প্রত্নতত্ব

প্রত্নতত্ব নিয়ে কি ভাবছো?
ছবি

©The Arafat™: ফটো পোস্ট করেছে

আজ চলুন ঘুরে আসি ইতিহাসের পাতায় "মুহূর্ত যায় জন্মের মতো অন্ধ জাতিস্মর গতজন্মের ভুলেযাওয়া স্মৃতি বিস্মৃত অক্ষর"

আঠার খ্রিস্টাব্দে প্রেম নারায়ণ নির্মিত রাজশাহীর পুঠিয়া রাজবাড়ীর ছোট আহ্নিক মন্দির এর টেরাকোটা | লিংকটিতে চমত্কার এবং বিশদ বর্ণনা পাবেন http://puthia.rajshahi.gov.bd/sites/default/files/puthia.rajshahi.gov.bd/History.pdf

*রাজশাহী* *প্রত্নতত্ব* *টেরাকোটা* *পুঠিয়া* *মন্দির* *আহ্নিকমন্দির* *বাংলাদেশ* *ইতিহাস* *ঐতিহ্য* *ভ্রমন* *পুঠিয়া-রাজবাড়ি* *ছুটিতেভ্রমন* *ছুটি*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

খোঁজ মিলল ৩৫০০ বছর আগের সম্পত্তি। গ্রিসের দক্ষিণ-পশ্চিম উপকূলের প্রাচীন শহর পাইলোয় প্রত্নতত্ত্ববিদ দম্পতি জ্যাক এল ডেভিস এবং শ্যারন আর স্টকারের নেতৃত্বে খননকার্য চালাচ্ছিল একটি দল। ১৮ মে সেখানে একটি সমাধির খোঁজ পান দম্পতি। খনন করা হয় সেই ৫ ফুট গভীর, ৪ ফুট চওড়া এবং লম্বায় প্রায় ৮ ফুট সমাধিটি।

একটু মৃতদেহ। কফিনের মধ্যে ব্রোঞ্জের একটি বিশাল তলোয়ার, হাতল হাতির দাঁত দিয়ে বাঁধানো। ছিল সোনা দিয়ে কাজ করা একটি ছোরাও। ডান দিকে চোখে পড়ে গোটা পঞ্চাশেক সিলমোহর, চারটি সোনার আংটি। সমাধিতে সোনা, রুপো এবং ব্রোঞ্জের পেয়ালা ছিল বেশ কয়েকটি। সমাহিত ব্যক্তির পায়ের কাছে ছিল হাতির দাঁত দিয়ে তৈরি করা একটি স্মারক। তাতে খোদাই করা ছিল ‘গ্রিফিন’ নামের এক পৌরাণিক প্রাণীর অবয়ব। ডঃ ডেভিস এবং ডঃ স্টকার তাই ওই সমাধির নাম দিয়েছেন ‘গ্রিফিন যোদ্ধার সমাধি’।

এই সমাধির অস্তিত্বের কথাও কেউ জানত না। তাই তিন শতকেরও বেশি অক্ষত রয়েছে প্রতিটি জিনিস। ১৫০০ খ্রিস্টপূর্বাব্দে সমাধিটি তৈরি হয়। এর কয়েক বছর পরেই ওই সমাধিটির কাছাকাছি এলাকায় তৈরি হয় নেস্টরের প্রাসাদ। যাকে কেন্দ্র করে গড়ে ওঠে একটি সাম্রাজ্য। ১১৮০ খ্রিস্টপূর্বাব্দে তার পতন হয়। ঠিক এই রকম সময়েই পতন হয়েছিল হোমারের ট্রয়-এরও।

তথ্যসূত্র: ইন্টারনেট
*সমাধি* *ইতিহাস* *প্রত্নতত্ব*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★