নিলাম

নিলাম নিয়ে কি ভাবছো?

হোস্টিং বাংলাদেশ: একটি বেশব্লগ লিখেছে

সম্প্রতি ডটওয়েব (.web) ডোমেইনের মালিকানার জন্য আয়োজিত এক নিলামে এক প্রতিষ্ঠান ‘ডটওয়েব’ ব্যবহারের সত্ত্বাধিকার কিনে নিয়েছে। এজন্য প্রতিষ্ঠানটিকে গুণতে হয়েছে সাড়ে ১৩ কোটি ডলার।

নু ডট কো নামের এই নিলাম জয়ী প্রতিষ্ঠান এখন বিভিন্ন প্রতিষ্ঠানকে ডটওয়েব ডোমেইন ব্যবহারের সুযোগ করে দিতে পারবে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রায় তিনগুণ বেশি অর্থ খরচ করতে হয়েছে এই মালিকানা পেতে। আগের মালিক এই ডোমেইনের জন্য খরচ করেছিল সাড়ে ৪১ কোটি ডলার। নু ডট কো গুগল, অ্যাফিলিয়াস, রেডিক্স এবং ডোনাটস-কে নিলামে পরাজিত করে এই মালিকানা অর্জন করে বলে জানিয়েছে বিবিসি।

ঠিক কী কারণে নু ডট এই ডোমেইনের মালিকানা নিতে এত আগ্রহী ছিল তা এখনও উপলব্ধি করা সম্ভব হয়নি বলেই জানা যায় ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

আইক্যান এখন পর্যন্ত এমন পরিচিত আরও প্রায় ১৬টি ডোমেইন বিক্রি করেছে। যার মধ্যে রয়েছে বহুল প্রচলিত ডটকম, ডটঅর্গ, ডট অ্যাপ এবং ডট হোটেল ডোমেইন। এগুলো বিক্রির মাধ্যমে আইক্যান প্রায় ২৩ কোটি ডলার অর্জন করেছে।

আরও ১৬ টি ডোমেইন আছে, যেগুলোর নিলামের অপেক্ষায় রয়েছে কয়েকটি প্রতিষ্ঠান।

*ডোমেইন* *নিলাম* *মালিকানা* *প্রতিষ্ঠান*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

প্রায় ৮৭ লক্ষ টাকায় গেইলের দলে সাকিব (সিপিএল)

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) এবার জ্যামাইকা তাল্লাওয়াহসের হয়ে খেলতে চলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। একই দলে সাকিবের সাথে আরও রয়েছেন টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটিং দানব ক্রিস গেইল ও শ্রীলংকান ব্যাটিং কুমার সাঙ্গাকারা। সাকিবকে এক লাখ দশ হাজার ডলার পারিশ্রমিকে নিজেদের দলে নিয়েছে জ্যামাইকা। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ৮৭ লক্ষ টাকার কাছাকাছি। এছাড়া গেইল পাচ্ছেন এক লাখ ৬০ হাজার ডলার, সাঙ্গাকারাকে নিয়েছে এক লাখ ৩০ হাজার ডলারে। ৯০ হাজার ডলার পারিশ্রমিক নিয়ে একই দলে আছেন আরেক ক্যারিবিয়ান আন্দ্রে রাসেল। এছাড়াও জ্যামাইকায় সাকিব সতীর্থ হিসেবে পাবেন শ্রীলংকা লাসিথ মালিঙ্গা ও পাকিস্তানের ইমাদ ওয়াসিমকে। সিপিএলের এবারের আসরে ক্রিকেটারদের সম্ভাব্য তালিকায় ছিলেন আরও ৬ বাংলাদেশি। তার হলেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মুশফিকুর রহিম ও ইমরুল কায়েস। কিন্তু দল পাননি তারা। এ প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, ২০১৩ সালে প্রথম সিপিএলে বারবাডেজ ট্রাইডেন্টসের হয়ে খেলেছিলেন সাকিব। পরেরবারও খেলার কথা ছিল, কিন্তু বোর্ডের অনাপত্তিপত্র (এনওসি) সংক্রান্ত ঝামেলায় খেলতে পারেননি। আসছে জুলাইয়ে হওয়ার কথা এবারের সিপিএল।

*সিপিএল* *নিলাম* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আইপিএলে প্রায় দেড় কোটি টাকায় মুস্তাফিজকে কিনলো হায়দ্রাবাদ!

