ফালুদা

ফালুদা নিয়ে কি ভাবছো?

ফুড লাভার: একটি বেশব্লগ লিখেছে

হোটেল আল-রাজ্জাক
ঢাকাইয়া পরিবারগুলোতে একসময় বিশেষ বিশেষ খাবার রান্নার হতো। প্রচলন ছিল ইরানি আর আর্মেনীয় খাবারের। পুরান ঢাকার সে খাবারের স্বাদ যেন হারিয়ে না যায় সে চেষ্টা অনেকের। এর মধ্যে অন্যতম মালিটোলার বিশিষ্ট ব্যবসায়ী হোসেন মোল্লা। তিনি ১৯৯৩ সালে বংশালের কাছের নর্থসাউথ রোডে তাঁর নিজস্ব জায়গায় ঢাকাই খাবারের ঐতিহ্য ধরে রাখার জন্য শুরু করেন হোটেল ব্যবসা। বাবার নামে নাম রাখেন হোটেল আল-রাজ্জাক। আল-রাজ্জাক হোটেলের গ্লাসির মতোই এখানকার লাচ্ছি ও ফালুদার জনপ্রিয়তা কম না বরং বেশি বলা চলে। হোটেলটির বর্তমান তত্ত্বাবধায়ক আমির হোসেনের মতে, তাঁদের ফালুদা এক কথায় অনন্য!

 

 

 

 

 

 

 

 

 

ফালুদা রেসিপি 

উপকরণ (চার বাটি ফালুদার জন্য)
নুডলস ৪০০ গ্রাম,

৩০০ গ্রাম মালাই,

সাগুদানা আধা কেজি,

চিনির শিরা ২৫০ গ্রাম,

কিশমিশ পরিমাণমতো,

আনার পরিমাণমতো,

খোরমা পরিমাণমতো,

আপেল পরিমাণমতো,

কলা পরিমাণমতো,

ডালিম ও অন্যান্য পছন্দের ফল পরিমাণমতো।


প্রণালি: খাঁটি দুধের মালাই বানিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। সেদ্ধ নুডলস পানিতে ভিজিয়ে রাখতে হবে, সাগুদানা সেদ্ধ করে ফ্রিজে রেখে দিতে হবে। তারপর ফালুদা পরিবেশনের বাটিতে চিনির শিরা, নুডলস, মালাই, সাগুদানাসহ সব ধরনের ফল ও খোরমা-কিশমিশ মিশিয়ে বরফের কুচি দিয়ে পরিবেশন।

*হোটেলআলরাজ্জাক* *ফালুদা* *রেসিপি*
ছবি

★ছায়াবতী★: ফটো পোস্ট করেছে

আজ শুধু ঘুরার দিন ছিল মাঝে ফালুদা খেয়েছিলাম(খুশীতেআউলা)

ফালুদা শুধু খেতেই সুস্বাদু না স্বাস্থ্যকর। এর মাঝে সাগুদানা, দুধ, চিনি সারাদিনের ক্লান্তি দূরকরে আপনাকে চাঙ্গা করে তুলবে। ফালুদা খুব কম সময়ে ঘরেই তৈরি করা যায়। আজ দেয়া হলো সুস্বাদু ফালুদার রেসিপি..... উপকরন : নুডুলস ১/২ প্যাকেট সাগুদানা ১/২ কাপ দুধ ১লিটার চিনি ১ কাপ ভ্যানিলা এসেন্স ২ চা চামচ সাজানোর জন্য মোরব্বা পেস্তা বাদাম কুচি সুইটবল বিভিন্ন ধরনের মৌসুমী ফল আইস ক্রিম প্রস্তুত প্রণালি : প্রথমে নুডুলস সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। সাগু ভিজিয়ে রাখুন। ফুলে উঠবে। এরপর ১ লিটার দুধ সামান্য জ্বাল দিয়ে এতে সাগু দিন। এর ২-৩ মিনিট পরই নুডুলস দিয়ে সিদ্ধ হলে চিনি ও এসেন্স দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন তারপর নামিয়ে রাখুন। ঠাণ্ডা হলে স্বচ্ছ গ্লাসে বা বাটিতে প্রথমে ফালুদা ঢালুন। এরপর আইসক্রিম দিন। এর উপর রুহ আফজা,মোরব্বা পেস্তা বাদাম কুচি, সুইটবল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ফালুদা।

*রেসিপি* *ফালুদা*
ছবি

পরী: ফটো পোস্ট করেছে

৫/৫

"গরমে ঠাণ্ডা খাবার" খুলনা স্পেশাল ফালুদা..................

*ফালুদা*
ছবি

নাকিব ওসমান : ফটো পোস্ট করেছে

*ফালুদা* টাইম আট নিউ লিবার্টি ড্রিংক হাউস, নিউমার্কেট, চট্টগ্রাম (কিমজা) *সর্বভূক* (খুশী২)

*ফালুদা* *সর্বভূক*
ছবি

আশিকুর রাসেল: ফটো পোস্ট করেছে

ফালুদা ...!!

ইয়েহ দিসিজ মিডনাইট ফালুদা টাইম :P (ভেঙ্গানো২)(গ্যাংনাম)

*ফালুদা* *প্রিয়খাবার* *সর্বভূক*
ছবি

বেশতো Buzz ফটোটি শেয়ার করেছে
"জানুন কত সহজে ফালুদা বানানো যায়"

প্রণালী: একটি পাত্রে দুধ ও চিনি নিন। দুধ ঠাণ্ডা অবস্থায় থাই ফুড ফালুদা প্যাকেট ঢেলে কয়েক মিনিট নাড়ুন। এরপর হালকা তাপে চুলায় দিয়ে নাড়তে থাকুন যেনো চিনি দুধের সঙ্গে মিশে যায়। এরপর ফালুদা সেদ্ধ হলে নামিয়ে ফেলুন। ডিম ভালো করে ফেটিয়ে গরম দুধে অল্প অল্প করে ঢালুন এবং হালকাভাবে নাড়ুন যেনো দুধে ক্ষুদ্র ক্ষুদ্র দানা হয়। তারপর দুধ ঠাণ্ডা হলে স্লাইস করা জেলি, আইসক্রিম ও বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

উপকরণ: - থাই ফুড ইনস্ট্যান্ট ফালুদা ১ প্যাকেট - দুধ ১ লিটার - ডিম ১টি - চিনি ১ কাপ - বরফ/আইসক্রিম কুচি পরিমাণমতো (ভেঙ্গানো২)(পেটুক)(জোস)

*ফালুদা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★