নেশা

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

স্বাধীনতার সাজ। রাজধানী বিজয় সরণি সিগনালের রূপ যেন জ্বলজ্বল করছে। রূপ ফুটেছে ওপারের সিগনালেও। লাল-নীল রঙের ঝাড়বাতিগুলো যেন এ আনন্দের রাতের অতন্ত্র প্রহরী হয়ে আছে। সড়কের দু’ধারে সারি সারি লাল-সবুজের পতাকা পতপত করে উড়ছে।
মধ্য রাতের সড়ক। সারাদিনের ব্যস্ততা শেষে খানিকটা বিশ্রাম নেয়ার ভঙ্গিতে নিঃশাস ফেলছে। তবে সে নিঃশ্বাস ফের লেপ্টে দিয়ে যাচ্ছে রাতের যন্ত্রগুলো। তেমনি একটি যন্ত্র থেকে (প্রাইভেটকার) উচ্চস্বরে ভেসে এলো ‘এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা’ শিরোনামের গানের সুর।

এদিকে এমন গান আর সুরেও ‘ওদের’ মন গললো না। সন্ধ্যার পর থেকেই নাকি পুলিশ তাড়া করছে। এ বেলায় যে ওরা ভারি বিরক্ত, ক্লান্ত তা চোখের তির্যক চাহনিতেই প্রকাশ পাচ্ছিল। পুলিশের তাড়া খেয়ে অন্যেরা চলে গেছে। তবে রঙিন বাতিগুলোর সঙ্গ নিয়ে ‘ওরা’ তিনজন দাঁড়িয়ে আছে।
ওদের একজন লিমা। কড়া মেকআপ আর ছলনাময়ী অঙ্গ সাজের কারসাজিতে বয়সের সঠিক সীমা দেয়া যাচ্ছিল না। কোন বেলায় পান খেয়েছিল, তা কে জানে? তবে পানরস শুকিয়ে গেলেও ঠোঁট খানিকটা লাল রয়েছে এ বেলাতেও। পাশ দিয়ে ছুটে চলা গাড়িগুলোর হেডলাইটের আলো যখন ওর মুখে গিয়ে পড়ছে, তখন পানমাখা ঠোঁট দুটো বেশ রক্তিম হয়ে উঠছে। ঠোঁটের নিচে লেগে থাকা এক চিমটি শুকনো চুনও সুভ্রতা ছড়াচ্ছিল অমন আলোতে।
গাছে হেলান দিয়ে দাঁড়িয়ে। খানিকটা আনমনা বটে, তবে পথচারী পুরুষেরা ওর দৃষ্টি এড়াতে পারছে না। চোখ ঢুলুঢুলু। কিছুটা লালচেও। যে গাছে ভর করে দাঁড়িয়ে লিমা, তা যে একেবারেই সরু এমনটিও নয়। তবুও আড়াল করতে পারছে না লিমা নিজেকে। শরীর থেকে তার পেট যেন বেরিয়ে আসছে।
কাছে গিয়ে পরিচয় দিয়ে কথা বলতেই ওড়না দিয়ে পেট আড়াল করার চেষ্টা। কিছুটা সংযতও বটে। কিন্তু পুরো পেট ঢাকার চেষ্টা বৃথাই রইল। ওড়নার বাকি অংশ দিয়ে মাথা ঢেকে নেয় লিমা।
