পরোটা

পরোটা নিয়ে কি ভাবছো?

ইমরান: একটি বেশব্লগ লিখেছে

রেসিপি :-
-------------------------------

উপকরনঃ
(৬টি পরোটার জন্য)
আলু ৪টি, 
ধনে পাতা কুচি ১কাপ, 
লবণ পরিমাণ মতো, 
১ চা-চামচ শুকনা মরিচের গুঁড়া, 
লেবুর রস ২চা চামচ।

প্রণালীঃ
আলুগুলো সেদ্ধ করে নিন। একটি পাত্রে আলু চটকে এর সঙ্গে মরিচ গুঁড়ো, লবণ, কুচানো ধনে পাতা এবং লেবুর রস দিন। এবার ভালোভাবে মেখে নিন। এবং ৬টি লেচি করুন। প্রত্যেকটি লেচির ভিতর আলুর পুর দিয়ে গোল গোল করে বেলে তেল বা ঘিয়ে ভেজে নিন। চিলি সস বা টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

*রেসিপি* *পরোটা* *রন্ধনটিপস*
ছবি

পাগলী: ফটো পোস্ট করেছে

বেশতোয়িং করতে করতে আজ দেরি হয়ে গেল।

(পেটুক)

*নাস্তা* *দুপুর* *পরোটা*
৪/৫

দস্যু বনহুর: *পরোটা* কতদিন, মচমচে পরোটা ঝাল গরুর মাংশ দিয়ে খাইনা! প্রবাসে ব্যচেলর লাইফে এসব মুখরোচক খাবারের বিরহে মাঝে মাঝে আত্মভর্তা করতে ইচ্ছে হয়! বহু কষ্টে সেদিন পরোটা বানালাম একাই, বানিয়ে মিলিয়ে দেখি এ যেন লম্বা, ব্যাকা, ত্যাড়া দেশগুলির মানচিত্রের মতন কিছু!!

৫/৫

ইসরাত: *পরোটা* পরোটা আর ডিম পোচ আমার খুব পছন্দের |

ফাইসাল হক: *পরোটা* যা ভালো লাগে পরোটা আর মাংশ ভুনা বা কলিজা ভুনা..আমার খুব প্রিয়.মাঝে মাঝে ডাল দিয়াও মেরেদি . জগতের সমস্ত ভালো খাবারের মধ্যে অন্যতম.পরোটা আই লাইক ইউ.আই নিড ইউ ,ই ইট ইউ.আলু ভাজি বা ডিম পস তাও ভালই লাগে.অনেক আইটেমের পরোটা পাউয়া এই জগতে.সবই ভালো.

হাফিজ উল্লাহ: একটি বেশব্লগ লিখেছে

জিভে জল আনা মশলাদার পনির পরোটা
উপকরণ:

ময়দা ৪ কাপ,
ডিম ১টা,
লবণ ২ চা চামচ,
পানি প্রয়োজনমতো,
পনিরকুচি ২ কাপ,
ধনে পাতা ও মরিচ কুচি ইচ্ছামত
ভাজা জিরার গুঁড়া এক চিমটি
বেরেস্তা ২ টেবিল চামচ
চাট মশলা বা চটপটির মশলা হাফ চা চামচ
দুধ ২ টেবিল চামচ,
চিনি ২ টেবিল চামচ,
ঘি ২ টেবিল চামচ,
ঘি ও তেল মেশানো (ভাজার জন্য) প্রয়োজন মতো।
প্রণালি:

-ময়দা, চিনি, লবণ, ঘি ও দুধ দিয়ে ময়ান করে ডিম ও পানি দিয়ে ডো বানাতে হবে। এবার ৬টা লেচি করে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে আধা ঘণ্টা।
-ধনেপাতা, কাঁচামরিচ, বেরেস্তা, জিরা গুঁড়া ও চাট মশলা দিয়ে পনির ভালো করে মাখিয়ে নিতে হবে। ৬ তা গোলগোল বলের আকৃতি করে নিতে হবে।
-এবার ময়দার একেকটা লেচিতে এই গোল বল ভরে নিতে হবে। (যেভাবে ডাল পুরি তৈরি করে)
-তারপর বেলে নিন সাবধানে। বেশি পাতলা হবে না।
-এখন ফ্রাইপ্যানে পরোটা দিয়ে প্রথমে শুকনো সেঁকুন। সেঁকা হলে ও হালকা ফুলে উঠলে ঘি মেশানো টেল দিন। বাদামি করে ভেজে পরিবেশন করুন।
-ইচ্ছা করলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ২০ মিনিট বেক করেও এই পরোটা বানানো যায়।

সুত্র: দেশী রান্নার দেশী স্বাদ

*পরোটা* *রেসিপি*

Md. Mostafizur Rahman: একটি নতুন প্রশ্ন করেছে

 আলু পরোটা কিভাবে বানানো যায়?

