পরীক্ষা

পরিক্ষা নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

থ্রী ইডিয়টস মুভির শেষে আমির খানকে একটি স্কুলের শিক্ষকের ভূমিকায় দেখা গিয়েছিলো সেই স্কুলটি বাস্তবে চীন এবং ভারতের মধ্যকার একটি জায়গা লাদাখে অবস্থিত!
.
সেই স্কুলে ঢুকতে হলে আপনাকে অবশ্যই মেট্রিক পরীক্ষায় ফেইল করতে হবে!
.
ওই স্কুলে যা কিছু শিখানো হয় সবি বাস্তবতার আলোকে! সোজা কথা আপনি ব্যর্থ হতে হতে শিখবেন!
.
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে অষ্টম শ্রেণিতে অংকে ফেইল করেছিলাম সেদিন আমার বাবা ই প্রথম আমাকে বলেছিলো তোমার দ্বারা কিচ্ছু হবে না!
.
ইংরেজি ফেইল করার পর তো আমার শ্রদ্ধেয় স্যার গ্যারান্টি দিয়ে বলেছিলেন, আবদুর রব শরীফ পড়ালেখা তোমার জন্য আসেনি! যাও গরুর ঘাস কাটো!
.
সমাজে ফেইল করেছিলাম একবার সেদিন আপন বন্ধু ই বলেছিলো, দোস্ত কেউ সমাজেও ফেইল করে! এটাও সম্ভব!
.
পান থেকে চুন খসলেই ছোট বেলা থেকে সবাইকে বলতে শুনেছি তোমার দ্বারা কিচ্ছু হবে না! কিচ্ছু হবে না!
.
আর সেই জন্য বোধহয় লেখক আনিসুল হক বলেছিলেন, 'তরুণ পাঠকেরা , যদি পার , থ্রি ইডিয়টস ছবিটা দেখে নিও!'
.
ভারতের রাজস্থানের শিবচরণ যাদব ৪৬বার মেট্রিক পরীক্ষায় ফেল করার পরও হাল ছাড়েননি। স্কুলের গণ্ডি পার হতে ২০১৬ সালে ৪৭তম বারের মতো মেট্রিকে বসেছিলেন ৭৭ বছর বয়সী এই ছাত্র ! কিন্তু সেটাই আজ ইতিহাস!
.
১১ই মে ২০১৬ সালে মেট্রিক পরীক্ষার রেজাল্ট দেওয়ার পর ১১ জন ছাত্রছাত্রী আত্মহত্যা করেছে!
.
এই যখন অবস্থা আমি শিক্ষামন্ত্রী হলে থ্রী ইডিয়টস মুভি টা পাঠ্য করে দিতাম!
.
আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্কুলে ভর্তি হয়েছিলাম ১৯৯৫ সালে এবং অর্থনীতি থেকে মাস্টার্স করে বের হয়েছি ২০১৫ তে এর মাঝখানে অনেক ছেলেকে বিশ্ববিদ্যালয় পরীক্ষায় খারাপ রেজাল্টের কারণে অথবা মানসিক চাপে আত্মহত্যা করতে দেখেছি!
.
আমার দেখা একটি ঘটনা বলি,
ক্লাশ থ্রি তে পড়া একটি বাচ্চা সর্বোচ্চ নাম্বার থেকে মাত্র এক নম্বর কম পেয়েছে বলে তার মা তিনদিন করে বিলাপ করে কাঁদতেছিলো! আরো এক মার্কস কম পেলে মনে হয় মা ই আত্মহত্যা করতো!
.
এ কেমন অসুস্থ বেহায় প্রতিযোগিতা! সন্তানদের শাড়ি গয়নার মতো বানিয়ে পাশের ফ্লাটের ভাবীকে বলেন, আপনার মেয়ে তো এক নম্বর কম পেয়েছে! আগেই বলছিলাম ভাবী মাষ্টার পাল্টান! সেই থেকে আমার তিন হাজার টাকা দামের টিউশনিটি হারিয়েছিলাম!

