পরীক্ষা

পরীক্ষা নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

জাতি ভুরি ভুরি এ+ চায় না, জাতি একটা মাত্র মানুষ চায়.....

বাংলাদেশ আজ এ+ ভারে ন্যূজ। লক্ষ লক্ষ এ+ আর শিক্ষিতের তো অভাব নেই । কিন্তু জাতির জন্য একটা জিনিসের বড় অভাব, সেটা হলো একটা মাত্র মানুষের অভাব।

বাংলাদেশের ছেলেপেলেরা অনেক ট্যালেন্ট, অনেক কিছু অবদান রাখছে। কিন্তু সেটা বাংলাদেশে নয়, বিদেশে। বুয়েটের ছেলেপেলেরা খুব কম বাংলাদেশে থাকে, সবাই চলে যায় বিদেশে। কারণ বাংলাদেশে নাকি তাদের ক্যারিয়ার নাই। বিদেশ গেলে ক্যারিয়ার হবে, মোটা বেতন হবে। বুঝলাম ভাই, তুমি তোমার ক্যারিয়ারটা বুঝলে, কিন্তু মাতৃভূমির কথা একবার চিন্তা করলা না ?

বাংলাদেশে মসজিদ-ধর্মীয় প্রতিষ্ঠান কম নয়। প্রতি বছর মাদ্রাসার ছেলেরাও ভুরি ভুরি এ+ পায়। কিন্তু তারপরও দুর্নীতি কিন্তু কমে না। মসজিদের হুজুররা কি দুর্নীতি বিরোধী বয়ান করে না, আর যদিও করে তবে মানুষ শুনে না কেন ??

বুঝলাম ছেলেপেলে আগে থেকে ট্যালেন্ট হয়েছে, কিন্তু এ শিক্ষিত শ্রেনীর গন্ডি কতবড় ?
গার্লফেন্ড-বয়ফ্রেন্ড, সেলফি-ফেসবুক, খাওয়া-ঘুড়ে বেড়ানো, স্মার্ট ফোন-ট্যাব, টিভি-মুভি, মোজ-মাস্তি, ক্রিকেট-ফুটবল, ক্লাস-এ্যাসাইনমেন্ট এতটুকুই তো ?? এর বাইরে সীমানায় তারা কি দৃষ্টিপাত করতে পারবে ? তারা কি দেশ ও জাতি একটু চিন্তা করতে পারবে ?

পৃথিবীতে মানুষ হচ্ছে দুই প্রকার-
১) যে অপরকে ব্যবহার করে
২) যে অপরের দ্বারা ব্যবহৃত হয়।

অনেকেই হয়ত বলে- ইহুদীর পৃথিবীর অধিকাংশ বিষয় এখন নিয়ন্ত্রন করে। কিন্তু কিভাবে নিয়ন্ত্রণ করে ? তাদের জনসংখ্যা তো মাত্র কয়েক কোটি। তারমানে নিশ্চয়ই তারা অপর জনগোষ্ঠীগুলোকে ব্যবহার করে শক্তিশালী হয়েছে।

বাংলাদেশে তো ভুড়ি ভুড়ি শিক্ষিত বের হচ্ছে, খুব ভালো কথা ।
কিন্তু এরা পরবর্তীতে কি করবে ???
তারা কি দেশ ও জাতির স্বার্থে কাজ করবে ?
নাকি শুধু টাকার জন্য অন্যের স্বার্থের হয়ে কাজ করবে ?

তাই আমি এত ভুরি ভুরি এ+ দেশে আশান্বিত হই না, আমি কেবল একটা মানুষ খূুজি, মানুষ। যে নিজে অপশক্তির দ্বারা প্রভাবিত হবে না এবং অন্ধ দেশ ও দুর্বল জাতিকে সঠিক পথ দেখাবে, ব্যস এতটুকুই যথেষ্ট।

*জাতী* *পরীক্ষা* *মানুষ*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী-২০১৬

পরীক্ষা শুরু হবে ২০ নভেম্বর ২০১৬ থেকে।

*পরীক্ষা*

পরশ পাথর: আমরা সবাই জানি,'শিক্ষাই জাতির মেরুদণ্ড' কিন্তু,সেই আমরাই আবার জেনে বুঝে সচেতনভাবে আমাদের এই মেরুদণ্ড ভেঙ্গে দিচ্ছি।আমাদের শিক্ষা ব্যবস্থা আজ পরিচালিত হচ্ছে মেধাহীন ও যোগ্যতাহীনদের দ্বারা,যাদের চিন্তা-চেতনা,ধ্যান-ধারণা,মন-মগজ সুম্পূর্ণ অস্বচ্ছ এবং গন্তব্যহীন।এই আমদের আজ আধুনিক শিক্ষা বেবস্থা? আজ আমাদের ছেলেরা মেয়েরা কি শিখছে এসব ,দেখে খুবই ভয় হয়, ওদের দোষ দিয়েই বা লাভ কি,এ সব কিছুর জন্য আমি আমাদের দেশের বর্তমান প্রচলিত শিক্ষা ব্যবস্থা দায়ি|(প্রশ্ন)(রাগারাগি)

