লিখেছে

মেয়েরা ছলনাময়ী বলেই হয়ত তারা ভালো থাকে smile emoticon
তাদের সবসময় ভালো থাকতে হয়,
প্রেমিকের রূদ্ধ কন্ঠ তাদের নিশ্চুপ হয়ে শুনতে হয় unsure emoticon
বাবা মার মুখের দিকে তাকিয়ে নিজের ইচ্ছেকে প্রতিনিয়ত কবর দেয় এরা frown emoticon
দুঃখ প্রকাশে নিরবতাকেই বেছে নেয় cry emoticon
অপেক্ষাকৃত ক্ষমতাশীন হওয়ায় মুখ বুছে সহ্য করে অবিচার , অপরাধ frown emoticon

তবুও এরা ভালো থাকে kiki emoticon
কন্যা হিসেবে, প্রেমিকা হিসেবে , অর্ধাঙ্গী হিসেবে কিংবা মা হিসেবে smile emoticon

Respect for those fighters, smile emoticon
respect for all woman in the world smile emoticon

নারী দিবসের শুভেচ্ছা সকল আপিদের smile emoticon
আজকের দিনে কষ্টগুলোকে উড়িয়ে দিয়ে নতুন উদ্দ্যমে জীবনের লক্ষ্য পৌঁছাবার ইচ্ছা রাখি kiki emoticon

*নারী* *নারীদিবস*
৪/৫

মাসুম: উফ! মনে হল বিরক্তিকর একটা দিবস পার করলাম। ফিডে শুধু নারী দিবসের সাত কাহন। এই দিনে নারীকুল সারা বছরকার যাবতীয় সম্মান, সম্মানী, শ্রদ্ধা, অথবা ভুলের বা না ভুলের সবকিছুর প্রাপ্য সম্মান পেল! নারীকুল ভাগ্যবতী! মনে মনে এটাও কামনা করেছে হয়তবা বাকি যে কয়টা দিন আন্তর্জাতিক দিবসহীন আছে সেগুলোও নারীময় কোন একটা দিন হোক!! এতক্ষণে এতটুকুই পড়ে আমাকে অনেকেই নারী বিদ্বেষী দলে ফেলেছেন! ব্যাপার না! আমি আসলেই সংস্কারহীন, আনকালচারড অথবা নারীকে উন্মুক্ততার বিরোধী! তবে একটা সত্যি কথা হল আমি বখাটে নই! ভিতরে দুষ্টামি রেখে, ইতরামি রেখে, অভদ্রতা রেখে, কামুকতা রেখে বাইরে ফেরেশতা ভাব নিয়ে চলি না। এতদিন আপনারে ইভ টিজিং করে এসেছে যে সে এইদিনে আপনারে মাহাত্ম্য দিবে, যে মানসিক বা শারীরিক নিগ্রহতা দিয়েছিল আজ সেপথ না মাড়িয়ে অন্যপথে ভালোবাসা দেখাবে! আমি এই দলগত নই! এইটা ঠিক আমি বেলেল্লাপনা বা স্বল্পবসনাকে ঘৃণী কিন্তু সাকল্যে সেই নারীকে ভালোবাসি যার মাতৃত্বে আমি ভাস্বর, তাকেই সম্মান দেই যার মহানুভবতায় আমি উচ্ছস্বিত, তাকেই ভালোলাগে যে তুচ্ছতাকে এড়িয়ে সমাজে সম্মানের একটা জায়গা রচনা করেছে! আমি তাকে লোক দেখানো বা মন ভুলানো সম্মান দেইনা পাছে কিছু পাবার হীনস্বার্থে। আমার অল্পশিক্ষিতা, সরলমনা মাকে ফোনে বললাম আজ আন্তর্জাতিক নারী দিবস, ওপাশ থেকে উত্তর আসলো সেটা আবার কি? আম্মাকে কোন সময় জটিলতা শিখাইনা! এখনো ফোনে কল দেয়া আর রিসিভ করা ছাড়া আর কিছুই শেখাতে পারিনি! সুতরাং কি দরকার গাজন নষ্ট করার সন্যাসী ভাব নিয়ে! এককথায় বললাম নারীদেরকে সম্মান দেখানোর দিবস! ওপাশ থেকে আওয়াজ আসলো আমাদের সময় এইসব ছিলনা! আসলেই ছিল কিন্তু গ্রামের এসব সহজ সরল মানুষগুলো সবসময় চেয়েছিল স্বামী সংসার সন্তানাদি নিয়ে সুখে থাকতে! এইসব দিবস নিয়ে মাথাব্যথা ছিলনা! যাহোক বললাম সেদিন তো ঘুরে আসলাম কিন্তু কিছুই দিতে পারলাম না! আজ কি চাই! হেসেই উড়িয়ে দিয়ে বললেন আমার কিছুই চাইনা! তোমার শাশুড়ি কে দিও! উত্তরে বললাম আমার মা থাকতে সেরকম কোন শাশুড়ি এখনো পয়দা হয়নি! এরপর অনেক কথা ,আমার অভিপ্রায় আম্মা ভালো করেই জানেন! তার প্রতি আমার ভালোবাসা ও বুঝেন, যেকারনে মাঝেমধ্যে রাগায়ে দেন উল্টাপাল্টা কিছু বলে! আমি বিষয়টা বুঝার আগে খুবই মন খারাপ করতাম! এখন বুঝেও না বুঝার ভাব করে কিছু কষ্ট নেয়ার চেষ্টা করি যদিও মাকে যে কষ্ট দিয়েছি তার তুলনায় এইটা কিছুই না! শেষে আমার মনের আশা যাতে পুর্ন হয় সেই দোয়া করলেন! এইটা আমার গর্বের মা, আমার যে সামান্য অহংকার আছে তার অনেকটাই এইমাকে ঘিরে! কেমনে এই মাকে একটা দিনের তরে রেখে সম্মান জানাই? হাজার বছরকার জীবনে কি এইমাকে সম্মান জানানো সম্ভব?

*নারীদিবস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★