পালকি

পালকি নিয়ে কি ভাবছো?
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

'পালকি চলে পালকি চলে' হৃদয় তলে আগুন জ্বলে, উত্তেজনা হৃদয় জুড়ে নীরবতা ছাড়িয়ে চলে ।

'পালকি চলে পালকি চলে' যৌবনে আজ জীবন দুলে, ইচ্ছে করে দুর অতীতে হারাই পিছের দরজা খুলে । 'পালকি চলে পালকি চলে' উত্তেজনার দোলায় ঝুলে, তবু বার বার সেই ছেলেবেলা.. রুপকথাগুলো হৃদয় ছুঁলে । 'পালকি চলে পালকি চলে', ছোট্ট সে নীল আমায় বলে - চিনতে পারিস তুই আমাকে দেখ না স্মৃতির কৌটো খুলে ? 'পালকি চলে পালকি চলে', দুর আকাশের গভীর নীলে চেয়ে দেখি ছোট্ট সে নীল হারিয়ে গেছে পথটা ভুলে । 'পালকি চলে পালকি চলে' হৃদয় তলে আগুন জ্বলে তন্দ্রিত হয় কামের জ্বালা ছেলেবেলা হৃদয় ছুঁলে । (লালালা)

*পালকি* *মজারছবি* *সত্যেন্দ্রনাথদত্ত*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

তিথি মনি: একটি বেশব্লগ লিখেছে

পালকি আমাদের সবার কাছেই পরিচিত একটি নাম। চাকা না থাকলেও প্রাচীন কাল থেকেই বাহন হিসেবে বেশ পরিচিতি পেয়েছিল এই বাহনটি। কিন্তু কোথায় হারিয়ে গেল সেই পালকি? তবে কি পালকি ঢেঁকির মত সর্গেই চলে গেল? চলুন জেনে নেই, হারিয়ে যাওয়া পালকি নিয়ে কিছু কথা....

পালকি কথনঃ

পালকির প্রচলন কখন, কবে এবং কে করেছিলেন জানা নেই। তবে একালে বাংলাদেশ সহ ভারত উপমহাদেশে এর ছিল ব্যাপক প্রচলন। আভিজাত্য আর পরিবহনের একমাত্র মাধ্যাম। আভিজাত পরিবারের কন্যা, বধূ, সমাজের উচুস্তরের মানুষ এবং নববধূ পরিবহনের মাধ্যম ছিল পালকি। ধনী-গরীব যাই হোক পালকি ছাড়া নববধূকে বরন করা ছিল তখন কল্পনার বাইরে। ঘোমটা মাথায় নববধূ পালকিতে চড়ে আসত স্বামীর বাড়ী। উৎসাহি ছেলে-মেয়েরা ছুটে চলত তার পিছন পিছন। আর সাথে থাকা বরপক্ষ বাড়ী পেীছানো অবধি ছেলে-মেয়ে সহ যারা নববধূকে বহন করা পালকি দেখার জন্য আসত সবাইকে মিষ্টি বিতরন করত।

পালকির বাহকদের বলা হত বেহারা। বেহারাদের ছান্দিক এবং শ্রুতিমধুর উহুন-নাহ শব্দে শুনে বোঝা যেত কেউ নববধূ নিয়ে যাচ্ছে বা আভিজাত পরিবারের কেউ যাচ্ছে। বাংলার ঐতিহ্যবাহী সেই পালকি এখন আর নেই। দিনদিন যান্ত্রিক সভ্যতার উৎকর্ষে পালকি এখন স্থান পেয়েছে যাদুঘরে।

কবিগুরু রবি ঠাকুর তার বাড়ীতে রাখা পালকিতে বসে শৈশবে লিখেছিলেন তার জীবনের প্রথম কবিতা পালকিকে নিয়ে। তিনি লিখেছিলেন-তুমি যাচ্ছো পালকিতে মা চড়ে ,আমি যাচ্ছি রাংগা ঘোড়ায় চড়ে, টগবগিয়ে তোমার পাশেপাশে। একসময় প্রাথমিক বিদ্যালয়ের পাঠ্য বইয়ে ছিল এই কবিতা। একনকার সময়ে সেই কবিতা পড়ে হয়ত কোমলমতি শিশুরা জানতে চাইবে পালকি কেমন ছিল। আর শিশুদের জানার আগ্রহকে পূর্নায়িত করতে হলে তাদের নিয়ে যেতে হবে যাদুঘর কিংবা পার্কে।
*পালকি* *বিয়ে* *নববধূ* *ঐতিহ্য*

নাহিয়ান সেজান: এটা গল্প হলেও পারতো, পাতা একটা আধটা পড়তো, খুব লুকিয়ে বাঁচিয়ে রাখতাম তাকে, জানি আবার আসবে কালকে, নিয়ে পালকি পালকি ভাবনা,... ফের চলে যাবে করে একলা আমাকে .... (মনখারাপ)

*মনখারাপ* *গল্প* *পাতা* *পালকি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★