গত বছর বাংলাদেশের মাটিতে তার স্লোয়ার আর কাটারের বিষাক্ততায় নীল হয়ে ওয়ানডে সিরিজ হেরেছিল ভারত। তাই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের নতুন আসরে যে মুস্তাফিজুর রহমানের দিকে চোখ রাখবে ফ্রাঞ্চাইজিগুলো তা তো অনুমিতই ছিল। তবে যতটা কাড়াকাড়ি তাকে নিয়ে হবে বলে মনে করা হয়েছিল, ততটা হয়নি। হায়দ্রাবাদ সানরাইজার্স ছাড়া আর তাকে পেতে আগ্রহী ছিল শুধুমাত্র রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। যে কারণে ভিত্তিমূল্যের(৫০লাখ রূপি) চেয়ে মাত্র তিন গুণ বেশি দামে প্রায় ১কোটি ৬২লাখ টাকায় (১কোটি ৪০ লাখ রূপি) তাকে দলে ভিড়িয়েছে হায়দ্রাবাদ। এর আগে চলমান পাকিস্তান সুপার লিগেও দল পেয়েছিলেন মুস্তাফিজ। কিন্তু ইনজুরিজনিত কারণে তাকে সেখানে খেলার অনাপত্তিপত্র দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তবে জানা গেছে, ফিট থাকলে আইপিএলে খেলার ব্যাপারে মুস্তাফিজকে আটকাবেনা বিসিবি।

*আইপিএল* *নিলাম* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

আইপিএলে মুস্তাফিজের মূল্য নির্ধারণ ?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রায় ৭০০ খেলোয়াড়ের ভিত্তি মূল্য নির্ধারণ করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এই তালিকায় রয়েছেন বাংলাদেশের দলের নতুন সেনসেশন মুস্তাফিজুর রহমান। আর সেখানে তার ভিত্তি মূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি। বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় ৫৮ লাখ ৫০ হাজার টাকা। এছাড়া ভারতের ‘মুস্তাফিজ’ খ্যাত বারিন্দার স্রানেরও মূল্যও ধরা হয়েছে মুস্তাফিজের সমান। প্রাথমিক তালিকার ৭০০ জন থেকে আগামি ২৫ জানুয়ারি ৩০০ জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে বিসিসিআই। আর আগামি ৬ ফেব্রুয়ারি এই তালিকার খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে। তবে ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী বেশকিছু ফ্র্যাঞ্চাইজির টার্গেটে রয়েছেন মুস্তাফিজ। যে কারণে নিলামে তার মূল্য বেড়ে যেতে পারে আরও অনেক বেশি। এবারের নিলামে সর্বোচ্চ মূল্য থাকছে ২ কোটি রুপি। সর্বোচ্চ মুল্যের এই তালিকায় রয়েছেন যুবরাজ সিং, কেভিন পিটারসন, শেন ওয়াটসন, ইশান্ত শর্মা, মিশেল মার্শ, আশিস নেহরা, দীনেশ কার্তিক, স্টুয়ার্ট বিনি, সাঞ্জু স্যামসন ও ধাওয়াল কুলকার্নি। আইপিএলের সেরা কিছু খেলোয়াড়ের ভিত্তি মূল্য তালিকা: দুই কোটি রুপি: যুবরাজ সিং, কেভিন পিটারসন, শেন ওয়াটসন, ইশান্ত শর্মা, মিশেল মার্শ, আশিস নেহরা, দীনেশ কার্তিক, স্টুয়ার্ট বিনি, সাঞ্জু স্যামসন ও ধাওয়াল কুলকার্নি। দেড় কোটি রুপি: ডেল স্টেইন, মোহিত শর্মা, জস বাটলার। এক কোটি রুপি: ইরফান পাঠান, টিম সাউদি। পঞ্চাশ লাখ রুপি: মুস্তাফিজুর রহমান, মার্টিন গাপটিল, জেসন হোল্ডার এবং বারিন্দার স্রান।