*বাস্তবতা* *মেট্রিক* *পরিক্ষা*

সাকিনা: [বৈশাখ-আলপনা] ওয়াও আমি পাস করেছি, কিন্তু রেজাল্ট তেমন ভালো হয়নি (মনখারাপ) ৪.৫২ মাত্র এমন বাজে ফলাফল আসবে ভাবতেই পারিনি (ফুঁপিয়েকান্না)(ফুঁপিয়েকান্না)

*এসএসসি* *ফলাফল* *পরিক্ষা*

সাদাত সাদ: [বইমেলা-কতবইকিনসি] আজ থেকেই শুরু হয়েছে এসএসসি এবং দাখিল পরিক্ষা। সকল পরিক্ষার্থী দের জন্যে অনেক অনেক দোয়া (দোয়া) (দোয়া) তোমাদের দির্ঘ স্কুল জীবনের অবসান হতে যাচ্ছে এই পরিক্ষার মাধ্যমে (খুকখুকহাসি) তোমরা সবাই খুব ভাল করো তোমাদের সবার মনের আশা পুরন হোক এই কামনা করি। আর একটি কথা .. রাতের বেলা বেশিক্ষণ জেগে থাকার কোন দরকার নেই, জেগে থাকলে পরিক্ষার সময় মনোযোগ হারিয়ে ও যেতে পারে। তো সম্ভব হলে দশটার আগেই ঘুমিয়ে পড়। আর হ্যা মোবাইল কিংবা ডেস্কটপ -ল্যাপটপ ইত্যাদি পুরোপুরি বন্ধ রাখাই ভাল, অন্তত পরিক্ষা চলাকালীন এই কয়েকটি দিন।

*এসএসসি* *পরিক্ষা* *দাখিল*
জোকস

সাদাত সাদ: একটি জোকস পোস্ট করেছে

কানাই এসএসসি তে তিন বার আন্ডা মারার পর তার মা ভেবেছিল চতুর্থ বার হয়তো পাস করবে হঠাৎ একদিন কানাই 'র পরিক্ষার রেজাল্ট আসলো এইবার আগের তিনবারের থেকে একটু ভাল করেছে কিন্তু পাস করেনি। কানাই 'র রেজাল্টের খবর শুনে তাঁর মা কাদঁতে কাদঁতে বলল, ওরে হতভাগা কানাই তুই বছর বছর আর কত ফেল করবি????? কানাই : মা প্রতিযোগিতায় হার জিত তো আছেই প্রতিযোগিতায় হেরে যাবার ভয়ে অংশগ্রহণ করব(না) তা কি করে হয়? (আম্মুউউউ)(আম্মুউউউ) (আম্মুউউউ)
*কানাই* *পরিক্ষা* *এসএসসি*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
সেদিন আমার এক বন্ধু এসএসসি পরীক্ষার পর কী কী করবে, তার দুনিয়ার সব প্ল্যান বলতে লাগল। আমাকে জিজ্ঞেস করল, ‘দোস্ত, এসএসসির পর তুই কী করবি?’
আমি এক শব্দে উত্তর দিলাম, ‘টেনশন!
*রসিকতা* *পরিক্ষা* *টেনশন*

সুমনা: পাসের বাসার পিচ্ছির *ড্রইং* *পরিক্ষা* ।কিন্তু সে আঁকিবুকির ঝাঁমেলার মধ্যে নাই!শেষে এসে আমাকে ধরলো।আমি স্মিতহাস্যে সম্মতি দিলাম আম কাঁঠালের ছবি আঁকা এমন কি কঠিন ব্যাপার?ড্রইং করার প্রস্তুতি নিয়ে যখন বসলাম তখন সে জানালো ড্রইং করতে হবে(কমেন্ট)(নিচেদেখ)

*ড্রইং* *পরিক্ষা* *নাঁছোড়বান্দা*

নাহিয়ান সেজান: *রাত* যত গভির হয় *পরিক্ষা* তত নিকটে আসে! (বেশীটেনশনেআসি)

*রাত* *পরিক্ষা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★