পাখি

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 পাখিরা ৪৪০ ভোল্ট ইলেক্ট্রিক তারে বসে থাকলেও তাদের শক লাগে না কেন?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*পাখি* *৪৪০ভোল্ট* *ইলেক্ট্রিকতার* *ইলেকট্রিকশক*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

খুব পছন্দের একটি ছবি(খুকখুকহাসি)

সাগরের সাথে পাখির মিতালী।

*পাখি*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

মানুষের মাঝে জানার কৌতূহল অসীম। অনেক কিছুই মানুষ জানতে চায়। জানার জন্য অনেকে এ প্রান্ত থেকে ওপ্রান্ত চষে বেড়ান। জানাটা যেন অনেকের কাছে একটা নেশার মত।

আর এমন জানার আগ্রহ থেকেই এবার একদল গবেষক সন্ধানে নেমেছিলেন পাখিদের দাঁত না থাকার কারণ সম্পর্কে জানতে। তারা অনুসন্ধান করে জেনেছেনও পাখিদের দাঁত থাকে না কেন?

গবেষণার সূত্রটা শুরু হয় অতি প্রাচীন পাখি আর্কিওপটেরিক্স থেকে। এ পাখিটির চোয়ালে দাঁত ছিল। কিন্তু বর্তমান সময়কার পাখিগুলোর দাঁত কেন নেই! এমনটা ভাবিয়ে তুলেছিল গবেষকদের। আর তাই তো তারা এর তথ্য অনুসন্ধানে নেমেছিলেন।

গবেষণার পর পাখি গবেষকরা জানিয়েছেন, মোটামুটি ১১৬ মিলিয়ন বছর আগে পাখিরা হারিয়ে ফেলে তাদের দাঁত। গবেষকরা বলছে, আর্কিওপটেরিক্সের নামক পাখিটির চোয়ালে দাঁত ছিল ১৮৬১ সালে। এরপর এ পাখিটিও দাঁত হারিয়ে যায়।

সেই ধারাবাহিকতায় বর্তমানের সব পাখিদেরই দাঁত নেই। ধারণা করা হয় তাদের পূর্বপুরুষ ছিলো একই। সেই পূর্বপুরুষ তার দাঁত তৈরি করার ক্ষমতা হারিয়ে ফেলে।

গবেষক দল এই গবেষণার জন্য প্রায় ৪৮টি পাখি প্রজাতির জিন নিয়ে গবেষণা করেছেন। এই গবেষণায় মূলত দাঁত তৈরি করার ছয়টি জিনের ওপরে গুরুত্ব দেয়া হয় বেশি। এর ফলে দেখা গেছে, এই সব পাখিতে একই ধরণের মিউটেশন ঘটে, যার কারণে দাতের এনামেল এবং ডেন্টিন তৈরির জিন অকার্যকর হয়ে যায়।

এর ওপর ভিত্তি করে ধারণা করা হচ্ছে, আজ থেকে ১১৬ বছর আগে পাখিদের সেই পূর্বপুরুষ তার দাতের এনামেল ক্যাপ হারিয়ে ফেলে, আর সেই সময়েই পাখির শক্ত ঠোঁট দেখা দেয়। এই মিউটেশন থেকে একটা সময়ে পাখিদের ঠোঁট তৈরি হয় যাতে দাতের প্রয়োজন মিটে যায়

*পাখি* *দাঁত* *জানাঅজানা* *মজারতথ্য*

বিম্ববতী: একটি বেশটুন পোস্ট করেছে

চেনা ছোট খোঁপ চেনা ঘেরা টোপ ছেড়ে বেড়িয়ে,,,, বেড়িয়ে দূরে বহু দূরে যেতে চাই,,,(বৃষ্টি),,,,, জানিনা তাই শেষ কোথায়,,,,(বৃষ্টি),,, ,,,(বৃষ্টি),,,,,,,কেউ যদি চাই পাখিদের মতো দিনযাপন,,,(বৃষ্টি),,, ,,,,,,,,,,করে নিতে পারি আজ আপন,,,,,(বৃষ্টি),,,,, https://goo.gl/ea9KNl
*পাখি*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

ছোট্ট কিন্তু কিউট(চুম্মা)

*পাখি*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★