*আইপিএল* *নিলাম* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

মুস্তাফিজসহ আইপিএলের নিলামে যে চারজন

গেল বছরটাতে বল হাতে যা করেছেন মুস্তাফিজুর রহমান, তা ছিল বিস্ময়জাগানিয়া। ফলে নানা দেশে অনুষ্ঠেয় ঘরোয়া টি২০ টুর্নামেন্টগুলোতে তার ডাক পড়বে জোরেশোরে, তা ছিল অনুমিত। কিছুদিন আগে দলভুক্ত হয়েছেন পাকিস্তান সুপার লিগে। যদিও সেখানে তাকে হয়তো খেলতে দেবে না বিসিবি। এবার নিলামের জন্য ভারতীয় ক্রিকেট লিগেও (আইপিএল) রাখা হয়েছে বাংলাদেশের বিস্ময়কর এই কাটার স্পেশালিস্ট পেস বোলারকে। শুধু মুস্তাফিজ নয়, গেল বছরটাতে দলীয় সাফল্যের ধারাবাহিকতায় আইপিএলে মুস্তাফিজ ছাড়াও নিলামে রাখা হয়েছে আরও তিনজনকে। তারা হলেন হার্ড হিটার ওপেনার তামিম ইকবাল, সৌম্য সরকার ও পেসার তাসকিন আহমেদ। আইপিএলের আগামী আসরের নিলাম হবে ৯ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে। ভারতের ঘরোয়া ক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় এই আসর শুরু হবে চলতি বছরের এপ্রিলের ৮ তারিখে থেকে। আইপিএলের নবম আসরে পুনে ও রাজকোট নামে নতুন দুটি দল অংশ নিচ্ছে। নিলামে ডাকা চার বাংলাদেশী ক্রিকেটারের জায়গা হতে পারে নতুন এই দুটি দলে। তেমনটিই আভাস পাওয়া যাচ্ছে। বাংলাদেশ থেকে এর আগেই কলকাতা নাইট রাইডার্সের হয়ে চুক্তিবদ্ধ আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার পথে হাঁটতে চলেছেন প্রথমবারের মতো মুস্তাফিজুর রহমান। আগে একবার আইপিএলে দল পেয়েছিলেন তামিম, তবে খেলা হয়নি একটি ম্যাচও। সৌম্য ও তাসকিনের জন্য হবে এবার নতুন অভিজ্ঞতা।

*আইপিএল* *নিলাম* *ক্রিকেট*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

নিলামে উঠেছে টাইটানিক ঘাতক হিমশৈলের ছবি

মাঝসমুদ্রে যাত্রীবোঝাই টাইটানিক জাহাজের ডুবে যাওয়ার ঘটনা প্রায় এক শতাব্দি পেরিয়েছে। লিওনার্দো দি ক্যাপ্রিও এবং কেট উইনস্লেট অভিনীত ট্র্যাজিক-রোমান্টিক হলিউডি ব্লকবাস্টার ‘টাইটানিকে’রও বয়স ১৮ বছর অতিক্রান্ত। কিন্তু এতদিন পরেও সেই ঐতিহ্যবাহী টাইটানিক জাহাজ নিয়ে কৌতূহলের অন্ত নেই। এমনকী যে হিমশৈলের আঘাতে টাইটানিক জাহাজ ডুবেছিল, সেই হিমশৈলের ছবির কদরও কম নয়। তাই সেই ‘ভিলেন’ হিমশৈলের ছবি এবার নিলামে উঠছে এবং ওই ছবির দাম রাখা হয়েছে ১০ হাজার থেকে ১৫ হাজার পাউন্ড।

*টাইটানিক* *নিলাম*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম শুরু হয়েছে সোমবার। গতবারের মত এবারো সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন যুবরাজ সিং। ১৬ কোটি রুপিতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ছেড়ে দিল্লি ডেয়ার ডেভিলসে যোগ দিলেন ৩৩ বছর বয়সী এই অলরাউন্ডার।

