পশুর হাট

পশুরহাট নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কোরবানির পশুর হাটে গিয়ে ভেজাল গরু চেনার উপায় কি কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*কোরবানি* *পশুরহাট* *কোরবানিরপশু* *ভেজালগরু*

উদয়: একটি বেশব্লগ লিখেছে

কোরবানীর গরু কিনতে গেছেন। সুন্দর তর তাজা গরু দেখে লোভ হচ্ছে। ভাবছেন কিনেই ফেলি। হুম, কিনবেন তো বটেই তবে ভেজাল কি না তা যাচাই করেই তবে কিনুন। কারণ  বিপদের কথা হল, দেখতে স্বাস্থ্যবান হলেও গরু সুস্থ হবে এমন কিন্তু নাও হতে পারে। তবে কোরবানির কয়েকদিন এই মাংস খেলেই যে অসুস্থ হয়ে যাবেন তা নয়। শরীর যদি সুস্থ থাকে তাহলে হয়ত ধাক্কাটা সামলে নিতে পারবে। তবে যাদের আগে থেকেই আর্থ্রাইটিস, হাঁপানি ইত্যাদি রোগ আছে তাদের ক্ষেত্রে সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই গুরু গরু কেনার আগে সাবধান ! 

শুনেছি, গরু মোটাতাজা করার জন্য একটি বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে। এই পদ্ধতিতে ইউরিয়া, চিটাগুড়, খড় মিশিয়ে গরুকে খাওয়ানো হয়। এই পদ্ধতিতে গরুকে মোটাতাজা করতে চার থেকে পাঁচ মাস সময় লাগে। ঈদের বাজারে ভালো দাম পেতে তিন সপ্তাহ থেকে দুই মাসের মধ্যে গরুকে মোটা করার জন্য বিভিন্ন ধরনের ওষুধ ও রাসায়নিক দ্রব্য ব্যবহার করেন অনেক ব্যবসায়ী।

  • পশু চিকিৎসকেরা বলেন যে, বস্তুত ওষুধ বা রাসায়নিক দ্রব্য ব্যবহারে গরু মূলত মোটাতাজা হয়না, বরং শরীরে পানি জমে যাওয়ার কারণে হৃষ্টপুষ্ট দেখায়। এসব ওষুধ ও রাসায়নিক দ্রব্য গরুর শরীরের স্বাভাবিক বিপাক প্রক্রিয়া নষ্ট করে। মানব চিকিৎসকেরা বলেন যে, গরুর উপর স্টারয়েড ট্যাবলেটের যে প্রভাব পড়ে, ওই গরুর মাংস খেলে আমাদের শরীরেও একই প্রভাব দেখা যায়। এর মধ্যে আছে শরীরে পানি জমে যাওয়া, মূত্রনালী ও যকৃতের বিভিন্ন সমস্যা, চামড়া পাতলা হয়ে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ইত্যাদি।
  • এরকম মোটাতাজা করা গরু চেনার উপায়  আছে কিছু , যেমন : স্বাভাবিকভাবেই গরুর গায়ে আঙুল দিয়ে চাপ দিলে মাংস একটু দেবে যায়। সুস্থ গরুর ক্ষেত্রে এই চাপ ছেড়ে দিলেই মাংস স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। তবে কৃত্রিম প্রক্রিয়ার মোটাতাজা করা গরুর গায়ে আঙুলের চাপ দিলে তা স্বাভাবিক অবস্থায় ফিরতে বেশি সময় নেবে।
  • পাশাপাশি দেখতে হবে গরু চটপটে কিনা। শরীরে পানি জমার কারণে কৃত্রিম উপায়ে মোটাতাজা করা গরুগুলো এক জায়গায় বসে থাকে, নড়াচড়া কম করে। ট্যাবলেট খাওয়ানো হয়েছে কিনা তা নিশ্চিত হতে গরুর শ্বাস-প্রশ্বাস দেখতে হবে। ট্যাবলেট খাওয়ানো গরুর শ্বাস-প্রশ্বাস দ্রুত হয়, মনে হয় যেন হাঁপাচ্ছে আর প্রচণ্ড ক্লান্ত দেখায়।
  • পাশাপাশি ট্যাবলেট খাওয়ানো গরুর মাংসে পানি জমার কারণে মাংস অত্যন্ত নরম হয়ে যায়। এই বিষয়ে নিশ্চিত হতে পেছনের রানের মাংস পরীক্ষা করতে হবে। সুস্থ গরুর রানের মাংস থাকবে শক্ত। আর ট্যাবলেট খাওয়ানো গরুর ক্ষেত্রে তা হবে নরম। এধরনের গরুর প্রস্রাবের পরিমাণও কমে যায়।
  • মনে রাখবেন যে চকচক করলেই কিন্তু সোনা হয় না !  হাটের যে চকচকে চামড়ার গরু আপনার নজর কাড়ছে সেই গরুই ট্যাবলেট প্রয়োগ করা গরু হওয়ার সম্ভাবনা বেশি। মানুষের শরীরের কোনো অংশ ফুলে গেলে বা পানি জমলে সেই অংশের ত্বক যেমন চকচক করে, ট্যাবলেট খাইয়ে মোটা করা গরুগুলোও তেমনি চকচকে হয়।
  • তাই গরুর স্বভাবসুলভ উসকোখুসকো চেহারা, চামড়ার উপর দিয়ে পাঁজরের কয়েকটা হাড় বোঝা যাচ্ছে এমনটা দেখেই কেনা উচিৎ। ট্যাবলেট খাওয়ানো গরুর আরেকটি লক্ষণ হল মুখে অতিরিক্ত লালা বা ফেনা থাকা।