উত্তর দাও (৫ টি উত্তর আছে )

.
*পরোটা* *রেসিপি* *রন্ধনটিপস*
৪/৫

দীপ্তি: পরোটা, আলুর দম আর ডিম ভাজা দিয়ে ভরপুর নাস্তা, আহা! এখন যে খালি ঘুম পাচ্ছে গরম এক কাপ কফিও ঘুম ঠেকাতে ব্যর্থ (ঘুম) (হাইতুলি) (বেশীটেনশনেআসি)(ভাগোওওও)

*ঘুম* *সকালেরনাস্তা* *পরোটা*

নাফিসা আনজুম রাফা: আম্মুর হাতে বানানো গরম গরম ঘিয়ে ভাজা পরোটা আর ফ্রিজে রেখে ঠান্ডা করা *পায়েস* দিয়ে সকালের নাস্তা যেকোনো কালের জন্যই আমার ড্রিম-ব্রেকফাস্ট...(লালালা) কিন্তু অনেকদিন ধরে এই নাস্তা খাওয়া হয় না(মনখারাপ)(কান্না)

*পায়েস* *পরোটা*

জোবায়ের রহমান: একটি বেশব্লগ লিখেছে

খাস্তা পরোটা 

উপকরণ 
ময়দা...... ৪ কাপ 
দুধ ...... ২ টেবিল চামচ 
ডিম ......১ টি 
চিনি ----২ টেবিল চামচ 
লবন ----২ চাচমচ 
তেল ---২ টেবিল চামচ 
বাটার ---২ টেবিল চামচ 
তেল ---ভাজার জন্য প্রয়োজন মত। 
পানি -----পরিমান মত।

প্রণালী: ময়দা,দুধ, ডিম, চিনি,লবন , বাটার পরিমান মত পানি দিয়ে ডো বানাতে হবে। এবার গোল রুটি বেলে তেলের প্রলেপ দিয়ে তাতে ময়দা ছিটিয়ে ভাজ করে নিন এবার ১৫ মিনিট ঢেকে রাখতে হবে। এবার পরোটা বেলে একটু বেশি তেল দিয়া ভাজতে হবে। তৈরি হয়ে গেল মজাদার সুস্বাদু খাস্তা পরোটা।
*রেসিপি* *পরোটা*

ইয়ামিন: একটি বেশটুন পোস্ট করেছে

একটি চূড়ান্ত ভাবের পরিণতি
বিষয়টা নিয়ে ভাববার আগে আমার ভাবা উচিৎ ছিলো যে এটা ভাবার মতন কোন বিষয় ছিলো কিনা কিংবা পর্যাপ্ত ভাব নিজের মাঝে ছিলো কিনা -_- ভাবিয়া ভাবিও ভাব, ভাবিয়া ভাবিও না -_-
*ভাব* *ডাব* *বাংলাদেশ* *জয়* *বাংলা* *ট্রাফিক* *জ্যাম* *জেলি* *রুটি* *আলু* *পরোটা* *ঝোল* *বোল* *রাঁধা* *বোল* *অবশেষে* *গোল*
ছবি