গত বছরের নিলামে ১৪ কোটি রুপিতে যুবরাজকে কিনেছিল ব্যাঙ্গালুরু। দ্বিতীয় সর্বোচ্চ বেশি দামী খেলোয়াড় হয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক। দিল্লি থেকে কার্তিককে সাড়ে দশ কোটি রুপিতে দলে ভিড়িয়েছে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তৃতীয় সর্বোচ্চ সাত কোটি রুপিতে শ্রীলঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসকে দলে নিয়েছে দিল্লী। দুই কোটি রুপিতে কেভিন পিটারসেনকে কিনেছে হায়দরাবাদ। কলকাতা থেকে দেড় কোটির বিনিময়ে একই দলে যোগ দিয়েছেন ইংল্যান্ড ক্যাপ্টেন ইয়ন মর্গানও। এছাড়া ৩.২০ কোটি রুপিতে অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চকে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স। দেড় কোটি রুপিতে চেন্নাই সুপার কিংসে ফিরেছেন মাইক হাসি। ৫০ লাখ রুপিতে নিউজিল্যান্ডের জিমি নিশামকে কিনেছে কলকাতা নাইট রাইডার্স। একই দামে ব্রাড হজকেও দলে ভিড়িয়েছে কলকাতা।
তথ্যসূত্রঃ ইন্টারনেট
*আইপিএল* *নিলাম* *যুবরাজসিং* *ক্রিকেট* *খেলাধুলা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে


উপরের গাড়ীটি একটা রোলস রয়েস ১৯০৪ সালের মডেল। নিলামে গাড়ীটি ৭২৫০০০০ ডলারে (বাহাত্তর লাখ পন্চাশ হাজার ডলার) অর্থাৎ প্রায় ছাপ্পান্ন কোটি পন্চান্ন লাখ টাকায় কিনেন জনৈক ক্রেতা!
ঘাবড়াবেননা সবে শুরু!


উপরের ১৯৩৭ মডেলের বুগাট্টি, দাম ৭৯২০০০০
সেলেব্রিটি স্টাররা অতো কাচা নয়। তারা এসব দাম কখনোই বলবেনা, বিরিয়ানী খেয়ে পান্তা ঢেকুর দিবে।


১৯৩১ মডেলের বুগাট্টি, দাম আটানব্বুই লাখ ডলার প্রায় সাড়ে ছিয়াত্তর কোটি টাকা

[img|https://s3.amazonaws.com/somewherein/assets/images/thumbs/HELLOPOP_1423931906_1-1937_mercedes_9680000.jpg
মার্সিডিস ১৯৩৭ মডেল, দাম ৯৬,৮০,০০০ ডলার!


১৯৫৮ এর ফেরারী,নীলামে দাম উঠে দাম ৮২৫০,০০০ ডলার!


২০১১ মার্সিডিজ, দাম এক কোটি ডলার!


১৯৫৭ সালের ফেরারী দাম এক কোটি সাতান্ন লাখ ডলার।




১৯৩৬ এর মার্সিডিজ, দাম ১,১৭,৭০,০০০ ডলার!



উপরের ১৯৬৪ মডেলের এই মার্সিডিজ কারটা নীলামে ২,৯৬,০০,০০০ ডলারে বিক্রী হয়!

সবশেষে ২০১৪ সালে আগস্টে নীচের গাড়ীটা ,৩,৮১,১৫০০০ ডলারে বিত্রী হয়!
আজ্ঞে সংখ্যাটি তিন কোটি একাশী লাখ পনের হাজার মার্কিন ডলারের! ছবি দেখুন।

গাড়ীটি একটি ফেরারী ২৫০ জিটিও ১৯৬২ সালের মডেল।

*বেশটেক* *দামী* *গাড়ি* *নিলাম*  
*দামী* *গাড়ি* *নিলাম*
জোকস

পাগলী: একটি জোকস পোস্ট করেছে

একটা ভাঙ্গাচোরা গাড়ির নিলাম হচ্ছে… -১০ লাখ! -২০ লাখ! -৩০ লাখ! সালাম ভাইয়া এই গাড়ির ভাঙ্গাচোরা অবস্থা দেখে পাশে দাঁড়ানো আরেক লোককে বললেন, “ভাই এই ভাঙ্গাগাড়ির এত দাম কেন”? লোকটি উত্তর দিল, “এই গাড়ীর একটি বিশেষত্ব আছে। এই পর্যন্ত এই গাড়িটার প্রায় ৫০ বার এক্সিডেন্ট হয়েছে এবং প্রতিবারই শুধু মালিকের বউ মারা গেছে….স্বামী কোনদিন মরে নাই।” সালাম ভাইয়া সবচেয়ে বেশি দাম দিয়ে গাড়িটা কিনে নিলেন। (শয়তানিহাসি)
*জোকস* *গাড়ি* *নিলাম*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★