কথা বলায় প্রথমে অস্বস্তি ছিল, তবে আলাপের সৌজন্যে মুহূর্তেই জড়তা কেটে যার ওর। এ পথে আসা আরও দশজন যৌনকর্মীর মতোই লিমার জীবন কথা। সমাজ, পরিবার থেকে নিজেকে বাঁচাতে অনেক সময় ওদের কথায় অসচ্ছতা থাকে, থাকে সত্যের সঙ্গে মিথ্যার সংমিশ্রণও। হয়ত লিমাও তার ব্যতিক্রম নয়।
সত্য-মিথ্যার মাপকাঠিতে ওর জীবনকথা মূল্যায়ন করা না গেলেও জীবনযুদ্ধে যে এক পরাজিত সৈনিক তা সহজেই বোঝা যাচ্ছিল। না হলে মধ্যরাতে খদ্দেরের আশায় এমন শরীরে কেউ রাস্তায় দাঁড়ায়!
বাড়ি ময়মনসিংহের ভালুকায়। কৈশোরের সীমা না পেরুতেই এক আত্মীয়ের মাধ্যমে ঢাকায় আসেন অন্যের বাসায় কাজের বুয়া হিসেবে। ভালোই কাটছিল সে সময়। কিন্তু ভাগ্য বিড়ম্বনায় সে সুখ স্থায়ী হয়নি তার। বাসার মালিক বিদেশ চলে যাওয়ার পরে ছন্দ পতন ঘটে লিমার জীবনে।
পাশের বাসার আরেক বুয়ার সঙ্গে পরিচয় হয়েই জীবনের স্রোত বিপরীত মুখে প্রবাহিত হয় তার। ১৪ বছর বয়স থেকেই ফার্মগেটের হোটেলে দেহ ব্যবসায় জড়িয়ে পড়েন এ কিশোরী। প্রায় ১৩ বছর ধরে রয়েছেন এ পেশায়। আলোর পথে ফেরার চেষ্টা ছিল। তবে তা আর হয়ে ওঠেনি।
রূপ আর গতরে ভাটা পড়ার পর ছাড়তে হয়েছে হোটেল আঙ্গিনা। এখন রোজ রাস্তায় দাঁড়িয়েই পুরুষের সঙ্গী হয় লিমা। দিনে ঘুমান ফামর্গেট পার্কে। আর নিশি কাটে বিজয় সরণীর সড়কে খদ্দেরের পথ চেয়ে।
সুখ টানে নয়, সিগারেটের ধোয়ার সঙ্গে দীর্ঘ নিশ্বাস ফেলেন লিমা। বলেন, ‘স্বাধীনতা নাকি কিসের দিন আইজ! আগ রাইত থেহে (থেকে) পুলিশে জ্বালাতন করতাছে। ভোরে ভিআইপি যাইব বলে আমাগো আর দাঁড়াইতে দিচ্ছে না। দৌড়ানি খায়া অনেকেই চলে গেছে।’
পেটের উপর অসহায়ত্বের হাত বুলিয়ে বলেন, ‘আমি আছিই। দুটি কাজ করেছি। কন (বলেন) তো এমন ড্যাবড্যাবা (টানটান) প্যাট (গর্ভবতী) নিয়া কেউ রাস্তায় খাড়ায়! কি করুম? সবই কপাল। নইলে ভাতারের (স্বামী) নেশার ট্যাকা (টাকা) পামু কই? দুঃখ ভুলতে নিজেও তো খাই।’
উৎসঃ জাগো নিউজ

