পাথর

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 মূত্রতন্ত্রে পাথর কেন হয়? মূত্রতন্ত্রের পাথর প্রতিরোধে করণীয় কী?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মূত্রতন্ত্র* *পাথর* *হেলথটিপস*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

Risingbd.com: একটি বেশটুন পোস্ট করেছে

পেটে ১২ হাজার পাথর- বিশ্ব রেকর্ড
এটি একটি বিশ্ব রেকর্ড। ইতিপূর্বে কোনো রোগীর পেটে এত বেশিসংখ্যক পাথর পাওয়া যায়নি। ১৯৮৩ সালে ব্রিটেনে এক রোগীর পেটে তিন হাজার পাথর পাওয়া গিয়েছিল...আরো বিস্তারিত- http://bit.ly/1Nh24NA
*বিশ্বরেকর্ড* *পাথর* *অপারেশন* *বিলিভইটঅরনট* *বেশম্ভব* *ভাগ্য*

পায়েল : কেঁদেও পাবে না তাকে, বর্ষার অজস্র জলাধারে, ফাল্গুন বিকেলে বৃষ্টি নামে, শহরের পথে দ্রুত অন্ধকার, লুটোয় পাথরে জল, হাওয়া তমস্বিনী, আকাশে বিদ্যুৎজ্বলা বর্ষা হানে ইন্দ্রমেঘ, কালো দিন গলির রাস্তায়, এক আর্দ্র চৈতন্যের স্তব্ধ তটে, মুগ্ধ ঝংকারে, অবিরহ সেই সৃষ্টিক্ষণে, কেঁদেও পাবে না তাকে, বর্ষার অজস্র জলাধারে......

*বর্ষা* *পাথর* *জল* *হাওয়া* *কবিতা* *দিন* *অমিয়চক্রবর্তী*

হাফিজ উল্লাহ: একটি বেশব্লগ লিখেছে

পিত্তথলিতে পাথর হওয়া খুবই পরিচিত একটি সমস্যা। চারপাশের অনেকেরই কাছ থেকে এই অভিজ্ঞতা শোনা যায়। এই পাথর কি সত্যি সত্যি পথের কুড়িয়ে পাওয়া নুড়ি পাথরের মতো, নাকি অন্য কিছু? আর কীভাবেই বা সন্দেহ হবে যে পিত্তথলিতে পাথর হতে পারে আপনার?

পাথর আসলে কী?
পিত্তথলির পাথর আসলে ছোট ছোট বালুর দানার মতো থেকে শুরু করে মটরের দানা বা তার চেয়েও বড় শক্ত দানাদার বস্তু, যা বিভিন্ন রঙের ও বিভিন্ন আকৃতির হতে পারে। এটা নির্ভর করে কী পদার্থ দিয়ে পাথরটা তৈরি তার ওপর। কোলেস্টেরল, বিলিরুবিন বা ক্যালসিয়াম ইত্যাদি পদার্থের সংমিশ্রণে তৈরি এই পাথরগুলো পিত্তরসের সঙ্গে মেশানো অবস্থায় থাকে এবং হালকা বাদামি, ময়লাটে সাদা বা কুচকুচে কালো রঙেরও হতে পারে। পেটের ডানদিকে যকৃতের পেছনে ও তলার দিকে থাকে পিত্তথলি। পিত্তরস তৈরি করাই এর কাজ। খাবার হজমে, বিশেষ করে চর্বিজাতীয় খাবার হজম করতে পিত্তরস দরকার হয়। নানা কারণে এই পিত্তথলিতে বিভিন্ন পদার্থ অতিরিক্ত জমে গিয়ে পাথরের সৃষ্টি করে।

কাদের হয় বেশি?
স্থূল ও ওজনাধিক্য ব্যক্তিদের পিত্তথলিতে পাথর বেশি হতে দেখা যায়। পুরুষদের তুলনায় নারীদের এই প্রবণতা বেশি। এ ছাড়া চল্লিশোর্ধ্ব বয়স, জন্মনিয়ন্ত্রণ বড়ি খাবার অভ্যাস, অতিরিক্ত চর্বিযুক্ত খাদ্য গ্রহণ ইত্যাদি এই ঝুঁকি বাড়িয়ে দেয়।

