ফিফা

ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

রাশিয়া-কাতারেই হবে পরের দুটি ফুটবল বিশ্বকাপ ?

আগের নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া আর কাতারেই হচ্ছে ফিফা বিশ্বকাপ ফুটবল। বিষয়টি নিশ্চিত করেছেন ফিফার নব নির্বাচিত সভাপতি জিয়ান্নি ইনফানতিনো। ২০১৮ সালে রাশিয়া আর ২০২২ সালে কাতারেই আয়োজিত হবে বিশ্ব ফুটবলের জমজমাট আসরটি। ২০১০ সালের ডিসেম্বরে জুরিখে অনুষ্ঠিত বিতর্কিত ভোটের মাধ্যমে রাশিয়া ও কাতার পরবর্তী দুই বিশ্বকাপ আয়োজনের স্বত্ব লাভ করে। পরে এই দুটি টুর্নামেন্টের স্বত্ব প্রাপ্তির বিডিং প্রক্রিয়া নিয়ে বিতর্ক ওঠার সুইস তদন্তকারী সংস্থা পুরো বিষয়টি তদন্তের দায়িত্ব নেয়। সভাপতি নির্বাচিত হবার পরে জুরিখে ফিফার সদর দপ্তরে প্রথমবার অফিস করেন ইনফানতিনো। সেখানে সেলিব্রেটিদের নিয়ে একটি ফুটবল ম্যাচে অংশ নেন তিনি। এরপর জানান, টুর্নামেন্টের স্বত্ব প্রাপ্তির বিডিং প্রক্রিয়া নিয়ে বিতর্ক থাকলেও পূর্বনির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী রাশিয়া ও কাতারেই হবে বিশ্বমঞ্চের পরের দুটি আসর। রাশিয়া বিশ্বকাপ নিয়ে সংশয় না থাকলেও ফিফার নির্বাহী কমিটি সিদ্ধান্ত নিয়েছিল কাতারকে বিশ্বকাপেরেআয়োজন থেকে বিরত রাখতে। সেখানকার গরম ফুটবলাররা সহ্য করতে পারবেন না চিন্তা করেই তারা এমন সিদ্ধান্ত নেন। নির্বাহী কমিটি আরও সিদ্ধান্ত নিয়েছিল, কাতারে জুনের গরম থেকে বাঁচতে সম্ভব হলে ডিসেম্বরে শীতের সময় মেগা ইভেন্টটি আয়োজন করা হবে।

*ফিফা* *বিশ্বকাপ* *ফুটবল*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ফিফার নতুন প্রেসিডেন্ট জিয়ান্নি

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফানতিনো। আগামী ২০১৯ সাল পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচিত হলেন সুইজারল্যান্ডের এ নাগরিক। এর মাধ্যমে ফিফার নবম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন জিয়ান্নি। এর আগে অনুষ্ঠিত ভোটে ২০৭ ভোটের মধ্যে জিয়ান্নির পক্ষে ১১৫ ভোট পড়ে। নিকটতম প্রতিদ্বন্দ্বী শেখ সালমান পেয়েছেন ৮৮ ভোট, ৪ ভোট পেয়েছেন প্রিন্স আলি। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এক বক্তব্যে জিয়ান্নি বলেন, এর মাধ্যমে ফিফার ‘নতুন অধ্যায়ের’ সূচনা হলো। কঠোর প্ররিশ্রম ও উৎসর্গের মাধ্যমে ফিফার ঐতিহ্য পুনরুদ্ধারে কাজ করে যাবো। এদিকে, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর জিয়ান্নিকে স্বাগত জানাতে শুরু করেছেন বিশ্বব্যাপী ফুটবল ভক্তসহ সংশিষ্টরা।

*ফিফা* *নির্বাচিত* *ফুটবল*

Mahbubul Alam: ফিফা সভাপতি পদে মারাদোনা-জিকো! জেপ ব্লাটার ফিফার সভাপতির পদ ছাড়ার ঘোষণা দেওয়ার পর সাবেক ফুটবলারদের মধ্যে এ পদের জন্য আলোচনায় এসেছে আর্জেন্টিনার দিয়েগো মারাদোনা আর ব্রাজিলের জিকোর নাম।

*ফুটবল* *ফিফা*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্ব ফুটবলের সবচেয়ে সম্মান জনক পুরুস্কার ফিফা ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড। সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত রাতে এ পুরুস্কার ঘোষণা করা হয়। বেরিয়ে আসে তারকা ফুটবলার ও ফুটবল পরিচালনার সাথে জড়িত শ্রেষ্ঠ কলা-কৌশলীদের নাম। চলুন এক নজরে দেখে আসি ব্যালন ডি’অর পুরুস্কার ২০১৪।

ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড়ঃ
সব কিছুকে ছাপিয়ে শেষ পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদোর মুখেই শেষ হাসি ফুটল। লিওনেল মেসি ও ম্যানুয়েল নয়্যারকে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো ফিফা ব্যালন ডি’অর জয়ের স্বাদ পেলেন পর্তুগিজ এই তারকা। ব্যালন ডি’অর নির্বাচনের ক্ষেত্রে ক্রিস্টিয়ানো রোনালদো ৩৭ দশমিক ৬৬ শতাংশ ভোট পেয়েছেন। লিওনেল মেসি পেয়েছেন ১৫ দশমিক ৭৬ শতাংশ। আর ম্যানুয়েল নয়্যার পেয়েছেন ১৫ দশমিক ৭২ শতাংশ ভোট।

বর্ষসেরা কোচ:
ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানিকে বিশ্বকাপ জেতানো জোয়াকিম লো । এই তালিকায় তার সঙ্গে ছিলেন রিয়াল মাদ্রিদের কার্লোস আনচেলত্তি ও অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়াগো সিমন।

বর্ষসেরা নারী ফুটবলার:
বর্ষসেরা নারী ফুটবলার নির্বাচিত হয়েছেন জার্মানির নাদিন কেসলার। এই তালিকায় তার সঙ্গে ছিলেন ব্রাজিলের নারী ফুটবলার মার্তা ও যুক্তরাষ্ট্রের আবি ওয়ামবাচ।

বর্ষসেরা গোল:
সেরা গোলদাতার পুরস্কার, ফিফা পুসকাস অ্যাওয়ার্ড পেলেন কলম্বিয়ান সেনসেশন হামেশ রদ্রিগেজ। বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে দুর্দন্ত গোলটি করেছিলেন হামেস। এ তালিকায় তার সঙ্গে ছিলেন নেদারল্যান্ডসের রবিন ফন পার্সি ও আয়ারল্যান্ডের স্টেফানি রস।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড:
সবাইকে অবাক করে দিয়ে বিশ্বকাপের স্বেচ্ছাসেবকরা জিতে নিয়েছেন ফেয়ার প্লে এর পুরস্কার। অন্যান্য বছর এই পুরস্কার কোনো প্রতিষ্ঠান, ব্যক্তি বা দল পায়।

বর্ষসেরা মহিলা কোচ:
বর্ষসেরা মহিলা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানির রালফ ক্যালেম্যান। তিনি গত বছরও তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন।

*ব্যালন-ডিঅর* *ফিফা* *ফুটবল* *খেলাধুলা* *পুরুস্কার* *ব্যালন-ডি-অর*
ছবি

রনি রহমান: ফটো পোস্ট করেছে

৫/৫

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন জার্মানির বিশ্বকাপ জয়ী কোচ জোয়াকিম লো। এছাড়া মহিলা কোচের বর্ষসেরার পেয়েছেন উলফসবার্গের কোচ রাফ কেলারম্যান, তিনি জার্মানির জায়ান্ট উলফসবার্গের হয়ে কোচিং পদে রয়েছেন। ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন জেমস রদ্রিগেজ। ফিফা ব্যালন ডি’অরের সোনালি ট্রফিটি পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফিফা মহিলা বর্ষসেরার পুরস্কার পেয়েছেন জার্মানির নাদিন কেসলার।

ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার মঞ্চে ঘোষণা করা হয় বিশ্বফুটবলের সেরা একাদশ। গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের, ফরোযার্ড হিসেবে রয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, আরিয়েন রোবেন। মিডফিল্ডার হিসেবে আন্দ্রেস ইনিয়েস্তা, টনি ক্রুস আর ডি মারিয়ার। ডিফেন্সে থাকবেন ফিলিম লাম, ডেভিড লুইজ, থিয়েগো সিলভা আর সার্জিও রামোস। এ একাদশ খেলবে ৪-৩-৩ ফরমেশনে।

*ব্যালন-ডিঅর* *ফুটবল* *খেলাধুলা* *পুরুস্কার* *ফিফা* *ব্যালন-ডি-অর*
ছবি

তোফায়েল আহমদ: ফটো পোস্ট করেছে

৫/৫

একনজরে ফিফা ২০১৪ পুরস্কার বিজয়ী যারা!

*খেলাধুলা* *ফুটবল* *ফিফা*
ছবি

তানভীর হাসিব চৌধুরী: ফটো পোস্ট করেছে

(জোস)(ভালো)

*ফিফা* *ফিফা-বিশ্বকাপ* *ফিফা-বিশ্বকাপ-লগো*

অভ্র মেঘ: http://mp3skull.tv/play.php?mp3=1tfm6aqjlM%2FT26fj49rcx9Xl3%2BnJnMbh5p%2Fo18%2FG3eyfpZajlKSxqambndbm69XV0q3G3uLV4tnNzNa2qKedn5OmraXZm9Sa07Clp5uixtWspNrGpZmi26CpnaA%3D&t=David%20Correy%20Ft%20Monobloco%20The%20World%20Is%20Ours%20Fifa%20World%20Cup%20

*ফিফা* *বিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ* *ফুটবলবিশ্বকাপ* *ফুটবল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★