প্রতিবেশী

প্রতিবেশী নিয়ে কি ভাবছো?

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
জিসান @mxesun ভাইয়ের বাড়িতে সালাম ভাই @abdussalam779988
সালাম ভাই জিসান ভাইয়ের বাসা ঘুরে ঘুরে দেখছিলেন । দেয়ালে একটা পিতলের থালা আর একটা হাতুড়ি ঝোলানো দেখে জিজ্ঞেস করলেন, এটা কী? জিসান বললেন, এটা একটা ‘কথা বলা ঘড়ি’ সালাম: তাই নাকি? দেখি তো কেমন কথা বলে? একটু শুনানতো!
জিসান ভাই হাতুড়ি দিয়ে থালায় আঘাত করলেন, প্রচণ্ড শব্দ হলো। সঙ্গে সঙ্গে দেয়ালের ওপাশ থেকে প্রতিবেশী চিৎকার করে বললেন, নালায়েক! রাত ১০টার সময় কেউ এত জোরে শব্দ করে?
*রসিকতা* *প্রতিবেশী*

তোফায়েল আহমদ: একটি বেশব্লগ লিখেছে

ইমাম আবদুল্লাহ ইবনে মুবারাকের (রাহিমাহুল্লাহ) প্রতিবেশী ছিলো একজন ইহুদি। ইমাম নিজের সন্তানদেরকে খাওয়ানোর পূর্বেই সর্বদা সে ইহুদিকে খাওয়াতেন এবং প্রথমে তাকে কাপড় দেয়ার পর সন্তানদের কাপড়-চোপড় দিতেন।

এক সময় কিছু লোক ইহুদি লোকটিকে বলেছিলো, “আমাদের কাছে তোমার বাড়িটি বিক্রি করে দাও।” সে উত্তর দিয়েছিলো, “আমার বাড়ির দাম দু’হাজার দিনার, এক হাজার বাড়ির মূল্য এবং আরেক হাজার ইবনে মুবারাক প্রতিবেশী হবার কারণে।”

একথা শুনে আবদুল্লাহ ইবনে মুবারাক পরমানন্দে চিৎকার দিয়ে বলেন, “হে আল্লাহ! তাকে ইসলামের পথ দেখান।” তারপর সেই ব্যক্তি আল্লাহর ইচ্ছায় ইসলাম কবুল করেছিলো। (সংগৃহীত) 

আল্লাহ আমাদের সকলকে নিজ প্রতিবেশীদের সাথে উত্তম আচরণ করার তাওফীক দান করুন।।

[লা তাহযান: ড আইয আল কারনি, পৃ ১৪৮]

*প্রতিবেশী*

সমুদ্র তীর: আবদুল্লাহ ইবন ইউসুফ (র) ...... আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত I তিনি বলেন নবী(সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লাম) বলতেন : হে মুসলিম মহিলাগণ I কোনো প্রতিবেশী নারী যেন তার অপর প্রতিবেশী নারীকে (তার পাঠানো হাদিয়া ফেরত দিয়ে ) হেয় প্রতিপন্ন না করে I যদিও তা বকরীর পায়ের ক্ষুর হোক না কেন I [বুখারী খন্ড :৯, আচার-আচরণ, ৫৫৯২]

*প্রতিবেশী*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

পরীক্ষার রেজাল্ট এক আজব জিনিস! খারাপ হলে বাবা-মা কষ্ট পায় আর ভালো হলে প্রতিবেশীরা কষ্ট পায় l
*রেজাল্ট* *কষ্ট* *প্রতিবেশী*

রাজকুমার: টিভি চ্যানেলগুলার মত বেশতোও দেখি রমজান মাসে সংযম বাদ দিয়ে খাওয়া-দাওয়া নিয়েই ব্যস্ত। স্টার ওয়ার্ডগুলো দেখলে তাই মনে হয় । রমজান মাস খাওয়া দাওয়া আর ইফতার উদযাপনের জন্য নয় সংযম, সহানুভুতি, মহানুভবতা, ভাতৃত্ববোধ এবং আল্লাহর নৈকট্য লাভের জন্য আসে।

*সংযম* *দুস্থ* *অসহায়* *সুবিধাবঞ্চিত* *প্রতিবেশী* *শেয়ারিং* *ইবাদত*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

ভোর পাঁচটার সময় সালাম ভাইয়ের @AbdusSalam779988 ফোন আসলো ঘুম থেকে উঠে ফোন ধরলেন: হ্যালো অপর প্রান্ত থেকে রাগত কণ্ঠস্বর: আমি আপনার প্রতিবেশী বলছি। আপনার কুকুরটা দীর্ঘক্ষণ ধরে ডাকাডাকি করছে। তার যন্ত্রণায় আমি ঘুমাতে পারছি না। সালাম ভাই বিনয়ের সঙ্গে তাঁর নাম ও ফোন নম্বর জেনে নিয়ে ফোন রাখলেন। পরদিন ভোর পাঁচটায় প্রতিবেশীকে ফোন করলেন সালাম ভাই, ‘শুভ সকাল। আপনাকে জানাতে ফোন করেছি যে, আমার কোনো কুকুর নেই। (অবাক) (শয়তানিহাসি)
*রসিকতা* *কুকুর* *প্রতিবেশী*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

