পানি পান

পানিপান নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 শরীরের ওজন অনুযায়ী কতটা পানি পান করা উচিৎ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ওজন* *পানিপান* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 গরমের দিনে প্রতিদিন কতটুকু পানি পান করা উচিৎ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*গ্রীষ্মকাল* *গরমেরদিন* *পানিপান* *লাইফস্টাইলটিপস*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

গরমের সময় নিয়মিত পানি পান করলেও শীতকালে আমরা ভুলে যাই পানি পানের কথা। তাছাড়া, শীতকালে ঘাম হয় না বলে অনেকেই ভাবতে পারেন তাদের আদৌ পানির প্রয়োজন আছে কি-না। ঘামের পানিস্বল্পতা পূরণের পাশাপাশি পানি খাবার পরিপাকেও সাহায্য করে। তাই শীতকালে সঠিক অনুপাতে পানি পান না করলে কোষ্টকাঠিন্য, আমাশয়, ইত্যাদি রোগ হতে পারে। এছাড়া শীতের শুষ্ক মৌসুমে ত্বক ও চুল তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। তাই শীতকালে আমাদের আরো বেশি পানির প্রয়োজন পড়ে।  পানি শরীরের হজম শক্তি বাড়াতে এবং শক্তির মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। যখন আমরা ঠান্ডা পানি পান করি তখন সেই পানিকে শরীরের ভিতর গরম (স্বাভাবিক তাপমাত্রায় নিতে) করতে শরীর থেকে বেশি শক্তি নির্গত হয়। তাছাড়া এজন্য প্রচুর রক্ত সঞ্চালন দরকার হয়। এই পানি আমাদের পেটের পাচক রসের তাপমাত্রা কমিয়ে দেয়। ফলে হজমশক্তি হ্রাস পায়। বৃহদন্ত্রকে (Large intestine) সংকুচিত করে। তাই কোষ্ঠকাঠিন্য হতে পারে। দীর্ঘদিন অধিক ঠান্ডা পানি পান করলে পাইল্স এর সমস্যা বৃদ্ধি পেতে পারে।ঠান্ডার সময় বা শীতকালে পানি কুসুম গরম করে পান করুন। কিন্তু পানি পান করা কমিয়ে দেওয়া যাবে না। 

শীতকালে গরম পানি অধিক স্বাস্থ্যকর:
পুরাতন আয়ুর্বেদিক শাস্ত্রমতে, ঠান্ডা পানির চেয়ে গরম পানি অধিক ভাল। এর কারণ হল আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৬.৯ ডিগ্রী সেলসিয়াস। যদি আমরা খুব বেশি ঠান্ডা পানি পান করি তবে শরীরের তাপমাত্রা স্বাভাবিক করতে শরীরকে অধিক কাজ করতে হয়। যদি ২০-২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পানি পান করি তবে তার শীতলতা দ্রুত শরীরের ভিতর প্রবেশ করে এবং বিভিন্ন অঙ্গের কাজে বিঘ্ন ঘটায়। ডাক্তাররাও সকালে উঠে হালকা গরম পানি পানের পরামর্শ দেন। গরম পানি শরীরের ভিতরটা পরিষ্কার করতে সক্ষম। যদি কারো পরিপাক ক্রিয়া ভাল না হয় তবে তার প্রত্যহ দুইবার গরম পানি পান করা উচিৎ। সকালে গরম পানি পান করলে শরীরের ভিতরকার টক্সিন বের হয়ে যায়। ফলে সকল দৈহিক সিস্টেম পরিষ্কার হয়। শরীরের ওজন কমে, শরীরের ব্যথা দূর হয় এবং পেটের অন্যান্য সমস্যাও দূর হয়।

তাই বুঝতেই পারছেন শীতেও প্রচুর পরিমাণে পানি পান করা উচিৎ যা খুব বেশি ঠান্ডা কিংবা খুব বেশি গরমও হবে না। এই শীতেও সুস্থ্য থাকুন, ভাল থাকুন। আনন্দে কাটুক প্রতিটি মূহুর্ত। 

*শীতকাল* *গরমপানি* *ঠান্ডাপানি* *পানিপান* *লাইফস্টাইলটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 খাওয়ার পর পরই পানি পান করার অপকারিতাগুলো কি কি?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*খাওয়ারপরপানি* *পানিপান* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★