যারিন তাসনিম: ফটো পোস্ট করেছে

নাস্তায় হয়ে যাক ভিন্ন স্বাদের ব্রোকলি পরোটা

সকালের নাস্তাটা মজাদার না হলে দিনের শুরুটাও যেন খারাপ হয়। আর তাই সকালবেলা চাই মজাদার কোনো নাস্তা যা আপনার দিনের শুরুটাকে করে দিবে আনন্দময়। সকালের নাস্তায় একটু ভিন্ন স্বাদের মজাদার কোনো খাবার খেতে চাইলে তৈরি করুন সুস্বাদু ব্রোকলি পরোটা। জেনে নিন সহজ রেসিপিটি। উপকরণঃ পরোটার জন্য- ময়দা ১ কাপ মরিচের গুড়া ১ চা চামচ তেল ১ টেবিল চামচ লবণ পরিমাণমতো পুরের জন্য- ব্রোকলি দেড় কাপ (কুচি করা) পেঁয়াজ ১টি (কুচি করা) আদা কুচি ২ চা চামচ মরিচের গুড়া ৩/৪ চা চামচ গরম মশলার গুড়া ১/২ চা চামচ হলুদ গুড়া ১ চিমটি লবণ স্বাদমতো তেল ২ চা চামচ জিরা ১ চা চামচ প্রস্তুত প্রণালিঃ প্রথমে ময়দার সাথে পরোটা তৈরির সব উপকরণ মিশিয়ে ভালো করে মথে ডো তৈরি করে নিন। এরপর ডো ৪ ভাগ করে রেখে দিন। কড়াইয়ে তেল গরম করে জিরার ফোড়ন দিন। আদা ও পেয়াজ দিয়ে কিছুক্ষণ ভেজে ব্রোকলি কুচি দিয়ে দিন। ব্রোকলি বেশ কিছুক্ষণ ভেজে কিছুটা সেদ্ধ করার পর গরম মশলা গুড়া, হলুদ গুড়া এবং মরিচের গুড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর মাঝারী আঁচে ২ মিনিট চুলায় নাড়াচাড়া করে নামিয়ে ফেলুন। একটি ডো নিয়ে কিছুটা বেলে এর উপর তিন চা চামচ ব্রোকলির পুর দিয়ে সব দিক থেকে চেপে চেপে মুখ ভালো করে বন্ধ করে নিন। এরপর পুরু করে পরোটা করে বেলে নিন । এভাবে সবগুলো বেলে ফেলা হলে সেঁকা তেলে ভেজে নিন ব্রোকলি পরোটা। সকালের নাস্তায় গরম গরম পরিবেশন করুন মজাদার ব্রোকলি পরোটা।

*সকালেরনাস্তা* *ঝটপটনাস্তা* *রেসিপি* *রুটি* *ব্রোকলি* *পরোটা*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

সকাল বেলায় পরোটা রুটির সাথে ঘন ডালের বিকল্প নেই

ডাল আমাদের অনেকেরই প্রিয় খাবার। সাধারণত আমরা ভাত ও রুটির সাথে ডাল খেয়ে থাকি।

*ডালেররেসিপি* *রেসিপি* *মজারখাবার* *নতুনরেসিপি* *পরোটা*
ছবি

যারিন তাসনিম: ফটো পোস্ট করেছে

বিকেলের নাস্তায় তৈরি করুন ‘পারফেক্ট’ মোগলাই পরোটা

বিকেল বেলা অনেকেই বাড়ির আশে পাশের হোটেল থেকে গরম গরম এর মোগলাই পরোটা কিনে আনেন। দোকানে ঝটপট মোগলাই পরোটা তৈরি করে ফেলার পদ্ধতি দেখলে হয়তো অনেকেই মনে মনে ভাবেন ঘরে তৈরি মোগলাই পরোটা হয়তো ‘পারফেক্ট’ হবে না। খুব সহজেই ঘরেই তৈরি করে ফেলা যায় হোটেলের মতো মুচমুচে এবং মজাদার ‘পারফেক্ট’ মোগলাই পরোটা। জেনে নিন সহজ রেসিপিটি। উপকরণঃ ময়দা ২ কাপ তেল ৩ টেবিল চামচ লবণ পরিমাণমতো চিনি ১ চা চামচ কাঁচা মরিচ কুচি ১-২টি পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ ডিম ২টি পানি পরিমাণমতো প্রস্তুত প্রণালিঃ একটি পাত্রে ময়দা নিয়ে তাতে ২ টেবিল চামচ তেল, লবণ, চিনি ও পানি দিয়ে ভালো করে মেখে ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। একটি পিঁড়িতে গোল করে রুটি বেলে হাত দিয়ে সয়াবিন তেল মাখিয়ে দিন। তেলের ওপর সামান্য ময়দা ছিটিয়ে পরোটার মতো ভাঁজ দিয়ে আবার ভেজা কাপড় দিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। ২টি পরোটার জন্য ২টি ডিম এর সাথে পেঁয়াজ, অল্প লবণ ও কাঁচা মরিচ কুঁচি দিয়ে ফেটে রাখুন। পরোটা আবার বেলে একটি চওড়া পাত্রের ওপর তেল মাখিয়ে পরোটা রেখে হাত দিয়ে একটু একটু করে লম্বা করে পাতলা করে নিন। তারপর মাঝখানে ডিমের মিশ্রণ দিয়ে পরোটার ভাজ দিয়ে দিন। একটি পাত্রে তেল ভালো করে গরম করে নিন। গরম ডুবো তেলে পরোটা ছেড়ে দিয়ে ভালো করে ভেজে নিন। বিকেলের নাস্তায় সালাদ এবং সসের সাথে পরিবেশন করুন মজাদার মোগলাই পরোটা।

*রেসিপি* *বিকেলেরনাস্তা* *নতুনরেসিপি* *মজারখাবার* *ঈদরেসিপি* *ঈদেরখাবার* *ঝটপটনাস্তা* *বিকালেরনাস্তা* *পরোটা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★