জলিলের প্রতিবেশী
জলিল ভাই আপনার প্রতিবেশী নাদান মিঞা লোকটা কেমন? ওনার মেয়ের সঙ্গে আমার ছেলের বিয়ের কথা হচ্ছে। আপনি তো উনাকে চেনেন?
চিনি মানে, এই তো সেদিন পাশের বাড়ির এক অনুষ্ঠানে আমাকে দেখা মাত্রই কোলাকুলি করার জন্য ছুটে এলেন। পরে বাসায় এসে দেখি পকেটে মানিব্যাগ নেই।
*প্রতিবেশী* *মানিব্যাগ*
জোকস

অসমাপ্ত কাব্য: একটি জোকস পোস্ট করেছে

(খিকখিক)(খিকখিক)
*প্রতিবেশী* *গুগল* *বন্ধু*

Nigar Alam Barsha: হিসাব কর না কতটুকু দিলে , কত কম কত বেশি. জেনে রেখো শুধু ছিলে হৃদয়ের প্রতিবেশী .....(গ্যাংনাম)

*হৃদয়* *প্রতিবেশী*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

হাবলু নতুন টেলিভিশন কিনেছে। বাড়ি ফিরেই সে টেলিভিশনটা এক ড্রাম পানির ভেতর ডুবিয়ে দিল।ঘটনা দেখে ছুটে এলেন এক প্রতিবেশী।প্রতিবেশী: আরে, করছ কী, করছ কী?! হাবলু: হে হে, আর বলবেন না। নতুন টিভি কিনলাম।দোকানদার বলল, রঙিন টিভি! ভাবলাম, ব্যাটা ঠকিয়ে দিল কি না, তাই পানিতে ডুবিয়ে দেখছিলাম,রং উঠে যায় কি না!
*টেলিভিশন* *প্রতিবেশী* *বোকা*

ইমরান চৌধুরী: *প্রতিবেশী* বলতেই লালনের সেই পড়শী গানটি মনে পড়ে যায়। আমি বাড়িতে থাকি কম কাজেই প্রতিবেশিদের খোজ নেওয়া হয় না। যখন বাড়িতে থাকি তখন জানালায় দাঁড়িয়ে তাদের ব্যাস্ততাকে অচেনা চোখে দেখি আর লালনের গান গাই।

পরাজিত যোদ্ধা: *প্রতিবেশী* একটা মাইয়া এর সাথে লাইন মারছিলাম।।

arzu: *প্রতিবেশী* আমার প্রতিবেসি অনেক ভাল হলেও আমাদের দাওয়াত দেয় না । (রাগী)

tonimaa: *প্রতিবেশী* লিফট এ দেখা হই. আর মাঝে মাঝে ছাদে দেখা হলে হাই হ্যালো, এই হচ্ছে আমাদের প্রতিবেশী

সুমন: আর এখন *প্রতিবেশী* মানে, ..............ক্ষতি বেশী।

পাগল গুরু: *প্রতিবেশী* নিয়ে পোস্ট দেখে ই তো বুঝা যাইতেছে এই যান্ত্রিক জীবনে প্রতিবেশীদের খোঁজ নেওয়ার মত প্রতিবেশী এখন আর নাই বললে ই চলে।

সুফী ম্যাভেরিক: আহারে .. আমি ছোট থাকতে পাশের বাড়ির মানুষজন ছেলেপুলে বেড়াতে আসতো, আমরাও যেতাম. দুই বাড়ির গিন্নি রা রান্না করা তরকারী, পেয়াজ, লবন আদান প্রদান করত. আর এখন *প্রতিবেশী* অভিধানেই স্থান পাবে মনে হচ্ছে. আমাদের ছেলেপুলেদের কাছে গল্প করব (মাইরালা)

জুনি: আমার পাশের ফ্ল্যাট এর ভদ্রমহিলা সারাদিন তার পিচ্চি আমাদের কাছে দিয়ে রাখে,আমি নিজের হাতে প্রায় প্রতিদিন ওকে ভাত খাইয়ে দেই,অথচ মহিলা আজ পর্যন্ত আমাদের কারো সাথে কথা বলেনি,শুধু যখন লিফট এর সামনে দাড়াই দরজার চিপা দিয়ে উকি মারে,এই হচ্ছে আমার *প্রতিবেশী*

শুভ্র আহাম্মেদ: *প্রতিবেশী* আমি দোতলায় থাকি আমার বেডরুমের সাথে একটা বারান্দা আছে তার দুই হাত পরেই আমার প্রতিবেশীর বারান্দাসহ বেডরুম এ সুখী তরুণ দম্পত্তির বসবাস জোসনা রাতে আমরা একসাথে মুখোমুখি বসে তিনজন আড্ডা দেয়া, বারান্দায় দাড়িয়ে বৃষ্টির শব্দ শোনা

MD.SAYDUR RAHMAN SHAHIN: *প্রতিবেশী*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★