পেঁয়াজ

পেঁয়াজ নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 হাত থেকে পেঁয়াজ রসুনের গন্ধ দূর করার উপায় কি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*পেঁয়াজ* *হেলথটিপস*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

পেঁয়াজ কাটতে গিয়ে কান্না! এই কান্না আসলে পেঁয়াজের ঝাঁঝের কারণে চোখে পানি আসা। পেঁয়াজ কাটার সেই সমস্যাটি হচ্ছে, চোখ জ্বালা পোড়া করে ও চোখে পানি আসে। মূলত পেঁয়াজ কাটার সময় এক বিশেষ ধরণের অ্যাসিডের কারণে এমনটি হয়। পেঁয়াজের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যামিনো অ্যাসিড। এই অ্যাসিডে সাধারণত চোখ জ্বালা করার কথা নয়। তবে পেঁয়াজ কাটার সময় এই অ্যামিনো অ্যাসিডের সালফোক্সাইড উপাদানটি বিক্রিয়া করে সালফোনিক অ্যাসিডে পরিবর্তিত হয়। যেটি চোখে জ্বালা পোড়ার কাজে সহায়ক।

পেয়াঁজ কাটতে গেলে চোখে পানি আসে, তাই পেয়াঁজ কাটতে গিয়ে ভুলবশত আঙ্গুলই কেটে ফেলেন কি ! তাহলে আপনার কষ্টের দিন শেষ। শুধু পেয়াঁজ কেন কাঁচা মরিচ, আদা, রসুন সবই এখন আপনি নিমিষেই কেটে নিতে পারবেন। পেঁয়াজ কাটার সময় চোখ জ্বালা-পোড়া করার এই অসুবিধা থেকে মুক্ত করার উপায় হলো অনিয়ন চপার। যে কোন সবজি, পেঁয়াজ, আদা এর ভিতর বসিয়ে হ্যান্ডেল ঘোরালেই ব্লেন্ড হয়ে যাবে।স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি ব্লেড যা খুব সহজেই পরিষ্কার করা যায় আর ব্যবহার করা খুবই সহজ। ব্যবহার বিধি টিউটোরিয়াল দেখে শিখে নিন। এই অনিয়ন চপারটি কিনতে ছবিতে ক্লিক করুন।

https://youtu.be/nqtIzIRwGdM

পেয়াঁজ কাটার আগে পেঁয়াজ অনেকক্ষণ ফ্রিজে রাখলে চোখে জ্বালা পোড়া হয় না। পেঁয়াজ অর্ধেক করে কেটে গরম পানি কিছুক্ষণ রেখে তারপর কাটলে চোখের জ্বালা থেকে রক্ষা পাওয়া যায়। অনিয়ন চপারে দেবার আগে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। 

*পেয়াঁজ* *অনিয়নচপার* *কিচেনটুল* *স্মার্টকিচেন*

নিরাপদ নিউজ: জেনে নিন পেঁয়াজ পাতার স্বাস্থ্য উপকারিতা ৫০০০ বছর আগে চীনে প্রথম উৎপন্ন হয় পেঁয়াজ পাতা। পেঁয়াজ পাতা ও পেঁয়াজের কন্দ সুস্বাদু এবং পুষ্টিকর। এতে উচ্চ মাত্রার সালফার থাকে যা স্বাস্থ্যের জন্য উপকারী...বিস্তারিত পড়ুন- http://www.nirapadnews.com/2016/02/27/news-id:134186/

*পেঁয়াজ* *উপকারিতা* *জানাঅজানা* *বেশম্ভব* *এক্সক্লুসিভ* *আড্ডা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

পেঁয়াজ আমাদের সকলের পরিচিত একটি মশলা। তরকারির স্বাদ বাড়ানোর প্রধান উপকরণ হিসেবে পরিচিত হলেও কাঁচা পেঁয়াজের আলাদা কিছু ভেষজ গুণ রয়েছে। তরকারিতে ব্যবহারের পাশাপাশি ঘরোয়া চিকিৎসায় মানুষের রোগমক্তিতে পেঁয়াজ ব্যবহার করা হয়। চলুন পেঁয়াজের ভেষজ গুণাগুণ সম্পর্কে জেনে নেই।

কাঁচা পেঁয়াজ ব্যবহারে যে সকল রোগ থেকে মুক্তি পাওয়া যায় তা নিম্নরূপঃ
দাঁতের ব্যথায়
কাঁচা পেঁয়াজ বেশ কটু গন্ধযুক্ত জিনিস। তাই দাঁতের ব্যথায় এর ব্যবহারে একটু দ্বিধা জাগতেই পারে। কিন্তু এটা খুবই দ্রুত কাজ করে। কাঁচা পেঁয়াজের রস হালকা গরম করে মাঢ়িতে লাগান। ব্যথা দূর হয়ে যাবে।

পোকামাকড়ের কামড়
পিঁপড়া থেকে আরম্ভ করে যেকোনো পোকামাকড়ের বিষ নিষ্ক্রিয় করতে পেঁয়াজের জুড়ি নেই। আক্রান্ত স্থানে এক টুকরো পেঁয়াজ কেটে নিয়ে ঘষতে থাকুন। কিছুক্ষণ জ্বালাপোড়া বা ব্যথা কমে যাবে।

মাথার খুশকি ও চুলকানি দূর করতে
খুশকি এক রকমের ত্বকের রোগ। এর ফলে মাথা প্রচণ্ড চুলকায়। এই খুশকি ও চুলকানি দূর করতে কাঁচা পেঁয়াজ সাহায্য করে। কাঁচা পেঁয়াজ থেঁতো করে রস করে নিন। এই রস ছেঁকে নিয়ে চুলের গোড়ায় মাথার ত্বকে ভালোভাবে লাগান। আধা ঘণ্টা রেখে চুল ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দু বার এভাবে করুন। খুশকি ও চুলকানি দূর হয়ে যাবে।

বিষফোঁড়া
ফোঁড়াও এক ধরনের চর্মরোগ। অপরিচ্ছন্নতা, ব্যাকটেরিয়ার আক্রমণ ইত্যাদির জন্য শরীরের বিভিন্ন স্থানে ফোঁড়া হতে পারে। কিছু কিছু ফোঁড়া খুব ব্যথা হয় যেগুলোকে বিষফোঁড়া বলে। একটি গোটা পেঁয়াজ ধুয়ে খোসাসহ বেটে নিন। এর সাথে সামান্য চালের গুঁড়া মিশিয়ে ফোঁড়ার ওপর প্রলেপ দিন। শুকিয়ে গেলে পরিষ্কার করে আবার প্রলেপ দিন। ব্যথা কমে যাবে।

তাহলে আজ থেকেই ঘরোয়া চিকিৎসায় কাঁচা পেঁয়াজ ব্যবহার করুন।


*পেঁয়াজ* *চিকিৎসা* *ভেষজঔষধ* *রোগমুক্তি* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস*

সুমনা: একটা *টাইমমেশিন* থাকলে অতীতে ফিরে যেতাম(খিকখিক) কয়েক টন *পেয়াজ* কিনে রাখতাম আর টাইম(রাগী) মেশিনে ফিরে এসে এখন সেল করতাম আর(মাইরালা২) বিলগেটসকে *টাকা* গুনতে রাখতাম।(শয়তানিহাসি)

*টাইমমেশিন* *পেয়াজ* *টাকা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★