ফাঁসি

ফাঁসি নিয়ে কি ভাবছো?
ছবি

সাইফুল ইসলাম: ফটো পোস্ট করেছে

*ফাসি*

*ফাসি*
ছবি

সাইফুল ইসলাম: ফটো পোস্ট করেছে

*ফাসি*

*ফাসি*

Risingbd.com: ৪ রাজাকারের ফাঁসি, একজনের আমৃত্যু সাজা মঙ্গলবার সকাল ১০টা ৪০ মিনিটে বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনালে কিশোরগঞ্জের অ্যাডভোকেট শামসুদ্দিন আহমেদসহ চারজনের ফাঁসি ও একজনের আমৃত্যু কারাদণ্ড... বিস্তারিত পড়ুন - http://bit.ly/1TidNKr

*রাজাকার* *ফাসি* *ভাগ্য* *আড্ডা* *সাজা* *যুদ্ধপরাধী*

নিরাপদ নিউজ: আজ রাতে জনের ফাসি ১৩ ডিসেম্বর রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দেন...বিস্তারিত- http://www.nirapadnews.com/2016/01/07/news-id:121151/

*আইন* *ফাসি* *মৃত্যুদণ্ড* *যান্ত্রিকজীবন* *ভাগ্য* *আড্ডা*
ছবি

রাজনীতির খবর: ফটো পোস্ট করেছে

জামায়াত নেতা নিজামীর মৃত্যুদণ্ডের রায় বহাল

একাত্তরে বুদ্ধিজীবী হত্যা, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া ফাঁসির আদেশের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর করা আপিল খারিজ করেছেন দেশের সর্বোচ্চ আদালত। আপিলেও নিজামীর ফাঁসির দণ্ড বহাল রেখে রায় দিয়েছেন আদালত। বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই রায় দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

*চটখবর* *ফাঁসি*

নিরাপদ নিউজ: একদিনে সারাদেশে ৩০ জনের নজিরবিহীন মৃত্যুদণ্ডাদেশ! .............................................................................. সারাদেশে একই দিনে বিভিন্ন আদালতে অপরাধ প্রমাণিত হওয়ায় পৃথক পৃথক মামলায় ৩০ জন আসামিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছেন আদালত....বিস্তারিত- http://www.nirapadnews.com/2015/12/01/news-id:110572/

*সারাদেশ* *মৃত্যুদণ্ডাদেশ* *ফাঁসি* *অপরাধ* *আদালত* *আসামি* *বেশম্ভব* *যান্ত্রিকজীবন* *ভাগ্য*

ঈশান রাব্বি: একটি বেশটুন পোস্ট করেছে

আমরা মানুষ "'সবার ন্যায় বিচার প্রাপ্য
*বিচার* *ফাঁসি* *রসিক*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

পাকিস্তানে নাবালক খুনির ফাঁসি কার্যকর বিশ্বজুড়ে সমালোচনার ঝড়

ঘটনাটি ২০০৪ সালের। তখন শফকত হুসেন নামে ওই যুবক সাত বছরের এক নাবালককে অপহরণ করে তাকে খুন করে। শফকত নিজেও তখন চোদ্দো বছরের কিশোর। একই বছরে খুনের দায়ে তাকে গ্রেফতার করে দোষী সাব্যস্ত করে পাক সন্ত্রাসদমন আদালত। ২০১৫ সালের জানুয়ারিতেই ফাঁসি হওয়ার কথা ছিল শফকতের। কিন্তু বয়স সংক্রান্ত বিতর্কে ফাঁসি স্থগিত রাখতে বাধ্য হয় পাক প্রশাসন। পাকিস্তানের নাবালক বিচার সংক্রান্ত আইন অনুযায়ী, কেউ যদি আঠারো বছর বয়স হওয়ার আগে কোনও অপরাধ করে, তবে তাকে ফাঁসিতে ঝোলানো যাবে না। কিন্তু তারপরেও প্রবল টানাপড়েনের মধ্যেই আজ ভোরে করাচি সেন্ট্রাল জেলে ফাঁসি দেওয়া হল এক যুবককে। যার জেরে বিতর্কে উত্তাল গোটা বিশ্ব।

*ফাঁসি* *চটখবর* *বিশ্বসংবাদ*

পরী: একটি বেশব্লগ লিখেছে

 

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীদের ফাঁসি কার্যকরে রয়েছে কিছু আনুষ্ঠানিকতা ও প্রক্রিয়া। এগুলো ধাপে ধাপে সম্পন্ন করার পরই আসামীর দণ্ড কার্যকর হয়। সাধারণত, একজন মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী যতই ঘৃণ্য হোক না কেন, তার শেষ ইচ্ছা পূরণ এবং মৃত্যু যথাসম্ভব আরামদায়ক করার চেষ্টা করা হয়।

আইনগত সকল আনুষ্ঠানিকতা শেষে ফাঁসির আসামীকে নিয়ে আসা হয় কনডেম সেলে। সেখানে শুধু ফাঁসির আসামীরাই থাকে। মাথায় থাকে লাল টুপি। তার সাথে যথাসম্ভব ভালো ব্যবহার করা হয়।

কনডেম সেলে আসামীর আত্মীয়-স্বজনদের সাথে দেখা করানো হয়। তবে কখন ফাঁসি কার্যকর হবে তা আসামী এবং আত্মীয়-স্বজন কাউকেই বুঝতে দেয়া হয় না।

ফাঁসির দড়ি বিদেশ থেকে আনা হয়। এ দড়ি ম্যানিলা রোপ নামে পরিচিত। নিয়ম করে কয়েকবার এতে মাখানো হয় সবরি কলা আর মাখন।

জল্লাদ নির্বাচন করা হয় কয়েদিদের মধ্য থেকেই। প্রতিটি ফাঁসি কার্যকরের জন্য ঐ কয়েদির ২ মাস করে সাজা কমে। কোনোরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে আসামীর সম-ওজনের বালির বস্তা দিয়ে কয়েকবার ফাঁসির ট্রায়াল দেয়া হয় কয়েকদিন আগে থেকেই।

ফাঁসি কার্যকরের কয়েক ঘণ্টা আগে আসামীকে গোসল ও ইচ্ছানুযায়ী খাবার দেওয়া হয়। তারপর ধর্মীয় আচার মোতাবেক ক্ষমা চাওয়ানো হয়। কনডেম সেলে এসব আচার পালনের পরই আসামী বুঝতে পারেন, আজই তার জীবনের শেষ রাত।

কিছুক্ষণ পর আসামীকে ফাঁসির মঞ্চে ওঠানোর পর কালো রঙের যম টুপি ও গলায় দড়ি পরিয়ে দেয়া হয়।

জেল সুপার হাতে রুমাল নিয়ে মঞ্চের পাশে দাঁড়িয়ে থাকেন। সাথে থাকেন সংশ্লিষ্ট আরও কয়েকজন। জল্লাদের চোখ থাকে রুমালের দিকে। জেল সুপার হাত থেকে রুমাল ফেললেই জল্লাদ ফাঁসির দড়িতে টান দেন। এতে আসামীর পায়ের নিচ থেকে পাটাতন সরে যায়। গলায় আটকে যায় মোটা দড়ি।

১০ মিনিট কিংবা অবস্থাভেদে তারও বেশি সময় ঝুলিয়ে রাখার পর একজন ডাক্তার এসে মৃত্যু নিশ্চিত করেন।

*ফাঁসি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★