পাবনার লুঙ্গি

পাবনারলুঙ্গি নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

সারাদিন পর কাজ শেষে বাসায় ফিরে প্যান্ট কজন পুরুষের পরনেই বা থাকে। একটু স্বস্তি পেতে, আরাম করে উঠতে-বসতে যে জিনিসটির জুড়ি মেলা ভার সেটা হলো ‘লুঙ্গি’। শহর কিংবা গ্রাম সবখানের মানুষের খুব প্রয়োজনীয় জিনিস এই লুঙ্গি। তবে শহরের চেয়ে গ্রামের মানুষ বেশি ব্যবহার করে থাকে লুঙ্গি। নিত্যনতুন অনেক পোশাক বাজারে এসেছে, আবার বিলুপ্তও হয়েছে। কিন্তু বাঙালির লুঙ্গি রয়েই গেছে। আর এই লুঙ্গি তৈরিতে সুনাম অর্জন করেছে পাবনার চাঁচকিয়া লুঙ্গি। সারাদেশের মধ্যে সবচেয়ে ভালোমানের সুতার লুঙ্গি তৈরি হয় সেখানে। তাঁতীরা নিজেদের তাঁতে, নিজ হাতে তৈরি করেন গুণে-মানে সেরা এই লুঙ্গি। সারাদেশে লুঙ্গিপ্রিয় মানুষের কাছে চাঁচকিয়ার লুঙ্গির কদর সবচেয়ে বেশি। পাবনার চাঁচকিয়া লুঙ্গি দেশের গ-ি পেরিয়ে বিদেশেও রফতানি হচ্ছে। 

  

 

 

 

 

 

 

 

পাবনা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে আটঘরিয়া উপজেলার একদন্ত ইউনিয়নের চাঁচকিয়া গ্রামে ঢুকতেই কানে ভেসে আসে খটখট শব্দ। কারো বুঝতে অসুবিধা হয় না এটা শব্দ তাঁতের। তাঁতী-শ্রমিকরা সারাদিন ব্যস্ত থাকে লুঙ্গি বোনার কাজে। সাড়ে ৫ হাত ও ৬ হাত এই দুই আকারের লুঙ্গি তৈরি করা হয়। সাড়ে ৫ হাতের প্রতি পিস লুঙ্গি তৈরিতে খরচ হয় ৪০০ থেকে ৪৫০ টাকা। আর বিক্রি হয় ৫০০ টাকা। আর ৬ হাতের লুঙ্গি তৈরিতে প্রতি পিসে খরচ ৫৫০ টাকা, বিক্রি হয় টাকা ৬০০। পাবনার চাঁচকিয়া গ্রাম ছাড়াও আশপাশের ষাটগাছা, ধানুয়াঘাট, গোপালপুর, জালালপুর গ্রামে তৈরি হয় উন্নতমানের লুঙ্গি। এসব অঞ্চলে বর্তমানে অন্তত ৩০০টি তাঁতের কারখানা আছে। এসব কারখানায় ৩০০ তাঁতী এবং নারী-পুরুষ মিলে প্রায় দুই হাজার শ্রমিক কাজ করেন। 

চাঁচকিয়ার লুঙ্গি তৈরি করতে প্রথমে ব্লিচিং দিয়ে সুতা ধোলাই করে বিভিন্ন রকমের রঙ করা হয়। এরপর তেনা কাড়ানো ও মাজন দিয়ে রোদে শুকাতে হয়। এরপর সুতা পেঁচিয়ে তাঁতে লুঙ্গি বোনানো শুরু করেন শ্রমিকরা। তাদের দক্ষ হাতে ও মমতায় তৈরি হয় গুণে-মানে সেরা একেকটি চাঁচকিয়ার লুঙ্গি। প্রতিদিন একজন শ্রমিক সর্বোচ্চ দুটা লুঙ্গি তৈরি করতে পারেন। চাঁচকিয়ার তৈরি লুঙ্গি দেশের প্রতিটি জেলায় যায়। ঢাকার হেলাল অ্যান্ড ব্রাদার্স, স্ট্যান্ডার্ড লুঙ্গি কোম্পানি পাবনা থেকে চাঁচকিয়ার লুঙ্গি কিনে নিয়ে প্রসেস করে নিজেদের সিল, স্টিাকার মেরে বিদেশে রফতানি করে।

এর মধ্যে মালয়েশিয়া, বার্মা, সিঙ্গাপুর, সৌদি আরব, কাতার, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে রফতানি হয়। প্রবাসী বাংলাদেশিরা এসব লুঙ্গির বড় খরিদ্দার। আর এখন  গুণে-মানে সেরা পাবনার ঐতিহ্যবাহী তাঁতের লুঙ্গি কিনুন ঘরে বসেই ! কিভাবে জানতে চান নিশ্চয়ই ? এর উত্তর অনেক সহজ, কারণ ঘরে বসেই আজকের ডিলে অর্ডার করেই পেয়ে যাবেন পাবনার ঐতিহ্যবাহী তাঁতের লুঙ্গি। লুঙ্গি কিনতে ছবিগুলোতে ক্লিক করুন। 

 

 

 

 

 

 

 

 

সুতরাং পাবনার চাঁচকিয়ার ঐতিহ্যবাহী তাঁতের লুঙ্গির গুণ ও মান নিয়ে কোনো প্রশ্নই উঠে না। 

 

*তাঁতেরলুঙ্গি* *চাঁচকিয়া* *পাবনারলুঙ্গি* *ঐতিহ্যবাহীতাঁতেরলুঙ্গি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★