*যৌনকর্মী* *টাকা* *পতিতা* *গর্ভবতি* *দেশ* *স্বাধীনতা* *বাস্তবতা* *নেশা*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় মাদক কোনগুল‌ো‌? ‌বিশ্বের ৫০টি দেশে করা এই সমীক্ষায় হেরোইন, সিগারেট, মদ্যপান, গাঁজার পাশাপাশি উঠে এল লাফিং গ্যাসের নামও!‌ র‍্যাঙ্কিং-এ একেবারে খারাপ অবস্থাতেও নেই। জনপ্রিয় নেশার তালিকায় সাত নম্বরে রয়েছে এটি।

নাইট্রাস অক্সাইডের আরেক নাম লাফিং গ্যাস। নাম শুনেই বোঝা যায় এই গ্যাস হাসাতে পারে। আসলেও তাই। তবে এই গ্যাস প্রাথমিকভাবে হাসির অনুভূতি জাগালেও পরে চেতনা লোপ করতে সাহায্য করে। নেশার অনুভূতিও তৈরি হয়।

ইউরোপে ৩৮ শতাংশ মানুষই গতবছরে লাফিং গ্যাসের নেশা করেছেন। চেতনানাশক ওষুধ হিসাবে দীর্ঘদিন ধরেই লাফিং গ্যাস ব্যবহার করা হচ্ছে। আইনি নিষেধাজ্ঞা না থাকায় ইউরোপের বিভিন্ন জায়গায় বালবের মতো আকারের কাচের পাত্রে রমরমিয়ে বিক্রি হয় এই বর্ণহীন মিষ্টি গন্ধের গ্যাস। চাহিদাও হু-‌হু করে বাড়ছে। বিশেষত যাঁরা নিয়মিত নাইটক্লাবে যান, তাঁদের মধ্যে লাফিং গ্যাসের দারুণ জনপ্রিয়তা রয়েছে।

এদিকে বেলজিয়ামের পুলিশ জানিয়েছে, বিশৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করতে এবার লাফিং গ্যাস ব্যবহার করার কথা ভাবছে তারা

*হাসি* *নেশা* *অবাকনিউজ* *আজবখবর*

সাদাত সাদ: রাত জাগা ভালো(না) জানি কিন্তু কোন উপায় ও নেই রাতে আমার ঘুম খুব কম হয়, কিছুতেই ঘুম আসে না (ব্যাপকটেনশনেআসি৩)(ব্যাপকটেনশনেআসি৩)

*বেশতোরপাহাদার* *বেশতোইং* *বেশতোচোর* *শেষরাত* *নেশাগ্রস্ত* *নেশা*
জোকস

Mahi Rudro: একটি জোকস পোস্ট করেছে

এক ইদুর মদের গ্লাসে পড়ে গেছে। সেখান দিয়ে একটা বিড়াল যাচ্ছিলো। . ইদুর বিড়ালকে বললো--- 'তুমি আমাকে এখান থেকে বের করো। তারপর যদি ইচ্ছে হয় আমাকে খেয়ে ফেল।' বিড়াল লাথি মেরে মদের গ্লাস ভেংগে ফেললো। আর ইদুর বের হয়ে দৌড় শুরু করলো। তখন বিড়াল রেগে গিয়ে বলল--- 'শালা মিথ্যাবাদী, ধোকাবাজ,বেইমান। তুই বলছিলি আমাকে এখান থেকে বের করো। তারপর ইচ্ছে হলে খেয়ে ফেলো।' . ইদুর হেসে বললো-- রাগ কইরো না দোস্ত, তখন আমি নেশায় ছিলাম।
*নেশা*

★ছায়াবতী★: একটি টিপস পোস্ট করেছে

সিগারেট থেকে শ্বেতরোগ -
http://www.shasthototho.com/2013/11/blog-post_8811.html
সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, শ্বেত রোগের পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ধূমপান দায়ী। মূলত চামড়া বা ত্বকের রং উৎপাদনকারী উপাদান মেলানোসাইট বা মেলানিন মরে গেলে শ্বেত হয়। এর পেছনে বংশগত ইতিহাস বা রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব দায়ী থাকতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গবেষণায় দেখা গেছে, সিগারেটের তামাকে নিকোটিন, টার, কার্বন মনোক্সাইড, সায়ানাইড, লেড, আর্সেনিক, ক্যাডমিয়ামের মতো ৭ হাজার প্রকৃতির রাসায়নিক বিষ থাকে। এর ফলে প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপায়ীদের শরীর থেকে এন্টিঅক্সিডেন্টের মাত্রা কমে যায় এবং হাইড্রোজেন পার অক্সাইড জমতে শুরু করে। এতে কোষ মরে গিয়ে শ্বেতরোগ হয়। এছাড়া সিগারেটের সায়ানাইড ভিটামিন বি১২ এর কার্যকারিতা নষ্ট করে কোষের স্বাভাবিক রঞ্জন প্রক্রিয়া বাধাগ্রস্ত করে, যা শ্বেত রোগের অন্যতম কারণ। এজন্য প্রত্যক্ষ ও পরোক্ষ যে কোনো ধরনের ধূমপান এড়িয়ে চলতে হবে। ...বিস্তারিত
*ধূমপান* *সিগারেট* *নেশা*
১২৮ বার দেখা হয়েছে