কীভাবে বুঝবেন?
পিত্তথলির অবস্থানটা পেটের কোথায় তা আগেই বলা হয়েছে। পিত্তথলিতে পাথর হলে এতে প্রদাহ হয়, যাকে কোলেসিস্টাইটিস বলা হয়। তখন ওপর পেটের ডানদিকে তীব্র ব্যথা হতে পারে। মিনিট খানেক হতে ঘণ্টা খানেক স্থায়ী হতে পারে এই ব্যথা। পেটের পেছন দিকে, কাঁধে, পেটের মাঝ বরাবর এমনকি বুকের ভেতরও ছড়িয়ে পড়তে পারে ধীরে ধীরে। সেই সঙ্গে বমি ভাব বা বমি, হালকা জ্বর ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে। অনেক সময় পাথর পিত্তথলি থেকে বোরোতে গিয়ে পিত্তনালিতে আটকে যায় এবং তখন বিলিরুবিনের বিপাক ক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার দরুন জন্ডিসও হতে পারে। রোগ নির্ণয়ের জন্য এই উপসর্গের পাশাপাশি পেটের আলট্রাসনোগ্রামই যথেষ্ট। পাথরের অবস্থান জানতে বা প্রয়োজনে বের করতে ইআরসিপি জাতীয় পরীক্ষা করা যেতে পারে। তবে পেটের আলসার, যকৃতের কোনো সমস্যা বা এমনকি হূদেরাগেও কাছাকাছি ধরনের ব্যথা হতে পারে বলে সেগুলোর অবস্থাও নির্ণয় করে নেওয়া দরকার হয়।

চিকিৎসা কী?
প্রদাহ ও তীব্র ব্যথার সময় কোনো অস্ত্রোপচার করা হয় না। সাধারণত কয়েক দিনের জন্য মুখে খাদ্য গ্রহণ বন্ধ করে দিয়ে স্যালাইন, অ্যান্টিবায়োটিক ও ব্যথানাশক ওষুধ দিয়ে প্রাথমিক উপশমের চেষ্টা করা হয়। পরে পিত্তথলি ফেলে দেওয়ার অস্ত্রোপচারটি সপ্তাহ দুয়েক পর বা দু-তিন মাস পর করলেও ক্ষতি নেই। পেট কেটে বা ফুটো করে—দুভাবেই এই অস্ত্রোপচার করা যায়। তবে পিত্তনালিতে পাথর আটকে গিয়ে থাকলে ইআরসিপি যন্ত্রের সাহায্যে সেটি বের করে আনা হয়।

ডা. মহিউদ্দিন কাউসার

*হেলথটিপস* *পাথর*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

জীবন চলার পথে পড়ে আছে অসংখ্য পাথর। এতে তোমার চলার পথ যেন থেমে না যায়। বরং পাথরগুলো কুড়িয়ে তৈরি কর সাফল্যের সিঁড়ি | (আরবী প্রবাদ)
*সাফল্য* *জীবন* *পাথর*
ছবি

শুধু আফরিন: ফটো পোস্ট করেছে

পাথরে জমা শ্যাওলা এর মত আমার মাঝে তুমি ছেয়ে গেছ ... তোমার গাঢ় সবুজ রঙের আড়ালে আজ আমার রঙ খুঁজেই পাওয়া যায় না ...

*পাথর* *শ্যাওলা*

সোহাগ: কষ্ট নেবে কষ্ট হরেক রকম কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট ! লাল কষ্ট নীল কষ্ট কাঁচা হলুদ রঙের কষ্ট পাথর চাপা সবুজ ঘাসের সাদা কষ্ট, আলোর মাঝে কালোর কষ্ট ‘মালটি-কালার’ কষ্ট আছে কষ্ট নেবে কষ্ট । ঘরের কষ্ট পরেরর কষ্ট পাখি এবং পাতার কষ্ট দাড়ির কষ্ট চোখের বুকের...

*কষ্ট* *হরেক* *রকম* *আছে* *লাল* *নীল* *কাঁচা* *হলুদ* *রঙ* *পাথর* *সবুজ* *সাদা* *কালো* *পাখি* *পাতা*

রাজকুমারী: নতুন কাওকে আপন করতে গিয়ে সত্যিকারের বন্ধুকে ভুলে যেওনা, সত্যিকার বন্ধুকে ভুলে গেলে বুঝে নিও তুমি পাথর খুঁজতে গিয়ে মুক্তা হারিয়েছ।।

*নতুন* *আপন* *সত্য* *বন্ধু* *ভুল* *পাথর* *মুক্তা* *হারানো*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★