তাহলে উপরের আলোচনা থেকে আমরা মোট চারটি বিষয় পেলাম, যা দেখে আমরা ভেজাল গরু সহজেই চিনতে পারি ।


১. ঝিমানো ভাব, পা ও মুখ ফোলা থাকবে
২. গরুর সিনার হাঁড় দেখা যাবে না।
৩. গায়ে চাপ দিলে চামড়া বা মাংস দেবে যাবে। সাথে সাথে সমান হয়ে যায় না।
৪. মুখে অতিরিক্ত ফেনা জমে থাকবে।


আপাতত এই চারটি পদ্ধতি ভালো করে খেয়াল রাখবেন আর খাঁটি গরু কিনবেন , কোরবানি দিবেন আর পরিবারের সবাই মিলে দারুন একটা ঈদ উদযাপন করবেন   ।

 

*হাটেরঅভিজ্ঞতা* *ভেজালগরু* *গরুচেনারউপায়* *পশুরহাট* *কোরবানিরপশু* *টিপস*

সারা: আমার ছোট বোন নাকি আম্মুকে বলছিলো, "আম্মু আমি একটা গরু দেখসি, যেটা টয়লেট করেনা.... চলনা আম্মু, আমরা সেটা কিনে নিয়ে আসি" (মাইরালা)(খিকখিক)

*পশুরহাট* *কোরবানী* *গরু*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

গরুটার দাম কত হবে বলতে পারবে?

কালো গরু দেখতে অনেক সুন্দর দেখায়। ঝকঝকে চকচকে (খুশী২)

*ফটোকনটেস্ট* *গরুরহাট* *পশুরহাট*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ব্যস্ত স্থানে কোরবানীর পশুর হাট না বসাতে ঢাকার মেয়রদের কাছে পুলিশের চিঠি

জনদুর্ভোগ এড়াতে রাজধানীর ব্যস্ত স্থানগুলোতে কোরবানির অস্থায়ী পশুর হাট না বসানোর জন্য ঢাকার দুই মেয়রকে অনুরোধ করেছে পুলিশ। পাঁচটি বড় হাটকে নির্ধারিত স্থানের বদলে অন্যত্র স্থানান্তরের পরামর্শও দেওয়া হয়েছে। এ ছাড়া নিরাপত্তার জন্য এসব হাটে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা ও বাণিজ্যিক ব্যাংকের বুথ অথবা এটিএম বুথ রাখতেও বলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারের পক্ষ থেকে ২৫ জুলাই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রদের চিঠি দিয়ে এসব অনুরোধ ও সুপারিশ করা হয়েছে।-

*চটখবর* *গরুরহাট* *পশুরহাট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★