*শিক্ষা* *বাংলাদেশ* *বেশতো* *শিক্ষামন্ত্রী* *প্রশ্ন* *পরীক্ষা* *এস-এস-সি* *ফলাফল* *সিলেবাস* *স্কুল* *কলেজ* *ইউনিভার্সিটি* *বেশতোবাসী* *বন্ধু* *বেশতোর-সাথে-পথ-চলা* *বেশতো* *আমারকথা* *লেখালেখি* *ফলোয়ার*

Mahi Rudro: নির্বাচনে অংশগ্রহনের আগে আমাদের সাংসদদের যোগ্যতার পরীক্ষা দিতে হবে। . একজন পিওন, আয়া থেকে শুরু করে প্রথম শ্রেণীর অফিসার পর্যন্ত সবাইকে চাকুরীর জন্য অন্তত তিন-চার স্তরের পরীক্ষা দিয়ে নিজের যোগ্যতা প্রমাণ করতে হয়। তাহলে যাদের হাতে দেশ পরিচালনার দায়িত্ব দেয়া হবে, জনগণ তাদের পরীক্ষা নেবে না কেন ?

*পরীক্ষা*
ছবি

আমির: ফটো পোস্ট করেছে

পিইসিতে পাস ৯৮.৫২ শতাংশ, জেএসসিতে ৯২.৩৩

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীতে (পিইসি) এ বছর পাসের হার ৯৮.৫২ শতাংশ। আর জেএসসি-জেডিসিতে পাসের হার ৯২.৩৩ শতাংশ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। তবে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে আনুষ্ঠানিক ঘোষণার পর। সূত্রমতে, প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীতে এ বছর ঢাকা বিভাগে পাসের হার ৯৮.৭৪ শতাংশ, রাজশাহী বিভাগে পাসের হার ৯৯ শতাংশ, খুলনা বিভাগে পাসের হার ৯৮.৯৭ শতাংশ, চট্টগ্রাম বিভাগে পাসের হার ৯৮.৪১ শতাংশ, বরিশাল বিভাগে পাসের হার ৯৮.৩০ শতাংশ, সিলেট বিভাগে পাসের হার ৯৬.৭৯ শতাংশ ও রংপুর বিভাগে পাসের হার ৯৮.৫৬ শতাংশ। জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জনের মধ্যে পাস করেছে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন। এরমধ্যে চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৫.৪৮ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৯৩.৫৯ শতাংশ ও কুমিল্লা বোর্ডে পাসের হার ৯২.৫১ শতাংশ। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন স্ব স্ব বোর্ডের প্রধানরা। সকাল ১০টায় তারা এ ফলাফল হস্তান্তর করেন। এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে দুপুর সাড়ে ১২টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। অন্যদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে বেলা দেড়টায় সংবাদ সম্মেলন আয়োজন করেছে শিক্ষা মন্ত্রণালয়। ২২ থেকে ৩০ নভেম্বর অনুষ্ঠিত প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে মোট ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন ও ইবতেদায়িতে ৩ লাখ ৫ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী অংশ নেয়।(তালি)(ওইসর)

*পিইসি* *জেএসসি* *পরীক্ষা*
জোকস

Mahi Rudro: একটি জোকস পোস্ট করেছে

বার্ষিক পরীক্ষার রেজাল্ট দিয়েছে। ছেলে বাসায় ফিরতেই বাবার সামনে পড়ে গেল। বাবা: কী খবর বাপ, ভালো ভাবে পাশ করছো তো? ছেলে: দূর! পাশ তো দূরের কথা, ফেল নিয়া টানাটানি... বাবা: তার মানে? এইটা আবার কী শুনাইলা বাপ? ছেলে: এত কইরা কইলাম স্যারদের, এইবারের মতো মাফ কইরা দেন, আমারে ফেল করায়ে দেন... বাবা: মানে? সাধ কইরা কেউ ফেল করতে চায়? ছেলে: আরে ফেল করলে তো তাও ওই ক্লাসেই থাকা যাইতো। পড়তাম সিক্সে, স্যার আমারে ফাইভে নামায়ে দিলো !
*পরীক্ষা* *ডিমোশন*

নাবিক সিনবাদ: একটি নতুন প্রশ্ন করেছে

 পরীক্ষা ও নিরীক্ষা'র মধ্যে পার্থক্য কি??

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*পরীক্ষা* *নিরীক্ষা*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ নভেম্বর

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। ২৭ নভেম্বর সকাল ১০টায় ‘খ’ ইউনিট এবং বিকেল ৩টায় ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন, ২৮ নভেম্বর সকাল ১০টায় ‘ঘ’ ইউনিট এবং বিকেল ৩টায় ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের অধীনে ১৮টি বিভাগের ১৩০০ আসনের বিপরীতে ২৭ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রতিটি আসনের জন্য গড়ে ২২ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

*ভর্তিপরীক্ষা* *পরীক্ষা* *বরিশাল-বিশ্ববিদ্যালয়*

ধূসর অবয়ব: একটি নতুন প্রশ্ন করেছে

 প্রশ্ন কি? আর উত্তর কাকে বলে?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*প্রশ্ন* *উত্তর* *পরীক্ষা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★