Risingbd.com: ট্রেনের ছাদে সেলফি তুলতে গিয়ে প্রাণ হারাল তরুণী এক বন্ধুকে নিয়ে আনা পূর্ব রোমানিয়ার লাসিতে এক ট্রেনের ছাদের ওপর বেশ কষ্ট করে ওঠে। এরপর সে ছাদের ওপর শুয়ে পড়ে পা ওপরে তুলে সেলফি তুলতে শুরু করে। পা-এর একটা অংশ...বিস্তারিত- http://bit.ly/1PimNTI

*সেলফি* *রোমানিয়ান* *বিনোদন* *নেশা* *সোশ্যাল-নেটওয়ার্ক*

শ্যামল মিত্র: একটি নতুন প্রশ্ন করেছে

 একজন ছেলে বা মেয়ে মাদকসেবী কিনা কোন কোন লক্ষণ দেখে বোঝা যায় ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*মাদক* *নেশা* *মাদকসেবী* *স্বাস্থ্যতথ্য*
ছবি

সুমন: ফটো পোস্ট করেছে

এ্ই হল আসলে অবস্থা!!!

*নেশা*
৪/৫

অমৃতা: শুনেছি... কয়েকদিন সিগারেট খেলেই নাকি সিগারেটের নেশা হয়, কয়েকদিন এলকোহল খাইলেই নাকি এলকোহলের নেশা হয়, কয়েকদিন ক্যারাম খেললেই নাকি ক্যারামের নেশা হয়, কয়েকদিন কার্ড খেললেই নাকি কার্ড খেলার নেশা হয়, মাগার গত ১৫/১৬ বছর ধরে পড়াশোনা করছি, নেশা হইলো না…………(মাইরালা)(কান্না২)

*নেশা* *পড়াশোনা*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
সংবিধিবদ্ধ সতর্কীকরণ:মাত্রারিক্ত নেশা মানসিক ও শারিরীক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। (কুল)(কুল)(কুল)
সব মানুষই নেশাগ্রস্থ। কারো জেতার নেশা, কারো হারার নেশা, কারো টাকার নেশা, কারো কারো তো পরীক্ষায় প্রথম হওয়ার নেশা, যার যা আছে তা নিয়ে কেউ খুশি নয়- শুধু চাই চাই মার্কা নেশা। আর যার এসব নেশা নেই তার আছে মাদকের নেশা। (কুল)(কুল)(কুল)
*নেশা*

Mahbubul Alam: কারা কারা সিগারেট অপছন্দ করেন ?

*সিগারেট* *ধুমপান* *নেশা*

শেখ মোঃ সজীব হুসাইন: একটি নতুন প্রশ্ন করেছে

 টাকা , নারী , নেশা কোনটি মানুষকে নষ্ট করে ???

উত্তর দাও (১৬ টি উত্তর আছে )

.
*নারী* *নেশা*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

বেচারা ইসমাইল ভাই @ronepa
আমাদের ইসমাইল ভাই একদিন হুইস্কি খাচ্ছিলেন, এমন সময় তার স্ত্রী মানে আমাদের ভাবিজান গোপন সংবাদ পেয়ে হাতে নাতে ধরতে চলে এলেন .... চল আজ বাসায় চল! ইসমাইল : কে আপনি? ভাবি : তুমি কি পাগল হয়ে গেছ? নিজের বউকে প্রশ্ন করছো সে কে?
ইসমাইল :..... . নেশা সব দুঃখ ভুলিয়ে দেয়........ বোন !
*নেশা* *রসিকতা*

রুদ্র: *নিশাচর* প্রাণীর মত আঁধারে জাগি, আঁধারে বাঁচি, আঁধারেই অবস্থান আমার। দিনের আলোর উজ্জ্বলতা এখন আর আগের মত আকর্ষণ করে না আমায়....... ধীরে ধীরে নিশাচর এই জীবনটার প্রতি একটা *নেশা* ধরে যাচ্ছে...............

*ওমিক্রনের-কথা* *নিশাচর* *নেশা*

মোঃ ফখরুল ইসলাম (আকাশ): একটি নতুন প্রশ্ন করেছে

 মানুষ নেশা করে কেন?

উত্তর দাও (৭ টি উত্তর আছে )

*নেশা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★